কম্পিউটার

র্যানসমওয়্যার ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ের শীর্ষ 5 টিপস

আরও বেশি র্যানসমওয়্যার স্ট্রেন তৈরি করা হচ্ছে। এবং নতুন স্ট্রেনগুলি আমাদের কল্পনার বাইরে বিচ্যুত। প্রতিদিন একটি নতুন ransomware গল্প শিরোনাম হয়. আমরা কি এটা নিয়ে খুব নৈমিত্তিক হচ্ছি না?

আপনি কি কোনো সম্ভাব্য হুমকির বিরুদ্ধে আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য কিছু করছেন, নাকি আপনি শিকার না হওয়া পর্যন্ত অপেক্ষা করছেন৷ সাইবার হাইজ্যাকারদের এত বেশি সুবিধা দেওয়া কোন ফলপ্রসূ ফলাফলের দিকে নিয়ে যাবে না। যেকোন সম্ভাব্য বিপদের বিরুদ্ধে সতর্ক হওয়ার এবং আমাদের ঢাল তৈরি করার এটাই উপযুক্ত সময়।

আপনার ইমেলগুলিকে গুরুত্ব সহকারে নেওয়া শুরু করুন!

র্যানসমওয়্যার ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ের শীর্ষ 5 টিপস

মার্কিন যুক্তরাষ্ট্রের নক্সভিলে একটি সাম্প্রতিক সাইবার অপরাধ ঘটেছে যেখানে হ্যাকাররা আক্রমণের সবচেয়ে ঐতিহ্যবাহী পদ্ধতি ব্যবহার করেছে—ইমেল! "BIT.LY" বা "OW.LY"-তে নির্দেশিত লিঙ্কগুলি লাল পতাকা হতে পারে। নিরাপত্তা বিশেষজ্ঞরা আমাদের যতই সতর্ক করুন না কেন, কিন্তু আমরা এখনও সেই সন্দেহজনক ইমেল লিঙ্কগুলির মাধ্যমে আটকা পড়ে যাই। একবার ক্লিক করলে আর উপায় নেই! হ্যাকাররা এখন কম্পিউটারে ফাইল অপহরণ করছে। এবং তাদের ফেরত পাওয়ার একমাত্র বিকল্প হল অর্থ প্রদান করা। আমাদের ইমেলগুলিতে ব্যাঙ্ক স্টেটমেন্ট, ক্রেডিট কার্ড স্টেটমেন্ট, পাসওয়ার্ড বা এমনকি ছবি সহ অনেক গুরুত্বপূর্ণ জিনিস থাকে। কোনো না কোনোভাবে "মুক্তি প্রদান করা" সর্বদা শেষ অবলম্বন হয়ে ওঠে এবং আমরা আমাদের ডেটা ধরে রাখতে একগুচ্ছ ডলার হারাতে পারি।

র্যানসমওয়্যার ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ের শীর্ষ 5 টিপস

র্যানসমওয়্যার আক্রমণ থেকে রক্ষা করার জন্য কিছু টিপস

এই Ransomware ফ্লুকে কাটিয়ে উঠতে, একটি কার্যকর সুরক্ষা নিশ্চিত করার জন্য এখানে কয়েকটি বুদ্ধিমান টিপস রয়েছে:

  1. নিয়মিত ব্যাকআপ :প্রথম এবং প্রধান পাঠ সবসময় একই থাকে—আপনার ডেটার নিয়মিত ব্যাকআপ তৈরি করা শুরু করুন। সুতরাং, সাইবার ভিলেনরা এটিকে ধরে ফেললেও, আপনি শুধুমাত্র 'আতঙ্কিত' এবং দুর্বল হয়ে আপনার সমস্ত অর্থ হারাবেন না৷
  2. একটি শক্তিশালী নিরাপত্তা সমাধান গ্রহণ করুন :নিশ্চিত করুন যে আপনি একটি শক্তিশালী নিরাপত্তা সমাধান চালাচ্ছেন যা আপনার সমস্ত ডিভাইস (পিসি, ম্যাক, স্মার্টফোন এবং ট্যাবলেট) কভার করে এবং সুরক্ষার একটি সম্পূর্ণ স্তর প্রদান করে। এরকম একটি প্রস্তাবিত টুল হল রাইট ব্যাকআপ, যা সহজ এবং সুরক্ষিত ক্লাউড স্টোরেজ সমাধান যা আপনার মূল্যবান ডেটা রক্ষা করে। আপনি একটি একক ক্লিকে আপনার নথি, ফটো, ভিডিও, সঙ্গীত এবং আরও অনেক কিছুর ব্যাক আপ, ভাগ, পুনরুদ্ধার এবং অ্যাক্সেস করতে পারেন৷ শুধু তাই নয়, আপনি তাত্ক্ষণিক ক্লাউড ব্যাকআপ তৈরি করতে পারেন এবং যেতে যেতে নিরাপদ এবং আপ টু ডেট থাকতে পারেন৷
  1. আপনার সফটওয়্যার আপ-টু-ডেট রাখুন :শোষণ প্রতিরোধ করার জন্য আপনার সমস্ত ডিভাইসে সফ্টওয়্যার আপ টু ডেট রাখার অভ্যাস চেষ্টা করুন এবং বজায় রাখুন৷ নতুন সফ্টওয়্যার আপডেটে কিছু বাগ ফিক্স রয়েছে যা সাইবার-আক্রমণ থেকে এটিকে আরও সুরক্ষিত করতে আমাদের সিস্টেমের কার্যক্ষমতা বাড়ায়৷
  2. ইমেল সংযুক্তি- যত্ন সহকারে পরিচালনা করুন :ইমেল সংযুক্তিগুলি পরিচালনা করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করুন, বিশেষ করে জিপ ফাইল এবং অফিস নথি (ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট) সহ। দুবার চেক করুন এবং এমন কোনো ইমেল সংযুক্তি খুলবেন না যা আপনি জানেন না এমন কারো দ্বারা পাঠানো হয়েছে।
  3. ব্রাউজার প্লাগইন ব্যবহার সীমিত করুন . ফ্ল্যাশ প্লেয়ার এবং সিলভারলাইটের মতো সাধারণভাবে শোষিত প্লাগইনগুলি যখন আপনি ব্যবহার করছেন না তখন অক্ষম করার অনুশীলন করুন৷ আপনি প্লাগইন সেটিংসের অধীনে আপনার ওয়েব ব্রাউজারের মাধ্যমে এটি করতে পারেন।

আমরা আশা করি এখন আপনারা সবাই একমত হতে পারবেন যে সত্যিকারের র‍্যানসমওয়্যারকে হারানোর একমাত্র উপায় হল এটি দ্বারা সংক্রমিত না হওয়া!

সতর্ক থাকুন-সুরক্ষিত থাকুন


  1. Microsoft Edge থেকে সর্বাধিক সুবিধা পেতে শীর্ষ 10 টি টিপস এবং কৌশল

  2. শীর্ষ 10টি অবশ্যই পড়তে হবে সাই-ফাই ইবুক

  3. র্যানসমওয়্যার থেকে সাবধান:তথ্য, প্রকার, প্রতিরোধ ও সুরক্ষা – ইনফোগ্রাফিক

  4. শীর্ষ 10 টি টিপস:কিভাবে CSGO 2022 চালু হচ্ছে না ঠিক করবেন