কম্পিউটার

বিভিন্ন জাঙ্ক বা টেম্প ফাইল যা আপনি মুছে ফেলার কথা বিবেচনা করতে পারেন

সর্বোত্তম সিস্টেম কর্মক্ষমতা বজায় রাখার জন্য আপনাকে সময় সময় জাঙ্ক ফাইলগুলি পরিষ্কার করা উচিত। মূলত, জাঙ্ক/অস্থায়ী ফাইলগুলি প্রোগ্রাম বা প্রসেস দ্বারা তৈরি করা হয় যাতে একটি কাজ সম্পন্ন হওয়ার সময় অস্থায়ীভাবে মান বা তথ্য সংরক্ষণ করা হয়। এটি একটি ক্রমাগত প্রক্রিয়া যা প্রচুর পরিমাণে জাঙ্ক/অস্থায়ী ফাইল তৈরি করতে পারে যা আপনার সিস্টেমে অনেক জায়গা দখল করে। যাইহোক, কিছু ব্যবহারকারী ফাইল সম্পর্কে সচেতন নন যেগুলিকে জাঙ্ক বা অস্থায়ী হিসাবে বিবেচনা করা যেতে পারে৷

এখানে, আপনি ফাইলগুলি দেখতে পাবেন যা আপনার নিয়মিত মুছে ফেলার জন্য বিবেচনা করা উচিত।

বিভিন্ন জাঙ্ক ফাইলের ধরন কি যা আপনি মুছে ফেলতে পারেন?

সমস্ত ফাইল যা কিছু প্রক্রিয়া দ্বারা তৈরি করা হয় এবং পরবর্তীতে যদি এই ফাইলগুলির কম্পিউটারে আর প্রয়োজন না হয় তবে এটিকে জাঙ্ক ফাইল হিসাবে বিবেচনা করা উচিত। পিসিতে সঞ্চালিত বিভিন্ন অপারেশন কিছু অস্থায়ী ফাইল তৈরি করে, তবে, সেগুলি বিভিন্ন স্থানে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়। তাই এখানে আপনি জাঙ্ক ফাইল সম্পর্কে জানতে পারবেন যা আপনি মুছে ফেলার জন্য বিবেচনা করতে পারেন।

1. থাম্বনেইল

বিভিন্ন জাঙ্ক বা টেম্প ফাইল যা আপনি মুছে ফেলার কথা বিবেচনা করতে পারেন

থাম্বনেইলগুলি মূলত দ্রুত ইমেজ প্রিভিউ পাওয়ার জন্য তৈরি করা হয়েছে, তাই, আপনি এটি মুছে ফেলার জন্য বিবেচনা করতে পারেন। যাইহোক, আপনি একবার আপনার পিসিতে চিত্রগুলি খুললে এটি পুনরায় তৈরি করা হবে। সুতরাং, আপনি থাম্বনেইল মুছে ফেলতে পারেন যদি আপনার একটি শক্তিশালী কম্পিউটার থাকে কিন্তু জায়গা কম থাকে। অন্যথায় আপনার যদি ধীরগতির পিসি থাকে তবে আপনি এটি ছেড়ে যেতে পারেন, কারণ আবার ছবিগুলি অ্যাক্সেস করার সময় এটি থাম্বনেইলগুলি পুনরায় তৈরি করতে সিস্টেমে অতিরিক্ত প্রক্রিয়া যুক্ত করবে, যা কিছু সময়ের জন্য পিসিকে ধীর করে দিতে পারে৷

2. অস্থায়ী ইন্টারনেট ফাইল

বিভিন্ন জাঙ্ক বা টেম্প ফাইল যা আপনি মুছে ফেলার কথা বিবেচনা করতে পারেন

অস্থায়ী ইন্টারনেট ফাইলগুলি ওয়েবসাইটগুলি দ্বারা তৈরি করা হয় যা একটি ওয়েব ব্রাউজারে অ্যাক্সেস করা হয়, এটি ওয়েবসাইটগুলিকে দ্রুত লোড হতে সাহায্য করে৷ যাইহোক, এগুলি কেবলমাত্র অস্থায়ী ফাইল যা আপনি ইন্টারনেট ব্রাউজিং সেশন শেষ করার পরে আর ব্যবহার করা হয় না। সুতরাং, এটি সময় সময় পরিষ্কার করা উচিত।

3. ডাউনলোড করা প্রোগ্রাম সেটআপ ফাইল

একটি প্রোগ্রাম ইনস্টল করার জন্য প্রতিটি ব্যবহারকারীর তার ইনস্টলযোগ্য সেটআপ ফাইলের প্রয়োজন। যাইহোক, সফলভাবে ইনস্টলেশনের পরে এই প্রোগ্রাম সেটআপ ফাইলগুলি সিস্টেমে পড়ে থাকে যা অকেজো এবং সময়মতো মুছে ফেলা উচিত, যা অনেক জায়গা বাঁচাতে পারে।

4. রিসাইকেল বিন

বিভিন্ন জাঙ্ক বা টেম্প ফাইল যা আপনি মুছে ফেলার কথা বিবেচনা করতে পারেন

আপনি যখন ডিলিট বোতাম টিপে বা রাইট ক্লিক করার পর ডিলিট নির্বাচন করে কোনো ফাইল ডিলিট করেন, তখন সেই ফাইলটি আপনার পিসির রিসাইকেল বিনে চলে যায়, এর সহজ অর্থ হল ফাইলটি এখনও আপনার সিস্টেমে জায়গা দখল করে আছে। সাধারণত, ব্যবহারকারীরা রিসাইকেল বিন থেকে ফাইল মুছে ফেলতে ভুলে যান, তাই আপনাকে নিয়মিত রিসাইকেল বিন ফোল্ডারটি খালি করতে হবে।

5. অস্থায়ী ফাইল

বিভিন্ন জাঙ্ক বা টেম্প ফাইল যা আপনি মুছে ফেলার কথা বিবেচনা করতে পারেন

অস্থায়ী ফাইলগুলি একটি কম্পিউটারের সর্বাধিক পরিচিত জাঙ্ক ফাইল যা টেম্প ফোল্ডারে তৈরি করা হয়। তারা আরও প্রক্রিয়াকরণের জন্য অস্থায়ীভাবে মান ধরে রাখার জন্য অ্যাপ্লিকেশন দ্বারা তৈরি করা হয়। যাইহোক, একবার আপনি অ্যাপ্লিকেশন ব্যবহার বন্ধ করে দিলে এই অস্থায়ী ফাইলগুলি এখনও পিসিতে থেকে যায়। অতএব, আপনি নিয়মিত তাদের পরিষ্কার করা উচিত.

সুতরাং, এইগুলি হল সবচেয়ে সাধারণ জাঙ্ক ফাইল প্রকার যা আপনি নিয়মিত মুছে ফেলার জন্য বেছে নিতে পারেন৷

আবর্জনা পরিষ্কারের জন্য এক ক্লিক সমাধান

জাঙ্ক ফাইল ম্যানুয়ালি ডিলিট করার সময় আপনি ক্লান্ত বা বিরক্ত বোধ করতে পারেন। সুতরাং, আপনি শুধুমাত্র অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করে এক ক্লিকে জাঙ্ক ফাইলের পাশাপাশি অন্যান্য ত্রুটি যেমন রেজিস্ট্রি ত্রুটি এবং ম্যালওয়্যারগুলি পরিষ্কার করতে পারেন৷

অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার হল অল-ইন-ওয়ান অপ্টিমাইজেশন স্যুট যা আপনাকে সেরা সিস্টেম পারফরম্যান্স পেতে সাহায্য করার জন্য বিভিন্ন মডিউল অন্তর্ভুক্ত করে। আপনি এখান থেকে ডাউনলোড করতে পারেন।

সুতরাং, জাঙ্ক ফাইলগুলিকে সময়ে সময়ে পরিষ্কার করুন, কারণ এটি কেবল ডিস্কের স্থানই বাঁচাতে পারে না বরং সিস্টেমের কার্যকারিতাও উন্নত করবে৷


  1. এখানে আপনি কীভাবে অ্যান্ড্রয়েডে জাঙ্ক ফাইলগুলির উপর একটি চেক রাখতে পারেন

  2. আপনি কিভাবে Android-এ অ্যাপ ফাইল (Apks) আর্কাইভ করতে পারেন?

  3. আপনাকে কি ভিপিএন দিয়ে ট্র্যাক করা যায়

  4. উইন্ডোজ 11 পিসিতে টেম্প ফাইলগুলি কীভাবে মুছবেন?