কম্পিউটার

জাতীয় সাইবার নিরাপত্তা জোট কে?

জাতীয় সাইবার নিরাপত্তা সমন্বয়কারী কে?

Pursuit 2021-এর একটি বক্তৃতার সময়, ইন্টারনেট এবং মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (IAMAI) দ্বারা আয়োজিত একটি শিল্প ইভেন্টে, দেশের জাতীয় সাইবার নিরাপত্তা সমন্বয়কারী জেনারেল রাজেশ পন্ত, দেশের সমগ্র সাইবারস্পেসকে একটি "খুবই ঝুঁকিপূর্ণ" স্থান হিসাবে বর্ণনা করেছেন।

সর্বোত্তম সাইবার নিরাপত্তা ব্যক্তি কে?

2008 সালে, ব্রায়ান ক্রেবস সাইবার-অপরাধ লাইভ কভার করে একজন লাইভ টিভি রিপোর্টার হয়ে ওঠেন, কারণ তিনি প্রথম ব্যক্তি যিনি মার্কিন সরকারী সংস্থার মাসিক হ্যাক সম্পর্কে রিপোর্ট করেন। ইভান গ্যালপেরিন, এবং অন্যান্য। স্নাইয়ার, ব্রুস। আমি আপনার জন্য একটি প্রশ্ন আছে.... আমি খুশি আপনি জিজ্ঞাসা. আমি ঘোরাঘুরি করার মেজাজে ছিলাম। আমি প্রসংসা করি. ক্যাসপারস্কির কাজের সংক্ষিপ্তসার... MIKKO H PP PENN.

এই বছরের CISA এবং ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স NCSA থিম কী?

আমরা এই বছরের থিম Own It হতে বেছে নিয়েছি। আপনার আইটি সিস্টেম রক্ষা করুন. প্রতি বছর অক্টোবরে অনুষ্ঠিত এই সম্মেলনটি আমেরিকানদের মধ্যে সাইবার নিরাপত্তার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং অনলাইন নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম এবং সংস্থানগুলিতে প্রত্যেকের অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করার জন্য সরকার এবং শিল্পের একটি প্রচেষ্টা৷

সাইবার নিরাপত্তা মাস কখন শুরু হয়েছিল?

এটাই ইতিহাস। সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের অংশ হিসেবে, জাতীয় সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স এবং ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন প্রোগ্রামটি চালু করেছে। 24 অক্টোবর, 2004-এ ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (DHS)। DHS সমস্ত আমেরিকানদের জন্য ইন্টারনেটকে আরও নিরাপদ এবং নিরাপদ পরিবেশে সাহায্য করার জন্য সচেষ্ট।

সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের উদ্দেশ্য কী?

ন্যাশনাল সাইবারসিকিউরিটি অ্যাওয়ারনেস মান্থ (এনসিএসএএম) হল সরকার এবং শিল্পের দ্বারা প্রতি অক্টোবরে সাইবার নিরাপত্তা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং সমস্ত আমেরিকানকে তাদের অনলাইন জীবন আরও নিরাপদ এবং নিরাপদ করার জন্য সংস্থান সরবরাহ করার একটি প্রচেষ্টা।

সাইবার সিকিউরিটি চাকরির বেতন কত?

ফলস্বরূপ, সাইবারসিকিউরিটি ইঞ্জিনিয়াররা সিকিউরিটি ইন্ডাস্ট্রির মধ্যে কিছু সর্বোচ্চ বেতন পান। সাইবার নিরাপত্তার গড় বেতন $120,000 থেকে $220,000 পর্যন্ত।

সাইবার সিকিউরিটি কে প্রতিষ্ঠা করেছেন?

ডিজিটাল সোসাইটির প্রারম্ভিক দিনগুলিতে কম্পিউটার সুরক্ষার বিকাশ করা ছিল ESD এবং ARPA এর একটি মিশন। হানিওয়েল মাল্টিক্স (এইচআইএস লেভেল 68) কম্পিউটার সিস্টেম অন্যান্য সংস্থার সাথে বিমান বাহিনী যৌথভাবে তৈরি করেছে।

ভারতে প্রথম সাইবার নিরাপত্তা কে?

প্রথম জাতীয় সাইবার নিরাপত্তা সমন্বয়কারী গুলশান রায়কে সাইবার নিরাপত্তা প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়। তার পরে আসেন লে. লেফটেন্যান্ট জেনারেল রাজেশ পান্ত (অবসরপ্রাপ্ত)।

সাইবার নিরাপত্তার ইতিহাস কী?

1970 সাল থেকে, সাইবার নিরাপত্তা একটি ক্রমবর্ধমান ক্ষেত্র হয়েছে। র‍্যানসমওয়্যার, স্পাইওয়্যার, ভাইরাস, ওয়ার্ম এবং লজিক বোমা শব্দগুলো তখনও বিদ্যমান ছিল না। আজ, সাইবার অপরাধের বিস্ফোরক বৃদ্ধির সাথে, এই শব্দগুলি সর্বদা সংবাদে উপস্থিত হচ্ছে। যেকোনো প্রতিষ্ঠানের নিরাপত্তা এখন সর্বোচ্চ অগ্রাধিকার।

সাইবার নিরাপত্তার জন্য কে দায়ী?

আইটি বিভাগগুলি ঐতিহ্যগতভাবে সাইবার নিরাপত্তার জন্য দায়ী বলে বিবেচিত হয়। যেহেতু কম্পিউটার সিস্টেম ডেটা সঞ্চয় করে, তথ্য সুরক্ষিত আছে তা নিশ্চিত করার জন্য IT পরিচালক দায়ী। এছাড়াও, সংবেদনশীল ডেটা সুরক্ষিত করার জন্য IT-ভিত্তিক নিরাপত্তা ব্যবস্থা খুবই সাধারণ।

ন্যাশনাল সাইবার সিকিউরিটি কোঅর্ডিনেটর কি?

এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সাইবার নিরাপত্তা এবং ই- নজরদারির জন্য একটি জাতীয় সংস্থা, ন্যাশনাল সাইবার কোঅর্ডিনেশন সেন্টার (NCCC) নয়া দিল্লিতে অবস্থিত। এই ডাটাবেস ব্যবহার করে, অন্যান্য সংস্থাগুলি তাদের বুদ্ধিমত্তা সংগ্রহের প্রচেষ্টা এবং স্ক্রিন যোগাযোগ মেটাডেটা সমন্বয় করতে পারে৷

একজন সাইবার নিরাপত্তা সমন্বয়কারী কী করে?

আইটি নিরাপত্তার একজন সমন্বয়কারী একটি প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম এবং নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করে। আইটি নিরাপত্তা বিশ্লেষকরা তথ্য নিরাপত্তা বিশ্লেষক হিসাবেও পরিচিত। নিশ্চিত করুন যে পেশাদার ক্লায়েন্ট বা সংস্থার ডেটা সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয় যাতে কোনও অননুমোদিত অ্যাক্সেস, চুরি বা অপব্যবহার না ঘটে।

কেলভিন কোলম্যান কে?

ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স (NCSA) কেলভিন কোলম্যানের নেতৃত্বে। জর্জ ডব্লিউ বুশ প্রশাসনের সময়ে রাষ্ট্রপতির জাতীয় নিরাপত্তা টেলিযোগাযোগ উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে তিনি হোয়াইট হাউসের বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন। সাধারণভাবে, বুশ এবং ওবামা প্রশাসন উভয়ই সফল ছিল।

সাইবার নিরাপত্তার জন্য কোন ডিগ্রি সেরা?

কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন. এটি প্রোগ্রামিং এর একটি ফর্ম। এটি ডাটাবেস পরিচালনাও অন্তর্ভুক্ত করে। কম্পিউটার হার্ডওয়্যারের অধ্যয়ন এবং নকশা। নেটওয়ার্ক সম্পর্কিত প্রশাসনিক কাজ। একে ক্লাউড কম্পিউটিং বলে। একটি ব্যবস্থাপনা শৃঙ্খলা তথ্য প্রযুক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করে। তথ্য সুরক্ষিত এবং নিশ্চিত করার জন্য একটি সিস্টেম।

ভারতের সেরা সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কে?

মুকেশ চৌধুরী ভারতের সবচেয়ে বিখ্যাত সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের একজন। ভারতের আইটি সম্প্রদায়ের সবচেয়ে অভিজ্ঞ এবং গতিশীল সদস্যদের মধ্যে তিনি হলেন তিনি, যিনি নিয়মিতভাবে BPR&D, MHA-তে রিসোর্স পারসন হিসেবে কাজ করেন।

জাতীয় সাইবার নিরাপত্তা জোট কে?

NCSA (ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স) হল অলাভজনক সংস্থা এবং সরকারী সংস্থাগুলির একটি নেটওয়ার্ক, যা মার্কিন যুক্তরাষ্ট্রে সাইবার নিরাপত্তা, গোপনীয়তা এবং সচেতনতা প্রচার করে। সংস্থাটি 2001 সালে অ্যাবট ল্যাবরেটরিজ, আইবিএম এবং গুগলের নির্বাহীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। সরকার, শিল্প এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সাথে কাজ করার পাশাপাশি, NCSA অলাভজনক সংস্থাগুলির সাথেও কাজ করে৷

ভারতে প্রথম সাইবার নিরাপত্তা কে?

IAMAI-BACC-তে একজন নতুন উপদেষ্টা বোর্ড সদস্যের নাম দেওয়া হয়েছে। ডঃ গুলশান রাই ভারতের প্রথম সাইবার নিরাপত্তা সমন্বয়কারী। গুলশান রাই ভারতের প্রথম সাইবার সমন্বয়কারী এবং এক দশকেরও বেশি সময় ধরে এই খেতাব ধরে রেখেছেন৷

সাইবারসিকিউরিটি কোথায় উদ্ভাবিত হয়েছিল?

1970 এর দশকে, ARPANET (অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি নেটওয়ার্ক) নামে একটি গবেষণা প্রকল্প ছিল, যা সাইবার নিরাপত্তার পথ তৈরি করেছিল। বব থমাস দ্বারা তৈরি কম্পিউটার প্রোগ্রামটি আরপানেটকে চারপাশে স্থানান্তরিত করার অনুমতি দেয়, তার পথে একটি চিহ্ন রেখে যায়৷

ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্স ভিডিও দেখুন


  1. ব্যাকগ্রাউন্ড জাতীয় সাইবারসিকিউরিটি প্রোটেকশন অ্যাক্ট (এনসিপিএ) কি?

  2. কিভাবে সাইবার নিরাপত্তা বিকশিত হয়েছে?

  3. শীর্ষ নেটওয়ার্ক নিরাপত্তা লোক কে?

  4. কেন আমাদের সাইবার নিরাপত্তা এত অযোগ্য?