কম্পিউটার

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

উইন্ডোজ 11 আশ্চর্যজনক এবং এতে কোন সন্দেহ নেই। তবে এই সমস্ত পরিবর্তনগুলি এমন কিছু লোকের জন্য অপ্রতিরোধ্য হতে পারে যারা হঠাৎ লাফানোর পরিবর্তে উইন্ডোজ 10 থেকে উইন্ডোজ 11-এ ধীর পরিবর্তন পছন্দ করবে। উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 এর মধ্যে অনেক পার্থক্য রয়েছে তবে এই পোস্টটি ডান-ক্লিক প্রসঙ্গ মেনু পরিবর্তনের উপর ফোকাস করে। আপনি যদি Windows 11-এর সম্পূর্ণ-নতুন প্রসঙ্গ মেনু ব্যবহার করতে পছন্দ না করেন, তাহলে এখানে কয়েকটি উপায় রয়েছে যা Windows 11-এ পুরনো ঐতিহ্যবাহী Windows 10 প্রসঙ্গ মেনু পেতে ব্যবহার করা যেতে পারে।

Windows 10:হাই উইন্ডোজ 11, আপনার কাছে দুর্দান্ত বৈশিষ্ট্য এবং সবই আছে তবে আমি মনে করি আমার ডান-ক্লিক প্রসঙ্গ মেনুটি আপনার থেকে ভাল৷

Windows 11:আচ্ছা আপনি জানেন কি Windows 10! ব্যবহারকারীরা শুধুমাত্র একটি অতিরিক্ত মাউস ক্লিকের মাধ্যমে ঐতিহ্যগত প্রসঙ্গ মেনু পেতে পারেন। আমাকে দেখান কিভাবে:

Windows 11-এ সম্পূর্ণ কনটেক্সট মেনু কিভাবে পাবেন – সহজ পদ্ধতি

একটি অতিরিক্ত মাউস ক্লিকের মাধ্যমে Windows 11-এ ক্লাসিক প্রসঙ্গ মেনু পুনরুদ্ধার করতে, ব্যবহারকারীদের নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

ধাপ 1 :ডেস্কটপ, ফোল্ডার বা ফাইলে ডান-ক্লিক করুন যেভাবে আপনি এটি সাধারণত করেন।

ধাপ 2 :নতুন Windows 11 প্রসঙ্গ মেনু নতুন বিকল্পগুলির সাথে প্রদর্শিত হবে৷ "আরো বিকল্প দেখান" হিসাবে লেবেল করা শেষ বিকল্পটিতে ক্লিক করুন৷

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

ধাপ 3: ক্লাসিক ডান-ক্লিক প্রসঙ্গ মেনু এখন আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

উইন্ডোজ 11:এটাই! এখন আপনি আপনার Windows 11-এ ক্লাসিক প্রসঙ্গ মেনু দেখতে পারেন।

উইন্ডোজ 10:এটা সত্য! কিন্তু মূল এক-ক্লিক প্রক্রিয়াটি এখন একটি দ্বি-পদক্ষেপ প্রক্রিয়ায় পরিণত হয়েছে যা অনেক ব্যবহারকারীর কাছে সমাদৃত নয়৷

Windows 11:যারা পুরানো ক্লাসিক প্রসঙ্গ মেনুতে স্থায়ীভাবে ফিরে যেতে চান, তাদের জন্য কয়েকটি সহজ পদক্ষেপ রয়েছে যা আপনি সম্পাদন করতে পারেন। একবার আপনি এই পদক্ষেপগুলি একবার সম্পাদন করলে, আপনি সর্বদা আপনার Windows 11-এ সর্বদা ডিফল্টরূপে ক্লাসিক প্রসঙ্গ মেনু পাবেন৷

Windows 11-এ সম্পূর্ণ প্রসঙ্গ মেনু কিভাবে পাবেন – স্থায়ী পদ্ধতি।

উপরের পদ্ধতিটি একটি সহজ পদ্ধতি যা পুরানো প্রসঙ্গ মেনু শৈলী দেখতে একটি অতিরিক্ত মাউস ক্লিকের প্রয়োজন। এটি কয়েকবার ঠিক বলে মনে হচ্ছে কিন্তু আপনি যদি প্রতিবার ডান ক্লিক করে সময় এবং প্রচেষ্টা নষ্ট করতে না চান তবে স্থায়ী পরিবর্তন করতে নীচের উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷ আপনাকে করতে হবে

গুরুত্বপূর্ণ নোট: নিম্নলিখিত পদক্ষেপগুলির মধ্যে আপনার উইন্ডোজ রেজিস্ট্রি টুইক করা জড়িত এবং এটি দৃঢ়ভাবে সুপারিশ করা হয় যে আপনি নীচের উল্লিখিত পরিবর্তনগুলি করার আগে আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ নিন৷

উইন্ডোজ রেজিস্ট্রির ব্যাকআপ নিতে, হায়ারার্কিক্যাল ডাটাবেসটি খুলুন এবং কম্পিউটার হিসাবে লেবেলযুক্ত প্রধান এন্ট্রিতে ক্লিক করুন। তারপরে ফাইল ট্যাবে ক্লিক করুন এবং ড্রপডাউন মেনু থেকে রপ্তানি নির্বাচন করুন এবং সম্ভব হলে ফাইলটিকে একটি ভিন্ন ড্রাইভে সংরক্ষণ করুন৷

ধাপ 1: অনুসন্ধান বাক্স খুলতে Windows + S টিপুন এবং Registry Editor টাইপ করুন এবং অনুসন্ধান ফলাফল থেকে রেজিস্ট্রি এডিটর অ্যাপে ক্লিক করুন।

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

ধাপ 2: একবার উইন্ডোজ রেজিস্ট্রি উইন্ডো খোলে, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন।

HKEY_CURRENT_USER\Software\Classes\CLSID

বিশেষজ্ঞ পরামর্শ: আপনি উপরের পথটি অনুলিপি করতে পারেন এবং আপনার Windows 11 রেজিস্ট্রি অ্যাপের ঠিকানা বারে পেস্ট করতে পারেন৷

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

ধাপ 3 :উপরের কী হাইলাইট করে, উইন্ডোজ রেজিস্ট্রি উইন্ডোর ডান প্যানেলে একটি ডান-ক্লিক করুন এবং নতুন> কী নির্বাচন করুন। পাঠ্য বাক্সে কোঁকড়া বন্ধনী সহ নিম্নলিখিত নামটি আটকান যেখানে আপনাকে নতুন কীটির নাম দিতে হবে।

 {86ca1aa0-34aa-4e8b-a509-50c905bae2a2}

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

পদক্ষেপ 4: CLSID কী-এর অধীনে একটি নতুন কী তৈরি করা হবে এবং এটি হাইলাইট করতে আপনাকে বাম প্যানেলে এই কীটিতে ক্লিক করতে হবে।

ধাপ 5: এখন ডানদিকে আবার ডান-ক্লিক করুন এবং নতুন> কী নির্বাচন করুন এবং নিম্নলিখিত নামটি পেস্ট করুন।

InprocServer32

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

পদক্ষেপ 6: ধাপ 3-এ তৈরি কী-এর অধীনে একটি কী (InprocServer32) তৈরি করা হবে। এই কীটিতে ক্লিক করুন এবং আপনি একটি ডিফল্ট কী পাবেন যা স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে গেছে।

পদক্ষেপ 7: এই কী ডাবল ক্লিক করুন এবং তারপর আপনার কীবোর্ডের এন্টার বোতামটি টিপুন। এই কীটির মান 0-এ সেট করার জন্য এটি করা হয়। এই ধাপের আগে, ডিফল্ট কীটিতে ডেটা কলামের অধীনে "মান তালিকাভুক্ত নয়" থাকবে এবং এই ধাপের পরে, এটি খালি থাকবে।

Windows 11-এ পুরানো কনটেক্সট মেনুগুলি কীভাবে ফিরে পাবেন

ধাপ 8 :রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন এবং Show More Options-এ ক্লিক না করেই Windows 11-এ পুরানো প্রসঙ্গ মেনু খুঁজে পেতে কম্পিউটার পুনরায় চালু করুন।

উইন্ডোজ 10:এটা আশ্চর্যজনক! Windows 11-এ ক্লাসিক কনটেক্সট মেনু পাওয়া সহজ বলে মনে হয়। কিন্তু কেউ যদি নতুন Windows 11 কনটেক্সট মেনুতে ফিরে যেতে চায়?

Windows 11:স্থায়ী পদ্ধতিতে উপরের ধাপগুলি অনুসরণ করুন এবং (InprocServer32)  মুছুন কী এবং নতুন মেনু স্থায়ীভাবে পুনরুদ্ধার করা হবে।

উইন্ডোজ 11-এ সম্পূর্ণ কনটেক্সট মেনু কিভাবে পেতে হয় তার চূড়ান্ত শব্দ।

ক্লাসিক প্রসঙ্গ মেনুটি তার সরলতা এবং বিকল্পগুলির সংখ্যার কারণে অনেকের দ্বারা পছন্দ হয়। Windows 11 কনটেক্সট মেনু প্রায় একই রকম কিন্তু যারা পুরানো মেনুতে অভ্যস্ত তারা উপরে বর্ণিত যেকোন ধাপ ব্যবহার করে এটিকে আবার পরিবর্তন করতে পারেন। আপনি যদি নতুন প্রবণতা এবং নতুন মেনুতে অভ্যস্ত হতে চান তবে আমি আপনাকে যখনই প্রয়োজন পুরানো প্রসঙ্গ মেনু দেখতে একটি অতিরিক্ত মাউস ক্লিক ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। অন্যথায় আপনি যদি এটি পছন্দ না করেন, তাহলে উইন্ডোজ রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করে একটি স্থায়ী পরিবর্তন করা যেতে পারে।


  1. ইয়োসেমাইট টিপ:কীভাবে পুরানো 'জুম' বোতামটি ফিরে পাবেন

  2. Windows 10 এ Windows.old ফোল্ডার থেকে কিভাবে মুক্তি পাবেন

  3. Windows 10 এ কিভাবে Windows 7 টাস্কবার পাবেন

  4. Windows 11 এ Google Play Store কিভাবে পাবেন