কম্পিউটার

ক্লাউড-কেন্দ্রিক বিশ্ব কি নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজের জন্য হুমকি হয়ে উঠবে?

এক পলক ছাড়াই আমরা বলতে পারি যে প্রযুক্তি আপগ্রেড করার সাথে সাথে, আমাদের জীবন আরও উন্নত হয়েছে কিন্তু কিছু গুরুত্বপূর্ণ ডিভাইস রয়েছে যা অতীতে আমাদের ভালভাবে পরিবেশন করেছে এবং এখন পর্যায়ক্রমে বন্ধ হয়ে যাচ্ছে। NAS এর ভাগ্য কি একই রকম? এটি কি আমাদের সমস্ত পুরানো গ্যাজেটগুলির সাথে অন্ধকারে হারিয়ে যাবে? ভাল, আরও পড়ুন এবং একই বিষয়ে আলোকিত হন!

NAS ডিভাইস কি?

নেটওয়ার্ক সংযুক্ত ডিভাইস হল একটি স্টোরেজ ডিভাইস যা একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত। এটি অনুমোদিত নেটওয়ার্ক ব্যবহারকারীদের জন্য কেন্দ্রীভূত অবস্থানে এবং থেকে স্টোরেজ এবং ডেটা অ্যাক্সেসের অনুমতি দেয়। ব্যবহারকারীরা প্রশাসক হতে পারে, নেটওয়ার্কের একটি অংশ বা ভিন্নধর্মী ক্লায়েন্ট হতে পারে যারা পরিষেবা খোঁজে। এনএএস ডিভাইসটি পছন্দের কারণ এটি মাপযোগ্য এবং নমনীয় যার অর্থ আপনার যদি অতিরিক্ত স্থানের প্রয়োজন হয় তবে আপনি এটি পেতে পারেন। যেহেতু এটি করা একটি কঠিন কাজ নয়, বেশিরভাগ সংস্থা এটিকে বেছে নেয়। এটি একটি ব্যক্তিগত ক্লাউডের মতো যা আপনাকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিতে পারে, অন্যান্য পদ্ধতির তুলনায় দ্রুত, সস্তা এবং মাপযোগ্য হওয়া সম্পূর্ণ নতুন দিগন্ত খুলে দেয়।

ক্লাউড-কেন্দ্রিক বিশ্ব কি নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজের জন্য হুমকি হয়ে উঠবে?

সূত্র:bitrecover.com

ক্লাউড কম্পিউটিং কি?

সহজ কথায়, ক্লাউড কম্পিউটিং হল এমন একটি প্রযুক্তি যা ইন্টারনেটে সার্ভার, স্টোরেজ, ডাটাবেস, নেটওয়ার্কিং, সফ্টওয়্যার, বিশ্লেষণ এবং আরও অনেক কিছুর মতো কম্পিউটিং পরিষেবা প্রদান করে জনপ্রিয়তা অর্জন করেছে। এটির সাহায্যে, আপনি হয় একটি ব্যক্তিগত, পাবলিক বা হাইব্রিড ক্লাউড তৈরি করতে পারেন যা আপনার কাজকে দ্রুততর করতে পারে। যাইহোক, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি পুরো সময় ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন।

ক্লাউড-কেন্দ্রিক বিশ্ব কি নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজের জন্য হুমকি হয়ে উঠবে?

উৎস:digitalconnectmag.com

কেন তুলনা করা হচ্ছে?

যেহেতু এই দুটিই স্টোরেজের জন্য ব্যবহার করা যেতে পারে, স্থানীয় বাহ্যিক স্টোরেজগুলি আরও ভাল নাকি ক্লাউড ব্যবহার করা উচিত এবং এখনই প্রয়োগ করা উচিত তা খুঁজে বের করার জন্য একটি অবিরাম বিতর্ক চলছে। কিছু বিশেষজ্ঞ বলেছেন যে আমাদের NAS ডিভাইসগুলিতে লেগে থাকা উচিত কারণ আপনাকে সর্বদা ব্যান্ডউইথ এবং ইন্টারনেট সংযোগ নিয়ে চিন্তা করতে হবে না। যাইহোক, অন্যরা বলে যে আমাদের আমাদের অনুশীলনগুলিকে আপগ্রেড করা উচিত যেন আমরা না করি, আমরা কর্পোরেটদের দৌড়ে পিছিয়ে থাকতে পারি। যদি আমরা এই বিষয়টি বিশ্লেষণ করি, তাহলে NAS-এর ক্লাউড ব্যবহার নির্ভর করে আপনি যে কাজের সাথে জড়িত। এর জন্য কোন কঠিন এবং দ্রুত নিয়ম নেই!

ক্লাউড-কেন্দ্রিক বিশ্ব কি নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজের জন্য হুমকি হয়ে উঠবে?

উৎস:istockphoto.com

সিদ্ধান্ত নেওয়া কেন কঠিন?

বিভিন্ন কারণ রয়েছে যার কারণে পেশাদাররা একটি বেছে নিতে পারেন না, আরও জানতে পড়ুন:

নিরাপত্তা

পেশাদাররা ক্লাউড ব্যবহার করেন না কারণ তারা তৃতীয় পক্ষের পরিষেবা প্রদানকারীরা তাদের ডেটা সংরক্ষণ করতে চান না। অন্য কারণ হল যে তারা নিশ্চিত নয় যে ডেটা অনলাইনে অ্যাক্সেসযোগ্য হয়ে গেলে সুরক্ষিত থাকবে।

খরচ

NAS ডিভাইসগুলি এককালীন বিনিয়োগ। অন্যদিকে, ক্লাউড অ্যাক্সেস করার জন্য আপনাকে প্রতি মাসে অর্থ প্রদান করতে হবে যদি না আপনি বার্ষিক সাবস্ক্রিপশনের জন্য সদস্যতা না নেন।

ব্যবহারের সহজতা

যদিও NAS ডিভাইসগুলি অনেক উন্নত করা হয়েছে এবং অ্যাক্সেস করা অনেক সহজ, তবুও তারা এখনও ক্লাউডের স্তরের সাথে মেলে না৷

ব্যাকআপ এবং নির্ভরযোগ্যতা

আপনার মালিকানাধীন NAS ডিভাইসটিতে যদি একাধিক হার্ড ড্রাইভের জন্য স্লট থাকে, তাহলে আপনার কাছে একটি অন্তর্নির্মিত সমাধান রয়েছে। অন্যদিকে, ক্লাউড ব্যবহার করে নিশ্চিত করে যে আপনি যদি একই সময়ের জন্য অর্থপ্রদান করেন তবে আপনার কোনো ডেটা হারিয়ে যাবে না।

পারফরম্যান্স

এটি সরাসরি নেটওয়ার্কের গতি এবং আপনি যে ডেটা ব্যবহার করছেন তার উপর নির্ভর করে। আপনি যদি এটির জন্য ক্লাউড ব্যবহার করেন তবে ডেটা স্থানান্তরের গতি আপনার সংযুক্ত আপলোড গতির সমতুল্য হবে। কিন্তু আপনি যখন NAS ব্যবহার করেন, তখন ইথারনেটের মাধ্যমেও ডাটা ট্রান্সফার করা যায়।

ক্লাউড-কেন্দ্রিক বিশ্ব কি নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজের জন্য হুমকি হয়ে উঠবে?

উৎস:www.techrepublic.com

আমরা কি পরবর্তী পদক্ষেপ নিতে প্রস্তুত?

এই মন-দোলা প্রশ্ন পেশাদারদের ঘুমহীন রাত দিচ্ছে। একদিকে আমরা প্রযুক্তির সাথে আপগ্রেড করার জন্য উন্মুখ, অন্যদিকে আমরা তা করতে সংগ্রাম করছি। এই বিব্রতকর পরিস্থিতির পেছনের কারণ হল উপলব্ধ ব্যান্ডউইথের অসমতা। প্রতিটি দেশ একই ব্যান্ডউইথ উপভোগ করে না এবং এইভাবে আপনি প্রতিটি ব্যবহারকারী একই পৃষ্ঠায় থাকার আশা করতে পারেন না। এটি সম্পূর্ণরূপে ব্যবহারকারীদের কাজের উপর নির্ভর করে।

কি করা উচিত?

সম্ভাব্যতা গণনা না করে ক্লাউডে স্থানান্তরিত করার পরিবর্তে এবং পরে বড় ক্ষতির সম্মুখীন হওয়ার পরিবর্তে, আমরা প্রয়োজন না হওয়া পর্যন্ত NAS ডিভাইসগুলিতে আটকে থাকতে পারি। যখন সময় আসে এবং আপনি সফ্টওয়্যার, জনশক্তি এবং দক্ষতার সাথে প্রস্তুত হন, আপনি ক্লাউড পরিষেবাগুলি বেছে নিতে পারেন। ততক্ষণ পর্যন্ত, আপনার NAS আপনাকে সঠিকভাবে পরিবেশন করবে।

নীচে আপনার মন্তব্য ড্রপ করে এই বিষয়ে আপনার মতামত আমাদের জানাতে ভুলবেন না৷


  1. প্রযুক্তি কি মানুষের বুদ্ধিমত্তার জন্য হুমকি হয়ে উঠেছে?

  2. ক্লাউড কম্পিউটিং এর ভবিষ্যত:এটি কি শীঘ্রই মারা যাবে?

  3. Windows 10 20H1 বিল্ডের সাথে শক্তিশালী হয়ে উঠবে

  4. ক্লাউড স্টোরেজ:ডেটা সঞ্চয় এবং স্থানান্তরের ক্ষেত্রে উদ্ভাবন