কম্পিউটার

ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করে ক্রোমবুক, ম্যাকবুক, লিনাক্স ডিভাইসে উইন্ডোজ স্ট্রিম করুন

Chrome রিমোট ডেস্কটপ সহ , আপনি আপনার Chromebook, MacBook, Linux ডিভাইস, বা অন্য ফোন বা ট্যাবলেটে ইন্টারনেটের মাধ্যমে আপনার Windows PC স্ট্রিম করতে পারেন। এটি আপনাকে আপনার Windows 11/10 পিসি থেকে অফিস বা আপনার অন্যান্য অ্যাপগুলি অ্যাক্সেস করার জন্য দূরবর্তী অ্যাক্সেস দেবে। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করে Chromebook এবং অন্যান্য নন-উইন্ডোজ ডিভাইসে Windows 11/10 স্ট্রিম করতে হয়।

ক্রোম রিমোট ডেস্কটপ হল একটি দূরবর্তী ডেস্কটপ সফ্টওয়্যার টুল যা Google দ্বারা তৈরি করা হয়েছে যা ব্যবহারকারীকে অনানুষ্ঠানিকভাবে "Chromoting" নামে Google দ্বারা বিকাশিত একটি মালিকানাধীন প্রোটোকলের মাধ্যমে অন্য কম্পিউটারকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে দেয়৷

ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করে ক্রোমবুক, ম্যাকবুক, লিনাক্স ডিভাইসে উইন্ডোজ স্ট্রিম করুন

Chromebook, MacBook, Linux ডিভাইসে Windows স্ট্রিম করুন

ক্রোমবুক, ম্যাকবুক, লিনাক্স ডিভাইসে Windows 11/10 স্ট্রিম করতে, সেই ক্রমে নীচে বর্ণিত 4-পদক্ষেপ প্রক্রিয়া অনুসরণ করুন৷

  1. এক্সটেনশন ইনস্টল করুন
  2. Chrome রিমোট ডেস্কটপ লঞ্চ করুন
  3. দূরবর্তী অ্যাক্সেসের জন্য আপনার উইন্ডোজ পিসি সেট আপ করুন
  4. Chromebook বা ডিভাইসে যান যেটিতে আপনি Windows 11/10 স্ট্রিম করতে চান

আসুন জড়িত প্রতিটি পদক্ষেপের সাথে সম্পর্কিত বিস্তারিত বিবরণ দেখি।

Chrome রিমোট ডেস্কটপ আপনার Chromebook-এ Office এবং Windows অ্যাপ্লিকেশনগুলি পাওয়ার জন্য একটি নেটিভ অন-ডিভাইস সমাধান নয়। আপনি শুধুমাত্র একটি Chromebook বা অন্য কোনো নন-উইন্ডোজ ডিভাইসে উইন্ডোজ প্রোগ্রাম স্ট্রিম করতে ইন্টারনেট ব্যবহার করছেন। কর্মক্ষমতা আপনার ইন্টারনেটের গতি এবং আপনার Wi-Fi কর্মক্ষমতা উপর ভিত্তি করে পরিবর্তিত হবে. আপনি যখন একই নেটওয়ার্কে সংযুক্ত থাকেন তখনও এটি সবচেয়ে ভালো, যদিও আপনি চাইলে একটি ভিন্ন নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন।

1] Chrome রিমোট ডেস্কটপ এক্সটেনশন ইনস্টল করুন

শুরু করতে, আপনি আপনার Windows 11/10 পিসি চালু করতে চাইবেন এবং Google Chrome বা Microsoft Edge-এর জন্য Chrome রিমোট ডেস্কটপ এক্সটেনশন ডাউনলোড ও ইনস্টল করতে চাইবেন।

এক্সটেনশন ইনস্টল করতে, এজ বা ক্রোম খুলুন এবং Chrome ওয়েব স্টোরের তালিকায় যান। সেখানে গেলে, নীল রঙে ক্লিক করুন Chrome এ যোগ করুন বোতাম তারপর আপনি এক্সটেনশন যোগ করুন ক্লিক করতে চাইবেন পপ-আপ যা এটি যোগ করা নিশ্চিত করতে প্রদর্শিত হয়৷

আপনি সফলভাবে প্রথম ধাপটি সম্পন্ন করেছেন!

2] Chrome রিমোট ডেস্কটপ চালু করুন

ধাপ 2-এ, আপনাকে Chrome বা Edge-এ নতুন যোগ করা এক্সটেনশনে ক্লিক করতে হবে, যা আপনার প্রোফাইল আইকনের কাছে উপরের বারে প্রদর্শিত হবে। ক্রোম রিমোট ডেস্কটপ আইকনটি দুটি বর্গাকার, যার একটিতে Chrome লোগো রয়েছে৷

একবার আপনি এক্সটেনশন আইকনে ক্লিক করলে, আপনাকে Chrome রিমোট ডেস্কটপ ওয়েবপেজে লঞ্চ করা হবে।

আপনি যদি Microsoft Edge ব্যবহার করেন, তাহলে আপনি নিম্নলিখিত বার্তাটি পাবেন-

ক্রোম রিমোট ডেস্কটপের সর্বোত্তম অভিজ্ঞতার জন্য সাম্প্রতিকতম ওয়েব বৈশিষ্ট্য প্রয়োজন৷

আপনি এই বার্তা উপেক্ষা করতে পারেন. আপনি যদি Chrome ব্যবহার করেন তবে আপনি এটি দেখতে পাবেন না। এজ-এ, আপনি যাইহোক চালিয়ে যান ক্লিক করে এটি খারিজ করতে পারেন

সেখান থেকে, আপনি একটি বার্তা দেখতে পাবেন যা আপনাকে বলবে যে আপনাকে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করতে হবে। এটির সাথে শুরু করতে, ডাউনলোড করুন এ ক্লিক করুন৷ বোতাম এটি আপনার হোস্ট পিসিতে একটি MSI ফাইল ডাউনলোড করবে যা আপনাকে লঞ্চ করতে ডাবল ক্লিক করতে হবে। চালু হলে, চালান এ ক্লিক করুন ইনস্টলার প্রম্পটে, হ্যাঁ ক্লিক করুন UAC প্রম্পটে। এর পরে, ব্যাকগ্রাউন্ডে আপনার উইন্ডোজ পিসিতে একটি বিশেষ হোস্ট ইনস্টল করা হবে।

আপনি সফলভাবে দ্বিতীয় ধাপটি সম্পন্ন করেছেন!

3] দূরবর্তী অ্যাক্সেসের জন্য আপনার Windows 11/10 পিসি সেট আপ করুন

ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করে ক্রোমবুক, ম্যাকবুক, লিনাক্স ডিভাইসে উইন্ডোজ স্ট্রিম করুন

ধাপ 3-এ, আপনি এখন দূরবর্তী অ্যাক্সেসের জন্য আপনার Windows 11/10 পিসি সেট আপ করতে এগিয়ে যেতে পারেন। নিম্নলিখিতগুলি করুন:

Chrome রিমোট ডেস্কটপ ওয়েবসাইটে ফিরে যান এবং স্বীকার করুন এবং ইনস্টল করুন ক্লিক করুন বোতাম আপনি Chrome বা Edge ডাউনলোড খুলতে চান কিনা তা অনুরোধ করা হলে, হ্যাঁ ক্লিক করুন৷ এটি সেট আপ প্রম্পটের মাধ্যমে চলবে। স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন।

এটি হয়ে গেলে, আপনি আপনার পিসিকে একটি নাম দিতে চাইবেন। এই পোস্টের উদ্দেশ্যে, আমরা আমাদের দূরবর্তী ডেস্কটপের নাম দিচ্ছি TheWindowsClub .

এরপর, আপনার নিরাপত্তার জন্য একটি 6-সংখ্যার পিন ইনপুট করুন। এই পিনটি মনে রাখা নিশ্চিত করুন, যেন আপনি এটি ভুলে গেছেন, আপনাকে মুছে ফেলতে হবে এবং আবার আপনার পিসি যোগ করতে হবে। একবার পিন প্রবেশ করানো হলে, আপনি শুরু ক্লিক করতে পারেন৷ . এছাড়াও আপনাকে হ্যাঁ ক্লিক করতে হতে পারে Windows 10-এ UAC প্রম্পটে।

আপনি এখন আপনার ডিভাইসের নাম অনলাইন হিসেবে দেখতে পাবেন .

আপনি সফলভাবে তৃতীয় ধাপটি সম্পন্ন করেছেন; আপনি চতুর্থ এবং শেষ ধাপে এগিয়ে যেতে পারেন তবে আপনি করার আগে, আপনি যে ডিভাইসে স্ট্রিমিং করছেন তার সাথে মেলে আপনার স্ক্রীন রেজোলিউশন সেটিংস পরিবর্তন করতে চাইতে পারেন। এটি নিশ্চিত করবে যে এটি সম্পূর্ণ স্ক্রিনটি পূরণ করবে (এবং ভুল মাপকাঠি হবে না।)

4] আপনি যে ডিভাইসে Windows 11/10 স্ট্রিম করতে চান তার দিকে যান

অবশেষে, আপনি ডিভাইসটি খুলতে চাইবেন যেখানে আপনি আপনার উইন্ডোজ 11/10 পিসি চালু করতে চান। এই ডিভাইস থেকে, Chrome খুলুন (অথবা অন্য কোনো ওয়েব ব্রাউজার, যদি আপনি Chromebook-এ না থাকেন), তাহলে আপনি Chrome রিমোট ডেস্কটপ ওয়েবসাইটে যেতে চাইবেন।

একবার ওয়েব ব্রাউজারে, আপনি দেখতে পাবেন যে আপনার ডিভাইসটি রিমোট ডিভাইসের অধীনে প্রদর্শিত হচ্ছে . সব ঠিকঠাক থাকলে, আপনি দেখতে পাবেন এটি সবুজ , এটি অনলাইন হিসাবে দেখানোর জন্য। সংযোগ করতে সবুজ আইকনে ক্লিক করুন, এবং তারপর আপনার পিন লিখুন। আপনার Windows 10 স্ক্রীন তারপর রিমোট পিসিতে শেয়ার করা হবে।

এই দূরবর্তী অধিবেশন পূর্ণ স্ক্রীন করতে, স্ক্রীনের ডানদিকে প্রদর্শিত নীল তীরটিতে ক্লিক করুন। তারপর পূর্ণ স্ক্রীন বেছে নিন . এটি আপনার ডিভাইসটিকে মনে হবে যেন এটি স্থানীয়ভাবে উইন্ডোজ চালাচ্ছে!

আপনি এখন আপনার Chromebook থেকে আপনার Windows PC-এ থাকা প্রতিটি অ্যাপ খুলতে পারেন। যখন আপনি ভাগ করা বন্ধ করতে প্রস্তুত হন, তীরটিতে আবার ক্লিক করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন নির্বাচন করুন

Chromebook, MacBook, Linux ডিভাইসে কিভাবে Windows 11/10 স্ট্রিম করতে হয় তা হল!

একটি মোবাইল, অ্যাপও রয়েছে। আপনি যদি ট্যাবলেট বা ফোনে থাকেন, তাহলে আপনি iOS এবং Android-এর জন্য Chrome রিমোট ডেস্কটপ অ্যাপ ডাউনলোড করতে পারেন। একবার ডাউনলোড হয়ে গেলে, আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন, তারপর আপনি যে ডিভাইসটি সংযোগ করতে চান সেটিতে আলতো চাপুন৷ পিন লিখুন, এবং তারপর সংযোগ করতে নীল তীর ক্লিক করুন. তারপরে আপনাকে রিমোট ডেস্কটপ সেশনে নিয়ে যাওয়া হবে। শেষ করতে, হ্যামবার্গার মেনুতে আলতো চাপুন, সংযোগ বিচ্ছিন্ন করুন বেছে নিন .

ক্রোম রিমোট ডেস্কটপ ব্যবহার করে ক্রোমবুক, ম্যাকবুক, লিনাক্স ডিভাইসে উইন্ডোজ স্ট্রিম করুন
  1. Chrome রিমোট ডেস্কটপ ব্যবহার করে দূর থেকে আপনার কম্পিউটার অ্যাক্সেস করুন

  2. Windows 11 এ Chrome রিমোট ডেস্কটপ কীভাবে সক্ষম করবেন

  3. আপনার উইন্ডোজ 10 পিসিতে দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি কীভাবে সক্ষম করবেন

  4. কিভাবে Chrome দূরবর্তী ডেস্কটপ উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন