কম্পিউটার

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

আপনার যদি Windows 10-এ ইথারনেটের সমস্যা থাকে, তাহলে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলারের সাথে কিছু সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ক্ষেত্রে, আমাদের দুর্নীতিগ্রস্ত বা ত্রুটিপূর্ণ ইথারনেট ড্রাইভার ঠিক করতে হবে।

সৌভাগ্যবশত, Realtek ফ্যামিলি কন্ট্রোলারের সাথে সমস্যা সমাধানের দ্রুত উপায় রয়েছে।

Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার কি?

Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার ড্রাইভার হল আপনার মাদারবোর্ডের জন্য নেটওয়ার্ক কন্ট্রোলার LAN হার্ডওয়্যার। এই কন্ট্রোলারগুলি সিস্টেম কার্ডে ইনস্টল করা আছে এবং তাদের জন্য সঠিক ড্রাইভার মাদারবোর্ডকে ইথারনেট উপাদানগুলি বোঝার অনুমতি দেয়৷

যাইহোক, সম্প্রতি, উইন্ডোজ ব্যবহারকারীরা Realtek PCIe ফ্যামিলি কন্ট্রোলারের সাথে সমস্যাগুলি রিপোর্ট করা শুরু করেছে। সুতরাং, যদি আপনিও একই সমস্যার সম্মুখীন হন, এখানে সমাধানগুলি রয়েছে৷

Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার Windows 10 এ কাজ না করার কারণগুলি

রিয়েলটেক কন্ট্রোলার নিম্নলিখিত কারণে কাজ করা বন্ধ করতে পারে:

1. যখন Wi-Fi এবং তারযুক্ত সংযোগ উভয়ই সক্ষম থাকে, তখন আপনি Realtek কন্ট্রোলারের সাথে সমস্যার সম্মুখীন হতে পারেন৷ তাই, এটি ঠিক করতে, আপনাকে একটি সংযোগ নিষ্ক্রিয় করতে হবে৷

2. সিস্টেমে চলমান অসামঞ্জস্যপূর্ণ বা দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলিও Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলারকে চলতে বাধা দেয়। এটি ঠিক করতে, আপনাকে সঠিক ড্রাইভারের সাথে সিস্টেমটি আপডেট করতে হবে। এটি ম্যানুয়ালি এবং স্বয়ংক্রিয়ভাবে উভয়ই করা যেতে পারে। আগেরটি একটি ঐতিহ্যবাহী এবং সময়সাপেক্ষ উপায়, যেখানে পরবর্তীটি আরও সঠিক এবং সহজ৷

দ্রষ্টব্য: কখনও কখনও, একটি প্রকৃত ড্রাইভার ডাউনলোড করার পরিবর্তে, আমরা ড্রাইভার আপডেটের নামে ম্যালওয়্যার ইনস্টল করতে পারি। তাই, ড্রাইভার ডাউনলোড করার জন্য একটি সাইট পরিদর্শন করার সময়, নিশ্চিত করুন যে আপনি আসল সাইটটিতে যান।

যাইহোক, যদি আপনি সন্দেহ করেন যে আপনার সিস্টেম সংক্রামিত হতে পারে পিসি পরীক্ষা করতে, আমরা হুমকির জন্য Systweak অ্যান্টিভাইরাস ব্যবহার করার পরামর্শ দিই। এই উন্নত এবং বুদ্ধিমান সুরক্ষা সরঞ্জামটি সর্বশেষ এবং পুরানো হুমকি সনাক্ত করে। এছাড়াও, রিয়েল-টাইম সুরক্ষা খুব কার্যকর; এটি দ্রুত সমস্ত হুমকি সনাক্ত করে৷

1. একবার আপনার সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ইনস্টল হয়ে গেলে, সংক্রমণের জন্য সিস্টেমটি স্ক্যান করুন৷

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

2. এটি করতে, Scan Types-এ ক্লিক করুন এবং ডিপ স্ক্যান নির্বাচন করুন৷

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

3. প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপর হুমকিগুলিকে পৃথক করুন৷

সহজ তাই না। আপনার সিস্টেম এখন পরিষ্কার এবং সব ধরনের ম্যালওয়্যার সংক্রমণ থেকে সুরক্ষিত৷

এখন যেহেতু আমরা সিস্টেমটি সুরক্ষিত করেছি চলুন শিখি কিভাবে Windows 10-এ Realtek ফ্যামিলি কন্ট্রোলার সমস্যাটি সমাধান করা যায়।

আপনার রিয়েলটেক ফ্যামিলি কন্ট্রোলার কিভাবে ঠিক করবেন

ভবিষ্যতের কোনো দুর্ঘটনা এড়াতে সমস্যার পেছনের কারণ এবং তার সমাধান জানা খুবই গুরুত্বপূর্ণ। তাই, এখানে আমরা Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলারের সমাধান করার বিভিন্ন উপায় তালিকাভুক্ত করি।

1. Windows 10 পুনরুদ্ধার করুন

আপনি যখন Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার ত্রুটির মুখোমুখি হন তখন আপনাকে প্রথমে যা করতে হবে তা হল একটি সিস্টেম পুনরুদ্ধার করা।

এটি ড্রাইভার সেটিংসে করা সাম্প্রতিক পরিবর্তনগুলি পুনরুদ্ধার বা রিসেট করতে সাহায্য করবে যা আপনার ফাইলগুলিকে স্পর্শ না করে৷ সিস্টেম পুনরুদ্ধার করতে সিস্টেম রিস্টোর টাইপ করুন, উইন্ডোজ সার্চ বারে, ধাপে ধাপে নির্দেশনা অনুসরণ করুন এবং সিস্টেমটি পুনরুদ্ধার করুন।

কীভাবে এটি করতে হয় তা বিস্তারিতভাবে জানতে, কীভাবে একটি সিস্টেম পুনরুদ্ধার করতে হয় তা পড়ুন  

একবার এটি হয়ে গেলে, সিস্টেমটি পুনরায় চালু করুন এবং আপনি এখনও Realtek PCIe কন্ট্রোলার ড্রাইভারের সাথে সমস্যার সম্মুখীন কিনা তা পরীক্ষা করুন।

2. ড্রাইভার আপডেট করুন

আপনি সিস্টেম পুনরুদ্ধার করার পরে, যদি আপনি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনাকে ড্রাইভার আপডেট করতে হবে। এটি নিশ্চিত করবে যে কোনও সমস্যা ছাড়াই সবকিছু মসৃণভাবে চলছে।

ড্রাইভার আপডেট করতে, আপনি স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করতে পারেন বা ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি করতে পারেন।

কেন আমাদের ড্রাইভার আপডেট করতে হবে?

ডিভাইসটি মসৃণভাবে চালানোর জন্য, ড্রাইভারদের সময়মত আপডেট করতে হবে। যদি আমরা সেগুলিকে আপডেট করতে ব্যর্থ হই বা পুরানো ড্রাইভার চালাতে ব্যর্থ হই, তাহলে আমরা BSOD এবং অন্যান্য ড্রাইভার-সম্পর্কিত সমস্যার সম্মুখীন হতে পারি।

এটি করার সবচেয়ে সহজ উপায় হল সেরা ড্রাইভার আপডেটার ব্যবহার করা, কারণ এটি আমাদের ডিভাইস, অপারেটিং সিস্টেম এবং অন্যান্য বিবরণ সম্পর্কে তথ্য সংগ্রহের সমস্ত ঝামেলা থেকে বাঁচায়।

স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. স্মার্ট ড্রাইভার কেয়ার ডাউনলোড, ইনস্টল এবং চালান৷

2. পুরানো ড্রাইভারের জন্য সিস্টেম স্ক্যান করতে এখন স্ক্যান করুন ক্লিক করুন

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

3. একবার স্ক্যান শেষ হয়ে গেলে, আপনি সবগুলি আপডেট করুন বোতামে ক্লিক করে একবারে সমস্ত ড্রাইভার আপডেট করতে পারেন৷

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

দ্রষ্টব্য :আপনি স্মার্ট ড্রাইভার কেয়ারের প্রো সংস্করণ ব্যবহার না করলে, আপনাকে এটি কেনার জন্য অনুরোধ করা হবে, শুধুমাত্র তার পরেই আপনি একবারে সব আপডেট করতে পারবেন৷ যাইহোক, আপনি যদি একে একে আপডেট করে থাকেন তবে ট্রায়াল সংস্করণ ব্যবহার করতে পারেন এবং প্রতিটি ড্রাইভারের পাশে আপডেট ড্রাইভার বিকল্পটি ক্লিক করতে পারেন।

এটি ড্রাইভার আপডেট করার সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায় ছিল। যাইহোক, আপনি যদি সেগুলিকে ম্যানুয়ালি আপডেট করতে চান তবে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

1. Windows সার্চ বারে ডিভাইস ম্যানেজার টাইপ করুন 

2. এখন নেটওয়ার্ক অ্যাডাপ্টারগুলি দেখান এবং Realtek PCIe FE ফ্যামিলি কন্ট্রোলারের সন্ধান করুন

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

3. এটিতে ডাবল ক্লিক করুন> ড্রাইভার ট্যাবে ক্লিক করুন> ড্রাইভার আপডেট করুন

4. ক্লিক করুন, ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন, প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন 

5. যদি একটি আপডেট উপলব্ধ থাকে, আপনি এটি আপডেট করতে সক্ষম হবেন

3. উইন্ডোজ আপডেটের জন্য চেক করুন

যদি এখনও পর্যন্ত কোনও পদক্ষেপই সাহায্য না করে, তাহলে মনে হচ্ছে আপনার সিস্টেম গুরুত্বপূর্ণ আপডেটগুলি হারিয়েছে, যার কারণে আপনি Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলারের সাথে সমস্যার সম্মুখীন হচ্ছেন। সুতরাং, এটির সমস্যা সমাধান করতে এবং উইন্ডোজ আপডেট করতে, আমাদের উপলব্ধ আপডেটগুলি পরীক্ষা করতে হবে।

উইন্ডোজ আপডেট করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন: 

1. Windows সার্চ বারে Windows Update টাইপ করুন

2. অনুসন্ধান ফলাফল নির্বাচন করুন এবং উইন্ডোজ আপডেট খুলুন

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

3. আপডেটের জন্য চেক করুন টিপুন এবং উপলব্ধ আপডেটগুলি দেখার জন্য উইন্ডোজের জন্য অপেক্ষা করুন৷

কীভাবে রিয়েলটেক PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

দ্রষ্টব্য: এই ক্রিয়াকলাপটি সফলভাবে সম্পাদন করতে, আপনার সিস্টেমটিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকতে হবে৷

4. কোনো আপডেট উপলব্ধ থাকলে, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে৷

5. নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে সিস্টেম পুনরায় চালু করুন৷

আপনার এখন Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার ত্রুটির সম্মুখীন হওয়া উচিত নয়।

এই সহজ পদক্ষেপগুলি ব্যবহার করে, আপনি সহজেই ড্রাইভার আপডেট করতে পারেন এবং Windows 10 এবং অন্যান্য ড্রাইভার-সম্পর্কিত সমস্যাগুলিতে Realtek PCIe GBE ফ্যামিলি কন্ট্রোলার ত্রুটি ঠিক করতে পারেন৷

উপসংহারে, আমরা শুধু বলব ড্রাইভার আপডেট করা এত সহজ ছিল না। স্মার্ট ড্রাইভার কেয়ার এখন সিস্টেম চালু করে, আপনি সহজেই কোনো সমস্যা ছাড়াই ড্রাইভার আপডেট করতে পারবেন। এই অনন্য ড্রাইভ আপডেট করার ইউটিলিটি প্রক্রিয়াটিকে এত সহজ এবং সহজ করে তোলে যে এমনকি একজন অ-প্রযুক্তি জ্ঞানীও ড্রাইভার আপডেট করতে পারে। তবুও, স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে, আপনি ইনস্টল করা সফ্টওয়্যার আপডেট করতে পারেন এবং সুরক্ষা দুর্বলতা থেকে সিস্টেমটিকে সুরক্ষিত রাখতে পারেন। তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? আজই স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে দেখুন এবং রিয়েলটেক পিসিআই জিবিই ফ্যামিলি কন্ট্রোলার এবং উইন্ডোজে ড্রাইভার-সম্পর্কিত অন্যান্য ত্রুটিগুলি ঠিক করুন৷


  1. Windows 11-এ কাজ করছে না এমন দ্রুত সেটিংস কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে স্নিপিং টুল উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার কাজ করছে না ঠিক করবেন

  4. Windows 11 এ কাজ করছে না ভয়েস টাইপিং কিভাবে ঠিক করবেন