কম্পিউটার

LiFi – আলো হল যোগাযোগের নতুন উপায়

আমরা শুধু বলতে পারি যে যোগাযোগের প্রকারের তালিকায় যোগাযোগের আরও একটি বিভাগ যোগ করা হয়েছে৷ অপটিক্যাল ওয়্যারলেস কমিউনিকেশন বিভাগে সুনির্দিষ্টভাবে একটি বিভাগ হতে হবে। এর মধ্যে সব ধরনের অপটিক্যাল যোগাযোগ রয়েছে যেখানে অপটিক্যাল কেবল ব্যবহার করা হয় না।

এছাড়াও পড়ুন:৷ পরবর্তী দশকের 21টি বড় প্রযুক্তি – পার্ট 1

এলইডি লাইট ব্যবহার করে ডেটা স্থানান্তর বা যোগাযোগকে দৃশ্যমান আলো কমিউনিকেশন বলে। যখন আমরা VLC সম্পর্কে কথা বলি, তখন এটি আলোকসজ্জার উত্স হিসাবে উল্লেখ করা হয় যা একটি দুর্দান্ত গতিতে আলো বন্ধ করে ডেটা পাঠাতে ব্যবহৃত হয় যা সাধারণ চোখ দ্বারা সনাক্ত করা যায় না তবে ফটো ডিটেক্টর এটি সনাক্ত করতে পারে।

VLC =আলোকসজ্জা + যোগাযোগ

VLC-এর অন্যান্য অনুরূপ পদগুলি হল

  1. ফ্রি স্পেস অপটিক্যাল কমিউনিকেশন - যোগাযোগের এই পদ্ধতিটিও VLC-এর মতো কিন্তু দৃশ্যমান আলোতে সীমাবদ্ধ নয়। সুতরাং, অতিবেগুনী এবং ইনফ্রারেডও FSO বিভাগে পড়ে। অতিরিক্তভাবে FSO এর জন্য কোন আলোকসজ্জার প্রয়োজন নেই এবং তাই এটি বিল্ডিংগুলির মধ্যে যোগাযোগের লিঙ্কগুলির মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য ফোকাসড আলোর সরু রশ্মিতে ব্যবহার করা হয়৷
  2. Li-Fi - এটি একটি শব্দ যা অ্যাপ্লিকেশন পরিস্থিতিতে উচ্চ গতির VLC বর্ণনা করে যেখানে Wi-Fi রাতও ব্যবহার করা হয়। Li-Fi কমিউনিকেশন ওয়াই-ফাই কমিউনিকেশনের অনুরূপ একটি পার্থক্য যে Li-Fi ট্রান্সমিশনের জন্য দৃশ্যমান আলো ব্যবহার করে যেখানে Wi-Fi ট্রান্সমিশনের জন্য রেডিও তরঙ্গ ব্যবহার করে।

সংজ্ঞা

LiFi হল হালকা বিশ্বস্ততার সংক্ষিপ্ত রূপ৷ এটি একটি ভিজিবল লাইট কমিউনিকেশনস (ভিএলসি) সিস্টেম যা একটি ওয়্যারলেস অপটিক্যাল নেটওয়ার্কিং প্রযুক্তি যা ডেটা ট্রান্সমিশনের জন্য লাইট-এমিটিং ডায়োড ব্যবহার করে৷

LiFi ডিজাইন করা হয়েছে LED লাইট বাল্বগুলি ব্যবহার করার জন্য যেগুলি আমরা আমাদের বাড়িতে এবং অফিসে ব্যবহার করি সেই শক্তি সাশ্রয়ী আলোর মতো৷ এই LED লাইট বাল্বগুলি শুধু ডেটা স্থানান্তরেই সাহায্য করে না বরং প্রতি সেকেন্ডে 224 গিগাবিট পর্যন্ত গতি বাড়ায়৷

একটি ফ্ল্যাশ লাইট কল্পনা করুন যা আপনি একটি মোর্স কোড সংকেত পাঠাতে ব্যবহার করতে পারেন৷ ম্যানুয়ালি চালিত হলে এটি আলোর সংকেত ব্যবহার করে ডেটা পাঠাচ্ছে, কিন্তু এটি ঝলকানি বন্ধ এবং এটি একটি দরকারী আলোকসজ্জা উত্স হিসাবে বিবেচিত হতে পারে না। এখন কল্পনা করুন যে ফ্ল্যাশ লাইটটি একটি কম্পিউটারের মাধ্যমে খুব দ্রুত চালু এবং বন্ধ হয়ে যায়, তারপরে আমরা ডেটা দেখতে পারি না এবং ফ্ল্যাশ লাইট একটি ধ্রুবক আলো নির্গত করে বলে মনে হয়, তাই এখন আমাদের কাছে আলোকসজ্জা এবং যোগাযোগ রয়েছে এবং এটি আমাদের VLC এর সংজ্ঞার সাথে খাপ খায়।

LiFi – আলো হল যোগাযোগের নতুন উপায়

এছাড়াও পড়ুন:৷ পাইজোইলেকট্রিক ক্রিস্টাল থেকে পাওয়ার জেনারেশন

কাজ করছে

এই সিস্টেমের কাজ খুবই সহজ। ডেটা সংজ্ঞায়িত করার জন্য একটি প্যাটার্নে LED লাইটগুলি চালু এবং বন্ধ করে সংক্রমণটি করা হয়। এই দ্রুত স্যুইচিং মানুষের চোখে অদৃশ্য।

একটি সাধারণ Li-FI বা VLC সিস্টেমের দুটি যোগ্যতার উপাদান রয়েছে:

  1. ফটোডিওড সহ অন্তত একটি ডিভাইস হালকা সংকেত গ্রহণ করতে সক্ষম
  2. একটি আলোর উৎস যা একটি সংকেত প্রক্রিয়াকরণ ইউনিট দিয়ে সজ্জিত।

LiFi – আলো হল যোগাযোগের নতুন উপায়

একটি সাধারণ আলোর বাল্ব বিবেচনা করুন, যখন এটিতে একটি ধ্রুবক কারেন্ট প্রয়োগ করা হয়, তখন বাল্ব থেকে ফোটনের একটি ধ্রুবক প্রবাহ নির্গত হয় যা দৃশ্যমান আলো হিসাবে পরিলক্ষিত হয়। যদি স্রোত ধীরে ধীরে পরিবর্তিত হয় তবে আলোর আউটপুট তীব্রতা উপরে এবং নীচে হ্রাস পায়। এলইডি বাল্ব হল সেমি-কন্ডাক্টর ডিভাইস, কারেন্ট এবং তাই অপটিক্যাল আউটপুটকে অত্যন্ত উচ্চ গতিতে মড্যুলেট করা যায় যা ফটো-ডিটেক্টর ডিভাইস দ্বারা সনাক্ত করা যায় এবং বৈদ্যুতিক কারেন্টে রূপান্তরিত করা যায়।

সমস্ত যোগাযোগ প্রযুক্তিতে, তথ্য 1 এবং 0 এর বাইনারি ডেটা স্ট্রিং-এ রূপান্তরিত হয়৷ এই স্ট্রিংটি চালু এবং বন্ধ সংকেত আকারে কোড করা যেতে পারে। 1 আলোর ON সিগন্যাল হিসাবে এবং 0 কে আলোর বন্ধ সংকেত হিসাবে উপস্থাপন করা হবে। রিসিভারের শেষে আলোর ঝিকিমিকি 1 এবং 0 হিসাবে ব্যাখ্যা করা হয়।

এছাড়াও পড়ুন:৷ সেরা ওপেন সোর্স ডেটা ইন্টিগ্রেশন টুলস

WiFi বনাম LiFi

LiFi – আলো হল যোগাযোগের নতুন উপায়

আমরা Wi-Fi-এর সাথে Li-Fi এর তুলনা করতে পারি, কারণ উভয়েই বৈদ্যুতিক চৌম্বকীয়ভাবে ডেটা প্রেরণ করে এই পার্থক্যের সাথে যে Wi-Fi রেডিও তরঙ্গ ব্যবহার করে এটি Li-Fi চালানোর সময় এটিকে ধীরগতির ডেটা রেট দেয় দৃশ্যমান আলোতে যা অনেক দ্রুত ডেটা স্থানান্তর হার অফার করে। কাছাকাছি অ্যাক্সেস পয়েন্ট থেকে সংকেত হস্তক্ষেপ Wi-Fi ট্রান্সমিশনে একটি বড় চ্যালেঞ্জ, যেখানে Li-Fi সিস্টেমে এই ধরনের কোনো ত্রুটি নেই৷

রেডিও ফ্রিকোয়েন্সি কমিউনিকেশনের জন্য রেডিও সার্কিট, অ্যান্টেনা এবং জটিল রিসিভার প্রয়োজন, যেখানে Li-Fi অনেক সহজ এবং কম খরচে ইনফ্রা-রেড কমিউনিকেশন ডিভাইসের মতো সরাসরি মডুলেশন পদ্ধতি ব্যবহার করে যেমন রিমোট কন্ট্রোল ইউনিট হিসাবে।

Li-Fi IrDa ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং কোনও হস্তক্ষেপের সমস্যা না থাকায় বিভিন্ন পরিবেশ যেমন এয়ারলাইনস এবং সমুদ্র অনুসন্ধানে ব্যবহার করা যেতে পারে৷ অন্যদিকে Wi-Fi শুধুমাত্র 802.11 ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ যা মূলত ইন্টারনেট ব্রাউজিং এবং হটস্পট তৈরি করতে ব্যবহৃত হয়।

Li-Fi প্রযুক্তির কিছু প্রধান সুবিধা যা Wi-Fi দ্বারা উপস্থাপিত হয় না তা হল

  1. এটি ঘন অঞ্চলে এবং নোনা জলে সঞ্চারিত হতে পারে।
  2. এই সিস্টেমের সংকেত দেয়ালের মধ্য দিয়ে যেতে পারে না, তাই ডেটা আরও সুরক্ষিত এবং সুরক্ষিত।
  3. দৃশ্যমান আলো রেডিও তরঙ্গের চেয়ে অনেক বেশি ঘন, যা এটিকে প্রচুর পরিমাণে ডেটা স্থানান্তর করতে সক্ষম করে।
  4. Li-Fi সিস্টেমের সর্বোচ্চ রেকর্ড করা গতি হল 10Gbit/সেকেন্ড।

সুবিধা

  1. দক্ষতা - প্রযুক্তিটি দৃশ্যমান আলোর বর্ণালীতে কাজ করে। যেহেতু অফিস এবং বাড়িতে ইতিমধ্যেই এলইডি বাল্ব রয়েছে, তাই সেগুলি দ্বৈত উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। তাই এটিকে খরচ এবং শক্তির দিক থেকে দক্ষ করে তোলা।
  2. উপলভ্যতা – প্রযুক্তির সর্বোত্তম সুবিধা হল যে সমস্ত জায়গায় আলো এবং LED বাল্ব আছে সেখানে এটি উপস্থিত হতে পারে। তার মানে বাড়ি, প্লেন, অফিস, দোকান এবং মল, প্রতিটি জায়গায় উচ্চ-গতির ডেটা ট্রান্সমিশন থাকতে পারে।
  3. নিরাপত্তা - সুরক্ষা Li-Fi প্রযুক্তির সবচেয়ে বড় সুবিধা কারণ দৃশ্যমান সংকেতগুলি অস্বচ্ছ বস্তুতে প্রবেশ করতে পারে না। ফলস্বরূপ, Li-Fi এর অ্যাক্সেসযোগ্যতা একটি একক ঘরে সীমাবদ্ধ।

অল্পতা

কোন প্রযুক্তি নিজেই নিখুঁত নয়৷ প্রত্যেকের নিজস্ব সীমাবদ্ধতা বা ত্রুটি রয়েছে। Li-Fi প্রযুক্তি ব্যতিক্রম নয়। নিরাপত্তা এবং গতির দিক থেকে সমস্ত সুবিধা থাকা সত্ত্বেও, Li-Fi প্রযুক্তির কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে নিম্নরূপ:

  1. দৃষ্টির রেখা - এটি একটি নির্দিষ্ট সুবিধা কারণ সংকেত দীর্ঘ হবে। কিন্তু একই সাথে এটি কভারেজ দূরত্বের ক্ষেত্রে একটি সীমাবদ্ধতা তৈরি করে কারণ আমাদের দৈনন্দিন জীবনের বস্তু থেকে সংকেত প্রতিফলিত হয়।
  2. মাল্টিপাথ বিকৃতি – ট্রান্সসিভার থেকে গন্তব্যে সিগন্যাল পেতে বিলম্বের কারণে এই বিকৃতি ঘটে কারণ প্রতিটি পথের উৎস থেকে গন্তব্যে ভিন্ন দৈর্ঘ্য রয়েছে। এটি ইন্টার সিম্বল হস্তক্ষেপের সমস্যা তৈরি করে।
  3. সিমপ্লেক্স কমিউনিকেশন - একমুখী ট্রান্সমিশনের জন্য ব্যবহার করা হলে VLC সেরা ফলাফল দেয়। যদিও তরঙ্গদৈর্ঘ্য, সময় এবং বিভিন্ন কোড বিভক্ত করে আপলিংক এবং ডাউনলিংককে বিচ্ছিন্ন করার অনেক উপায় রয়েছে, কিন্তু উচ্চ মূল্যের কারণে ভিএলসি ডাউনলিংক বাস্তবায়নের জন্য সর্বোত্তম বলে মনে করা হচ্ছে।
  4. লাইট অন - VLC সিস্টেমগুলি কাজ করার জন্য, লাইটগুলি সব সময় অন থাকতে হবে৷ বাণিজ্যিক ও শিল্প এলাকার ক্ষেত্রে যখনই দখল করা হয় তখনই আলো জ্বলে থাকে। ঘরোয়া এলাকার ক্ষেত্রে লাইট শুধুমাত্র আলোকসজ্জার জন্য ব্যবহার করা হয় এবং দিনের সর্বোচ্চ সময় বন্ধ থাকে।
  5. ট্রান্সমিটার সোর্স - LED লাইট শুধুমাত্র আলোকসজ্জার উদ্দেশ্যে তৈরি করা হচ্ছে। যোগাযোগ অ্যাপ্লিকেশন এমনকি পরিকল্পনার দ্বিতীয় তালিকায় নেই। ব্যবহারিক অর্থে দামী LED ডিভাইসের মাধ্যমে চমৎকার ফলাফল অর্জন করা যায়।

LiFi – আলো হল যোগাযোগের নতুন উপায়

Li-Fi একটি আশ্চর্যজনক প্রযুক্তি৷ এটি তার প্রথম দিনগুলিতেও রয়েছে। এই প্রাথমিক পর্যায়ে প্রযুক্তির ভবিষ্যত বৃদ্ধির ভবিষ্যদ্বাণী করা কঠিন, তবে এটা বলা নিরাপদ যে Li-Fi এবং Wi-Fi এর সংমিশ্রণ ইন্টারনেটে উভয় জগতের সেরা জিনিস নিয়ে আসবে৷


  1. উইন্ডোজ 11-এ নতুন ফটো অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে নতুন লাইট মোড থিম সক্ষম করবেন

  3. Windows 10 v809-এর জন্য Windows ADK-এ নতুন কী আছে

  4. Windows 11 হবে নতুন Vista (বা Windows 8)