কম্পিউটার

UEFI বনাম BIOS:BIOS এবং UEFI এর মধ্যে পার্থক্য কী?

এটি UEFI ভাল বা আপনার BIOS ব্যবহার করা উচিত ? তাদের ব্যক্তিগত কম্পিউটার কীভাবে কাজ করে তা বুঝতে আগ্রহী যে কেউ এই নির্দেশিকাটিকে সহায়ক বলে মনে করবে। আমরা BIOS (বেসিক ইনপুট-আউটপুট সিস্টেম) এবং UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) এর মধ্যে পার্থক্য গভীরভাবে ব্যাখ্যা করি।

UEFI বনাম BIOS

এখানে এই নিবন্ধে, আমরা গভীরভাবে BIOS এবং UEFI এর মধ্যে পার্থক্য পরীক্ষা করব এবং ব্যাখ্যা করব। উপরন্তু, আমরা তাদের কিছু মিলের সাথে তাদের কিছু সুবিধা এবং অসুবিধা নিয়ে আলোচনা করব। এটি শুরু করার জন্য, প্রথমে আমি আপনাকে এই দুটি পদের একটি সংক্ষিপ্ত বিবরণ দিই৷

UEFI এবং BIOS কি একই?

না, তারা আলাদা! অপারেটিং সিস্টেম শুরু করার জন্য কম্পিউটারের জন্য BIOS এবং UEFI দুটি ফার্মওয়্যার ইন্টারফেস। BIOS হার্ড ড্রাইভ ডেটা সম্পর্কে তথ্য সংরক্ষণ করতে মাস্টার বুট রেকর্ড (MBR) ব্যবহার করে যখন UEFI GUID পার্টিশন টেবিল (GPT) ব্যবহার করে।

পড়ুন৷ :একটি ডিস্ক জিপিটি বা এমবিআর পার্টিশন ব্যবহার করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন।

UEFI কি?

UEFI বনাম BIOS:BIOS এবং UEFI এর মধ্যে পার্থক্য কী?

UEFI মূলত আধুনিক ইন্টারফেসের জন্য একটি মান হিসাবে 2007 সালে তৈরি করা হয়েছিল। এই প্ল্যাটফর্মটি ARM (AArch32), x86, x86-64, এবং Itanium সহ বিভিন্ন ধরনের আধুনিক হার্ডওয়্যার প্ল্যাটফর্ম সমর্থন করে। এর অর্থ হল ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস . এটি হল নতুন এবং আরও উন্নত ফার্মওয়্যার ইন্টারফেস যার লক্ষ্য প্রযুক্তিগত ত্রুটিগুলি সংশোধন করা। BIOS-এর মতো, এটি একটি ব্রিজ হিসাবেও কাজ করে, একটি কম্পিউটারের অপারেটিং সিস্টেমকে তার ফার্মওয়্যারের সাথে সংযুক্ত করে। UEFI অনেকগুলি বৈশিষ্ট্য এবং সুবিধার সাথে আসে যা লিগ্যাসি BIOS এর মাধ্যমে পাওয়া যায় না। এই প্রযুক্তিটি শেষ পর্যন্ত BIOS কে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করবে।

UEFI-এ, .efi ফাইল সমস্ত স্টার্টআপ তথ্য সঞ্চয় করে, এবং এটি EFI সিস্টেম পার্টিশনে অবস্থিত। আপনি একই পার্টিশনে বুটলোডার পাবেন। এখানে উল্লেখ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল UEFI BIOS POST বাইপাস করে যাতে অপারেটিং সিস্টেম সরাসরি বুট করতে পারে। BIOS এর বিপরীতে, এটির আকারের উপর বিধিনিষেধ নেই, তাই আরও উপাদান একই সাথে শুরু করা যেতে পারে।

BIOS কি?

UEFI বনাম BIOS:BIOS এবং UEFI এর মধ্যে পার্থক্য কী?

BIOS কে সংক্ষেপে বলা হয় 'বেসিক ইনপুট-আউটপুট সিস্টেম ' এটি কম্পিউটারের এমবেডেড সফ্টওয়্যারকে বোঝায় এবং এটি মাদারবোর্ডের কন্ট্রোলার চিপে অবস্থিত। BIOS কম্পিউটারের হার্ডওয়্যার উপাদানগুলিকে অপারেটিং সিস্টেমের সাথে সংযুক্ত করে। এটি বুটলোডার লোড করে, যা OS বুট করে এবং সিস্টেম চালু করে।

যখন একটি সিস্টেম চালু করা হয়, তখন BIOS একটি পাওয়ার-অন সেলফ টেস্ট প্রক্রিয়া সম্পাদন করে যা সম্ভাব্য হার্ডওয়্যার সমস্যাগুলির জন্য পরীক্ষা করে। যদি কোনো ত্রুটি থাকে, তাহলে সিস্টেমটি একটি ত্রুটির বার্তা প্রদর্শন করে বা কী ভুল তা আপনাকে জানাতে ক্রিপ্টিক বীপ নির্গত করে। একটি প্রাথমিক চেক সম্পূর্ণ করার পরে, বুটলোডারটি MBR থেকে লোড হবে।

পড়ুন৷ :আপনার পিসি UEFI বা BIOS ব্যবহার করে কিনা তা পরীক্ষা করুন৷

UEFI এবং BIOS এর মধ্যে পার্থক্য

BIOS এবং UEFI হল কম্পিউটার দ্বারা ব্যবহৃত ইন্টারফেস যা তাদের অপারেটিং সিস্টেম এবং তাদের ফার্মওয়্যারের মধ্যে অনুবাদক হিসেবে কাজ করে। এই দুটি ইন্টারফেস ব্যবহার করা হয় যখন কম্পিউটার তার উপাদানগুলি শুরু করতে এবং হার্ড ড্রাইভ থেকে অপারেটিং সিস্টেম চালু করতে শুরু করে৷

BIOS হার্ড ড্রাইভের প্রথম সেক্টরটি পড়ে, যাতে পরবর্তী ডিভাইস শুরু করার জন্য প্রয়োজনীয় ঠিকানা বা কোড থাকে। এছাড়াও, BIOS বুট ডিভাইস নির্ধারণ করে যা অপারেটিং সিস্টেম চালানোর জন্য আরম্ভ করা আবশ্যক। যেহেতু BIOS সময়কাল থেকে প্রায় ছিল, এটি 16-বিট মোডে কাজ করতে থাকে, যার ফলে অ্যাক্সেস করা যেতে পারে এমন কোডের পরিমাণ সীমাবদ্ধ করে।

অন্যদিকে, UEFI BIOS-এর অনুরূপ কার্য সম্পাদন করে কিন্তু একটু ভিন্ন উপায়ে। এটি একটি ফার্মওয়্যার ফাইলের পরিবর্তে একটি .efi ফাইলে সমস্ত স্টার্টআপ এবং প্রাথমিক তথ্য সংরক্ষণ করে৷ ফাইলটি EFI সিস্টেম পার্টিশন নামে হার্ড ড্রাইভের একটি বিশেষ পার্টিশনে অবস্থিত। একটি কম্পিউটারে, EFI সিস্টেম পার্টিশনে ইনস্টল করা অপারেটিং সিস্টেমের জন্য বুটলোডার থাকে।

BIOS শুধুমাত্র 16 বিটে কাজ করে এবং তাই এটি 1MB এর বেশি স্থানের ঠিকানা করতে পারে না। ফলস্বরূপ, এটি একবারে শুধুমাত্র একটি ডিভাইস চালু করতে পারে এবং বুট করতে বেশি সময় লাগতে পারে৷

বিপরীতে, UEFI 64-বিট মোডে কাজ করে, যার অর্থ উচ্চতর ঠিকানাযোগ্য মেমরি রয়েছে এবং এইভাবে এটি বুটিং প্রক্রিয়াটিকে দ্রুততর করে তোলে। উপরন্তু, UEFI নেটওয়ার্কিং সমর্থন করে, তাই আপনি অপারেটিং সিস্টেম ইনস্টল না করেও দূর থেকে সমস্যা সমাধান করতে পারেন। ফলস্বরূপ, বেশিরভাগ মাদারবোর্ড নির্মাতারা বেশিরভাগ ক্ষেত্রে এটিকে আরও ভাল পছন্দ বলে মনে করেন। এই কারণে, এটি সম্প্রতি জনপ্রিয়তা অর্জন করেছে।

দুটি প্রোগ্রামের মধ্যে পরবর্তী পার্থক্য হল যে BIOS বুটলোডার ডেটা Master Boot Record (MBR) এ সঞ্চয় করে। MBR ডিস্কের প্রথম সেক্টরে অবস্থিত, তাই এটি সহজেই দূষিত হতে পারে, অপারেটিং সিস্টেমকে প্রতিক্রিয়াহীন করে তোলে।

অন্যদিকে, UEFI GUID পার্টিশন টেবিল ব্যবহার করে, যেটি যেকোন দুর্নীতির সমস্যা চিহ্নিত করতে চক্রীয় রিডানডেন্সি চেক করে। এইভাবে, এটি একটি আরও শক্তিশালী বুট পরিবেশ তৈরি করে যা সহজেই পুনরুদ্ধার করা যায়। একটি GPT সহ, এটি চারটির বেশি প্রাথমিক পার্টিশন সমর্থন করতে সক্ষম৷

মোটকথা, UEFI অনেক নতুন বৈশিষ্ট্য এবং বর্ধন নিয়ে আসে যা BIOS এর মাধ্যমে সম্ভব নয়।

কেন BIOS এর উপর UEFI ব্যবহার করবেন?

BIOS স্ট্যান্ডার্ডটি 1970-এর দশকে তৈরি করা হয়েছিল এবং আজও পিসি মাদারবোর্ডগুলিতে ব্যবহৃত হয়। যাইহোক, এটি UEFI এর সাথে নতুন মাদারবোর্ড শিপিংয়ের সাথে দ্রুত পুরানো হয়ে যাচ্ছে, যা আরও সক্ষম মাদারবোর্ড সফ্টওয়্যার। আজকের মাদারবোর্ডগুলি UEFI এর সাথে আসে, যা প্রচলিত BIOS এর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি শক্তিশালী। এইভাবে, BIOS পুরানো হয়ে যাচ্ছে এবং তাই আমরা BIOS-এর উপর UEFI ব্যবহার করি?

সম্পর্কিত : কিভাবে Windows কম্পিউটারে BIOS বা UEFI পাসওয়ার্ড সেট ও ব্যবহার করবেন।

UEFI বনাম BIOS:BIOS এবং UEFI এর মধ্যে পার্থক্য কী?
  1. DirectX 11 এবং DirectX 12-এর মধ্যে পার্থক্য কী?

  2. C# এ তালিকা এবং অভিধানের মধ্যে পার্থক্য কী?

  3. উইন্ডোজ আপডেট এবং আপগ্রেড এর মধ্যে পার্থক্য কি?

  4. একটি মডেম এবং একটি রাউটারের মধ্যে পার্থক্য কী