কম্পিউটার

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

উইন্ডোজ 7 2009 এর রিলিজ হওয়ার পর থেকে এই সমস্ত বছর জুড়ে সত্যিই দুর্দান্ত রান করেছে। তারপরে, এটি উইন্ডোজ ভিস্তার উত্তরসূরি-কাম-প্রতিস্থাপন হিসাবে চালু হয়েছিল, যা জনসাধারণের কাছে আবেদন করতে পারেনি। কিন্তু যখন এটি বাজারে আসে, তখন এটি বিশ্বব্যাপী গৃহীত এবং প্রাতিষ্ঠানিক উভয় সেটিংসে কম্পিউটার সিস্টেমের জন্য মূল অপারেটিং সিস্টেম হিসেবে গৃহীত হয়। আসলে, উইন্ডোজ 8 এবং 8.1 উইন্ডোজ 7 এর জন্য একটি ভাল প্রতিস্থাপন হতে পারেনি। সত্য যে অনেকগুলি সিস্টেম এখনও উইন্ডোজ 7 এ চলে এটি একটি ওএস হিসাবে এর নির্ভরযোগ্যতা এবং কার্যকারিতার জীবন্ত প্রমাণ। কিন্তু প্রবাদ হিসাবে, সমস্ত ভাল জিনিস শেষ করতে হবে. অর্থাৎ, Windows 7 সমর্থনের শেষ তারিখ বেশ কাছাকাছি।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

উইন্ডোজ 10 চালু হওয়ার পরে, মাইক্রোসফ্ট নতুন ওএসে স্থির করা হয়েছে এবং এর ভবিষ্যতের জন্য পরিকল্পনা করছে। এটি ব্যবহারকারীদের উপর হঠাৎ করে চাপিয়ে দেওয়া সিদ্ধান্ত নয় এবং মাইক্রোসফ্ট এটি করা ভুল নয়। এক দশক দীর্ঘ দৌড়ের পর, এটি এগিয়ে যাওয়ার সময়। উইন্ডোজ 2015 সালে উইন্ডোজ 7 এর জন্য সমর্থন শেষ করেছিল এবং এখন বর্ধিত সমর্থন জানুয়ারি 2020 এ শেষ হতে চলেছে।

Windows 7 সমর্থন স্থায়ীভাবে শেষ হওয়ার পরে আপনি কী আশা করতে পারেন এবং কেন এটি এগিয়ে যাওয়ার সঠিক সময় তা আমাদের কাছ থেকে শিখুন:

Microsoft Windows 7 সমর্থন শেষ হলে আপনি সম্ভাব্য ঝুঁকির সম্মুখীন হতে পারেন

উইন্ডোজ 7 শেষ হওয়ার তারিখটি ঘড়ির কাঁটায়, আপনি আপনার OS ছিনিয়ে নেবেন না। এটি একটি হত্যা সুইচ নয়। কিন্তু, একবার সমর্থন কমে গেলে, আপনাকে অবশ্যই আপনার OS পারফরম্যান্সে অবিলম্বে বড় পরিবর্তনগুলি আশা করতে হবে, যা আপনাকে আপডেটের জন্য ট্রিগার করার জন্য যথেষ্ট।

  • ফিচার এবং ড্রাইভার আপডেটের অভাব:

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

বৈশিষ্ট্যগুলির মধ্যে ড্রাইভারগুলির জন্য আপডেটের মাধ্যমে কর্মক্ষমতা উন্নতি এবং OS এর জন্য বাগ সংশোধন অন্তর্ভুক্ত রয়েছে৷ কিন্তু 2015 সালে মূলধারার Windows 7 সমর্থন শেষ হওয়ার পরে এটি ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। এর অর্থ, আপনি যেই Windows 7 OS ব্যবহার করছেন (যদি আপনি থাকেন), তা যে কোনো সময় ভালো হচ্ছে না।

  • ল্যাগ এবং ক্র্যাশের জন্য কোন সমর্থন নেই:

আপনি যদি আপনার সিস্টেমে ল্যাগ অনুভব করেন বা আপনার Windows 7 অ্যাপ্লিকেশন ক্র্যাশ হয়ে যায়, তাহলে জেনে রাখুন কারণ এই মুহূর্তে Windows 7-এর জন্য কোনো বাগ ফিক্স করা হয়নি। এর মানে হল, বাগ ফিক্স এবং আপডেটের অভাবে সৃষ্ট সমস্যার জন্য মাইক্রোসফ্ট আপনাকে কোনো সহায়তা দেবে না। সুতরাং, যেহেতু এটি ইতিমধ্যেই Windows 7 এর জন্য সমর্থনের সমাপ্তি, আপনি সর্বশেষ Windows 10 সংস্করণে স্যুইচ করার কথা ভাবতে পারেন৷

  • কোন Windows 7 নিরাপত্তা আপডেট নেই:

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

Windows 7-এর জন্য কোনো নিরাপত্তা আপডেট বোঝায় যে আপনার সিস্টেম, কর্পোরেট বা হোম সেটিং, ম্যালওয়্যার ইনজেকশন, র্যানসমওয়্যার আক্রমণ, ফিশিং প্রচেষ্টা এবং অন্যান্য হ্যাকিং কার্যকলাপের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বর্তমানে কর্পোরেশনগুলি এর জন্য বর্ধিত সমর্থন পাচ্ছে; যাইহোক, একবার Windows 7 সমর্থনের শেষ তারিখ হয়ে গেলে, Microsoft Windows 7-এ হ্যাকিং সংক্রান্ত কোনো সমস্যা সমাধান করবে না। এটি Windows 10-এ আপগ্রেড করার জন্য একটি গুরুতর আহ্বান।

Windows 7 এর জন্য সমর্থনের শেষে কি হয়?

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

উইন্ডোজ 7 এর জন্য মাইক্রোসফ্ট সমর্থন শেষ করার সাথে প্রধান উদ্বেগ হল সাইবার-আক্রমণের বিরুদ্ধে দুর্বলতা। সমর্থন শেষ হওয়ার পর থেকে ব্যবহারকারীরা উইন্ডোজ 7-এ বেশ কয়েকটি সাইবার নিরাপত্তা সংক্রান্ত সমস্যার কথা জানিয়েছেন এবং কর্পোরেটগুলি হ্যাকিং প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিরক্ষার জন্য বর্ধিত সমর্থনে ঝুলছে। এখন অন্য পিসির মতো, আপনি শংসাপত্র সংরক্ষণ করেন, ওয়েব সার্ফ করেন এবং পাসওয়ার্ড সংরক্ষণ করেন। কিন্তু, যথাযথ নিরাপত্তা প্যাচ এবং আপডেট ছাড়া, সিস্টেম হ্যাকিং আক্রমণের প্রবণতা বেশি হতে পারে, যা শেষ পর্যন্ত আপনার সংরক্ষিত ডেটার নিরাপত্তাকে ঝুঁকিপূর্ণ করে। হ্যাঁ, আপনার থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারটি কিছু সময়ের জন্য কাজে আসবে, কিন্তু উইন্ডোজ 7 ওএসের বয়স বাড়ার সাথে সাথে, অফিসিয়াল বাগ ফিক্স ছাড়াই, সেই সফ্টওয়্যারের নির্ভরযোগ্যতাও শেষ হয়ে যাবে, আপনার আপগ্রেড করা ছাড়া আর কোন বিকল্প থাকবে না।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

এছাড়াও, সফ্টওয়্যার আপগ্রেড, ড্রাইভার আপগ্রেড, পাশাপাশি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি কার্যকর করার জন্য সমর্থনের একটি অনিবার্য ক্ষতি হবে। একবার Windows 7 সমর্থন শেষ হয়ে গেলে এবং ভবিষ্যতের আপগ্রেডগুলি বন্ধ হয়ে গেলে, ব্যবহারকারীরা তাদের Windows 7 PC-এ হাই-এন্ড গ্রাফিক্স কার্ড, গেম কন্ট্রোলার এবং নিবিড় অ্যাপগুলি ব্যবহার করতে পারবেন না৷

মাইক্রোসফ্ট ইতিমধ্যেই 2015 সালে এই সমস্ত কিছুর ইঙ্গিত দিয়েছে৷ মাইক্রোসফ্টের পক্ষে উভয় OS চালানো এবং সর্বশেষ আপগ্রেড সহ সমস্ত ব্যবহারকারীকে সমর্থন করা অসম্ভব৷ সিস্টেমের কর্মক্ষমতা আরও ভাল করার জন্য, এটিকে একটি সামঞ্জস্যপূর্ণ OS এর উপর ফোকাস করতে হবে এবং এটিকে সর্বোত্তম সম্ভাব্য নির্ভরযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে৷

এমন পরিস্থিতিতে কী করবেন?

Windows 7 সমর্থনের শেষ তারিখ আপনার ক্যালেন্ডারে আঘাত করার পরে এখানে আপনার বিকল্পগুলি রয়েছে:

  • অন্তিম সমর্থনের অধীনে Windows 7 ব্যবহার করা চালিয়ে যান, যা স্পষ্টতই দীর্ঘস্থায়ী হবে না।
  • Windows 10-এ আপগ্রেড করুন, নিয়মিত আপগ্রেড উপভোগ করুন এবং আপনার পিসিতে সামঞ্জস্যপূর্ণ অ্যাপ এবং সর্বশেষ হার্ডওয়্যার ব্যবহার করুন। (এমনকি আপনি Windows 7 কী ব্যবহার করে Windows 10 এ আপগ্রেড করতে পারেন)।
  • ওএস পরিবর্তন করুন এবং ম্যাকে স্যুইচ করুন, যা সম্ভবত সেরা প্রতিস্থাপন।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

এই বিকল্পগুলির মধ্যে, Windows 10-এ আপগ্রেড করা হল সর্বোত্তম চুক্তি, কারণ এটির জন্য খুব বেশি ঝামেলার প্রয়োজন হবে না এবং ম্যাক-এ স্যুইচ করতে এবং আপনার উইন্ডোজ পিসি বন্ধ করার মতো খরচ হবে না৷

Windows 10 এ আপগ্রেড করার পরে ড্রাইভার আপডেট রাখুন

Windows 10 নিয়মিত আপগ্রেড করা হচ্ছে এবং পিসিতে সিস্টেম হার্ডওয়্যার এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য ড্রাইভারগুলিও। OS আপগ্রেড হওয়া সত্ত্বেও, সিস্টেমের সর্বোত্তম কর্মক্ষমতা পেতে আপনি পুরানো ড্রাইভারের উপর নির্ভর করতে পারবেন না।

উইন্ডোজ 10 এ ড্রাইভার আপডেট করা কিছুটা জটিল। ড্রাইভার আপডেট করতে, আপনি ডিভাইস ম্যানেজারে যেতে পারেন এবং ম্যানুয়ালি সমস্ত ড্রাইভার আপডেট করতে পারেন। সিস্টেমটি ড্রাইভার আপডেটের জন্য স্ক্যান করবে এবং যদি কোনটি পাওয়া যায় তাহলে উৎস থেকে রোল আউট করবে।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

কিন্তু, এই ম্যানুয়াল প্রক্রিয়ার মাধ্যমে এটি বিরক্তিকর আপডেট ড্রাইভার পায়। এই জটিলতা কমাতে, আপনি অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করতে পারেন এবং ঝামেলা ছাড়াই সমস্ত ড্রাইভার আপডেট করতে পারেন। এটি কীভাবে কাজ করে তা এখানে:

পদক্ষেপ 1: আপনার সিস্টেমে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার খুলুন।

ধাপ 2: Scan Now-এ ক্লিক করুন।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

ধাপ 3: একটি ড্রাইভার স্ক্যান সিস্টেমে চলবে৷

মাইক্রোসফ্ট উইন্ডোজ 7 সমর্থন শেষ হলে কী ঘটবে?

সমস্ত উপলব্ধ ড্রাইভার আপডেট তালিকাভুক্ত হয়ে গেলে, সব আপডেট করুন-এ ক্লিক করুন এবং টুলটি স্বয়ংক্রিয়ভাবে সমস্ত ড্রাইভার আপডেট করবে।

কোন অনুমান কাজ. কোন ঝামেলা নেই। কোনো ম্যানুয়াল স্ক্যান নেই। মাত্র তিনটি সহজ পদক্ষেপ এবং আপনি আপনার Windows 10 আপগ্রেড থেকে সেরা কর্মক্ষমতা পাবেন। সুতরাং, আপনার Windows 10 আপগ্রেড বা বিদ্যমান Windows 10 সংস্করণগুলির জন্য অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড করুন যাতে স্বয়ংক্রিয় কনফিগারেশন এবং সিস্টেম ড্রাইভার আপডেট হয়৷

উইন্ডোজ 7 হয়ত আউট হয়ে যাচ্ছে তবে এটি তার দশকের দীর্ঘ সময় ধরে ব্যবহারকারীদের কাছ থেকে আশ্চর্যজনক প্রতিক্রিয়া অর্জন করেছে। কিন্তু এখন সময় এসেছে Windows 10-এ স্যুইচ এবং আপগ্রেড করার। সর্বশেষ হার্ডওয়্যার এবং অ্যাপ্লিকেশন সমর্থন সহ, Windows 10 আপনাকে সেরা পারফরম্যান্স আউটপুট দিতে পারে। এবং পেরিফেরাল ডিভাইস এবং হার্ডওয়্যার আউটপুটের জন্য ড্রাইভারগুলির ধারাবাহিক আপডেটের সাথে, আপনি আপনার প্রয়োজনীয়তা এবং ব্যবহার অনুযায়ী এটি থেকে আরও বেশি করতে পারেন৷

সর্বশেষ প্রযুক্তি সম্পর্কে আরও টিপসের জন্য। প্রবণতা, Facebook এবং Twitter-এ আমাদের অনুসরণ করুন এবং আপনার সামাজিক ফিডে সরাসরি সমস্ত সাম্প্রতিক ব্লগ আপডেটগুলি পান৷


  1. সাপোর্ট শেষ হওয়ার পরে কীভাবে উইন্ডোজ 7 সুরক্ষিত করবেন

  2. স্থির - উইন্ডোজ 11-এ মাইক্রোসফ্ট স্টোর অনুপস্থিত? আপনি কি করবেন?

  3. Windows 11 একটি প্রসেসরকে সমর্থন না করলে কী করবেন

  4. Windows 7 সমর্থনের শেষ - পরবর্তী নির্দেশিকা কী করবেন