কম্পিউটার

AI দ্বারা তৈরি করা সামগ্রীর মালিক কে?

'এটি' ক্রমাগত উদীয়মান প্রবণতা এবং প্রযুক্তির সাথে মানিয়ে নিতে সংগ্রাম করে; তদুপরি, 'এটি' সংগ্রাম করে এবং একই কাজ করার ক্ষেত্রে অন্যান্য ক্ষেত্রের চেয়ে অনেক পিছিয়ে। আপনি কি জানেন এখানে 'এটা' কে? যে বিভাগটি আইনি এবং নিয়ন্ত্রক ব্যবস্থা নিয়ে কাজ করে। বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন এই সেক্টরের মানুষের জীবনে প্রভাব ফেলেছে। এর সাথে যোগ করতে, AI এর উন্নয়ন তাদের জন্য কাজটিকে আরও কঠিন করে তুলেছে। বুদ্ধিবৃত্তিক সম্পত্তির ধারণাটি আগের চেয়ে আরও বিভ্রান্তিকর হয়ে উঠেছে, কারণ এখন বেশ কয়েকটি প্রশ্ন রয়েছে, যার উত্তর সরাসরি সামনে নেই এবং এমনকি ব্যাপক গবেষণার পরেও কোনও সম্ভাব্য উত্তর দেওয়া যায় না!

AI আমাদের জীবনে এতটা জড়িত হওয়ার আগে বিদ্যমান আইনটি তৈরি করা হয়েছিল, এবং এইভাবে এটিতে বেশ কিছু জিনিসের বিধান রয়েছে যা আমরা যখন AI এর কপিরাইট বিবেচনা করি তখন কাজে আসতে পারে, তবে এটি কোনও ক্ষেত্রেই এর জন্য প্রয়োজনীয় পদ্ধতি বা ক্রিয়াগুলি বর্ণনা করে না!

গভীর শিক্ষা এবং এআই অ্যাপ্লিকেশনের সাথে, সৃজনশীল বিষয়বস্তুর বিকাশ আর স্বপ্ন নয়। Boston Dynamics-এর মতো কোম্পানিগুলি ইতিমধ্যেই হিউম্যানয়েড রোবট (প্রোটোটাইপ) এর কাজ পরীক্ষা করেছে এবং এই সিদ্ধান্তে পৌঁছেছে যে তারা সৃজনশীল কাজগুলি বেশ দক্ষতার সাথে সম্পাদন করতে পারে। কিন্তু এইভাবে তৈরি করা বিষয়বস্তুর মালিক কে?

আইপি আইন এবং এর পার্থক্য

AI দ্বারা তৈরি করা সামগ্রীর মালিক কে?

আইপি আইন সীমানা জুড়ে পরিবর্তিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি পূর্বে ঘোষণা করেছিল যে শুধুমাত্র সেই জিনিসগুলিই কপিরাইটের জন্য যোগ্য যা মানুষের দ্বারা তৈরি করা হয়েছে, যখন ইউকেতে আইনটি অনেক আলাদা। টম লিংগার্ড, একজন বিশেষজ্ঞ যিনি বৌদ্ধিক সম্পত্তি এবং প্রযুক্তি আইনে বিশেষজ্ঞ তিনি জানিয়েছেন যে 1988 সালের ইউকে-এর কপিরাইট আইনে, একটি উদাহরণ নিম্নরূপ আছে, "যদি কোন উদ্ভাবন বা সাহিত্য, নাটকীয় বা সঙ্গীতের কাজ থাকে যা কম্পিউটার-উত্পাদিত তারপর লেখককে সেই ব্যক্তি হিসাবে নেওয়া হয় যিনি রচনাটি তৈরি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করেছিলেন।" কিন্তু তবুও, প্রতিটি AI মেশিনের পিছনে কোনও একক ব্যক্তিকে কৃতিত্ব দেওয়া বা কপিরাইট দেওয়া যাবে না, একটি সম্পূর্ণ দল আছে যারা চেষ্টা করেছে যাতে মেশিনটি সঠিকভাবে কাজ করতে পারে।

এখন কি?

AI দ্বারা তৈরি করা সামগ্রীর মালিক কে?

এই বৈষম্য বিশেষজ্ঞদের গভীর বিভ্রান্তিতে ফেলেছে এবং তাদের কাজের চাপ দ্রুত বৃদ্ধি পেয়েছে। তারা জানিয়েছে যে সম্ভবত মালিকানা এমন কারো হাতে চলে যেতে পারে যে ব্যবস্থা করার জন্য দায়ী যার কারণে মেশিনটি যে কোনও ধরণের আউটপুট দিতে পারে। হায়রে! বিভ্রান্তি এখনও অব্যাহত! সমস্যাটি জানতে, একটি উদাহরণ নেওয়া যাক, টেক জায়ান্ট মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট ওয়ার্ডের সমস্ত আইপি অধিকারের মালিক। কিন্তু এর মধ্যে ধরা হল যে তারা এই প্রোগ্রামটি ব্যবহার করে তৈরি সমস্ত নথির মালিক বলে ঘোষণা করে না! সুতরাং, যদি একটি এআই মেশিন মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যবহার করে কোনও সামগ্রী তৈরি করে তবে তারা এটিকে তাদের হিসাবে দাবি করতে পারে না। সত্যিই বেশ বিভ্রান্তিকর!

এখন আইন প্রণেতা এবং আইনি দল ব্যাপকভাবে গবেষণা করছে। যদি আমরা ধরে নিই যে প্রযুক্তিটি কোম্পানি দ্বারা তৈরি করা হয়েছে এবং এইভাবে ক্রেডিটটি একই দেওয়া উচিত, তবে আমরা এই সত্যটিকে অস্বীকার করতে পারি না যে সিস্টেমে দেওয়া তথ্যগুলি গুগল থেকে নেওয়া হয়েছিল এবং কোনও না কোনও উপায়ে এর উত্স। সমস্ত তথ্য জমা দিতে হবে।

যাইহোক কি হবে?

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলেছেন, যেসব প্রতিষ্ঠান তাদের সৃজনশীল কাজ সম্পন্ন করতে মেশিন ব্যবহার করছে, তাদের প্রথমে সিদ্ধান্ত নিতে হবে তারা মালিকানা চায় কি না? যদি তারা মূল্যবান কিছু তৈরি করে, তাহলে তাদের মালিকানা নেওয়ার জন্য উন্মুখ হওয়া উচিত, তবে এটি করার কিছু ব্যবহারিক উপায় নিয়ে আসা উচিত!

AI দ্বারা তৈরি করা সামগ্রীর মালিক কে?

যেহেতু এটি আইন বিশেষজ্ঞ এবং এআই পেশাদারদের সাথে সম্পর্কিত, উভয় পক্ষের সম্মতি ছাড়া কোন নির্দেশিকা দেওয়া যাবে না। সারা বিশ্বের স্পিকাররা তাদের আলোচনায় এটি অন্তর্ভুক্ত করা শুরু করেছেন যাতে তারা উভয় পক্ষের জন্য সম্ভাব্য কিছু উপসংহার করতে পারে। ওয়ার্ল্ড এআই শো-এর মতো ইভেন্টগুলি কিছু ইতিবাচক ফলাফল আনতে পারে। অদূর ভবিষ্যতে যে সম্ভাব্য আবিষ্কারগুলি এবং আইনি প্রভাবগুলি হতে পারে সেগুলি নিয়ে আলোচনা করার একমাত্র উদ্দেশ্য নিয়ে এই শীর্ষ সম্মেলনগুলি সংগঠিত হয়। এছাড়াও, এর জন্য কিছু সম্ভাব্য সমাধানও নিয়ে আসুন।

সর্বোপরি, ট্রেসকন দ্বারা আয়োজিত সামিটগুলি উপস্থিত হওয়ার যোগ্য, কারণ সারা বিশ্ব থেকে কিছু উজ্জ্বল মন তাদের শক্তিশালী বক্তৃতা, TED আলোচনা এবং অন্যান্য কার্যকলাপের মাধ্যমে ছাদ উড়িয়ে দেওয়ার জন্য জড়ো হয়৷

যেহেতু আমাদের কাছে এমন কোন সুনির্দিষ্ট প্রমাণ নেই যা বিভ্রান্তি দূর করতে পারে এবং এআই চালিত মেশিন দ্বারা সম্পন্ন করা সৃজনশীল কাজের জন্য কাউকে মালিকানা দিতে আমাদের সাহায্য করতে পারে, পেশাদাররা এখন পর্যন্ত কোনও ব্যবহারিক উত্তর দিতে সক্ষম নন। তবে এত বড় পরিসরে সংগঠিত ইভেন্টগুলি অবশ্যই কাঙ্খিত কিছুতে অবদান রাখবে।


  1. স্পটিফাই বনাম অ্যাপল মিউজিক:মিউজিক ওয়ার কে জিতেছে?

  2. ইউব্লক অরিজিনের জন্য আলটিমেট সুপার ইউজারের গাইড

  3. পাঁচ, নয়, এবং চৌদ্দ চোখ কারা এবং তারা কী করে?

  4. কিভাবে 0x80070052 ঠিক করবেন:ডিরেক্টরি বা ফাইল তৈরি করা যাবে না