কম্পিউটার

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজ টার্মিনাল , ডিফল্টরূপে, তার কমান্ড-লাইন দোভাষী হিসাবে Windows PowerShell ব্যবহার করে। আপনি যদি কমান্ড প্রম্পট বা অন্য কোন কমান্ড-লাইন ইন্টারপ্রেটার ব্যবহার করেন, আপনি উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল পরিবর্তন করতে চাইতে পারেন। আমরা দেখেছি কিভাবে ডিফল্ট কী বাইন্ডিং পরিবর্তন করতে হয় – না এই নিবন্ধে, আমরা দেখতে যাচ্ছি কিভাবে উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল পরিবর্তন করতে হয়।

উইন্ডোজ টার্মিনাল মাইক্রোসফ্ট স্টোরে উপলব্ধ, এবং এটি বিদ্যমান উইন্ডোজ ইউটিলিটিগুলির একত্রীকরণ, যেমন কমান্ড প্রম্পট, উইন্ডোজ পাওয়ারশেল, ইত্যাদি। অনেকে কিছু করার জন্য এই দুটি টুল একসাথে ব্যবহার করতে পছন্দ করেন এবং আপনি উইন্ডোজ টার্মিনালকে সহজ খুঁজে পেতে পারেন। , তাদের একজন হচ্ছে. যেহেতু এটি ব্যবহারকারীদের একটি উইন্ডোতে একাধিক ট্যাব খুলতে দেয়, তাই আপনাকে একটি কমান্ড প্রবেশ করার জন্য অ্যাপগুলির মধ্যে স্যুইচ করতে হবে না৷

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল পরিবর্তন করুন

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট স্টার্টআপ প্রোফাইল পরিবর্তন করতে, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. আপনার পিসির উইন্ডোজ টার্মিনাল খুলুন।
  2. টাইটেল বারে তীর আইকনে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
  3. ডিফল্ট প্রোফাইল প্রসারিত করুন ড্রপ-ডাউন তালিকা।
  4. একটি ইউটিলিটি নির্বাচন করুন৷
  5. সংরক্ষণ এ ক্লিক করুন বোতাম।

আসুন এখন এটি বিস্তারিতভাবে দেখি।

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল পরিবর্তন করতে, আমরা উইন্ডোজ টার্মিনাল সেটিংসে কিছু কোড পরিবর্তন করতে যাচ্ছি।

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল কীভাবে পরিবর্তন করবেন

প্রথমত, স্টার্ট মেনু থেকে অনুসন্ধান করে উইন্ডোজ টার্মিনাল চালু করুন। নিম্ন তীর -এ ক্লিক করুন আপনার বর্তমান ট্যাবের পরে রাখুন এবং সেটিংস  নির্বাচন করুন৷ অথবা শুধু কীবোর্ড শর্টকাট, Ctrl+, ব্যবহার করুন .

নিশ্চিত করুন যে আপনি স্টার্টআপ-এ আছেন অধ্যায়. না হলে, স্টার্টআপ-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং ডিফল্ট প্রোফাইল  খুঁজুন লেবেল৷

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল কীভাবে পরিবর্তন করবেন

এখন, দুটি উপায় আছে যার মাধ্যমে আপনি একই কাজ করতে পারেন যদি সেটিংস,  ক্লিক করার পরে আপনি "স্টার্টআপ" বিকল্পটি দেখতে পান, "ডিফল্ট প্রোফাইল" পরিবর্তন করে কমান্ড প্রম্পটে () বা অন্য কোনো শেল) এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন।

এইভাবে, পরের বার যখন আপনি উইন্ডোজ টার্মিনাল খুলবেন, তখন ডিফল্ট শেলটি হবে কমান্ড প্রম্পট (বা অন্য কোনো নির্বাচিত শেল)।

যদি সেটিংস,  ক্লিক করার পরে এটি নোটপ্যাড  দিয়ে একটি পাঠ্য ফাইল খোলে অথবা আপনাকে তা করতে বলে, উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল পরিবর্তন করতে নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করুন।

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল কীভাবে পরিবর্তন করবেন

একটু নিচে স্ক্রোল করুন এবং “ডিফল্টস”-এ পৌঁছান অধ্যায়. এখন, “গাইড কপি করুন আপনি যে কমান্ড-লাইন ইন্টারপ্রেটারকে ডিফল্ট করতে চান তার মান (ডবল-উদ্ধৃতি (" ") বাদ দিন এবং "ডিফল্ট প্রোফাইল" এ পেস্ট করুন।

আপনি উপরের স্ক্রিনশটটি পরীক্ষা করতে পারেন, আমরা “গাইড”  কপি করেছি কমান্ড প্রম্পটের মান এবং এটিকে “ডিফল্ট প্রোফাইল”-এ আটকে দিন উইন্ডোজ টার্মিনালে কমান্ড প্রম্পট ডিফল্ট শেল তৈরি করতে।

উইন্ডোজ টার্মিনালে একটি কাস্টম কমান্ড-লাইন যোগ করা এবং এটিকে ডিফল্ট হিসাবে সেট করাও সম্ভব। আপনার কাছে একটি কাস্টম প্রোফাইল যোগ না থাকলে, নতুন যোগ করুন-এ ক্লিক করুন আপনার বাম দিকের বিকল্প, প্রয়োজনীয়তা অনুযায়ী ফর্মটি পূরণ করুন এবং সংরক্ষণ করুন ক্লিক করার আগে এটিকে একটি নাম দিন বোতাম।

একবার হয়ে গেলে, ডিফল্ট প্রোফাইল খোলার পরে আপনি সেই কাস্টম প্রোফাইলটি খুঁজে পেতে পারেন৷ ড্রপ-ডাউন তালিকা, যেমন আগে উল্লেখ করা হয়েছে।

আমরা আশা করি এটি আপনাকে উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল পরিবর্তন করতে সাহায্য করেছে৷

পরবর্তী পড়ুন :কনটেক্সট মেনু থেকে উইন্ডোজ টার্মিনালে ওপেন কিভাবে যুক্ত বা সরাতে হয়।

উইন্ডোজ টার্মিনালে ডিফল্ট শেল কীভাবে পরিবর্তন করবেন
  1. Windows 10 বা Windows 11-এ ডিফল্ট ফন্ট কীভাবে পরিবর্তন করবেন

  2. Windows 10-এ ডিফল্ট ভাষা কীভাবে পরিবর্তন করবেন?

  3. উইন্ডোজ 11-এ ডিফল্ট টার্মিনাল কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11 এ টাস্ক ম্যানেজার ডিফল্ট স্টার্ট পেজ কিভাবে পরিবর্তন করবেন