কম্পিউটার

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

একজন স্থপতি কি? আপনি বলার আগে যে এটি এমন একজন ব্যক্তি যিনি একটি বিল্ডিং বা অবকাঠামোগত প্রকল্পের নির্মাণের পরিকল্পনা এবং তত্ত্বাবধান করেন, আমরা আপনাকে আমাদের সাথে অভিনব ফ্লাইট নিতে অনুরোধ করছি। আমাদের জন্য কারণ, স্থপতিরা স্বপ্নের নির্মাতা। অর্থ বিধিনিষেধের কারণে আপনাকে 1 BHK ফ্ল্যাটের জন্য সেটেল করতে হবে বা আপনি একবার জ্যাকপটে আঘাত করলে, আপনি একটি প্রাসাদ 10-বেডরুমের ভিলায় আপগ্রেড করবেন তা বিবেচ্য নয়। স্থপতিরা হল ঐন্দ্রজালিক এলভ যা আমাদের বাসস্থানের স্বপ্নকে রূপান্তরিত করে এবং আমাদের বাড়িতে তৈরি করে। তারা কোটি কোটি শহরের প্রবিধান, ইঞ্জিনিয়ারিং সীমাবদ্ধতা এবং অবশ্যই তাদের ক্লায়েন্টের বাজেটের কথা মাথায় রেখে তা করে।

মাঠের প্রতিটি ব্যক্তির কাছে তার ব্যবসার সরঞ্জাম রয়েছে যা তার প্রচেষ্টাকে সহজ করে তোলে। সুতরাং, স্থপতিরাও তাদের নিষ্পত্তিতে সর্বাধিক জনপ্রিয় উইন্ডোজ সফ্টওয়্যার অ্যাক্সেস করার সুবিধাটি কাটান। এই সরঞ্জামগুলির সাহায্যে, তারা সীমিত সময়ের মধ্যে অসম্ভবকে অর্জন করতে পরিচালনা করে।

বিশ্বব্যাপী স্থপতিদের পক্ষে কাজ করে এমন মূল কারণগুলির মধ্যে একটি হল এই যে এই সরঞ্জামগুলি প্রয়োগ করে তারা তাদের ক্লায়েন্টদের তাদের সৃষ্টির একটি আভাস দিতে পারে। এমনকি ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে পর্দায় আপনার স্বপ্নের বাড়ি দেখার কল্পনা করুন। এটি গর্ভে অনাগত সন্তানের স্ক্যান দেখার মতো বাড়ির প্রতি একজনের বন্ধন বাড়ায়। একটি যাদুকর অথচ গভীর মুহূর্ত।

স্থপতিদের জন্য সেরা উইন্ডোজ সফ্টওয়্যার

তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, এখানে স্থপতিদের জন্য সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ সফ্টওয়্যারের শীর্ষ ১০টি রয়েছে।

1. SketchUp Pro:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:  

  • প্রদেয় সফ্টওয়্যার:US $ 695। (বিনামূল্যে উপলব্ধ সংস্করণগুলি ব্যবহার করার জন্য)
  • সিস্টেমের প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+

পৃষ্ঠ ভাঙ্গনের বিষয়ে চিন্তা না করেই কাঠামোকে টুইক, টুইস্ট এবং ম্যানিপুলেট করুন। 3D আকারে রূপান্তর করার সময় কেউ পৃষ্ঠকে ধাক্কা দিতে এবং টানতে পারে। স্ট্রেচ, পেইন্ট, কপি এবং ঘোরানোর মতো সহজ বিকল্পগুলির সাথে আপনার সৃষ্টিগুলিকে আপনার পছন্দ মতো করে তুলতে। শিক্ষানবিস, মধ্যবর্তী এবং বিশেষজ্ঞ স্তর থেকে শুরু করে ভিডিও টিউটোরিয়াল সহ, কেউ সহজেই তাদের দক্ষতা সেট অনুসারে একটি স্তর বেছে নিতে পারে। একটি 3D মডেলিং এনসাইক্লোপিডিয়া তার ব্যবহারকারীর নিষ্পত্তিতে নিশ্চিত করে যে কোনো প্রশ্নের উত্তর পাওয়া যাবে না। উপরন্তু, এটি তার ব্যবহারকারীদের একটি 3D ওয়্যারহাউসে অ্যাক্সেস অফার করে যেখানে কেউ তাদের প্রকল্পকে বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গি দিতে সোফা, টেবিল, বাঙ্ক বেড ইত্যাদির মতো এলোমেলো আইটেমগুলির 3D মডেল খুঁজে পেতে পারে। একবার একটি সৃষ্টি সম্পন্ন হলে, এটি সহজেই পিডিএফ, জেপিইজি ইমেজ এবং সিএডি ফাইলের মতো ছবিতে রূপান্তরিত হতে পারে। SketchUp Pro-এর মাধ্যমে আপনি মডেলগুলিকে অ্যানিমেটেড ওয়াকথ্রুতে পরিণত করতে পারেন এবং বিশদ বিবরণের জন্য তীক্ষ্ণ নজর রাখেন৷

এছাড়াও পড়ুন : ৷ 8 ছোট ব্যবসার জন্য সেরা অ্যাকাউন্টিং সফ্টওয়্যার

  2. Adobe Photoshop CC:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:  

  • প্রদেয় সফ্টওয়্যার:বক্সযুক্ত সংস্করণের জন্য US $ 700 এবং US $ 120/বছর
  • সিস্টেমের প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+

প্রতিটি সৃষ্টির একটি ফিনিশিং টাচ প্রয়োজন। বাস্তবসম্মত রেন্ডারিং ব্যাকগ্রাউন্ড এবং টেক্সচার তৈরি করার জন্য চেষ্টা করা এবং বিশ্বস্ত অ্যাডোব ফটোশপের চেয়ে ভাল আর কী হতে পারে। এর স্তর বিকল্পের সাহায্যে, কেউ একটি বায়ুমণ্ডল তৈরি করতে পারে এবং আরও বাস্তবসম্মত করে তাদের সৃষ্টিকে আরও উন্নত করতে পারে। একটি ক্লায়েন্টের প্রয়োজনীয়তা অনুযায়ী চিত্র প্রক্রিয়াকরণ এবং মানুষ, একটি আকাশ, ইত্যাদির সাথে ল্যান্ডস্কেপ তৈরি একটি নতুন এবং সুন্দর শেষ পণ্যের দিকে নিয়ে যায়। Adobe Photoshop প্রতিটি আর্কিটেকচার সফ্টওয়্যার তালিকার একটি মূল টুল।

  3. অটোডেস্ক রিভিট:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:

  • প্রদেয় সফ্টওয়্যার:US $ 2,250.00/ বছর
  • সিস্টেমের প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+

  এই সফ্টওয়্যার বাকি থেকে আলাদা একটি ক্লাস. প্রকৌশলের বিভিন্ন দিক এবং যারা প্রত্যেকের কল্পনার বাইরে স্বপ্ন দেখে তাদের উপর দৃষ্টি নিবদ্ধ করে, Autodesk-এর Revit-এ প্রত্যেকের জন্য কিছু না কিছু আছে। এই সফ্টওয়্যারটি স্থপতিদের জন্য একটি সফ্টওয়্যার থাকা আবশ্যক৷ এটি তার ব্যবহারকারীদের ধারণাগত নকশা সরঞ্জাম এবং স্থাপত্য উপাদানগুলির মতো বৈশিষ্ট্যগুলি অফার করে যার সাহায্যে কেউ সহজেই জানালা, সিঁড়ি তৈরি করতে পারে এবং এমনকি একটি বাড়ির পিছনের দিকের পুল বা টেনিস কোর্টের মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলির নকশায় জটিল বিবরণ যুক্ত করতে পারে। নির্মাণযোগ্যতার বিশদ যেমন উদ্দিষ্ট মডেলের অগমেন্ট ডিজাইন একজনের ক্লায়েন্টকে পুরো প্রকল্প সম্পর্কে আরও ভাল ধারণা পেতে সহায়তা করে। এই ধরনের বৈশিষ্ট্যগুলি কার্যত একটি বেসমেন্ট, পার্কিং এবং এমনকি বাড়ির জন্য একটি বিশদ অ্যাটিক বা কেবল পুরো মেঝে পরিকল্পনা তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। সমাপ্ত প্রকল্প রপ্তানি করা সহজে 2D ছবি বা 3D প্রজেক্ট ভিউ দিয়ে করা যেতে পারে।

এছাড়াও পড়ুন : ৷ বিকশিত স্থাপত্য:সূর্যের মধ্যে বাস করুন, গ্রহাণুতে কফি পান করুন!

 4. 3D স্টুডিও সর্বোচ্চ:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:

  • প্রদেয় সফ্টওয়্যার:US $ 1,128.75/বছর
  • সিস্টেমের প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+

যারা তাদের আসন্ন সৃষ্টির মডেলের মতো জীবন তৈরি করতে এই অতিরিক্ত ধাপে যেতে চান, 3D স্টুডিও ম্যাক্স সেই নির্বাচিত কয়েকজন স্থপতির জন্য নিখুঁত সফ্টওয়্যার। এই সফ্টওয়্যারের সবচেয়ে জনপ্রিয় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল 3D রেন্ডারিংয়ের অ্যানিমেশন যা প্রকল্পটিকে একটি প্রাণবন্ত ওয়াকথ্রু দেয়। কর্পোরেট উপস্থাপনাগুলির জন্য, এটি একটি অত্যন্ত প্রস্তাবিত সফ্টওয়্যার কারণ এটি সহজে দ্রুততম সময়ে দক্ষ 3D ভিউ এবং ভার্চুয়াল রিয়েলিটি (VR) সামগ্রী তৈরি করতে পারে৷

  5. V-Ray:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:  

  • প্রদেয় সফ্টওয়্যার:US $ 1040/বছর
  • সফ্টওয়্যার প্রয়োজনীয়তা:একটি এক্সটেনশন৷ Windows 10, 8+, 7+তে কাজ করে

যারা সবচেয়ে পরিষ্কার টেক্সচার পেতে চান তাদের জন্য অন্ধকার এবং উজ্জ্বল সাদা ব্যবহার করে এমন একটি পরিবেশ তৈরি করতে যা সম্ভবত ক্লায়েন্টের বাস্তব জীবনের স্পেসিফিকেশনের সবচেয়ে সঠিক উপস্থাপনা V Ray হল আপনার জন্য সফটওয়্যার! আলো, সারফেস তৈরি এবং বাস্তবসম্মত টেক্সচার নিশ্চিত করতে সাহায্য করে এমন বৈশিষ্ট্যগুলির সাথে এই সফ্টওয়্যারটি একজনের স্থাপত্য নকশা দক্ষতাকে পরবর্তী স্তরে নিয়ে যায়। এই সফ্টওয়্যারটির অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল এটি Revit এবং Sketchup এর জন্য একটি এক্সটেনশন হিসাবে কাজ করে। অতএব, চূড়ান্ত রেন্ডার করা আউটপুট লটের মধ্যে সবচেয়ে পেশাদার। আর কেন এটি আর্কিটেক্টদের জন্য সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ সফটওয়্যার হবে! আজই চেষ্টা করে দেখুন!

6. মাইক্রোস্টেশন:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:  

  • প্রদানকৃত সফ্টওয়্যার:US $3000/বছর
  • সফ্টওয়্যার প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+ এ কাজ করে

একটি ট্রিপল এই এক আচরণ! MicroStation আমাদের বাক্সের সমস্ত চেক চিহ্নগুলিকে একজন স্থপতির সমস্ত প্রয়োজন মেটাতে একটি সফ্টওয়্যার হিসাবে টিক দেয়৷ এটি প্রয়োজনীয় ডকুমেন্টেশন তৈরি করার জন্য একটি কাঠামোর মডেলিং হোক যা ক্লায়েন্টের কাছে একটি ব্রোশার বা একটি প্যামফলেট আকারে বা এমনকি ভিজ্যুয়ালাইজেশনের জন্য নিখুঁত হাতিয়ার হিসাবে উপস্থাপন করা প্রয়োজন। মাইক্রোস্টেশনের মতো সফ্টওয়্যারগুলি দুর্ভাগ্যবশত আন্ডারডগ কারণ মহত্ত্ব অর্জনের দিকে তাদের সম্ভাবনা প্রায়শই আরও জনপ্রিয় সফ্টওয়্যার দ্বারা ছাপিয়ে যায় যা সমস্ত বৈশিষ্ট্য নাও দিতে পারে তবে বড় নাম দ্বারা সমর্থিত। এই সফ্টওয়্যারটির সাহায্যে, পেশাদারদের দ্বারা সমস্ত ধরণের এবং স্কেলের 2D এবং 3D ডিজাইন তৈরি করা যায়। এটির সাহায্যে, কেউ প্রকল্পের অবকাঠামো সহ প্রতিটি দিক তৈরি করতে পারে।

  7. প্রধান স্থপতি:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:  

  • প্রদেয় সফ্টওয়্যার:US $ 2,795/বছর
  • সফ্টওয়্যার প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+ এ কাজ করে

চিফ আর্কিটেক্ট তার ব্যবহারকারীদের অফার করে এমন আশ্চর্যজনক বৈশিষ্ট্যগুলির সাথে ভিডিও ফরম্যাটে ভবিষ্যত নির্মাণের টাইম-ল্যাপস ভিডিও তৈরি করুন। এমনকি যারা ব্লুপ্রিন্ট তৈরির ঐতিহ্যগত পদ্ধতি পছন্দ করেন এবং 3D-এর উপর নির্ভর করেন না তারা সহজেই চিফ আর্কিটেক্ট ব্যবহার করতে পারেন। এটা ঠিক যে সহজ! এই সফ্টওয়্যারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এটি তার ব্যবহারকারীদের চূড়ান্ত ফলাফলের একটি 360° প্যানোরামা রেন্ডারিং রপ্তানি করার সুযোগ দেয়৷ এটি ক্লায়েন্টদের সাথে শেয়ার করতে বা এমনকি বিজ্ঞাপনের উদ্দেশ্যে একটি মূল উপাদান হিসেবে কাজ করতে ব্যবহার করা যেতে পারে।

  8. ডিজাইন ওয়ার্কশপ লাইট:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:  

  • প্রদেয় সফ্টওয়্যার:US $ 499/বছর
  • সফ্টওয়্যার প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+ এ কাজ করে

পরিষ্কার এবং সহজবোধ্য ইন্টারফেস তৈরির জন্য, ডিজাইন ওয়ার্কশপ লাইট হল স্থপতিদের জন্য নিখুঁত উইন্ডোজ সফটওয়্যার। এই সফ্টওয়্যারটি তৈরি করা মডেলটিকে জুম ইন বা আউট করা সহজ করে তোলে। প্রকৃতপক্ষে, পছন্দসই পরিধিতে সহজ টেনে আনা এবং ড্রপ শেষ পর্যন্ত একটি ভাল-মানের মডেল তৈরি করে। ম্যানুয়ালি একটি ডেডিকেটেড ডায়ালগে স্থানাঙ্কগুলি প্রবেশ করে সমগ্র কাঠামোর নিখুঁত বৈশিষ্ট্যগুলি পান৷ এটির সহজ সামঞ্জস্যতা এবং বন্ধুত্বপূর্ণ ইউজার ইন্টারফেসের জন্য সমস্ত আর্কিটেকচার সফ্টওয়্যার তালিকায় একটি টুল থাকা আবশ্যক৷

  9. ইকোডিয়াল অ্যাডভান্সড ক্যালকুলেশন:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

   মূল বৈশিষ্ট্য:

  • ফ্রি সফ্টওয়্যার৷
  • সফ্টওয়্যার প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+ এ কাজ করে

কাঠামোর অভ্যন্তরে বৈদ্যুতিক জিনিসপত্রের পূর্বপরিকল্পনা ব্যতীত কোনও নির্মাণ কখনও শুরু হয় না। এই উদ্দেশ্যে, বেশিরভাগ স্থপতি এবং প্রকৌশলী বৈদ্যুতিক গণনা ব্যবহার করতে পছন্দ করেন। ইকোডিয়াল অ্যাডভান্সড ক্যালকুলেশন সফ্টওয়্যার দিয়ে, ব্যবহারকারীরা ট্রিপিং কার্ভ ডিসপ্লে, ডিসিপেশন এবং ভোল্টেজ ড্রপ এবং পৃথক সকেটের জন্য বিদ্যুতের পিক গণনা করতে পারেন! আরেকটি মূল বৈশিষ্ট্য হল যে এটি প্রয়োজনীয় পাওয়ার ফ্যাক্টর সংশোধন গণনা করার জন্য বিভিন্ন পদ্ধতি সরবরাহ করে। যেকোন নির্মাণকে সাফল্য হিসেবে বিবেচনা করার জন্য, একটি মূল বৈশিষ্ট্য হল বৈদ্যুতিক সার্কিটটি ত্রুটিহীন হওয়া প্রয়োজন। দুর্ঘটনা এবং ট্র্যাজেডি প্রতিরোধ করার জন্য এটি এমন হওয়া দরকার যার জন্য সঠিকতা একটি মূল উপাদান হওয়া প্রয়োজন। এই সফ্টওয়্যারটি তার ব্যবহারকারীদের জন্য ঠিক এটিই দেয়৷

10. অটোক্যাড:

স্থপতিদের জন্য অবশ্যই সফটওয়্যার ব্যবহার করতে হবে

মূল বৈশিষ্ট্য:

  • প্রদানকৃত সফ্টওয়্যার:US $1680/বছর
  • সফ্টওয়্যার প্রয়োজনীয়তা:Windows 10, 8+, 7+ এ কাজ করে

এছাড়াও পড়ুন : ৷ উইন্ডোজের জন্য সেরা বিনামূল্যের ফটো স্লাইডশো সফটওয়্যার

স্থপতিদের জন্য সবচেয়ে জনপ্রিয় উইন্ডোজ সফ্টওয়্যারের তালিকা অটোক্যাড ছাড়া কীভাবে সম্পূর্ণ হতে পারে? এই সফ্টওয়্যারটি স্থপতি এবং প্রকৌশলীদের জন্য একইভাবে অক্সিজেনের মতো। অনেক বিখ্যাত স্থপতি এই সফ্টওয়্যারটি মনে রাখবেন যেখান থেকে তারা তাদের কোম্পানিগুলি শুরু করেছিলেন। এই সফ্টওয়্যারটিতে মূল বৈশিষ্ট্য রয়েছে যেমন নকশা এবং ডকুমেন্টেশনের সমন্বয়। এর অর্থ হল যে কেউ সহজেই 3D তে একটি রুম তৈরি করতে পারে এবং এটির সাথে একটি নথিতে এর স্পেসিফিকেশনের বিবরণ দিতে পারে। এই বৃহত্তর নির্ভুলতা নেতৃত্ব. এই সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণটি ব্যবহারকারীদের একটি নতুন ফ্ল্যাট-ডিজাইন আইকনের সাথে উন্নত ভিজ্যুয়াল অফার করে। উপরন্তু, তারা 4K বর্ধিতকরণ বাস্তবায়ন করেছে! প্রত্যাশার বাইরে যাওয়ার বিষয়ে কথা বলুন৷

সেখানে আপনি এটা মানুষ আছে. আমরা আশা করি উপরে উল্লিখিত সফ্টওয়্যার আপনাকে আপনার ক্লায়েন্ট এবং এমনকি নিজের জন্য নিখুঁত বাড়ি তৈরির যাত্রায় সাহায্য করবে। সর্বোপরি, একটি বাড়ি হল ভালবাসা এবং আবেগে ভরা একটি বাড়ি।


  1. উইন্ডোজের জন্য সেরা হাসপাতাল পরিচালনা সফ্টওয়্যার

  2. উইন্ডোজ 10 এর জন্য সেরা কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার

  3. 2022 সালে Windows 11, 10, 8, 7 এর জন্য 13 সেরা আনইনস্টলার সফ্টওয়্যার

  4. উইন্ডোজ পিসিতে সফ্টওয়্যার আপডেটগুলি কীভাবে পরীক্ষা করবেন?