কম্পিউটার

রেজিস্ট্রি ক্লিনার কি ভাল না খারাপ? তারা কি সত্যিই কাজ করে?

Windows অপারেটিং সিস্টেমের জন্য বেশিরভাগ জাঙ্ক ক্লিনার বা অপ্টিমাইজারগুলির মধ্যে একটি রেজিস্ট্রি ক্লিনার অন্তর্ভুক্ত থাকে যা, অন্য বিষয়ে , Windows কর্মক্ষমতা উন্নত করার দাবি এবং Windows দ্রুত চালানোর জন্য. কিন্তু রেজিস্ট্রি ক্লিনার কি ভালো না খারাপ? রেজিস্ট্রি ক্লিনার কি সত্যিই কাজ করে? রেজিস্ট্রি ক্লিনারগুলির প্রয়োজনীয়তা এবং উপযোগিতা সবসময়ই একটি বিতর্কিত বিষয়। তারা কি সত্যিই সাহায্য করে?

রেজিস্ট্রি ক্লিনার কি ভাল না খারাপ? তারা কি সত্যিই কাজ করে?

রেজিস্ট্রি ক্লিনার ভালো না খারাপ?

আমার মতে, আপনি যদি একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করেন আপনার সিস্টেমের গতি বাড়ানোর জন্য, এটি সত্যিই সাহায্য নাও করতে পারে। যদি আপনার রেজিস্ট্রি দূষিত হয়ে থাকে বা কোনো সমস্যা থাকে, তাহলে রেজিস্ট্রি অপ্টিমাইজার ব্যবহার করলে সেই সমস্যাটি দূর হয়ে যাওয়ার সম্ভাবনা নেই৷

কিন্তু আপনি যদি অবশিষ্ট রেজিস্ট্রি জাঙ্ক অপসারণের চেষ্টা করছেন; হ্যাঁ এটার নিজস্ব ব্যবহার আছে! কেউ যদি নিয়মিত সফ্টওয়্যার ইনস্টল এবং আনইনস্টল করতে থাকে তবেই কেবলমাত্র রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করতে পারে। যাইহোক, আমি কিছুক্ষণের মধ্যে একবার কিছু নিরাপদ রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার কোন ক্ষতি দেখিনি। আমিও তাই করি, হয়তো মাসে একবার। ফ্রিওয়্যারের মধ্যে CCleaner নিয়ে আমার কোনো সমস্যা হয়নি।

কিন্তু তবুও কেউ সবসময় খুব বেশি নিশ্চিত হতে পারে না! CCleaner v 2.21.940 রেজিস্ট্রি ক্লিনার উইন্ডোজ 7 প্রসঙ্গ মেনু আইটেমটি ভেঙে দিয়েছে। এটি অবশ্যই পরবর্তী সংস্করণে CCleaner-এর ভাল লোকেদের দ্বারা অবিলম্বে ঠিক করা হয়েছিল৷

দৈবক্রমে, এখানে রেজিস্ট্রি ক্লিনার্স সম্পর্কে মাইক্রোসফ্টের গ্রহণ:

সময়ের সাথে সাথে, Windows রেজিস্ট্রি এমন তথ্য ধারণ করতে শুরু করতে পারে যা আর বৈধ নয়৷ হতে পারে আপনি কন্ট্রোল প্যানেলে প্রোগ্রাম যোগ বা অপসারণ ফাংশন ব্যবহার না করে একটি অ্যাপ্লিকেশন আনইনস্টল করেছেন, অথবা সম্ভবত রেজিস্ট্রিতে একটি বস্তু বা ফাইল সরানো হয়েছে। অবশেষে এই অনাথ বা ভুল তথ্য জমা হয় এবং আপনার রেজিস্ট্রি আটকাতে শুরু করে, সম্ভাব্যভাবে আপনার পিসিকে ধীর করে দেয় এবং ত্রুটি বার্তা এবং সিস্টেম ক্র্যাশের কারণ হয়। আপনি হয়তো লক্ষ্য করবেন যে আপনার পিসির স্টার্টআপ প্রক্রিয়া আগের তুলনায় ধীর। আপনার রেজিস্ট্রি পরিষ্কার করা এই সাধারণ সমস্যাগুলি এড়াতে সাহায্য করার সবচেয়ে সহজ উপায়।

আমরা আগে একটি লিঙ্ক উল্লেখ করেছি যাতে মার্ক রুসিনোভিচ বলেছেন,

"সুতরাং মনে হচ্ছে রেজিস্ট্রি জাঙ্ক জীবনের একটি উইন্ডোজ ফ্যাক্ট এবং যে রেজিস্ট্রি ক্লিনাররা সিসাডমিনের টুল বুকে একটি স্থান বজায় রাখবে, অন্তত যতক্ষণ না আমরা' আবার সবগুলো .NET অ্যাপ্লিকেশান চলছে যেগুলো তাদের প্রতি-ব্যবহারকারীর সেটিংস XML ফাইলে সঞ্চয় করে - এবং তারপর অবশ্যই আমাদের XML ক্লিনার লাগবে”।

তাই রেজিস্ট্রি জাঙ্ক পরিষ্কার করতে মাঝে মাঝে একটি নিরাপদ রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করা একটি ভাল ধারণা হতে পারে৷ কিন্তু একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার পরে কোনো বাস্তব কর্মক্ষমতা লাভের আশা করবেন না। এবং যাই হোক না কেন, Windows 7 এবং Vista-এ, রেজিস্ট্রির কিছু অংশ ভার্চুয়ালাইজ করা হয়েছে, এবং তাই Windows XP-এর মত নয়, এটি ফুলে যাওয়ার প্রবণতা দেখায় না, যেমন!

প্রসঙ্গক্রমে, অনেকেই হয়তো জানেন না যে মাইক্রোসফ্ট তাদের নিজস্ব রেজিস্ট্রি ক্লিনার যেমন RegClean, RegMaid অফার করেছে - যেগুলি অনেক আগেই বন্ধ হয়ে গিয়েছিল, এবং এছাড়াও এর Windows Live OneCare রেজিস্ট্রি ক্লিনার, যা আরো সম্প্রতি বন্ধ করা হয়েছে।

আপনি জানতে আগ্রহী হতে পারেন যে সাধারণভাবে বলতে গেলে, Microsoft Windows এ রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার সমর্থন করে না৷

রেজিস্ট্রি ক্লিনার্স সম্পর্কে আপনার মতামত কী? আপনি কি তাদের ব্যবহার করেন? যদি তাই হয় আপনি কোনটি সুপারিশ করবেন? আপনি কি তাদের কোন কাজে লাগে? আমি এই বিষয়ে আপনার মতামত শুনতে চাই!

রেজিস্ট্রি ক্লিনার কি ভাল না খারাপ? তারা কি সত্যিই কাজ করে?
  1. টপ-লেভেল ডোমেন (TLD) কি এবং তারা কিভাবে কাজ করে?

  2. S2M ব্যাখ্যা করে:কীভাবে ফেস আইডি এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান কাজ করে? তারা কি নিরাপদ?

  3. সোশ্যাল মিডিয়া কি আমাদের পরিবর্তন করেছে? সোশ্যাল মিডিয়ার ভালো এবং খারাপ প্রভাব

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?