কম্পিউটার

কীভাবে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী উইন্ডো 10 অক্ষম করবেন

ডিজিটাল স্বাক্ষর নিশ্চিত করুন যে সফ্টওয়্যার প্রকাশক বা হার্ডওয়্যার বিক্রেতা বিশ্বস্ত এবং Microsoft দ্বারা যাচাই করা হয়েছে৷ কিন্তু কিছু প্রকাশক এবং বিক্রেতারা সর্বদা তাদের সমস্ত পণ্য যাচাই করার জন্য Microsoft কে অর্থ প্রদান করতে পারে না বা Microsoft প্রতিদিন প্রকাশিত সমস্ত ড্রাইভার বা প্রোগ্রাম যাচাই করতে পারে না। যদি আপনার ড্রাইভারগুলি ডিজিটালভাবে স্বাক্ষরিত না হয় তবে আপনি তাদের ইনস্টল করতে পারবেন না যার অর্থ আপনি তাদের সাথে যুক্ত হার্ডওয়্যার ব্যবহার করতে সক্ষম হবেন না। আপনি পাবেন এই ফাইলটির জন্য ডিজিটাল স্বাক্ষর যাচাই করা যায়নি , স্টার্টআপে ড্রাইভারের স্বাক্ষর প্রয়োগের ত্রুটি বা এই ফাইলের জন্য ডিজিটাল স্বাক্ষর উইন্ডোজ 10 যাচাই করা যায়নি। কিন্তু উন্নত স্টার্টআপে, আপনি ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী উইন্ডো 10 অক্ষম করতে পারেন। এই ধরনের ত্রুটি পরিত্রাণ পেতে.

বেশিরভাগ ক্ষেত্রে একটি নতুন হার্ডওয়্যার ডিভাইস বা অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরে, আপনি এই ফাইলটির জন্য ডিজিটাল স্বাক্ষর যাচাই করা যায়নি পাবেন। স্টার্টআপে ত্রুটি। এর মানে হল যে ডিভাইস এবং সফ্টওয়্যার মাইক্রোসফ্ট দ্বারা বিশ্বস্ত নয়, আপনি এরর মত বার্তা পাবেন।

এই তথ্য নির্দেশ করে যে বুট ম্যানেজারে কিছু ভুল হয়েছে। এটা দূষিত বা অনুপস্থিত হতে পারে, কিছু ঘটতে পারে. এটি Windows ব্যবহারকারীদের জন্য সবচেয়ে ভয়ানক সমস্যা কারণ আপনি তাদের ঠিক করতে আপনার অপারেটিং সিস্টেম বুট করতে পারবেন না। তাদের বেশিরভাগেরই পুনরুদ্ধার মিডিয়া ব্যবহার করা প্রয়োজন এবং ব্যবহারকারীর কোনো ইনস্টল বা পুনরুদ্ধার মিডিয়া না থাকলে, মেশিনটি ঠিক করা আরও জটিল হয়ে ওঠে।

ডিজিটাল স্বাক্ষর যাচাই করা ত্রুটির সমাধান করুন

আপনি যদি এই ত্রুটির সম্মুখীন হন তবে এটি ঠিক করার জন্য এখানে কিছু টিপস। এই ত্রুটিটি পাওয়ার পরে আমাদের যা করতে হবে তা হল মেশিনটি রিবুট করা এবং এটি সাহায্য না করলে উইন্ডোজটি স্বাভাবিকভাবে চালু করা পরীক্ষা করা।

বুট ম্যানেজার পুনর্নির্মাণ করুন

প্রথমে আপনার বুটেবল ডিভিডি বা ইউএসবি ড্রাইভ ঢুকিয়ে উইন্ডোজ রিস্টার্ট করুন। কিভাবে একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে হয় তা আপনার কাছে না থাকে (USB/DVD) যখন উইন্ডোজ বুট স্ক্রীন শুরু হয় তখন BIOS সেটআপ উইন্ডো অ্যাক্সেস করতে কীবোর্ডে Del কী টিপুন (আপনার তৈরি অনুযায়ী বিভিন্ন কী যেমন Esc, F2, F8 বা F12 কী ব্যবহার করে দেখুন)।

ডানদিকে, তীর কী এবং বুট বিকল্পগুলিতে যান এবং প্রথম বুট ডিভাইসটি CD/DVD - রম ড্রাইভে এবং দ্বিতীয় বুট ডিভাইসটিকে হার্ড ডিস্কে সেট করুন৷

দ্রষ্টব্য:আপনি যদি বুটেবল USB ড্রাইভ ব্যবহার করেন তবে প্রথম ডিভাইস বুটটিকে অপসারণযোগ্য ডিভাইসে সেট করুন৷

এখন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে F10 কী ব্যবহার করুন পরিবর্তনগুলি নিশ্চিত করতে হ্যাঁ টিপুন৷ উইন্ডোজ যখন DVD থেকে বুট হবে এবং নিচের ছবির মত একটি স্ক্রীন দেখাবে “CD বা DVD থেকে বুট করতে যেকোনো কী টিপুন”।

কীবোর্ডের যেকোনো কী টিপুন এটি আপনার উইন্ডোজ ইনস্টলেশন স্ক্রীনে বুট হবে এখানে আপনার পছন্দের ভাষা, সময় এবং মুদ্রার বিন্যাস, কীবোর্ড ইনপুট পদ্ধতি নির্বাচন করুন। এবং পরবর্তী ক্লিক করুন।

কীভাবে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী উইন্ডো 10 অক্ষম করবেন

এখন পরবর্তী পর্দায় উইন্ডোজ ইনস্টলেশন উইন্ডোতে আপনার কম্পিউটার মেরামত নির্বাচন করুন। এটি সমস্যা সমাধানের উইন্ডো খুলবে। এখানে Advanced অপশনে ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট নির্বাচন করুন।

এটি কমান্ড প্রম্পট উইন্ডোটি খুলবে এখানে নিম্নলিখিত কমান্ডগুলি এক এক করে সম্পাদন করুন এবং প্রতিবার এন্টার কী টিপুন৷

C:
cd বুট
attrib bcd -s -h -r
bootrec /rebuildbcd
bootrec  /fixMBR 
bootrec  /fixBoot

এই কমান্ডগুলি মাস্টার বুট রেকর্ড মেরামত করে, বুট কনফিগারেশন ডেটা (BCD) পুনর্নির্মাণ করে। এর পরে কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং উইন্ডোজ পুনরায় চালু করুন চেক উইন্ডোগুলি স্বাভাবিকভাবে শুরু হয়েছে৷

স্টার্টআপ মেরামত সম্পাদন করুন

যদি উপরের কমান্ডগুলি সমস্যার সমাধান করতে ব্যর্থ হয়, তাহলে উন্নত বিকল্পগুলি অ্যাক্সেস করুন এবং নীচের চিত্রের মতো স্টার্টআপ মেরামত নির্বাচন করুন৷

কীভাবে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী উইন্ডো 10 অক্ষম করবেন

আপনি যখন স্টার্টআপ মেরামত নির্বাচন করবেন তখন এটি উইন্ডোটি পুনরায় চালু করবে এবং আপনার সিস্টেমের নির্ণয় শুরু করবে।  এই ডায়াগনস্টিক পর্বের সময়, স্টার্টআপ মেরামত আপনার সিস্টেম স্ক্যান করবে এবং বিভিন্ন সেটিংস, কনফিগারেশন বিকল্প এবং সিস্টেম ফাইলগুলিকে বিশ্লেষণ করবে কারণ এটি দূষিত ফাইল বা বোচড কনফিগারেশন সেটিংসের জন্য দেখায়। আরও নির্দিষ্টভাবে, স্টার্টআপ মেরামত নিম্নলিখিত সমস্যাগুলির জন্য দেখবে:

  1. অনুপস্থিত/দুর্নীতিগ্রস্ত/বেমানান ড্রাইভার
  2. অনুপস্থিত/দুষ্ট সিস্টেম ফাইল
  3. অনুপস্থিত/দুষ্ট বুট কনফিগারেশন সেটিংস
  4. দূষিত রেজিস্ট্রি সেটিংস
  5. কোরাপ্ট ডিস্ক মেটাডেটা (মাস্টার বুট রেকর্ড, পার্টিশন টেবিল, বা বুট সেক্টর)
  6. সমস্যাজনক আপডেট ইনস্টলেশন

যদি স্টার্টআপ মেরামত এই ধরনের সমস্যাগুলির মধ্যে কোনটি সনাক্ত করে, তবে এটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলি সমাধান করার চেষ্টা করবে। যদি স্টার্টআপ মেরামত সমস্যার সমাধান করতে পারে, তবে এটি কোনও হস্তক্ষেপ ছাড়াই তা করবে৷ এটি তারপর সিস্টেমটি পুনরায় চালু করবে এবং স্বাভাবিকভাবে বুট করবে। পরীক্ষা করে দেখুন সমস্যা সমাধান হয়েছে যদি এখনও, আপনি একই সমস্যার সম্মুখীন হন পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্ট উইন্ডো 10 অক্ষম করুন

ত্রুটি বার্তা অনুসারে, আপনি ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকে অক্ষম করতে পারেন এবং এটি আপনাকে সাহায্য করে কিনা তা দেখতে পারেন। আবার এটি করার জন্য আপনাকে উন্নত বিকল্পগুলিতে আপনার সিস্টেম বুট করতে হবে এবং স্টার্টআপ সেটিংস চয়ন করুন তারপর রিস্টার্ট এ ক্লিক করুন। এখন এখানে পুনঃসূচনা করার পরে, “ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন৷ ” বিকল্প (কীবোর্ডে F7 কী টিপুন) এবং এন্টার টিপুন .

কীভাবে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী উইন্ডো 10 অক্ষম করবেন

পরের বার সিস্টেম ড্রাইভার স্বাক্ষর অখণ্ডতা পরীক্ষা বাইপাস করা শুরু করবে এবং আশা করি আপনি স্বাভাবিকভাবে বুট করতে সক্ষম হবেন৷

মনে রাখবেন যে পুনঃসূচনা করার পরে, নিরাপত্তা ঝুঁকি এড়াতে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ আবার সক্রিয় করা হবে৷

এখন এর পরে যদি আপনি এই ফাইলটির জন্য ডিজিটাল স্বাক্ষরের মুখোমুখি হন যে কোনও সফ্টওয়্যার ইনস্টল করার সময় ত্রুটি যাচাই করা যায়নি তবে আপনাকে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারীকে সর্বদা অক্ষম রাখতে হবে৷

চালকের স্বাক্ষর প্রয়োগকারীকে স্থায়ীভাবে অক্ষম করুন

ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করতে অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার হিসাবে কমান্ড প্রম্পট খুলুন। এবং bcdedit /set testsigning on কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন।

কীভাবে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগকারী উইন্ডো 10 অক্ষম করবেন

আপনি "সফলভাবে অপারেশন সম্পন্ন হয়েছে" বার্তা পাবেন। এখনই কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এখন থেকে, আপনি সমস্যা ছাড়াই যেকোনো স্বাক্ষরবিহীন ড্রাইভার বা প্রোগ্রাম ইনস্টল বা চালাতে পারবেন।

যদি আপনি ভবিষ্যতে ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ সক্ষম করতে চান এবং নিরাপত্তা ঝুঁকি এড়াতে চান, তাহলে আবার প্রশাসক অধিকার সহ "কমান্ড প্রম্পট" খুলুন। নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং "এন্টার"

টিপুন

bcdedit /set testsigning off

"এই ফাইলটির জন্য ডিজিটাল স্বাক্ষর যাচাই করা যায়নি" ত্রুটি 0xc0000428, উইন্ডোজ এই ফাইলের ডিজিটাল স্বাক্ষর যাচাই করতে পারে না, এই RDP ফাইলের ডিজিটাল স্বাক্ষর উইন্ডোজ 10-এ যাচাই করা যায়নি৷

এই ভিডিওটি দেখুন:এই ফাইলটির ডিজিটাল স্বাক্ষর ঠিক করার জন্য সম্পাদিত পদক্ষেপগুলি যাচাই করা যায়নি” ত্রুটি 0xc0000428


কোন প্রশ্ন এবং কোন পরামর্শ নিচে মন্তব্য করুন.

  • কিভাবে উইন্ডোজ 10 লাইসেন্সকে Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করবেন
  • 2021 সালে উইন্ডোজ 10 স্টার্টআপ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন
  • Windows 10 ডিস্ক ত্রুটি মেরামত আটকে? এখানে কিভাবে ঠিক করবেন
  • মাইক্রোফোন কাজ করছে না বা নিজেকে নিঃশব্দ করে চলেছে? প্রয়োগ করার জন্য 5টি সমাধান
  • ইন্টিগ্রেটেড বনাম ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড কোনটি ব্যবহার করবেন এবং কেন?

  1. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ 10 বুট করবেন

  2. Windows 10 (2022)

  3. Windows 10 এ কিভাবে স্থায়ীভাবে ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করবেন

  4. Windows 10 এ কিভাবে ড্রাইভারের স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করবেন