কম্পিউটার

কিভাবে একটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজের যেকোনো সংস্করণ ইনস্টল করবেন

ইউএসবি ড্রাইভের আবির্ভাবের সাথে, সিডি/ডিভিডি-র সাথে আমাদের কার্যক্রমও যথেষ্ট হ্রাস পাচ্ছে। উইন্ডোজ ইনস্টল করার প্রক্রিয়ার ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। পূর্ববর্তী উইন্ডোজ সেটআপে বেশিরভাগই একটি সিডি/ডিভিডি জড়িত ছিল, কিন্তু সময়ের সাথে সাথে আমরা ইউএসবি ড্রাইভে চলে এসেছি। একটি USB থেকে উইন্ডোজ ইনস্টল করা ঠিক আছে, কিন্তু আপনি কি কখনও Windows এর একাধিক সংস্করণ ইনস্টল করার কথা বিবেচনা করেছেন, যেমন বলুন, Windows 10 , উইন্ডোজ 8,1 , এবং Windows 7 , একই USB ড্রাইভ থেকে। ঠিক আছে, এই টিউটোরিয়ালটি আপনাকে একটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজের যেকোনো সংস্করণ ইনস্টল করার বিষয়ে গাইড করতে এখানে রয়েছে। WinSetupFromUSB নামে একটি টুল ব্যবহার করে .

একটি USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজের যেকোনো সংস্করণ ইনস্টল করুন

আপনার যা লাগবে:

  • একটি USB ড্রাইভ
  • উইন্ডোজের জন্য আইএসও ফাইল
  • WinSetupFromUSB
  • একটি কাজ করা উইন্ডোজ পিসি

ধাপ 1: এখান থেকে WinSetupFromUSB ডাউনলোড করুন। ডাউনলোড করা ফাইলটি বের করুন এবং আপনার সিস্টেমের আর্কিটেকচার (x64 বা x86) অনুযায়ী WinSetupFromUSB চালান।

ধাপ 2: আপনার USB ড্রাইভে প্লাগ ইন করুন এবং নিশ্চিত করুন যে যথেষ্ট খালি জায়গা আছে বা আপনি WinSetupFromUSB ব্যবহার করে সরাসরি USB ড্রাইভ ফর্ম্যাট করতে পারেন৷ ইউএসবি থেকে উইন্ডোজ ইনস্টল করার জন্য FAT32 ফাইল সিস্টেম সুপারিশ করা হয়। আপনি USB ড্রাইভে যে সেটআপগুলি যুক্ত করতে চান তার সংখ্যা অনুসারে আপনার USB ড্রাইভ চয়ন করুন৷ দুটির বেশি সেটআপের জন্য 16 জিবি বা তার বেশি ইউএসবি ড্রাইভ থাকা বাঞ্ছনীয়৷

ধাপ 3: WinSetupFromUSB খুলুন এবং উন্নত বিকল্পগুলিতে যান , এবং Vista/7/8/সার্ভার সোর্সের জন্য কাস্টম মেনু নামগুলি সক্ষম করুন . এই বিকল্পটি আপনাকে Windows 7/8/10 মেনুতে আপনার নিজস্ব কাস্টম নাম যোগ করতে দেবে৷

কিভাবে একটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজের যেকোনো সংস্করণ ইনস্টল করবেন

পদক্ষেপ 4: WinSetupFromUSB-এ আপনার USB ড্রাইভ নির্বাচন করুন এবং তারপরে আপনি USB ড্রাইভে যুক্ত করতে চান এমন Windows এর সংস্করণগুলি নির্বাচন করুন৷ আপনি Windows 2000/XP/2003 থেকে Windows Vista/7/8/10 পর্যন্ত Windows যোগ করতে পারেন।

ধাপ 5: আইএসও ফাইলগুলি সনাক্ত করুন এবং 'গো' বোতাম টিপুন। পুরো প্রক্রিয়াটি কিছুটা সময় নেবে এবং শেষে একটি 'কাজ সম্পন্ন' বার্তা প্রদর্শন করবে৷

WinSetupFromUSB ব্যবহার করে একাধিক উইন্ডোজ সংস্করণ ইনস্টল করুন

আরও সেটআপ যোগ করতে, আরও ISO ফাইলের জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। উদাহরণস্বরূপ, আমি USB ড্রাইভে Windows 10 এবং Windows 7 যোগ করেছি। যেহেতু এটি এক সাথে করা যায় না, তাই আমি প্রথমে Windows 10 যোগ করেছি এবং তারপর প্রথম কাজটি সম্পূর্ণ হওয়ার পরে Windows 7 যোগ করেছি।

কিভাবে একটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজের যেকোনো সংস্করণ ইনস্টল করবেন

ধাপ 6: এখন ইউএসবি ড্রাইভটি সরিয়ে ফেলুন এবং কম্পিউটারে এটি প্লাগ করুন যেখানে আপনি উইন্ডোজ ইনস্টল করতে চান। কম্পিউটারের বুট সেটিংসে যান এবং আপনার USB ড্রাইভ থেকে বুট করুন এবং তারপর তালিকা থেকে পছন্দসই বিকল্পটি নির্বাচন করুন এবং আপনি যেতে পারবেন।

এটাই আপনাকে করতে হবে!

উইন্ডোজ ছাড়াও, আপনি একই USB ড্রাইভে লিনাক্স ডিস্ট্রোস যোগ করতে পারেন এবং WinSetupFromUSB এর সাথে আরও অনেক কিছু করতে পারেন।

এছাড়াও Windows 10 ISO ফাইল ডাউনলোড করার বিষয়ে আমাদের টিউটোরিয়াল দেখুন।

কিভাবে একটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ থেকে উইন্ডোজের যেকোনো সংস্করণ ইনস্টল করবেন
  1. উইন্ডোজ ইনস্টল করার জন্য কীভাবে একটি বুটেবল ইউএসবি তৈরি করবেন?

  2. কিভাবে USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে USB ফ্ল্যাশ ড্রাইভ থেকে মুছে ফেলা ফটোগুলি পুনরুদ্ধার করবেন?

  4. কীভাবে স্ক্র্যাচ থেকে উইন্ডোজ 11 ইনস্টল করবেন (ইউএসবি ব্যবহার করে ইনস্টল করুন)