কম্পিউটার

Windows 10 কিভাবে:আপনার PC এর প্রসেসর কত দ্রুত চলতে পারে তা পরীক্ষা করুন

যদি এমন একটি মেট্রিক থাকে যা সমস্ত পিসিকে বিচার করা হয়, তবে তারা কতটা "দ্রুত"। যদিও একটি কম্পিউটারের সামগ্রিক কর্মক্ষমতা একাধিক হার্ডওয়্যার ডিভাইসের সামগ্রিক "গতি" দ্বারা সংজ্ঞায়িত করা হয়, তবে প্রসেসরের ঘড়ির গতিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদানকারী হিসাবে দেখা হয়।

টাস্ক ম্যানেজার (Ctrl+Shift+Esc) চালু করার মাধ্যমে আপনি আপনার CPU ("কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিটের অর্থ) কিসের জন্য রেট করা হয়েছে তা দেখতে পারেন। স্ক্রিনের শীর্ষে "পারফরম্যান্স" ট্যাবে ক্লিক করুন।

আপনি সরাসরি CPU বিবরণ পৃষ্ঠায় অবতরণ করবেন। আপনার প্রসেসরের রেট করা গতি নীচে-ডানদিকে "বেস স্পিড" এর অধীনে প্রদর্শিত হবে - এই ক্ষেত্রে, 4.2 GHz৷

একটি সাধারণ নিয়ম হিসাবে, এই সংখ্যাটি যত বেশি হবে, আপনার পিসি তত দ্রুত হবে। বাস্তবে, অন্য যেকোন মডেলের তুলনায় একটি নির্দিষ্ট সিপিইউ কতটা দ্রুত সে সম্পর্কে আপনাকে একটি দরকারী অন্তর্দৃষ্টি দিতে একা এই সংখ্যার জন্য এটি ক্রমশ বিরল৷

Windows 10 কিভাবে:আপনার PC এর প্রসেসর কত দ্রুত চলতে পারে তা পরীক্ষা করুন

একটি অবিলম্বে বিবেচনা করা হয় যে "বেস গতি" আপনার প্রসেসরের সম্ভাব্য টার্বো গতি বিবেচনা করে না। ইন্টেল এবং এএমডি উভয়ই স্বয়ংক্রিয় সিস্টেম সমর্থন করে যা তাপীয় সীমা অনুমতি দিলে সিপিইউকে তার স্বাভাবিক গতির উপরে বৃদ্ধি করতে দেয়।

আপনি উপরের আমাদের স্ক্রিনশটটিতে এটি কার্যকরভাবে দেখতে পারেন। যদিও "বেস গতি" 4.20 GHz (লাল রঙে), বর্তমান অপারেটিং গতি (কমলা) 4.37 GHz হিসাবে দেখানো হয়েছে। এই স্ক্রিনশটটি নেওয়ার মুহুর্তে, CPU-তে একটি ছোট টার্বো বুস্ট প্রয়োগ করা হয়েছিল যা এটিকে বেস গতির চেয়ে দ্রুত চালানোর জন্য সক্ষম করে।

কোর কাউন্ট হল আরেকটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর যা একটি CPU-এর কর্মক্ষমতা নির্ধারণ করে। একটি কোয়াড-কোর প্রসেসরের একটি 4.2 GHz বেস ক্লক স্পিড থাকতে পারে, যখন একটি অক্টা-কোর চিপ 3.6 GHz (উদাহরণস্বরূপ মান হিসাবে) রেট করা হতে পারে। যাইহোক, একাধিক কোরের সুবিধা গ্রহণকারী প্রোগ্রামগুলি চালানোর সময় অক্টা-কোর সিপিইউকে কোয়াড-কোর ওয়ান থেকে খুব বেশি পারফর্ম করা উচিত।

ঘড়ির গতি অভিহিত মূল্যে নেওয়া যায় না, যদিও এটি একটি নতুন পিসি কেনার সময় সচেতন হওয়া একটি দরকারী মেট্রিক। শুধু মনে রাখবেন যে আপনার পুরানো ল্যাপটপের আজকের দোকানে নতুন মডেলের তুলনায় বিজ্ঞাপনের ঘড়ির গতি বেশি হতে পারে। প্রসেসরগুলি এখন আরও দক্ষ এবং সাধারণত আরও কোর অন্তর্ভুক্ত করে। প্রায়শই তুলনামূলকভাবে কম বেস ক্লক স্পীড থাকা সত্ত্বেও, তারা প্রায় সব সময়ই তাদের সমকক্ষের তুলনায় দ্রুততর হয় মাত্র কয়েক বছর আগে।


  1. কিভাবে আপনার Windows 10 পিসি প্রস্তুতকারকের তথ্য কাস্টমাইজ করবেন

  2. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার RAM এর আকার এবং গতি পরীক্ষা করবেন

  4. আপনার উইন্ডোজ কি ভাইরাসে আক্রান্ত? এখানে আপনি কিভাবে চেক করতে পারেন!