কম্পিউটার

ক্লাউড কম্পিউটিং এর ভবিষ্যত:এটি কি শীঘ্রই মারা যাবে?

গত দশকে সবচেয়ে বড় প্রবণতাগুলির মধ্যে একটি ছিল মেঘে স্থানান্তরিত হওয়া। লোকেরা তাদের ডেটা, ব্যবসা, অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলি তাদের নিজস্ব সার্ভার বা কম্পিউটারে সংরক্ষণ করার পরিবর্তে ক্লাউডে স্থানান্তর করতে শুরু করে। যদিও বিপ্লব এখানে প্রায় এক দশক ধরে হয়েছে, তবুও কয়েকটি সংস্থা এখনও মোকাবেলা করার চেষ্টা করছে। ক্লাউড কম্পিউটিং যে উন্নতি করছে তা আমরা অস্বীকার করতে পারি না কিন্তু ক্লাউড কম্পিউটিং এর ভবিষ্যৎ স্থিতিশীল নয় এমন সূক্ষ্ম লক্ষণ রয়েছে!

আপনি হয়তো ভাবছেন এর বদলে কি হবে! ঠিক আছে, এটি ক্লাউড কম্পিউটিং, ফগ কম্পিউটিং এর উত্তরসূরী। যেহেতু ইন্টারনেট অফ থিংস শীঘ্রই যে কোনও সময় ইন্টারনেট অফ এভরিথিং হয়ে উঠবে৷ এটি উপসংহার করা সহজ কারণ এটি যেভাবে কার্যত সবকিছুতে তার নাগাল প্রসারিত করছে, এর উচ্চ-গতির ডেটা প্রক্রিয়াকরণ, বিশ্লেষণ এবং দ্রুত প্রতিক্রিয়ার সময় ইতিমধ্যেই বিশ্বকে ঝড় তুলেছে। যাইহোক, বর্তমান কেন্দ্রীভূত, ক্লাউড-ভিত্তিক মডেল এবং বিদ্যমান সিস্টেমের সাথে এটি চালিয়ে যাওয়া আর সম্ভব নয়। আমাদের একটি আপগ্রেড ফর্ম প্রয়োজন এবং এর জন্য আমাদের ক্লাউড কম্পিউটিং এর সুবিধা এবং দক্ষতা একত্রিত করতে হবে। কুয়াশা কম্পিউটিং ধারণাটি নিরাপত্তার উন্নতির সাথে বিশ্লেষণ এবং আরও কর্মের জন্য ক্লাউডে স্থানান্তরিত ডেটা হ্রাস করে। এটি আইওটি শিল্পে উদ্বেগের একটি প্রধান বিষয়। আপনি দাবি করতে পারেন যে এই জিনিসগুলিকে ক্লাউডেও উন্নত করা যেতে পারে তাহলে আমাদের কেন ক্লাউড কম্পিউটিং প্রতিস্থাপন করতে হবে?

ক্লাউড কম্পিউটিং এর ভবিষ্যত:এটি কি শীঘ্রই মারা যাবে?

ক্লাউড কম্পিউটিং এর সমস্যা কি?

আমরা সকলেই জানি যে IoT এর বিস্ফোরক বৃদ্ধির জন্য শারীরিক জিনিস, মেশিন লার্নিং অ্যাপ্লিকেশন এবং অপারেটিং প্রযুক্তির উপর নির্ভর করে। এগুলি মূলত ডিভাইস-উত্পাদিত ডেটা সংগ্রহে সহায়তা করে এবং মানব সম্পৃক্ততা ছাড়াই কার্যকর সিদ্ধান্ত নিতে সক্ষম করে। বর্তমানে, এটি ক্লাউড পরিষেবা প্রদানকারীরা অফার করে। কিন্তু সমস্যা দেখা দেয় কারণ, ক্লাউড মডেলগুলি রিয়েল-টাইম অপারেশনগুলির ক্ষেত্রে প্রযোজ্য নয় বা যখন ইন্টারনেট সংযোগ স্থিতিশীল নয়! উদাহরণস্বরূপ, আমরা টেলিমেডিসিন এবং রোগীর যত্নের ক্ষেত্রে নিতে পারি। এখানে, মিলিসেকেন্ড বিলম্বের সাথে মারাত্মক পরিণতি ঘটে। স্ব-চালিত গাড়ির ক্ষেত্রেও একই অবস্থা। আমরা পরিবর্তিত পরিস্থিতিতে ক্লাউড কম্পিউটিংকে বিশ্বাস করতে পারি না কারণ আমরা যদি আমাদের নিজস্ব প্রতিটি ডিভাইস এবং গ্যাজেটকে ক্লাউডের সাথে সংযুক্ত করি, তাহলে আমরা কেবল ডেটা পাঠাচ্ছি। ঠিক আছে, এতে গোপনীয়তা, নিরাপত্তা এবং আইনি সমস্যা থাকতে পারে, বিশেষ করে যখন আমরা সংবেদনশীল ডেটা নিয়ে কাজ করি। এছাড়াও, যখন পৃথক দেশে ডেটা পরিচালনার জন্য আলাদা নিয়ম থাকে তখন জিনিসগুলি আরও জটিল হয়৷

কুয়াশা কি এগুলো কাটিয়ে উঠতে পারফেক্ট ফিট?

হ্যা অবশ্যই! IoT হাবগুলি দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে, এবং তাদের কাছে তদন্ত এবং মেশিন লার্নিং অ্যাসাইনমেন্টগুলি সম্পাদন করার জন্য ফিগারিং এবং ক্ষমতা সম্পদ নেই। ক্লাউড সার্ভারগুলির সম্ভাবনা রয়েছে, তবুও তথ্য প্রক্রিয়াকরণ এবং সময়মতো প্রতিক্রিয়া জানানোর জন্য অনেক দূরে। কুয়াশা কম্পিউটিং হল একটি আদর্শ সংযোগস্থল যেখানে প্রান্তে ক্লাউড ক্ষমতার প্রতিফলন করার জন্য পর্যাপ্ত পরিসংখ্যান, মজুদ এবং সিস্টেম প্রশাসন সম্পদ রয়েছে এবং কাছাকাছি তথ্য গ্রহণ এবং ফলাফলের দ্রুত পরিবর্তনকে সমর্থন করে। আইডিসি-র একটি প্রতিবেদনে বলা হয়েছে যে 2020 সালের মধ্যে, বিশ্বের 10 শতাংশ তথ্য গ্যাজেটের মাধ্যমে সরবরাহ করা হবে। এটি অতিরিক্ত কার্যকরী কুয়াশা প্রক্রিয়াকরণ ব্যবস্থার জন্য প্রয়োজনীয়তাকে চালিত করবে যা কম সুপ্ততা এবং ব্যাপক জ্ঞান দেয়৷

ক্লাউড কম্পিউটিং এর ভবিষ্যত:এটি কি শীঘ্রই মারা যাবে?

কুয়াশা কম্পিউটিং কার্যকারিতা বাড়ায় এবং পরিচালনার জন্য ক্লাউডে পাঠানো উচিত এমন তথ্যের পরিমাপ কম করে। ঠিক আছে, এটি নিশ্চিত করে যে কুয়াশা কম্পিউটিং এখানে ক্লাউডকে পরিপূরক করার জন্য রয়েছে, এটির পরিবর্তে নয়। ক্লাউড আইওটি চক্রের একটি প্রযোজ্য অংশ থাকা চালিয়ে যাবে। কিন্তু বাস্তবতা হল, কুয়াশা কম্পিউটিং ভবিষ্যতে দায়িত্ব বহন করে, ক্লাউড সম্পদগুলিকে ভারী উদ্যোগের বিরুদ্ধে যেতে মুক্ত করা হবে বিশেষ করে যেখানে নথিভুক্ত তথ্য এবং বিশাল ডেটাসেটের তদন্ত সংশ্লিষ্ট। ক্লাউডের জ্ঞানের বিট পরিবর্তিত বিন্যাস এবং এর উপযোগিতাকে উৎসাহিত করতে পারে।

আরও কী যে এমন অনেক পরিস্থিতি রয়েছে যেখানে ক্লাউডের গভীরভাবে দক্ষ প্রক্রিয়াকরণ কাঠামো কার্যকরীকরণ, অভিযোজনযোগ্যতা এবং ব্যয়ের ক্ষেত্রে বিকেন্দ্রীভূত কাঠামোকে পরাজিত করবে। এটি এমন পরিস্থিতিতে অন্তর্ভুক্ত করে যেখানে তথ্য সাধারণত বিক্ষিপ্ত উত্স থেকে তদন্ত করা উচিত। এটি কুয়াশা এবং ক্লাউড কম্পিউটিং এর মিশ্রণ যা IoT-এর অনুমোদনকে দ্রুত করবে, বিশেষ করে এখনকার জন্য। জিনিসগুলি পরে পরিবর্তিত হতে পারে, তবে কুয়াশা কম্পিউটিং অবশ্যই এখন আমাদের ত্রাণকর্তা হবে!

ক্লাউড কম্পিউটিং এর ভবিষ্যত:এটি কি শীঘ্রই মারা যাবে?

ফগ কম্পিউটিং এর ভবিষ্যত কি হবে?

ফগ কম্পিউটিং-এর বেশ কিছু ব্যবহার রয়েছে এবং এটি আইওটি জৈবিক সিস্টেমের উল্লেখযোগ্য অংশগুলিকে জ্বালানি দিচ্ছে, বিশেষ করে আধুনিক পরিবেশে। স্মার্ট শহরগুলিতেও এটির কয়েকটি ব্যবহারের ক্ষেত্রে রয়েছে। এটি ছাড়াও, এটি ব্যবহারকারী এবং অন্যান্য আইওটি ডিভাইসের দ্বারা তৈরি অডিও এবং ভিডিওর প্রচুর পরিমাণে বিনিময় হ্রাস করতে সহায়তা করবে। বর্তমান প্যাটার্নটি দেখায় যে যদি কম্পিউটিং ব্যবহারে বাড়তে থাকে এবং ইন্টারনেট অফ থিংসের তাত্পর্য প্রসারিত হয় এবং নতুন ভিত্তিকে জয় করে। তাই, ক্লাউড কম্পিউটিং হয়তো প্রতিস্থাপনের দ্বারপ্রান্তে নাও হতে পারে কিন্তু শীঘ্রই আপগ্রেড করা হবে! কিন্তু কুয়াশা কম্পিউটিং ভবিষ্যত যথেষ্ট উজ্জ্বল বলে মনে হচ্ছে! আপনি কি মনে করেন? মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

  2. ক্লাউড কম্পিউটিং সম্পর্কে 36 আকর্ষণীয় তথ্য

  3. আমরা কি কখনো ক্লাউড পোর্টেবিলিটিতে পৌঁছাতে পারব?

  4. ডিস্ক ক্লিনআপ শীঘ্রই উইন্ডোজ 10 পরিবেশ থেকে প্রস্থান করবে? এখানে কেন!