কম্পিউটার

ব্যাচ ফাইল সম্পর্কে সমস্ত কিছু জানুন

আপনি যদি উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করেন তবে আপনি ব্যাচ ফাইল শব্দটি শুনে থাকতে পারেন। আপনি না থাকলে, এটা ঠিক আছে! একটি ব্যাচ ফাইল আসলে কার্য সম্পাদন না করেই কার্য সম্পাদনের একটি পদ্ধতি৷

এই পোস্টে, আমরা একটি ব্যাচ ফাইল কী এবং এর মৌলিক কার্যকারিতা কী তা নিয়ে আলোচনা করেছি।

একটি ব্যাচ ফাইল কি?

প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীকে অবশ্যই উইন্ডোজ কমান্ড লাইন প্রোগ্রাম কমান্ড প্রম্পট সম্পর্কে সচেতন হতে হবে, যা শীঘ্রই CMD নামে পরিচিত। আপনি একটি কীবোর্ডের মাধ্যমে কমান্ড প্রবেশ করে ক্রিয়া সম্পাদন করতে পারেন। একটি ব্যাচ ফাইল সিএমডি এবং আপনার মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে। এটি .cmd, .btm বা .bat এক্সটেনশনের একটি ফাইল যাতে কমান্ড প্রম্পট কমান্ড থাকে। যখনই আপনি একটি ব্যাচ ফাইল চালান, তখন এর কমান্ডগুলি সিএমডিতে একটি ক্রমানুসারে কার্যকর করা হয়। সমষ্টিগতভাবে কমান্ডের সেট একটি ব্যাচ স্ক্রিপ্ট হিসাবে পরিচিত।

ব্যাচ ফাইলের ব্যবহার

আপনি নিশ্চয়ই ভাবছেন কেন একটি ব্যাচ ফাইলে কমান্ড সংরক্ষণ করবেন। ঠিক আছে, এগুলিকে একটি ব্যাচ ফাইলে রাখলে সময় বাঁচবে এবং একই কমান্ড বারবার টাইপ করার ঝামেলা থেকে বাঁচাবে। উদাহরণস্বরূপ, আপনি CMD ব্যবহার করে একটি নির্দিষ্ট সময়ে আপনার Windows কম্পিউটার পুনরায় চালু বা বন্ধ করতে সেট করতে পারেন।

আপনি যদি এই ক্রিয়াকলাপের জন্য একটি ব্যাচ ফাইল তৈরি করে থাকেন তবে ফাইলটি চালানোর জন্য আপনাকে কেবল ডাবল ক্লিক করতে হবে এবং একটি নির্দিষ্ট সময়ে উইন্ডোজ বন্ধ হয়ে যাবে৷

এটি কাজে আসে যখন আপনি একজন ডেভেলপার হন এবং একটি অ্যাপ ইনস্টল করার সময় আপনার পিসিতে CMD ব্যবহার করতে চান, আপনাকে শুধু সেটআপ ফাইলগুলিতে ব্যাচ ফাইল অন্তর্ভুক্ত করতে হবে৷

সংক্ষেপে বলতে গেলে, একটি ব্যাচ ফাইল হল একটি স্ক্রিপ্ট ফাইল যা ডস, উইন্ডোজে কাজগুলি স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত হয়। আপনি যখন একটি ব্যাচ ফাইল তৈরি করছেন, আপনি loops(for), কন্ট্রোল স্টেটমেন্ট (goto), কন্ডিশনাল স্টেটমেন্ট (if) ইত্যাদি ব্যবহার করতে পারেন। আপনি শুধুমাত্র CMD ইন্টারফেসে ব্যাচ ফাইলের নাম লিখে চালাতে পারেন। এটি ছাড়াও, আপনি CALL কমান্ড ব্যবহার করে অন্য ব্যাচ ফাইল থেকে একটি ব্যাচ ফাইল কল করতে পারেন।

ব্যাচ ফাইল মোড

কিছু নির্দিষ্ট ব্যাচ ফাইল আছে যেগুলিকে এক্সিকিউশন চালিয়ে যাওয়ার জন্য আপনাকে একটি নির্বাচন করতে হবে যেমন চালিয়ে যাওয়ার জন্য হ্যাঁ বা না। এটি একটি ইন্টারেক্টিভ মোড হিসাবে পরিচিত যেখানে আপনাকে চালিয়ে যাওয়ার জন্য একটি ইনপুট প্রদান করতে হবে। আরেকটি মোড আছে, ব্যাচ মোড যেখানে একটি ব্যাট ফাইল ব্যবহারকারীর সাথে কোনো ইন্টারঅ্যাকশন ছাড়াই চলে।

ব্যাচ ফাইল কমান্ড

উইন্ডোজ কম্পিউটারে কীভাবে একটি ব্যাচ ফাইল তৈরি করতে হয় তা জানার আগে কিছু কমান্ড এবং জিনিস রয়েছে যা আপনার জানা উচিত। এটি কমান্ড ব্যবহার করা এবং ব্যবহার সর্বাধিক করার জন্য সঠিকভাবে ব্যবহার করা। আরও এগিয়ে যাওয়ার আগে, আসুন জেনে নিই ব্যাচ ফাইল তৈরি করতে ব্যবহৃত মৌলিক কমান্ডগুলি।

শিরোনাম: CMD উইন্ডোতে শিরোনাম পাঠ্য পরিবর্তন করে

প্রতিধ্বনি: আউটপুট হিসাবে ইনপুট স্ট্রিং দেখায়। আপনি ইকোর জন্য চালু বা বন্ধ বিকল্প ব্যবহার করতে পারেন। এই বৈশিষ্ট্যটি চালু হলে, CMD দেখায় কোন কমান্ডটি কার্যকর করা হচ্ছে।

:: :আপনি একটি ব্যাচ ফাইলে একটি মন্তব্য যোগ করতে পারেন. সিএমডি ব্যাচ ফাইল মন্তব্যে লেখা পাঠ্য উপেক্ষা করে।

Cls: CMD স্ক্রীন সাফ করে।

বিরাম দিন: উইন্ডোজ ব্যাচ ফাইলের এক্সিকিউশন বন্ধ করে।

প্রস্থান করুন: কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন

সুতরাং, এগুলি এমন কমান্ড যা সাধারণত ব্যাচ ফাইলে ব্যবহৃত হয়।

Windows 10 এ একটি ব্যাচ ফাইল তৈরি করুন

এখন যেমন আপনি একটি BAT ফাইলে ব্যবহৃত সমস্ত মৌলিক কমান্ড জানেন, উইন্ডোজ 10-এ একটি ব্যাচ ফাইল তৈরি করা শুরু করা নিরাপদ। আপনি Windows 8, Windows 7 বা তার বেশি সময়ে একই ধাপগুলি ব্যবহার করতে পারেন। তো, চলুন শুরু করা যাক!

  1. নোটপ্যাড খুলুন। একটি নতুন ফাইল তৈরি করুন৷
  2. ফাইলের নিচে উল্লেখিত কমান্ড টাইপ করুন:

“প্রতিধ্বনি বন্ধ

আমার পরীক্ষার ব্যাচ ফাইলের শিরোনাম করুন

::শীর্ষে শিরোনাম দেখুন।

ইকো টেস্ট ফাইল নির্বাহ করা হয়েছে৷

ইকো লেখার আদেশ বারবার বিরক্তিকর হতে পারে

পজ করুন ”

ব্যাচ ফাইল সম্পর্কে সমস্ত কিছু জানুন

  1. এখন ফাইলটি সংরক্ষণ করুন এবং এক্সটেনশন .bat .txt দিয়ে প্রতিস্থাপন করুন।

দ্রষ্টব্য: হাইড ফাইল এক্সটেনশন বৈশিষ্ট্য নিষ্ক্রিয় কিনা তা পরীক্ষা করা প্রয়োজন। এর জন্য, কন্ট্রোল প্যানেলটি সন্ধান করুন, তারপরে ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলিতে নেভিগেট করুন। ভিউ-এ যান, এখন পরিচিত ফাইলের ধরনগুলির জন্য লুকান এক্সটেনশনগুলি সনাক্ত করুন এবং এই বিকল্পটি নিষ্ক্রিয় কিনা তা পরীক্ষা করুন৷ যদি তা না হয়, পরিচিত ফাইল প্রকারের জন্য লুকান এক্সটেনশনের পাশে চেকমার্ক সরান৷

  1. এখন ব্যাচ ফাইলটি চালানোর জন্য, এটিতে ডাবল ক্লিক করুন। কমান্ড প্রম্পট উইন্ডো স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় আউটপুট সহ ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলির সাথে আসবে৷

ব্যাচ ফাইল সম্পর্কে সমস্ত কিছু জানুন

  1. পরের বার, আপনি যখনই ফাইলটি চালাবেন, আপনার ইনপুট করা পাঠ্যটি প্রদর্শিত হবে। আপনি .bat এক্সটেনশনের পরিবর্তে .cmd ব্যবহার করতে পারেন।

Windows 10 এ একটি ব্যাচ ফাইল চালান

একটি .bat এক্সটেনশন ফাইল চালানোর একটি উপায় হল ফাইলটিতে ডাবল ক্লিক করা। যাইহোক, আপনি CMD ইন্টারফেস থেকে নিজেই ফাইল চালাতে পারেন। সিএমডির সাথে একটি ফাইল খুলতে, আপনাকে ফোল্ডার/ডিরেক্টরির মাধ্যমে এটি সনাক্ত করতে হবে। আপনি যে ফাইলটি খুলতে চান তার নাম টাইপ করতে হবে। ধরা যাক আপনি TextFile খুলতে চান, তাই TextFile.bat টাইপ করুন এবং এন্টার কী টিপুন।

একটি ব্যাচ ফাইল পরিবর্তন বা সম্পাদনা করুন:

এখন যেহেতু আপনি একটি ব্যাচ ফাইল তৈরি করতে পারেন, তাহলে .bat ফাইলটি কীভাবে সম্পাদনা করবেন তা আমাদের জানান। এটি একটি বেশ সহজ প্রক্রিয়া, আপনাকে যা করতে হবে তা হল ফাইলটিতে ডান ক্লিক করুন এবং সম্পাদনা নির্বাচন করুন। পাঠ্য সম্পাদক খুলবে। প্রয়োজনীয় পরিবর্তন করুন এবং ফাইল সংরক্ষণ করুন. সুতরাং, পরের বার যখন আপনি .bat ফাইলটি চালাবেন, এটি পরিবর্তনগুলি প্রতিফলিত করবে।

ব্যাচ ফাইল সম্পর্কে সমস্ত কিছু জানুন

সুতরাং, এখন আপনি জানেন যে একটি ব্যাচ ফাইল কী, কীভাবে একটি ব্যাচ ফাইল তৈরি করতে হয় বা মাইক্রোসফ্ট উইন্ডোজে এটি সম্পাদনা করতে হয়। আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি ব্যাচ ফাইলে কমান্ড ব্যবহার করতে সক্ষম হতে হবে।


  1. PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

  2. মাইক্রোসফটের কর্টানা শেল্ফ করার সিদ্ধান্ত সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. HBO Max:এই নতুন স্ট্রিমিং পরিষেবা সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. কসমিকস্ট্র্যান্ড সম্পর্কে আপনি যা জানতে চেয়েছিলেন:আপনার ফার্মওয়্যারে একটি ম্যালওয়্যার