কম্পিউটার

ছবির গোলমাল:আমাদের যা জানা দরকার

আপনি সম্ভবত ইতিমধ্যেই বিশেষ করে রাতে তোলা ছবিগুলির উপর রঙিন দাগ বা দানা হিসাবে ডিজিটাল শব্দ দেখেছেন৷

গোলমাল হল পিক্সেল স্তরে যা প্রত্যাশিত তা থেকে যেকোনো ধরনের বিচ্যুতি। উদাহরণস্বরূপ, আপনার ক্যামেরা সামান্য গাঢ় বা হালকা কিছু রেকর্ড করতে পারে। যখন এটি একটি দৃশ্যমান টেক্সচারের সাথে শেষ হওয়ার জন্য যথেষ্ট উল্লেখযোগ্য স্কেলে ঘটে, যা শব্দকে বোঝায়।

আরও জটিল বিবরণের দৃশ্যের পরিবর্তে একটি চিত্রের সমতল বৈশিষ্ট্যহীন অঞ্চলে যেমন একটি আকাশে গোলমাল দেখা সহজ হয়। এর কারণ হল ব্যস্ততম দৃশ্যগুলি কার্যকরভাবে কিছু শব্দ আড়াল করে যেখানে আপনি যদি ঘনিষ্ঠভাবে তাকান তবে সামান্য বিশদ এলাকাগুলি কিছু শব্দের সাথে দেখা যেতে পারে।

ছবিতে শব্দের কারণ

ছবিগুলিকে বিকৃত এবং দানাদার দেখায় এমন অনেকগুলি কারণ রয়েছে৷ যার মধ্যে কিছু আপনি কিছু করতে পারবেন না। উদাহরণস্বরূপ কিছু শব্দ সেন্সরে কীভাবে আলো আসে তার কারণে ঘটে এবং কিছু কেবল প্রতিটি পিক্সেলকে ডিজিটাল তথ্যে রূপান্তর করার ফলে তৈরি হয়। আসুন চিত্রগুলিতে ডিজিটাল গোলমালের কারণ সম্পর্কে আরও দেখি৷

  1. ISO

ISO হল গোলমালের প্রধান কারণ। উচ্চতর ISO যা কম আলোতে বা রাতে ব্যবহার করা উচিত দিনের আলোতে ক্লিক করার সময় ছবিটি বিকৃত করে। সুতরাং, ISO বেশি হলে ছবিতে আরও বেশি শব্দ থাকবে।

  1. সেন্সরের আকার

শব্দের জন্য, সেন্সরের আকার গণনা করা হয়। মোবাইল ফোনের ক্যামেরা এবং কমপ্যাক্ট ক্যামেরার ক্যামেরায় একটি ছোট সেন্সর থাকে। সুতরাং, যখন আমরা এই ডিভাইসগুলিতে ক্লিক করি তখন এটি 400 ISO-এর স্তরেও পৌঁছাতে পারে না যা ছবিটিকে আরও বিকৃত করে এবং রঙের বিশ্বস্ততা সহজেই লক্ষ্য করা যায়। যেখানে DSLR-এর মতো বড় ক্যামেরায় তোলা হলে, উত্পাদিত চিত্রটি আরও পরিষ্কার এবং বিস্তারিত হয়, কারণ নিম্ন শস্যের ছবি তাদের দ্বারা তৈরি হয়।

  1. পিক্সেল ঘনত্ব

এটি একটি উদাহরণ দিয়ে ব্যাখ্যা করা যেতে পারে। ধরুন 14 এমপির সেন্সর সহ একটি ক্যামেরা একটি ছবিতে ক্লিক করে৷ এখন আমরা জানি, এটি একটি কম মেগাপিক্সেল ক্যামেরার চেয়ে বেশি শব্দ উৎপন্ন করবে। কেন?

কারণ যখন আমরা একটি 14 এমপি ক্যামেরা থেকে একটি ছবি ক্লিক করি, তখন এটি লো-এমপি ক্যামেরার তুলনায় প্রকৃত পিক্সেলকে চেপে ধরবে। এটি স্বয়ংক্রিয়ভাবে চিত্রটিকে বিকৃত করবে৷

  1. এক্সপোজার সময়

দীর্ঘ এক্সপোজার সময় গোলমাল তৈরি করতে পারে।

এখন, দেখা যাক কি ধরনের আওয়াজ হতে পারে।

এছাড়াও দেখুন:  কিভাবে ফটো থেকে শব্দ কমাতে হয়

ছবি প্রক্রিয়াকরণে শব্দের প্রকারগুলি

  1. গাউসিয়ান নয়েজ মডেল বা এমপ্লিফায়ার নয়েজ

গাউসিয়ান নয়েজ পিডিএফ (সম্ভাব্যতা বিতরণ ফাংশন) সহ সাধারণ বিতরণের সমান পরিসংখ্যানগত শব্দকে বোঝায়। এটি গাউসিয়ান ডিস্ট্রিবিউশন নামেও পরিচিত।

ইমেজ প্রক্রিয়াকরণের ক্ষেত্রে, গাউসিয়ান নয়েজ প্রকৃতিতে সংযোজক এবং এর গড় মান শূন্য।

এই ধরণের শব্দ স্থানিক ফিল্টার ব্যবহার করে ফিল্টার করা যেতে পারে যা চিত্রটিকে মসৃণ করে। গাউসিয়ান স্মুথিং, যা গাউসিয়ান ব্লার নামেও পরিচিত একটি ছবিতে গাউসিয়ান ফাংশন দ্বারা উত্পাদিত হয়। এই স্মুথিংটি গ্রাফিক্স এবং ডিজাইনিং সফ্টওয়্যারগুলিতে চিত্রের শব্দ এবং বিবরণ কমাতে ব্যবহৃত হয়৷

  1. লবণ এবং মরিচের আওয়াজ

লবণ এবং মরিচের শব্দ শট নয়েজ বা ইমপালস নয়েজ নামেও পরিচিত। ছবিটি তোলার সময় গোলমালের কারণে এই শব্দ হয়। ক্যামেরা সেন্সরের ত্রুটি বা সময় ত্রুটি একটি ছবিতে এই ধরনের শব্দ হতে পারে।

মূলত, যখন আমরা একটি চিত্রের দিকে তাকাই, তখন এটি একটি ছবিতে কালো এবং সাদা পিক্সেল হিসাবে দেখায়, তাই এটিকে লবণ এবং মরিচের শব্দ বলা হয়৷

গড় এবং মধ্যম ফিল্টার কৌশল ব্যবহার করে বা গাউসিয়ান ফিল্টার দ্বারাও এই ধরনের শব্দ ফিল্টার করা যেতে পারে।

  1. কোয়ান্টাইজেশন নয়েজ

কোয়ান্টাইজেশন নয়েজ ইউনিফর্ম নয়েজ নামেও পরিচিত। এই গোলমালটি একটি চিত্রের পিক্সেলের মাত্রা পর্যন্ত সংখ্যা নির্ধারণের কারণে হয়। একে ইউনিফর্ম নয়েজ বলা হয় কারণ পুরো প্রক্রিয়া জুড়ে এর বিতরণ প্রায় অভিন্ন।

এটি বিভিন্ন ধরনের নয়েজ ডিস্ট্রিবিউশন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে কারণ এটির ইউনিফর্ম ডিস্ট্রিবিউশন রয়েছে সেইসাথে ইমেজ ডিগ্র্যাড করার জন্য যাতে এটি ইমেজ রিস্টোরেশন অ্যালগরিদমে ব্যবহার করা যায়।

কিভাবে ছবিগুলিতে গোলমাল এড়ানো যায়?

সেন্সরগুলি উষ্ণ পরিস্থিতিতে আরও শব্দ উৎপন্ন করে এবং ব্যবহারের মাধ্যমে উত্তপ্ত হওয়ার সাথে সাথে। সুতরাং, বিশেষ করে গরম অবস্থায় শুটিং করার সময় আপনার এটি মাথায় রাখা উচিত।

আপনার ছবিতে উপস্থিত হওয়া গোলমাল কমানোর জন্য অনেকগুলি জিনিস রয়েছে৷ সাধারণ নিয়ম হল নিম্নমানের ISO সেটিংস ব্যবহার করা হলে কম শব্দ তৈরি হবে। তাই যখন আপনার প্রয়োজন তখনই উচ্চ ব্যবহার করুন৷

যদি আপনার ক্যামেরায় একটি ISO সেটিং থাকে তবে এটি আপনাকে সর্বোচ্চ সংবেদনশীলতা সেট করার অনুমতি দিতে পারে যাতে আপনি একটি নির্দিষ্ট বিন্দুর পরে সংবেদনশীলতা ব্যবহার এড়াতে পারেন।

উচ্চ সংবেদনশীলতা ব্যবহার করার পরিবর্তে, আপনি একটি প্রশস্ত অ্যাপারচার ব্যবহার করার চেষ্টা করতে পারেন এটি লাইটারকে সেন্সরের মধ্য দিয়ে যেতে দেবে এবং উচ্চ ISO সেটিং থেকে একটি পরিষ্কার চিত্র তৈরি করতে দাঁড়াবে। যদিও আপনার নিশ্চিত হওয়া উচিত যে প্রশস্ত অ্যাপারচারটি আপনার ইমেজে যে ক্ষেত্রের গভীরতা বজায় রাখে তা বজায় রাখে। আপনি উচ্চ ISO সেটিংসের পরিবর্তে একটি দীর্ঘ এক্সপোজার চেষ্টা করতে পারেন।

আপনি যদি এই নিবন্ধটি সহায়ক বলে মনে করেন তবে দয়া করে আমাদের জানান এবং নীচের মন্তব্য বাক্সে আপনার প্রতিক্রিয়া জানান। ততক্ষণ খুশি পড়া।


  1. 5G সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. BIM সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. বীকন প্রযুক্তি সম্পর্কে আপনার যা জানা দরকার

  4. ইওএস ক্রিপ্টোকারেন্সি কী:আপনার যা জানা দরকার