কম্পিউটার

কিভাবে আপনার Windows 10 PC এর নাম পরিবর্তন করবেন

আপনার কম্পিউটারের ডিজিটাল নাম একটি গুরুত্বপূর্ণ কিন্তু প্রায়ই উপেক্ষিত সেটিং। Windows আপনার নেটওয়ার্কে নিজেকে উপস্থাপন করতে এবং অন্যান্য ডিভাইসের সাথে যোগাযোগ করতে আপনার PC এর নির্ধারিত নাম ব্যবহার করে। ডিফল্টরূপে, আপনার পিসিতে সম্ভবত প্রস্তুতকারকের কাছ থেকে একটি এলোমেলোভাবে নির্ধারিত নাম রয়েছে - এটি সনাক্ত করা সহজ করতে আপনি এটি পরিবর্তন করতে পারেন৷

কিভাবে আপনার Windows 10 PC এর নাম পরিবর্তন করবেন

নাম পরিবর্তন করার একাধিক উপায় আছে কিন্তু দ্রুততম একটি হল সেটিংস অ্যাপ ব্যবহার করা। স্টার্ট মেনু থেকে এটি চালু করুন, "সিস্টেম" বিভাগে ক্লিক করুন এবং তারপর বামদিকে মেনুর নীচে "সম্পর্কে" পৃষ্ঠায় ক্লিক করুন। পৃষ্ঠাটি "ডিভাইস স্পেসিফিকেশন" এ স্ক্রোল করুন।

এখানে, আপনি "ডিভাইস নাম" এর অধীনে আপনার পিসির বর্তমান নাম দেখতে পাবেন। নাম পরিবর্তন করতে "এই পিসির নাম পরিবর্তন করুন" এ ক্লিক করুন। অক্ষর, হাইফেন এবং সংখ্যা ব্যবহার করে পপআপ প্রম্পটে একটি নতুন নাম টাইপ করুন। আপনার এও মনে রাখা উচিত যে আপনি যদি 15টির বেশি অক্ষর ব্যবহার করেন তবে কিছু ডিভাইসে নামটি কাটা দেখা যেতে পারে – সমস্যামুক্ত নেটওয়ার্কিংয়ের জন্য এই দৈর্ঘ্যের নিচে থাকার চেষ্টা করুন।

কিভাবে আপনার Windows 10 PC এর নাম পরিবর্তন করবেন

আপনার পিসি রিস্টার্ট না করা পর্যন্ত নাম পরিবর্তন সম্পূর্ণ কার্যকর হবে না, যেহেতু কিছু সফ্টওয়্যার পুরানো নাম ব্যবহার করতে থাকবে। পরের বার আপনি রিবুট করলে, আপনি দেখতে পাবেন যে উইন্ডোজ তার নতুন পরিচয় ধরে নিয়েছে, এবং পুরানো নামের আর কোনো প্রভাব থাকবে না।


  1. Windows 10 PC এ আপনার সাইন-ইন স্ক্রীনের নাম কীভাবে পরিবর্তন করবেন তা জানুন

  2. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  3. কিভাবে ফেসবুকে আপনার নাম পরিবর্তন করবেন

  4. Windows 11 এ কীভাবে একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নাম পরিবর্তন করবেন