কম্পিউটার

'বুট করতে অক্ষম ত্রুটি 0xc00000e9' কী এবং এটি কীভাবে সমাধান করা যায় [8 পরীক্ষিত সমাধান]

Windows Error Code 0xc00000e9 সম্ভবত Windows 10, 8, 7-এর সবচেয়ে সাধারণ ত্রুটিগুলির মধ্যে একটি। যাইহোক, ভাল খবর হল এটি থেকে মুক্তি পাওয়া সহজ নয়।

ত্রুটি কোড 0xc00000e9 মানে কি?

এটি একটি সাধারণ উইন্ডোজ বুট ম্যানেজার ত্রুটি যা হঠাৎ হার্ডওয়্যার ব্যর্থতা নির্দেশ করে বা বুট প্রক্রিয়া চলাকালীন আপনার সিস্টেম দূষিত সিস্টেম ফাইলগুলির সাথে লড়াই করছে। আপনার সিস্টেম বুট করার সময় পরিচিত উইন্ডোজ লোগোর পরিবর্তে, আপনি একটি বার্তা সহ একটি নীল স্ক্রীন দেখতে পাবেন "আপনার পিসিতে সংযুক্ত একটি ডিভাইসে সমস্যা ছিল। একটি অপ্রত্যাশিত I/O ত্রুটি ঘটেছে৷ ত্রুটি কোড:0xc00000e9” 

Windows Error Code 0xc00000e9 এর সম্ভাব্য কারণগুলো কি কি?

ঠিক আছে, হার্ডওয়্যার ব্যর্থতা বা দূষিত সিস্টেম ফাইলগুলি ছাড়াও, সমস্যাটি ট্রিগার করতে পারে এমন আরও কিছু জিনিস থাকতে পারে। যেহেতু ত্রুটি কোড 0xc00000e9 সর্বদা উইন্ডোজের বুট প্রক্রিয়ার সাথে সম্পর্কিত, তাই এর সম্মুখীন হওয়ার কিছু কারণ নিম্নরূপ:

  • ক্ষতিগ্রস্ত I/O অংশগুলি
  • বিচ্ছিন্ন হার্ড ড্রাইভ মাদারবোর্ডের সাথে সংযোগ করতে অক্ষম
  • অযথা কনফিগার করা BIOS, UEFI বা CMOS সেটিংস
  • ক্ষতিগ্রস্ত উইন্ডোজ রেজিস্ট্রি
  • ত্রুটিযুক্ত উইন্ডোজ আপডেট
  • বুট সেক্টর ভাইরাস
  • খারাপ ইনস্টলেশন মিডিয়া

 বুট করতে অক্ষম ত্রুটি 0xc00000e9  কী এবং এটি কীভাবে সমাধান করা যায় [8 পরীক্ষিত সমাধান]

Windows 10-এ Windows Error Code 0xc00000e9 ঠিক করতে?

Windows 10-এ বিরক্তিকর BSOD ত্রুটি থেকে পরিত্রাণ পেতে আপনি ক্রমানুসারে এই সমাধানগুলি চেষ্টা করেছেন তা নিশ্চিত করুন৷

পড়ার জন্য বেশি সময় নেই? ঠিক আছে, আপনার Windows 10 পিসিতে ত্রুটি কোড 0xc00000e9 সমাধান করতে এই ভিডিওটি দেখুন!

ওয়ার্করাউন্ড 1 - আপনার উইন্ডোজ পিসি রিবুট করুন

একটি হার্ড ড্রাইভ রিসেট করুন (আপনার পিসি বা ল্যাপটপ পুরোপুরি বন্ধ না হওয়া পর্যন্ত পাওয়ার বোতামটি ধরে রাখুন) এবং এটি আবার চালু করুন। এটি সম্ভবত কাজ করা উচিত যখন আপনি আপনার কম্পিউটারে লগ ইন করতে পারবেন না এবং ত্রুটি কোড 0xc00000e9 এর সাথে আটকে থাকবেন।

ওয়ার্করাউন্ড 2 - বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

ঠিক আছে, কখনও কখনও, পেরিফেরাল ডিভাইসগুলি সরানো, সেগুলিকে আবার সঠিকভাবে সংযুক্ত করা এবং কম্পিউটার পুনরায় চালু করা বেশিরভাগ সাধারণ Windows 10 BSOD ত্রুটিগুলি সমাধান করতে সহায়তা করে। সুতরাং, আপনি 0xc00000e9 ত্রুটিটিও সমাধান করার জন্য এটি চেষ্টা করতে পারেন। এটি করার ফলে বহিরাগত ডিভাইসগুলি যেমন হার্ড ড্রাইভ, ফ্ল্যাশ ড্রাইভ, ইউএসবি ডিভাইসগুলি বটিং প্রক্রিয়ার সময় অপ্রয়োজনীয় হস্তক্ষেপ তৈরি করা থেকে সরিয়ে দেবে৷

Workaround 3 - Windows Error Checking Tool চালান

একটি সাধারণ কমান্ড-লাইন চালানো আপনাকে সমস্যার জন্য সাধারণ হার্ড ড্রাইভ এবং সিস্টেম ত্রুটিগুলি পরীক্ষা এবং মেরামত করতেও সহায়তা করতে পারে। স্বয়ংক্রিয় উইন্ডোজ এরর-চেকিং টুলটি চালানোর জন্য, আপনাকে যা করতে হবে তা হল - কমান্ড প্রম্পট চালু করুন> প্রশাসক হিসাবে চালান> SFC/scannow টাইপ করুন> Enter টিপুন। আপনার সিস্টেমকে দূষিত সিস্টেম ফাইলগুলির জন্য স্ক্যান করা শুরু করতে দিন এবং সেগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করুন৷

ওয়ার্করাউন্ড 4 - নিরাপদ মোডে বুট করুন

ঠিক আছে, যদি আপনার সিস্টেম সঠিকভাবে বুট না হয়, আপনি অবশ্যই নিরাপদ মোডে প্রবেশ করে আপনার পিসি অ্যাক্সেস করতে পারেন। এটি ন্যূনতম ড্রাইভার এবং সংস্থান সহ একটি হালকা ওজনের অপারেটিং সিস্টেম। আপনি যদি Windows 10 সেফ মোড দিয়ে বুট করতে পারেন, তাহলে আপনি ত্রুটি কোড 0xc00000e9 থেকে পরিত্রাণ পেতে সমস্যা সমাধানের অনেক উপায় চেষ্টা করতে পারেন।

ওয়ার্করাউন্ড 5 - প্রয়োজনীয় ড্রাইভার আপডেট করুন (প্রস্তাবিত উপায়)

আপডেট করা এবং সর্বশেষ ডিভাইস ড্রাইভারগুলি চালানো কেবলমাত্র আপনার সিস্টেমের কার্যকারিতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করে না, এটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ইনস্টল করার মসৃণ চালনাও নিশ্চিত করে। যেহেতু সমস্ত ড্রাইভারের ট্র্যাক রাখা একটি জটিল এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া হতে পারে। আমরা এই উদ্দেশ্যে একটি ডেডিকেটেড ড্রাইভার আপডেটার ইউটিলিটি ব্যবহার করার পরামর্শ দিই, যেমন স্মার্ট ড্রাইভার কেয়ার . এটি অবশ্যই আপনাকে অফিসিয়াল ম্যানুফ্যাকচার থেকে একসাথে সমস্ত ড্রাইভার খুঁজে পেতে এবং আপডেট করতে সহায়তা করতে পারে। I/O পোর্ট এবং স্টোরেজের জন্য ড্রাইভার আপডেট করতে ভুলবেন না। এর সুবিধাগুলি সম্পর্কে আরও পড়তে, সম্পূর্ণ পর্যালোচনা পড়ুন!

ওয়ার্করাউন্ড 6 - স্টার্টআপ মেরামত চালান

একটি দ্রুত স্টার্টআপ মেরামত চালানো নিঃসন্দেহে আপনাকে সাধারণ রেজিস্ট্রি ত্রুটিগুলি বা অনুপস্থিত ফাইলগুলি সনাক্ত করতে এবং ঠিক করতে সাহায্য করতে পারে যা সামগ্রিক উইন্ডোজ কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে এবং সাধারণ BSOD ত্রুটিগুলিকে ট্রিগার করে এবং তাদের মধ্যে একটি হল 0xc00000e9৷ পদ্ধতিটি কাজ করবে, যখন আপনি উইন্ডোজে লগ ইন করতে পারবেন না, তাই আপনাকে স্টার্টআপ মেরামত চালানোর প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে:একটি সেটআপ ডিস্ক (ইউএসবি/ডিভিডি/সিডি) ব্যবহার করে আপনার পিসি বুট করুন> আপনার কম্পিউটার বিকল্পটি মেরামত করুন> সমস্যা সমাধান> উন্নত বিকল্পগুলি> স্টার্ট আপ মেরামত. ইউটিলিটি স্ক্যান এবং পরিচিত সমস্যা সমাধানের জন্য অপেক্ষা করুন।

ওয়ার্করাউন্ড 7 - BIOS সেটিংস পরিবর্তন করা

BIOS সেটিংসে কিছু পরিবর্তন করা আপনাকে বিরক্তিকর Windows 10 এরর কোড 0xc00000e9 থেকে দ্রুত পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে। সাবধানে পদক্ষেপগুলি অনুসরণ করুন:PC বন্ধ করুন> পাওয়ার বোতাম ব্যবহার করে এটি বুট করুন> BIOS সেটিং প্রবেশ করতে উপযুক্ত কী টিপুন (এটি F12, F2, ESC বা মুছে ফেলতে পারে) আপনি আপনার ব্যবহারকারীর ম্যানুয়ালটি পরীক্ষা করে দেখতে পারেন আপনার জন্য সঠিক কী খুঁজে পেতে। যন্ত্র. বুট বিকল্পগুলিতে যান> হার্ড ড্রাইভটিকে আপনার প্রাথমিক বুট ডিভাইস হিসাবে সেট করুন> এটিকে তালিকার শীর্ষে নিয়ে যান (তীর কী ব্যবহার করে)> পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং নতুন পরিবর্তনগুলি কার্যকর করতে আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

ওয়ার্করাউন্ড 8 - সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করুন

ঠিক আছে, আপনি যদি এমন কেউ হন যিনি নিয়মিতভাবে বিল্ট-ইন টুল সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করে আপনার সিস্টেমের ব্যাক আপ করার জন্য ব্যতিক্রমী ভাল অনুশীলন অনুসরণ করেন, তাহলে এই বিরক্তিকর ত্রুটি 0xc00000e9 থেকে মুক্তি পাওয়া আপনার জন্য অতি-সহজ হবে। একটি পুনরুদ্ধার পয়েন্ট থাকার মানে হল আপনি দ্রুত উইন্ডোজের আগের অবস্থায় ফিরে যেতে পারেন যখন সবকিছু চটজলদি এবং সাধারণত কাজ করে। ধাপগুলি অনুসরণ করুন:সিস্টেম পুনরুদ্ধার মোড চালু করুন> উন্নত পুনরুদ্ধার বিকল্প> সিস্টেম পুনরুদ্ধার> প্রয়োজনীয় পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করুন> পরবর্তী টিপুন। সিস্টেম পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ করতে আপনি অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

আশা করি এই নিবন্ধটি বিরক্তিকর Windows 10 ত্রুটি কোড 0xc00000e9 সমাধান করতে যথেষ্ট সহায়ক ছিল। আপনার বন্ধু এবং সহকর্মীদের স্ট্যান্ডার্ড উইন্ডোজ ত্রুটির সাথে লড়াই করতে সহায়তা করার জন্য সমস্যা সমাধানের নির্দেশিকাটিকে আপভোট এবং শেয়ার করতে ভুলবেন না৷


  1. ত্রুটি 0x80070570 – এটি কী এবং আমি কীভাবে এটি ঠিক করব?

  2. CLOCK_WATCHDOG_TIMEOUT ত্রুটি কী এবং Windows 10 এ এটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 এ Wi-Fi শংসাপত্রের ত্রুটি কীভাবে সমাধান করবেন

  4. কিভাবে 0x800700a1 উইন্ডোজ আপডেট ত্রুটির সমাধান করবেন