কম্পিউটার

আপনার পিসির ভিতরে কোন প্রসেসর আছে তা কিভাবে চেক করবেন

আপনার কম্পিউটারের ভিতরে কোন প্রসেসর আছে তা জানতে হবে? সাম্প্রতিক হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যার কারণে শিরোনাম হয়েছে, আপনি আপনার CPU-এর পরিচয় জানতে আগ্রহী হতে পারেন।

এই তথ্যটি উইন্ডোজের মধ্যে খুঁজে পাওয়া সহজ কারণ এটি একাধিক জায়গায় প্রদর্শিত হয়েছে৷ সবচেয়ে সহজ সূচনা পয়েন্ট হল সেটিংস অ্যাপ, তাই এগিয়ে যান এবং স্টার্ট মেনু থেকে এটি চালু করুন।

আপনার পিসির ভিতরে কোন প্রসেসর আছে তা কিভাবে চেক করবেন

বাম দিকের নেভিগেশন মেনু থেকে "সিস্টেম" বিভাগ এবং তারপর "সম্পর্কে" পৃষ্ঠাতে ক্লিক করুন। "ডিভাইস স্পেসিফিকেশন" বিভাগে নিচে স্ক্রোল করুন এবং "প্রসেসর" এন্ট্রি খুঁজুন।

এখানে, আপনার প্রসেসরের নাম প্রদর্শিত হবে। আপনি যে পাঠ্যটি দেখছেন তা নির্মাতা এবং মডেলের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, কারণ এটি প্রতিটি প্রসেসরের উপর নির্ভর করে নিজেকে সনাক্ত করতে পারে। সাধারণত, আপনি প্রস্তুতকারকের নাম, মডেলের নাম এবং CPU ঘড়ির গতি দেখতে পাবেন - নীচের উদাহরণে, মেশিনটিতে একটি Intel Core i7-7700K রয়েছে যা 4.2GHz এ চলছে৷

আপনার পিসির ভিতরে কোন প্রসেসর আছে তা কিভাবে চেক করবেন

আপনার প্রসেসর অনলাইনে গবেষণা করার সময় আপনাকে জানানোর জন্য এটি যথেষ্ট বিশদ হওয়া উচিত। আপনি এখন আপনার সিলিকন সম্পর্কে আরও তথ্য পেতে প্রস্তুতকারকের ওয়েবসাইটগুলিতে যেতে পারেন৷ সেটিংস সম্বন্ধে পৃষ্ঠাটি আপনার পিসি সম্পর্কে আরও কিছু তথ্য দেখায়, যার মধ্যে মেমরির পরিমাণ (RAM) ইনস্টল করা এবং আপনি একটি 32-বিট বা 64-বিট সিস্টেম পেয়েছেন কিনা।


  1. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  2. Windows 10 কিভাবে:আপনার PC এর প্রসেসর কত দ্রুত চলতে পারে তা পরীক্ষা করুন

  3. Windows 10 এ কিভাবে আপনার BIOS বুট টাইম চেক করবেন (এবং এর অর্থ কী)

  4. Windows 11 এ কিভাবে দ্রুত আপনার PowerShell সংস্করণ চেক করবেন