কম্পিউটার

এসএসডি-এর কাজের প্রক্রিয়া

আপনার পুরানো কম্পিউটার আপগ্রেড করার জন্য SSD ব্যবহার করা সবচেয়ে ভালো বিকল্প। ভাল পারফরম্যান্সকারী কম্পিউটার পেতে, লোকেরা এখন HDD এর চেয়ে SSD পছন্দ করে। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এবং কীভাবে আগেরটি পরেরটির চেয়ে ভালো কাজ করে?

এই পোস্টে, আমরা SSD কীভাবে কাজ করে এবং আরও অনেক কিছু নিয়ে আলোচনা করব!

প্রথমে, আসুন আমরা কম্পিউটারের মৌলিক কার্যকারিতা এবং মেমরি কীভাবে কাজ করে তা বুঝতে পারি।

কম্পিউটার মেমরি তিনটি অংশ নিয়ে গঠিত:

  • ক্যাশে
  • মেমরি
  • ডেটা ড্রাইভ

তাদের মধ্যে তিনটি কম্পিউটারের কাজের প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

  1. ক্যাশে মেমরি ইউনিটের ভিতরের স্তর। কম্পিউটার ডেটা গণনা এবং অপারেশনের জন্য ক্যাশে ব্যবহার করে। ক্যাশে যাওয়ার বৈদ্যুতিক পথগুলি সবচেয়ে ছোট হওয়ায় ডেটা অ্যাক্সেস করা দ্রুত হয়। যদিও, ক্যাশে খুবই তুচ্ছ তাই এতে থাকা ডেটা ক্রমাগত ওভাররাইট করা হয়।
  2. মেমরি মধ্য স্তর, যা RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) নামেও পরিচিত। এটি সেই স্থান যেখানে কম্পিউটার সক্রিয় প্রক্রিয়া এবং প্রোগ্রামের সাথে সম্পর্কিত ডেটা রাখে।
  3. তৃতীয়টি যা আসে তা হল ডেটা ড্রাইভ . এটি ডেটার জন্য স্থায়ী স্টোরেজ স্পেস হিসাবে বিবেচিত হয়। এই স্থানটি সঙ্গীত ফাইল, নথি, চলচ্চিত্র, প্রোগ্রাম এবং আরও অনেক কিছু সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

সুতরাং, আপনি যখনই একটি ফাইল খুলবেন, কম্পিউটার এটি ডেটা ড্রাইভ থেকে র‌্যামে লোড করে। মেকানিজম যেমন ভিন্ন, তেমনি রয়েছে বিশাল গতির পার্থক্য। ন্যানোসেকেন্ডে RAM এবং ক্যাশে কাজ করে, HDD-এর ডাটা ড্রাইভ মিলিসেকেন্ডে কাজ করে। তাই ঐতিহ্যগত HDDs দিয়ে আপনার কম্পিউটারের গতি নির্ধারণ করা। যাইহোক, SSD ক্ষেত্রে, তারা দ্রুত। সেজন্য এসএসডি সহ কম্পিউটারে প্রসেস এবং প্রোগ্রাম লোড করতে কম সময় লাগে।

এসএসডি-এর কার্যপ্রণালী:

এসএসডি-এর কাজের প্রক্রিয়া

এসএসডিগুলি দীর্ঘ সময়ের জন্য ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এটি "ফ্ল্যাশ মেমরি" নামে পরিচিত মেমরি ব্যবহার করে যা RAM এর মতো, যা প্রতিবার কম্পিউটার বন্ধ করার সময় ডেটা পরিষ্কার করে।

এসএসডি দ্রুত ডেটা পাঠাতে বা গ্রহণ করতে বৈদ্যুতিক কোষগুলির একটি গ্রিড ব্যবহার করে। গ্রিডগুলিকে পৃষ্ঠা বলা হয় এবং এই পৃষ্ঠাগুলি ডেটা সঞ্চয় করে৷ পৃষ্ঠাগুলির সংমিশ্রণকে "ব্লক" বলা হয়,

যেখানে HDD একটি রিডিং সুই সহ চৌম্বকীয় প্লেটের একটি স্ট্যাক নিয়ে গঠিত। সূচের জন্য আপনি ডেটা পড়তে এবং লিখতে পারেন, প্লেটগুলি সরাতে হবে এবং সঠিক অবস্থানে যেতে হবে।

SSD এবং HDD এর মধ্যে পার্থক্য

এসএসডি-এর কাজের প্রক্রিয়া

SSDs শুধুমাত্র একটি ব্লকের ফাঁকা পৃষ্ঠাগুলিতে লিখতে পারে যেখানে HDD-এর ডেটা প্লেটের যে কোনও জায়গায় সংরক্ষণ করা যেতে পারে। অন্য কথায়, HDD-এ ডেটা ওভাররাইট করা সহজ কিন্তু SSD-তে, ডেটা ওভাররাইট করা যায় না, আপনি শুধুমাত্র একটি ব্লকে অবস্থিত ফাঁকা পৃষ্ঠাগুলিতে ডেটা লিখতে পারেন৷

এই কারণে, SSD যখনই খুঁজে পায় যে এটির একটি ব্লকে পর্যাপ্ত পৃষ্ঠা রয়েছে যা ব্যবহার করা হচ্ছে না, SSD ডেটা মেমরিতে নিবেদন করে যা পুরো ব্লকের স্থানের জন্য অনুমান করা হয়। এটি হয় পুরো ব্লকটি মুছে ফেলতে পারে, তারপরে মেমরি থেকে ডেটা আবার ব্লকে ফিরিয়ে আনতে পারে, এদিকে পৃষ্ঠাগুলি ফাঁকা ব্যবহার না করে।

এটি ইঙ্গিত দেয় যে SSD গুলি সময়ের সাথে ধীর গতিতে চলে, যা একটি পতন। আপনি যখন একটি নতুন SSD কিনবেন, এটি দ্রুত কাজ করে এবং অনেকগুলি ফাঁকা পৃষ্ঠা থাকায় এটি খুব ভাল গতিতে কাজ করে৷ যদিও, সময়ের সাথে সাথে, যখন স্থানটি ডেটা দ্বারা দখল করা হয় এবং আপনার কাছে কোন ফাঁকা পৃষ্ঠা থাকে না এবং আপনার কাছে যা আছে তা সমস্ত ব্লক জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা কিছু এলোমেলো অব্যবহৃত পৃষ্ঠা।

যখন আপনার SSDগুলি এই মাত্রায় পৌঁছে যায়, যখনই আপনাকে ডেটা লিখতে হবে, তখন আপনার SSD গুলিকে একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে৷

প্রথমত, এটি অবশ্যই পর্যাপ্ত অব্যবহৃত পৃষ্ঠাগুলির সাথে একটি ব্লক সন্ধান করবে৷ তারপর, ব্লকের কোন পৃষ্ঠাগুলি দরকারী তা অবশ্যই জানতে হবে। পরবর্তী পদক্ষেপটি ব্লকের সমস্ত পৃষ্ঠাগুলিকে ফাঁকা করে পুনরায় সেট করা হবে। এখন, এটি সেই ব্লকের দরকারী পৃষ্ঠাগুলি পুনরায় লিখবে৷ শেষ ধাপে বাকি পৃষ্ঠাগুলো নতুন ডেটা দিয়ে পূরণ করা হবে।

এটি এমন একটি প্রক্রিয়া যা আপনার SSD প্রতিবার অনুসরণ করবে, যখন এটি নতুন ডেটা লিখতে হবে। যদিও আপনার SSD-কে এই সম্পূর্ণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে, তবুও এটি প্রচলিত HDD-এর চেয়ে দ্রুততর এবং SSD-এর জন্য খরচ করা অর্থ মূল্যবান৷

পতন:

সবকিছুরই তার ভালো-মন্দ আছে। SSD এটাও আছে। SSD এর পুরো প্রক্রিয়াটি বোঝার পরে, এর পতনগুলিও জানা প্রয়োজন। যেহেতু SSDগুলি ফ্ল্যাশ মেমরিতে কাজ করে, এটি ছেড়ে দেওয়ার আগে এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট সংখ্যক লিখতে বেঁচে থাকতে পারে৷

যখন SSD ব্যবহার করা হয়, প্রতিটি ডেটা কোষে বৈদ্যুতিক চার্জ সময়ে সময়ে পুনরায় সেট করা উচিত। যাইহোক, প্রতিটি কোষের বৈদ্যুতিক প্রতিরোধ প্রতিটি রিসেটের সাথে মাঝারিভাবে বৃদ্ধি পায়, ফলস্বরূপ, সেই কক্ষে লেখার জন্য প্রয়োজনীয় ভোল্টেজ বৃদ্ধি পায়। সময়ের সাথে সাথে, নির্দিষ্ট ঘরের ভোল্টেজ এত বেড়ে যায় যে এটিতে লেখা সম্ভব হয় না। সেজন্য SSD-এর ডেটা সেলগুলি শুধুমাত্র সীমিত সংখ্যক লেখা বজায় রাখতে পারে।

এসএসডি কীভাবে কাজ করে তা আপনার জানা দরকার!


  1. এসএসডি - উইন্ডোজ থেকে কি ডেটা পুনরুদ্ধার সম্ভব?

  2. সিগনেট সিকিউর এসএসডি:এটি কি নিরাপত্তা সমাধানের সমাপ্তি হবে?

  3. ডাটা না হারিয়ে কিভাবে HDD থেকে SSD তে OS মাইগ্রেট করবেন

  4. সিগেট এক্সটার্নাল হার্ড ড্রাইভ কাজ করছে না এমন সমস্যা কিভাবে ঠিক করবেন