কম্পিউটার

Windows 10 এ কিভাবে স্থায়ীভাবে ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করবেন

Windows ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ কি?

Windows 10 এর সাথে, মাইক্রোসফ্ট ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট নামে পরিচিত একটি বৈশিষ্ট্য নিয়ে এসেছে যা নিশ্চিত করে যে ব্যবহারকারীরা কেবলমাত্র মাইক্রোসফ্ট দ্বারা নির্ধারিত ডিভাইস ড্রাইভারগুলি চালান।

নিরাপত্তা আরও শক্ত করার জন্য, মাইক্রোসফ্ট আপনার ইনস্টল করা যেকোনো ড্রাইভারকে ডিজিটলি স্বাক্ষরিত বা তারা যা বলে তা WHQL (উইন্ডোজ হার্ডওয়্যার কোয়ালিটি ল্যাবস) প্রত্যয়িত হওয়া উচিত . এটি থাকা নিশ্চিত করে যে আপনি যে ডিভাইস ড্রাইভারটি ব্যবহার করেন তা সত্যিই ডেভেলপার লিখেছে এবং এটির সাথে কোনও হেরফের করা হয়নি৷

আপনি যদি নিরাপত্তা এবং হুমকি সম্পর্কে সত্যিই উদ্বিগ্ন হন তবে বৈশিষ্ট্যটি বেশ কার্যকর। যদিও এমন সময় থাকতে পারে, যেখানে আপনি এমন ড্রাইভার ইনস্টল করতে চান যেগুলি ডিজিটালভাবে স্বাক্ষরিত নয় কিন্তু হার্ডওয়্যার চালানোর জন্য আপনার কাছে উপযোগী বলে মনে হয়। বর্তমান সিস্টেম সেটিংস অনুযায়ী, আপনাকে এটি করা থেকে ব্লক করা হবে। কিন্তু, আমাদের কাছে কিছু উপায় আছে যা আপনাকে ড্রাইভারের স্বাক্ষর প্রয়োগকারী Windows 10 নিষ্ক্রিয় করতে অনুমতি দিতে পারে , এবং কোনো ঝামেলা ছাড়াই স্বাক্ষরবিহীন ড্রাইভার ইনস্টল করুন।

ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট উইন্ডোজ 10 কীভাবে নিষ্ক্রিয় করবেন তা জানুন?

ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট উইন্ডোজ 10 অক্ষম করার বিভিন্ন উপায় জানুন। একে একে চেষ্টা করে দেখুন এবং আমাদের জানান যে কোনটি সাইনবিহীন ড্রাইভার ইন্সটল করতে আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করেছে।

পদ্ধতি 1- স্টার্টআপ সেটিংসের সাথে কিছু পরিবর্তন করুন
পদ্ধতি 2- কমান্ড প্রম্পট ব্যবহার করে পরীক্ষা সাইনিং মোড সক্ষম করুন
পদ্ধতি 3- গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা

পদ্ধতি 1- স্টার্টআপ সেটিংস দিয়ে নির্দিষ্ট কিছু পরিবর্তন করুন

সমস্ত পদ্ধতি বাদ দিয়ে, স্টার্টআপ সেটিংস পরিবর্তন করা ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করা সবচেয়ে সহজ উপায়। কিন্তু এই পদ্ধতি অস্থায়ী ভিত্তিতে কাজ করে। আপনি আপনার পিসি রিস্টার্ট করার সাথে সাথে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী বৈশিষ্ট্যটি সক্ষম হবে। তাই, এটি সাময়িকভাবে নিষ্ক্রিয় করতে কিছু স্টার্টআপ সেটিংস পরিবর্তন করার চেষ্টা করুন৷

ধাপ 1- Shift কী টিপুন এবং ধরে রাখুন এবং পুনঃসূচনা করুন-এ ক্লিক করুন বোতাম।

ধাপ 2- সমস্যা সমাধান-এ ক্লিক করুন বিকল্প, এর পরে উন্নত বিকল্পগুলি স্টার্টআপ সেটিংস এবং পুনঃসূচনা টিপুন আবার বোতাম।

ধাপ 3- স্টার্টআপ সেটিংস স্ক্রিনে, নিম্নলিখিত বিকল্পগুলির একটি তালিকা আপনাকে উপস্থাপন করা হবে। 7 বা F7 কী-এ ক্লিক করুন খুঁজে পেতে, এবং ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন৷ বৈশিষ্ট্য।

Windows 10 এ কিভাবে স্থায়ীভাবে ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করবেন

আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে এবং আপনাকে আপনার Windows 10 এ স্বাক্ষরবিহীন ড্রাইভার ইনস্টল করার অনুমতি দেবে।

পদ্ধতি 2 – কমান্ড প্রম্পট ব্যবহার করে পরীক্ষা সাইনিং মোড সক্ষম করুন

Windows একটি পরীক্ষা সাইনিং মোড নিয়ে আসে৷ বৈশিষ্ট্য এবং আপনি যখন এই মোডটি সক্ষম করেন, তখন ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে অক্ষম হয়ে যায় যতক্ষণ না আপনি পরীক্ষা স্বাক্ষর মোড ছেড়ে যেতে চান৷

ডিভাইস ড্রাইভার সাইনিং অক্ষম করতে নীচের ধাপে ধাপে পদ্ধতি অনুসরণ করুন:

ধাপ 1- প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান .

ধাপ 2- নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং চালান:bcdedit /সেট সাইনিং চালু

ধাপ 3- যত তাড়াতাড়ি আপনি এন্টার কী টিপুন , ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ স্বয়ংক্রিয়ভাবে নিষ্ক্রিয় করা হবে।

পদক্ষেপ 4- যদি আপনার উইন্ডোতে "সুরক্ষিত বুট নীতি দ্বারা সুরক্ষিত" একটি বার্তা পপ আপ হয়, তাহলে আপনাকে প্রথমে এটি নিষ্ক্রিয় করতে হবে .

ধাপ 5- কম্পিউটার রিস্টার্ট করুন এবং টেস্ট সাইনিং মোড সক্ষম করতে ধাপ 1 এবং 2 পুনরাবৃত্তি করুন৷

আপনি আপনার স্ক্রিনের নীচের ডানদিকে কোণায় একটি 'পরীক্ষা মোড' ওয়াটারমার্ক দেখতে পাবেন যার অর্থ আপনি সফলভাবে টেস্ট সাইনিং মোড সক্ষম করেছেন৷ অতএব, সহজেই আনসাইন করা ড্রাইভার ইনস্টল করুন , আপনার Windows 10 সেটিংস দ্বারা বন্ধ না করে!

Windows 10 এ কিভাবে স্থায়ীভাবে ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করবেন

পরীক্ষা মোড ছেড়ে যেতে:

  • লঞ্চ করুন CMD এবং প্রশাসক হিসাবে চালান
  • নিম্নলিখিত কমান্ডটি চালান:bcdedit / সেট সাইনিং বন্ধ
  • এন্টার টিপুন !

আপনাকে টেস্ট মোড থেকে বের করে দেওয়া হবে, নীচের ডান কোণায় প্রদর্শিত ওয়াটারমার্কটিও অদৃশ্য হয়ে যাবে!

পদ্ধতি 3 – গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা

আপনি গ্রুপ পলিসি এডিটর-এ কিছু সেটিংস পরিবর্তন করতে পারেন ড্রাইভার সাইনিং কোড নিষ্ক্রিয় করতে। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1- রান উইন্ডো লঞ্চ করুন আপনার কীবোর্ডে Win + R বোতাম টিপে আপনার পিসিতে।

ধাপ 2- gpedit.msc টাইপ করুন এবং ঠিক আছে দিয়ে এগিয়ে যান বোতাম।

Windows 10 এ কিভাবে স্থায়ীভাবে ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করবেন

ধাপ 3- Lওকাল গ্রুপ পলিসি এডিটর আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে, ব্যবহারকারী কনফিগারেশন নির্বাচন করুন বিকল্প, আপনি এটি উইন্ডোর বাম প্যানেলে খুঁজে পেতে পারেন।

পদক্ষেপ 4- প্রশাসনিক টেমপ্লেট-এ ক্লিক করুন প্রধান উইন্ডো থেকে> সিস্টেম-এ ডাবল-ক্লিক করুন পরবর্তী মেনুতে> ড্রাইভার ইনস্টলেশন .

ধাপ 5- কোড সাইনিং নির্বাচন করুন৷ ডিভাইস ড্রাইভার এন্ট্রির জন্য> সক্ষম নির্বাচন করুন বিকল্প এবং পরিবর্তন করুন উপেক্ষা করুন .

ঠিক আছে বোতাম টিপুন নতুন সেটিংস বাস্তবায়ন করতে এবং আপনার পিসি পুনরায় চালু করতে Windows 10-এ স্বাক্ষরবিহীন ড্রাইভার ইনস্টল করার জন্য প্রস্তুত হতে।

নীচের লাইন

নিঃসন্দেহে, ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট বৈশিষ্ট্য নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর প্রদান করে, কিন্তু কখনও কখনও অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা ডিভাইস ড্রাইভার ইনস্টল করার সময় সমস্যার সৃষ্টি করে৷

আশা করি এই পদ্ধতিগুলি ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করতে সাহায্য করেছে৷ !

নিচে মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!


  1. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  2. কীভাবে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী উইন্ডো 10 অক্ষম করবেন

  3. Windows 10 এ কিভাবে ড্রাইভারের স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন