কম্পিউটার

5G গতি:সংখ্যাগুলি কীভাবে বুঝবেন

5G হল উচ্চ-গতির ওয়্যারলেস ইন্টারনেটের পরবর্তী প্রজন্ম। এটি অন্তত গতিতে 4G কে ছাড়িয়ে গেছে৷ 10 এর একটি ফ্যাক্টর, এবং এটি বেশিরভাগ লোকেরা বাড়িতে তাদের তারযুক্ত ব্রডব্যান্ড সংযোগ থেকে পাওয়ার চেয়েও দ্রুত।

যদিও এটি চিত্তাকর্ষক শোনাতে পারে, আপনি যখন আপনার ফোন ব্যবহার করছেন বা আপনার কম্পিউটারে বাড়িতে কিছু ডাউনলোড করছেন তখন এটি আপনার জন্য আসলে কী বোঝায় তা বোঝাও কঠিন। অ্যাপ ডাউনলোড করা এবং সিনেমা স্ট্রিম করার মতো নিয়মিত কাজের ক্ষেত্রে 5G কীভাবে দ্রুততর হয়?

5G গতি:সংখ্যাগুলি কীভাবে বুঝবেন

5G কীভাবে বিশ্বকে পরিবর্তন করতে পারে সে সম্পর্কে কথা বলা সহজ, যেমন উন্নত VR এবং AR অভিজ্ঞতা সক্ষম করা, হলোগ্রাফিক ফোন কল, আন্তঃসংযুক্ত স্মার্ট শহরগুলি ইত্যাদি। তবে, এটি আসলে কতটা দ্রুত তা বোঝার জন্য, আসুন আরও কিছু সম্পর্কিত, বাস্তব বিশ্বের উদাহরণ দেখি .

5G স্পিড:স্ট্যান্ডার্ডস যা বলে

একটি নেটওয়ার্ককে 5G হিসাবে বিবেচনা করার জন্য, এটিকে 3GPP-এর মতো গভর্নিং কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত কিছু নিয়ম মেনে চলতে হবে। এই স্পেসিফিকেশনগুলির মধ্যে একটি হল আপলোড এবং ডাউনলোডের গতি৷

5G নেটওয়ার্ক নামে পরিচিত একটি নেটওয়ার্কের জন্য সর্বনিম্ন সর্বোচ্চ ডাউনলোড রেট এবং একটি সর্বনিম্ন সর্বোচ্চ আপলোড রেট রয়েছে , মানে প্রতিটি 5G বেস স্টেশনকে অন্তত গতি সমর্থন করতে হবে এই দ্রুত:

  • 5G সর্বোচ্চ ডাউনলোড গতি :20 Gb/s (গিগাবিট প্রতি সেকেন্ড), অথবা 20,480 Mb/s (মেগাবিট প্রতি সেকেন্ড)
  • 5G সর্বোচ্চ আপলোড গতি :10 Gb/s (গিগাবিট প্রতি সেকেন্ড), অথবা 10,240 Mb/s (মেগাবিট প্রতি সেকেন্ড)

মনে রাখবেন যে এই গতিগুলি অভিন্ন, তারা কেবল পরিমাপের একটি ভিন্ন ইউনিট ব্যবহার করছে। এছাড়াও মনে রাখবেন যে বিটগুলি বাইটের মতো নয় (উপরের পরিমাপগুলি বিটে লেখা হয়)।

গিগাবিটকে মেগাবাইট এবং গিগাবাইটে রূপান্তর করা হচ্ছে

কারণ প্রতি বাইটে আটটি বিট থাকে, সেই 5G গতিকে মেগাবাইট (MB) এবং গিগাবাইট (GB) তে রূপান্তর করতে, আপনাকে তাদের আট দ্বারা ভাগ করতে হবে। মেগাবিট এবং গিগাবিটের পরিবর্তে এই ইউনিটগুলিতে অনেক পরিমাপ রয়েছে, তাই উভয়ই বোঝা গুরুত্বপূর্ণ৷

একই 5G গতি আছে কিন্তু বিটের পরিবর্তে বাইটে:

  • 5G সর্বোচ্চ ডাউনলোড গতি :2.5 GB/s (গিগাবাইট প্রতি সেকেন্ড), অথবা 2,560 MB/s (মেগাবাইট প্রতি সেকেন্ড)
  • 5G সর্বোচ্চ আপলোড গতি :1.25 GB/s (গিগাবাইট প্রতি সেকেন্ড), অথবা 1,280 MB/s (মেগাবাইট প্রতি সেকেন্ড)

ন্যূনতম বিলম্বের প্রয়োজনীয়তা

5G-এরও ন্যূনতম বিলম্বের প্রয়োজন রয়েছে। লেটেন্সি বলতে সেল টাওয়ার যখন ডেটা পাঠায় এবং যখন গন্তব্য ডিভাইস (যেমন আপনার ফোন) ডেটা গ্রহণ করে তখন সময়ের ব্যবধানকে বোঝায়।

5G-এর জন্য ন্যূনতম 4 ms দেরী প্রয়োজন অনুমান করে যে আদর্শ শর্তগুলি পূরণ করা হয়েছে, কিন্তু যোগাযোগের কিছু ফর্মের জন্য 1 ms পর্যন্ত কম হতে পারে, বিশেষ করে অতি-নির্ভরযোগ্য এবং কম লেটেন্সি যোগাযোগ (URLLC)।

তুলনা করার জন্য, একটি 4G নেটওয়ার্কে লেটেন্সি প্রায় 50-100 ms হতে পারে, যা আসলে পুরানো 3G নেটওয়ার্কের তুলনায় দ্বিগুণেরও বেশি দ্রুত!

প্রকৃত 5G নেটওয়ার্ক গতি

উপরে তালিকাভুক্ত পরিমাপগুলি আদর্শ পরিস্থিতিতে 5G গতির প্রতিফলন যা মূলত কোনও লেটেন্সি বা হস্তক্ষেপ ছাড়াই, এবং শুধুমাত্র যদি আপনার ডিভাইসটি শুধুমাত্র সেই 5G সেল ব্যবহার করে।

প্রতিটি 5G সেল প্রতি বর্গকিলোমিটারের জন্য ন্যূনতম এক মিলিয়ন ডিভাইস সমর্থন করে। ডাউনলোড এবং আপলোড গতি একই কক্ষের প্রতিটি ডিভাইসের মধ্যে সমানভাবে বিভক্ত।

অন্য কথায়, মোবাইল ব্যবহারকারীরা সম্ভবত সর্বোচ্চ ডাউনলোড/আপলোড গতি অনুভব করবেন না। যাইহোক, যদি আপনি একটি ডেডিকেটেড, ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস (FWA) সিস্টেম ব্যবহার করেন যেখানে আপনাকে অন্য ব্যবহারকারীদের সাথে ব্যান্ডউইথ বিভক্ত করতে হবে না তাহলে এই গতিগুলি পাওয়া সম্ভব৷

উদাহরণস্বরূপ, যুক্তরাজ্যের থ্রি মোবাইল নেটওয়ার্ক অপারেটর একটি ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস (এফডাব্লুএ) পরিবেশে 2 গিগাবাইট/সেকেন্ড ডাউনলোডের গতি অর্জন করেছে, কিন্তু থ্রি আশা করে যে সাধারণ ব্যবহারকারী মাত্র 80 থেকে 100 Mb/s গতি পাবে।

বলা হচ্ছে, 5G কত দ্রুত, সত্যিই ? আপনি যদি এখনই সাইন আপ করেন, তাহলে আপনি কী ইন্টারনেট গতি আশা করতে পারেন?

গতিকে প্রভাবিত করে এমন কারণগুলি

দুর্ভাগ্যক্রমে, উত্তরটি এত সোজা নয়। প্রকৃত 5G গতি শুধুমাত্র আপনি যেখানে নেটওয়ার্ক অ্যাক্সেস করেন তার উপর নির্ভর করে না বরং অন্যান্য বিষয়গুলির উপর নির্ভর করে যেমন আপনি যে হার্ডওয়্যারটি ব্যবহার করছেন, নেটওয়ার্ক কত গতিতে সক্ষম, কতজন অন্যান্য ব্যবহারকারী 20+ Gb/s ভাগ করছে এবং আপনার এবং 5G প্রদানকারী সেলের মধ্যে কোন ধরনের হস্তক্ষেপ চলছে।

উদাহরণ স্বরূপ, Verizon-এর সাথে, যেটি মার্কিন যুক্তরাষ্ট্রে 5G রিলিজ করা প্রথম কোম্পানিগুলির মধ্যে একটি ছিল, আমরা দেখতে পাচ্ছি যে FWA সহ একজন Verizon 5G হোম ব্যবহারকারী 300 Mb/s থেকে 1 Gb/s পর্যন্ত যে কোনও জায়গায় পেতে পারেন৷ শুধুমাত্র Verizon-এর 5G ব্রডব্যান্ড পরিষেবাই এই ধরনের গতির গ্যারান্টি দেয় না, ব্যবহারকারীরা একই রিপোর্ট করে৷

গতির পূর্বাভাস

পরিসংখ্যানের বাইরে আমরা আজকে লাইভ 5G নেটওয়ার্কগুলির সাথে সংগ্রহ করতে পারি, এটি ক্যারিয়ারদের দ্বারা তৈরি অনুমান। উদাহরণস্বরূপ, T-Mobile বলে যে 450 Mb/s গড় গতি একজন ব্যবহারকারী আশা করতে পারেন; এটি 2024 সালের মধ্যে 4 গিগাবাইট/সেকেন্ডের বেশি হবে বলে আশা করা হচ্ছে।

কিছু কোম্পানি অনেক পরিমাপ করেছে দ্রুত 5G গতি। জাপানের NTT DOCOMO একটি চলমান গাড়ির সাথে জড়িত একটি 5G ট্রায়ালের সময় 25 Gb/s এর বেশি অর্জন করেছে৷

এটি বলেছে, 5G গতিকে প্রভাবিত করে এমন সমস্ত কারণগুলি মনে রাখা এখনও গুরুত্বপূর্ণ। বাড়ির ভিতরে থাকার কারণে কখনও কখনও গতি মারাত্মকভাবে কমে যেতে পারে, এবং গাড়িতে চলাফেরা বা এমনকি রাস্তায় হাঁটাও উচ্চ গতিকে থামিয়ে দিতে পারে।

5G এর ওয়্যারলেস গতি আপনার জন্য কী বোঝায়

যেমন আমরা উপরে উল্লেখ করেছি, উদাহরণ ছাড়া, আপনি 5G নেটওয়ার্ক বনাম 4G নেটওয়ার্ক বা অন্য কোনো ধীর সংযোগে কী করতে পারেন তা কল্পনা করা কঠিন।

এটি বিবেচনা করুন:আপনি 5G, 4G, 4G LTE, এবং 3G নেটওয়ার্ক ব্যবহার করে 3 জিবি সাইজের একটি মুভি ডাউনলোড করেন৷ এই বিভিন্ন ধরণের মোবাইল নেটওয়ার্কে মুভিটি ডাউনলোড করতে কতক্ষণ সময় লাগতে পারে তা এখানে রয়েছে (বাস্তবগত গতি ব্যবহার করে, সর্বোচ্চ গতি নয়):

  • 3G: 1 ঘন্টা, 8 মিনিট 1
  • 4G: 40 মিনিট 2
  • 4G LTE:৷ 27 মিনিট 3
  • গিগাবিট LTE৷ :61 সেকেন্ড 4
  • 5G: 35 সেকেন্ড 5

মনে রাখবেন যে এই সংখ্যাগুলি শুধুমাত্র গড়। আপনার 5G সংযোগ যদি 20 Gb/s গতিতে পৌঁছাতে পারে, তাহলে একই মুভি চোখের পলকে, মাত্র এক সেকেন্ডের মধ্যে সংরক্ষণ করা যেতে পারে।

5G কত দ্রুত—সত্যিই?

5G নেটওয়ার্কে বিভিন্ন আকারের ফাইল ডাউনলোড করতে কতক্ষণ সময় লাগবে তার আরও কিছু উদাহরণ এখানে দেওয়া হল, বিভিন্ন গতি অনুমান করে:

  • 1 Gb/s :75টি JPG ছবি ডাউনলোড করতে দুই সেকেন্ড (মোট 300 MB)
  • 5 Gb/s :The Office-এর দুটি সম্পূর্ণ সিজন ডাউনলোড করতে আট সেকেন্ড (প্রায় 5 জিবি) Netflix এর মাধ্যমে
  • 15 Gb/s :অনলাইনে ব্যাক আপ করা আপনার ডেটার একটি 105 GB সংরক্ষণাগার ডাউনলোড করতে এক মিনিট
  • 20 Gb/s :অবতার:বিশেষ সংস্করণ ডাউনলোড করতে দুই মিনিটের মধ্যে (276 জিবি)

অবশ্যই, সমস্ত আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলি 5G-তে দ্রুততর হয় কিন্তু সত্যিই বড় ফাইলগুলি দেখলে, উপরের উদাহরণগুলির মতো, সত্যিই দেখায় যে 5G-তে জিনিসগুলি কতটা অবিশ্বাস্যভাবে দ্রুত হতে পারে৷

1) যদি 3G সংযোগ গড়ে 6 Mb/s (0.75 MB/s), একটি 3 GB ফাইল (3,072 MB) ডাউনলোড হতে এক ঘণ্টার বেশি সময় নেয় (3072/0.75/60)।

2) গড় ডাউনলোড গতি 10 Mb/s (1.25 MB/s), একটি 3 GB মুভি (3,072 MB) মাত্র 40 মিনিটের (3072/1.25/60) মধ্যে সম্পূর্ণ ডাউনলোড করা যায়।

3) 4G LTE-এর জন্য 15 Mb/s (1.87 MB/s) গড় ডাউনলোড গতি দেওয়া হলে, আপনি মাত্র 27 মিনিটের (3072/1.87/60) মধ্যে একটি 3 GB ফাইল (3,072 MB) ডাউনলোড করতে পারেন৷

4) একটি 400 Mb/s (50 MB/s) ডাউনলোড গতির সাথে, একটি 3 GB ফাইল (3,072 MB) ডাউনলোড হতে এক মিনিটের বেশি সময় লাগবে (3072/50)।

5) 700 Mb/s (87.5 MB/s) ডাউনলোডের গতি ধরে নিলে, একটি 3 GB ফাইল (3,072 MB) মাত্র 35 সেকেন্ডে (3072/87.5) ডাউনলোড করা যেতে পারে।


  1. গুগল ম্যাপে কিভাবে গতির সীমা দেখাবেন

  2. রাউন্ড ফাংশন ব্যবহার করে এক্সেলে রাউন্ড নম্বরগুলি কীভাবে করবেন

  3. হার্ড ড্রাইভ ব্যর্থতার সতর্কতা লক্ষণগুলি কীভাবে বুঝবেন

  4. ইন্টারনেটে আপলোডের গতি বাড়ানোর ৭ উপায়