কম্পিউটার

আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

এটা বলার অপেক্ষা রাখে না যে আমাদের সমাজ অতীতের তুলনায় দ্রুত এগিয়ে চলেছে। ডিজিটাল নেটওয়ার্ক থেকে পরিধানযোগ্য, স্বাস্থ্যসেবা শিল্প ব্যাপক প্রযুক্তিগত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। চিকিৎসা প্রযুক্তি অভূতপূর্ব গতি এবং নির্ভুলতার সাথে এগিয়ে যাওয়ার সাথে সাথে, আমাদের মধ্যে অনেকেই অপ্রচলিত পদ্ধতিগুলির পরবর্তী ধূলিঝড়ের মধ্যে পড়ে আছি যা কয়েক দশক আগে সাধারণ ছিল। কিন্তু আমরা যদি সামনের দিকে তাকাই এবং অদূর ভবিষ্যতের দিকে তাকাই, তাহলে আমরা দেখতে পাব চিকিৎসার একটি সম্পূর্ণ নতুন জগতের সূচনা যা গতকালের চিকিত্সকরা কল্পনাও করতে পারেননি৷

Ray Kurzweil বলেছেন প্রযুক্তি একটি সূচক হারে উন্নতি করছে। পিটার থিয়েল বলেছেন প্রযুক্তিগত উদ্ভাবনগুলি প্রত্যাশা অনুযায়ী বাঁচতে পারেনি। এখানে প্রচুর দর্শন এবং চিন্তাধারা রয়েছে, কিন্তু চিকিৎসার ভবিষ্যৎ সম্পর্কে, শুধুমাত্র দুটি জিনিস নিশ্চিত।

প্রযুক্তি আজ বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা যে সমস্যার মুখোমুখি হচ্ছে তার সমাধান করবে না। এবং একা মানুষের স্পর্শ আর যথেষ্ট নয়, তাই বিঘ্নকারী উদ্ভাবন ব্যবহার করার মধ্যে একটি নতুন ভারসাম্য প্রয়োজন কিন্তু এখনও রোগী এবং যত্নশীলদের মধ্যে মানুষের মিথস্ক্রিয়া বজায় রাখা। এখানে 10টি প্রযুক্তি রয়েছে যা এটি সক্ষম করতে পারে৷

  • ভার্চুয়াল বাস্তবতা:

আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

চিকিৎসার ইতিহাসে প্রথমবারের মতো, 14 এপ্রিল 2016 সালে শফি আহমেদ ক্যান্সার সার্জন রয়্যাল লন্ডন হাসপাতালে একটি ভার্চুয়াল রিয়েলিটি ক্যামেরা ব্যবহার করে একটি অপারেশন করেন। মেডিকেল রিয়ালিটিস ওয়েবসাইট এবং OR অ্যাপের ভিআর-এর মাধ্যমে প্রত্যেকেই রিয়েল টাইমে অপারেশনে অংশগ্রহণ করতে পারে।

ভার্চুয়াল রিয়েলিটির সম্ভাব্য প্রয়োগ গেমিং এবং বিনোদনের বাইরে অনেক বেশি। স্বাস্থ্যসেবা হল ভার্চুয়াল রিয়েলিটির সবচেয়ে বড় গ্রহণকারীদের মধ্যে একটি যা সার্জারি সিমুলেশন, ফোবিয়া চিকিত্সা, রোবোটিক সার্জারি এবং দক্ষতা প্রশিক্ষণকে অন্তর্ভুক্ত করে৷

মেডিক্যাল ছাত্ররা ভার্চুয়াল ডিসেকশন টেবিলে অ্যানাটমি অধ্যয়ন করবে, মানুষের মৃতদেহের উপর নয়। আমরা বিশাল পাঠ্যপুস্তক থেকে যা শিখতাম তা অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করে ভার্চুয়াল 3D সমাধান এবং মডেলে রূপান্তরিত হবে। আমরা যত তাড়াতাড়ি চাই শারীরবৃত্তীয় মডেলগুলি পর্যবেক্ষণ করতে, পরিবর্তন করতে এবং তৈরি করতে পারি, সেইসাথে প্রতিটি বিশদে কাঠামো বিশ্লেষণ করতে পারি। চিকিৎসা প্রশিক্ষণের জন্য বিভিন্ন সফটওয়্যার তৈরি করা হচ্ছে।

  • হলোগ্রাফি:

আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

আপনি যখন অসুস্থ হন তখন চিকিৎসার জন্য হাসপাতালগুলি হল যাওয়ার জায়গা, কিন্তু আপনি কি জানেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রতি বছর 2 মিলিয়নেরও বেশি মানুষ হাসপাতালে-অর্জিত সংক্রমণ দ্বারা প্রভাবিত হয় এবং ফলস্বরূপ 100,000 মানুষ মারা যায়। এবং এই সংক্রমণের চিকিৎসা করতে আনুমানিক $20 বিলিয়ন খরচ হয়।

ইনপুট ডিভাইসের মাধ্যমে সংক্রমণ ছড়ানোর প্রধান কারণ হতে পারে। এই ইনপুট ডিভাইসগুলি একটি জীবাণুনাশক কাপড় দিয়ে সোয়াইপ করা হয় কিন্তু সঠিকভাবে পরিষ্কার করা হয় না। কল্পনা করুন যে 100 জন রোগীর কাছ থেকে কত জীবাণু ফাটলে জমা হচ্ছে।

একটি কীবোর্ড বা মাউসের মতো একটি হলোগ্রাফিক ডেটা ইনপুট মানুষের সংস্পর্শে আসা সংক্রমণের পরিমাণ কমাতে সাহায্য করতে পারে। এটির সাহায্যে আমাদের সম্ভবত ল্যাপটপ বা পিসিতে ডেটা যোগ করার জন্য হার্ডওয়্যারের প্রয়োজন হবে না কারণ স্ক্রিন এবং কীবোর্ডগুলি দেওয়ালে বা টেবিলে প্রজেক্ট করা হবে যা ক্লিনিকাল সেটিংসে সর্বত্র সহজ এবং অ্যাক্সেসযোগ্য করে তোলে৷

  • অগমেন্টেড রিয়েলিটি:

আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

একজন নোভারটিস প্রধান ঘোষণা করেছেন যে Google দ্বারা পেটেন্ট করা ডিজিটাল কন্টাক্ট লেন্সটি 2016 সালে উপলব্ধ হবে। যেহেতু এটি চোখের পানি থেকে রক্তের গ্লুকোজ পরিমাপ করবে, তাই এটি ডায়াবেটিসের চিকিত্সা এবং ব্যবস্থাপনা পরিবর্তন করবে বলে মনে করা হচ্ছে। তাছাড়া, মাইক্রোসফট থেকে HoloLensও 2016 সালে আসে যা চিকিৎসা শিক্ষা থেকে শুরু করে স্থাপত্য এবং প্রকৌশলের ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলবে। এটি মেডিকেল ছাত্রদের ফর্মালডিহাইডের গন্ধ ছাড়াই যেকোন কোণ থেকে দিনে অনেক ঘন্টা ব্যবচ্ছেদ করতে সাহায্য করতে পারে।

জার্মানির একটি ক্লিনিক OR-তে আইপ্যাডে অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন নিয়ে পরীক্ষা শুরু করেছে৷ অপারেশনের সময়, সার্জনরা অঙ্গগুলি না খুলেই লিভারের রক্তনালীগুলির মতো শারীরবৃত্তীয় কাঠামোর মাধ্যমে দেখতে পারেন। অতএব, তারা আরো সুনির্দিষ্ট ছেদন সম্পাদন করতে পারে।

  • 3D- মুদ্রণ:

আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

Organovo বছরের পর বছর ধরে 3D প্রিন্টিং বায়োমেটেরিয়ালের কারণে ফোকাসে রয়েছে। তারা 2014 সালে সফলভাবে বায়ো প্রিন্টেড লিভার টিস্যু ঘোষণা করেছিল এবং তারা প্রতিস্থাপনের জন্য লিভারের অংশগুলি মুদ্রণ থেকে 4-6 বছর দূরে বলে মনে হয়েছিল। কিন্তু প্রথমত, নতুন ওষুধের বিষাক্ততা বিশ্লেষণ করার সময় এই বায়ো-প্রিন্টেড লিভারগুলি শেষ পর্যন্ত ফার্মাসিউটিক্যাল শিল্পে পশুর মডেলগুলি প্রতিস্থাপন করতে ব্যবহার করা যেতে পারে। একবার তারা পরীক্ষার মাধ্যমে, আমরা আশা করতে পারি আগামী দশকের মধ্যে 3D-প্রিন্টেড লিভার ট্রান্সপ্ল্যান্ট হবে। বায়োনিক কান এবং সহজ অঙ্গ প্রিন্ট করা হবে রোগীর বিছানার পাশে।

3D প্রিন্টার ব্যবহার করে, ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির গবেষকরা একটি হাইব্রিড উপাদান তৈরি করেছেন যেটির বৈশিষ্ট্য একই রকম - একই শক্তি এবং নমনীয়তা - আসল হাড়ের মতো৷ তারা যে প্রিন্টারটি ব্যবহার করছে তা হল একটি ProMetal 3D প্রিন্টার। হাইব্রিড উপাদান হল জিঙ্ক, সিলিকন এবং ক্যালসিয়াম ফসফেটের সংমিশ্রণ যা ভালোভাবে কাজ করে—এত ভালো, আসলে, পুরো প্রক্রিয়াটি ইতিমধ্যেই খরগোশের মধ্যে সফলভাবে পরীক্ষা করা হয়েছে।

মুদ্রিত হাড়টি তখন দেহে ফ্র্যাকচারের জায়গায় স্থাপন করা যেতে পারে যখন আসল হাড়টি বড় হয় এবং এটির চারপাশে একটি ভারার মতো থাকে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, মডেলটি বিচ্ছিন্ন হয়ে যায়। যখন হাড়ের উপাদান স্টেম কোষের সাথে একত্রিত হয়, তখন স্বাভাবিক হাড় স্বাভাবিকের চেয়ে অনেক দ্রুত বৃদ্ধি পায়।

এই প্রযুক্তির আসল সুবিধা হল 3D প্রিন্টারের সাহায্যে যেকোনো টিস্যু বা সম্পূর্ণ অঙ্গ প্রিন্ট করার সম্ভাব্যতা একবার আমাদের কাছে শুরুর উপকরণগুলির সঠিক সংমিশ্রণ।

  • কৃত্রিম বুদ্ধিমত্তা:

আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

এমনকি সর্বাধিক প্রশংসিত প্রফেসররাও শুধুমাত্র কয়েকটি গবেষণার কথা মাথায় রাখতে পারেন, কিন্তু Pubmed.com-এর ডাটাবেসে প্রকৃতপক্ষে 25 মিলিয়ন কাগজপত্র রয়েছে। এগুলোর সাথে তাল মিলিয়ে চলা এখন মানবিকভাবে অসম্ভব। কিন্তু সাহায্য আসছে। আইবিএম-এর ওয়াটসন নামের সুপার কম্পিউটারটি সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় বেশ কয়েকটি ক্লিনিকে পরীক্ষা করা হয়েছে। ডাক্তার রোগীর সাথে কথা বলার সময়, ওয়াটসন মেডিকেল রেকর্ড এবং বিশ্ব সাহিত্য পরীক্ষা করেন, তারপর পরামর্শ দেন। প্রতিবার, ডাক্তার সমস্ত প্রয়োজনীয় তথ্য উপলব্ধ রেখে চূড়ান্ত কল করেন।

IBM-এর মেডিকেল সিভ প্রকল্পের লক্ষ্য হল একটি স্মার্ট সফ্টওয়্যার দিয়ে বেশিরভাগ ক্ষত নির্ণয় করা, প্রতিদিন শত শত ছবি চেক করার পরিবর্তে রেডিওলজিস্টদের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ফোকাস করার জন্য জায়গা ছেড়ে দেওয়া।

AtomWise-এর লক্ষ্য সুপারকম্পিউটার ব্যবহার করে ওষুধের উন্নয়নের খরচ কমানো, আগে থেকেই ভবিষ্যদ্বাণী করা যে কোন সম্ভাব্য ওষুধ কাজ করবে এবং কোনটি করবে না। Google ডিপমাইন্ড হেলথকে আরও ভাল এবং দ্রুত স্বাস্থ্য পরিষেবা প্রদানের জন্য মেডিকেল রেকর্ডের ডেটা মাইন করতে ব্যবহার করা হয়। প্রকল্পটি তার প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং বর্তমানে তারা চোখের চিকিৎসার উন্নতির জন্য ব্রিটিশ হাসপাতাল মুরফিল্ডস আই হসপিটাল এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের একজন অংশীদার খুঁজে পেয়েছেন।

  • গুগল ব্রেইন:

আজকের 10টি ক্রমবর্ধমান প্রযুক্তির দ্বারা চিকিৎসার ভবিষ্যত কীভাবে উপকৃত হবে? – প্রথম খণ্ড

ইয়ান পিয়ারসন তার বই, ইউ টুমরোতে লিখেছেন যে একদিন আমরা স্নায়বিক তথ্যের উপর ভিত্তি করে ডিজিটাল সেলফ তৈরি করতে সক্ষম হব। এর মানে আমরা একটি কম্পিউটারে আমাদের মন আপলোড করতে পারি এবং একটি ডিজিটাল আকারে বেঁচে থাকতে পারি। চূড়ান্ত কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রিত মস্তিষ্ক তৈরি করার জন্য Google Ray Kurzweil কে নিয়োগ করেছে, এই সুযোগটি এত দূরে থাকা উচিত নয়। আমরা হয়তো ভুল জায়গায় অমরত্বের রহস্য খুঁজছিলাম।

আমার পরবর্তী পোস্টে, আমি তালিকার অন্যান্য 5টি প্রযুক্তি নিয়ে আলোচনা করব যা চিকিৎসা ও স্বাস্থ্যসেবার ভবিষ্যৎকে প্রভাবিত করে৷


  1. কীভাবে 3D প্রিন্টিং আমাদের জীবনে বিপ্লব ঘটাবে?

  2. কিভাবে DDoS আক্রমণগুলি আজ উন্নত হয়েছে

  3. এআর রিফ্যাশন ই-কমার্স কেমন হবে?

  4. ক্লাউড কম্পিউটিং এর ভবিষ্যত:এটি কি শীঘ্রই মারা যাবে?