কম্পিউটার

কিভাবে উইন্ডোজ ট্যাগ দিয়ে ফাইল এবং ফোল্ডার পরিচালনা করবেন

সিস্টেম থেকে পুরানো ফাইলের জন্য অনুসন্ধান করা হয়, একটি কয়লা ভান্ডারে একটি কালো বিড়াল খোঁজার চেষ্টা করার মত. যেমন, দক্ষিণ আমেরিকায় ছুটি কাটাতে আমি গত বছরের সেই ফটোগুলি কোথায় সংরক্ষণ করেছি? অথবা আমি 2018 সালে যে প্রতিবেদনটি লিখেছিলাম তার নাম কী দিয়েছি?

যদিও Windows 10 একটি শক্তিশালী সার্চ ইনবিল্টের সাথে আসে, বিশেষ করে Cortana এর সাথে যা আপনাকে ছবি, মিউজিক, PDF ইত্যাদির মতো ফিল্টারগুলির সাহায্যে স্মার্টভাবে অনুসন্ধান করতে দেয়। সবচেয়ে অবহেলিত বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি, Windows Tags একটি দক্ষ উপায়ে ফাইলগুলি অনুসন্ধান এবং সংগঠিত করার জন্য নিখুঁত অর্থবোধক।

উইন্ডোজ ট্যাগ কি এবং কেন আপনার একটি ব্যবহার করা উচিত?

ট্যাগগুলি হল Windows 10-এর সবচেয়ে আন্ডাররেটেড এবং কম ব্যবহার করা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি৷ এগুলি একটি মেটাডেটা হিসাবে কাজ করে যা সহজে অনুসন্ধানের জন্য ফাইলগুলির সাথে যুক্ত করা যেতে পারে৷

ট্যাগ যোগ করা আপনার সেরা বাজি হয়ে ওঠে, যখন আপনি আপনার সিস্টেমে গুরুত্বপূর্ণ ফাইল এবং অন্যান্য তথ্য খুঁজে পেতে ও আবিষ্কার করতে চান। প্রাসঙ্গিক কীওয়ার্ড সহ একটি ফাইলে সঠিকভাবে প্রয়োগ করা হলে, তারা অনুসন্ধানের গতি উন্নত করতে অত্যন্ত সহায়ক হতে পারে৷

উইন্ডোজ 10-এ ফাইলগুলিকে কীভাবে ট্যাগ করবেন?

ধরুন আপনি ইন্টারনেট থেকে একগুচ্ছ ছবি ডাউনলোড করেছেন, কিন্তু আপনার কাছে এটি শ্রেণীবদ্ধ করার সময় নেই। সেখানেই Windows Tags আপনার ফাইলগুলিকে নির্দিষ্ট কীওয়ার্ড দিয়ে দ্রুত সংগঠিত করতে সাহায্য করুন যা আপনি যদি আসল ফাইলের নামটি ভুলে যান তবে পরে সহজেই অ্যাক্সেসযোগ্য হতে পারে৷

তাই, আর কোন ঝামেলা ছাড়াই, আসুন শিখি কিভাবে ফাইলে ট্যাগ যোগ করতে হয়:

ধাপ 1- একটি ফাইল চয়ন করুন৷ আপনি একটি ট্যাগ যোগ করতে চান> সম্পত্তি চয়ন করতে ডান-ক্লিক করুন .

কিভাবে উইন্ডোজ ট্যাগ দিয়ে ফাইল এবং ফোল্ডার পরিচালনা করবেন

ধাপ 2- 'বিশদ বিবরণ-এ যান৷ ' ট্যাব> 'ট্যাগগুলি খুঁজুন '।

ধাপ 3- খালি পাঠ্য বাক্স নির্বাচন করুন৷ এটির ঠিক পাশেই রাখুন৷

পদক্ষেপ 4- ট্যাগ যোগ করা শুরু করুন নির্দিষ্ট ফাইলে। ধরুন আপনার স্প্রেডশীটগুলির জন্য আপনার ট্যাগগুলি তৈরি করা হচ্ছে, যাতে আপনি আরও ভালো শ্রেণীকরণের জন্য 'ইনভয়েস', 'বাজেট' বা 'শিডিউল'-এর মতো ট্যাগগুলি ব্যবহার করতে পারেন৷

ধাপ 5- আপনি একটি ফাইলে একাধিক ট্যাগও দিতে পারেন। প্রতিটি ট্যাগের পরে সেমিকোলন ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, চালান; বাজেট; সময়সূচী।

কিভাবে উইন্ডোজ ট্যাগ দিয়ে ফাইল এবং ফোল্ডার পরিচালনা করবেন একবার আপনার ট্যাগ করা হয়ে গেলে, এন্টার ক্লিক করুন এবং ঠিক আছে টিপুন !

একসাথে একাধিক ফাইলে ট্যাগ যোগ করুন:

আপনি যদি একাধিক ফাইলে একই ট্যাগ যোগ করতে চান তাহলে সংক্ষিপ্তভাবে আপনার ফাইল শ্রেণীবদ্ধ করুন।

ধাপ 1- একই অবস্থান থেকে বিভিন্ন ফাইল নির্বাচন করতে CTRL কী টিপুন> 'বৈশিষ্ট্য' নির্বাচন করতে ডান-ক্লিক করুন।

ধাপ 2- বিস্তারিত ট্যাবে> উপরে যেমন করা হয়েছে একইভাবে একক বা একাধিক ট্যাগ যোগ করুন এবং এন্টার টিপুন> ঠিক আছে ক্লিক করুন!

সমস্ত ট্যাগ এককভাবে একাধিক ফাইলে প্রয়োগ করা হবে!

উইন্ডোজ 7 এ ট্যাগ যোগ করুন:

আপনি যদি এখনও Windows 7 ব্যবহার করে থাকেন, তাহলে ট্যাগ যোগ করার প্রক্রিয়াটি আরও সহজ।

ধাপ 1- আপনি যখন Windows 7-এ একটি ফাইল/ফোল্ডার নির্বাচন করেন তখন ডিফল্টরূপে বিস্তারিত ফলক সক্রিয় থাকে।

ধাপ 2- আপনি যে ফাইলটিতে ট্যাগ যোগ করতে চান সেটি নির্বাচন করুন এবং স্ক্রিনের নীচে একটি 'বিশদ' ফলক স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হবে৷

ধাপ 3- 'ট্যাগ' বিকল্পটি সন্ধান করুন এবং 'একটি ট্যাগ যোগ করুন' ক্ষেত্রে প্রাসঙ্গিক কীওয়ার্ড যোগ করা শুরু করুন> সংরক্ষণ করতে এন্টার ক্লিক করুন!

একবার আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল ট্যাগ হয়ে গেলে পরবর্তী ধাপ হল:

ট্যাগ দিয়ে ফাইল কিভাবে সার্চ করবেন?

ট্যাগ করা ফাইল অনুসন্ধান করা ট্যাগ যোগ করার চেয়ে সহজ। আপনাকে যা করতে হবে তা হল ফাইল এক্সপ্লোরার এ যেতে হবে> নীচের বিন্যাসে অনুসন্ধান বাক্সে আপনার প্রাসঙ্গিক ট্যাগ টাইপ করুন:

"ট্যাগ:বাজেট"

'বাজেট প্রতিস্থাপন করুন আপনার দ্বারা ব্যবহৃত ট্যাগ সহ!

আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি খুঁজে পাওয়া এত সহজ ছিল না, তাই না?

ট্যাগগুলির সাথে শুধুমাত্র সীমাবদ্ধতাটি আসে যে, তারা শুধুমাত্র কয়েকটি ফর্ম্যাটের সাথে কাজ করতে সীমাবদ্ধ। যেমন ইমেজ, অফিস ডকুমেন্ট ইত্যাদি। তাই, আপনি যদি পিডিএফ বা টেক্সট ফাইলে ট্যাগ যোগ করতে চান, তাহলে ট্যাগ যোগ করার বিকল্প পাবেন না!


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে খালি ফাইল এবং ফোল্ডারগুলি সরাতে হয়?

  2. কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ 10-এ ফাইল এবং ফোল্ডারগুলিকে কীভাবে সুরক্ষিতভাবে লুকাবেন

  3. কিভাবে Microsoft OneDrive-এর মাধ্যমে আপনার ফাইলগুলি পরিচালনা করবেন?

  4. Windows 10 এ কিভাবে দ্রুত অ্যাক্সেস পিন করা ফোল্ডার রিসেট করবেন