কম্পিউটার

MTE ব্যাখ্যা করে:কিভাবে প্রগ্রেস বার কাজ করে এবং কেন তারা বেশিরভাগ সময় ভুল হয়

MTE ব্যাখ্যা করে:কিভাবে প্রগ্রেস বার কাজ করে এবং কেন তারা বেশিরভাগ সময় ভুল হয়

উইন্ডোজের প্রথম GUI থেকে, আমরা অগ্রগতি বারের বাস্তবতার সাথে বসবাস করেছি। তারা সর্বদা একজন বিলম্বিত বন্ধুর মতো ছিল, আপনাকে বলত যে তারা প্রায় শেষ হয়ে গেছে যখন, বাস্তবে, তারা সম্ভবত শেষ থেকে অনেক দূরে। একটি হতাশার অনুভূতি রয়েছে যা আপনি যখন অগ্রগতি বারে "99%" পড়েন তখন আপনাকে পূর্ণ করে যখন এটি আপনাকে বলছে যে শেষ পাঁচ মিনিটের জন্য একটি কাজ শেষ করতে এটির এক সেকেন্ড বাকি আছে। আমরা আপনার হতাশা বুঝতে পেরেছি, তাই আমি ব্যাখ্যা করতে যাচ্ছি যে কেন এই জিনিসগুলি ঘটে৷

প্রথমে, আসুন দেখি কিভাবে প্রগ্রেস বার কাজ করে

একটি প্রগতি বার একটি ডায়ালগ উপর থাপ্পর এবং এটি একটি বার স্থাপন দ্বারা তৈরি করা হয়. এই বারটি একটি কাজ সম্পন্ন করার ক্ষেত্রে অগ্রগতির শতাংশ অনুসারে পূরণ হয়, তাই নাম "প্রগতি বার"। প্রোগ্রামাররা একটি কাজের সময় নির্দিষ্ট মাইলস্টোনগুলিকে শতাংশের সাথে অ্যাট্রিবিউট করে অগ্রগতি বার টিক করে। সুতরাং, একবার একটি প্রগ্রেস বার 100টি অংশ সম্বলিত একটি টাস্কের তৃতীয় অংশে পৌঁছালে, এটি জানে যে এটি নিজেকে মাত্র তিন শতাংশ পূরণ করতে হবে।

কখনও কখনও, প্রোগ্রামাররা তাদের অগ্রগতি বারগুলিতে একটি টাইমারও রাখতে পারে। এটি (সর্বদা ভুলভাবে) একটি নির্দিষ্ট কাজ শেষ না হওয়া পর্যন্ত কত সময় লাগবে তা নির্ধারণ করবে। আগের উদাহরণটি ব্যবহার করে, ধরা যাক যে আমাদের 100-অংশের টাস্কের প্রথম তিনটি অংশ তিন সেকেন্ডে সম্পন্ন হয়েছিল। এটি এক মিনিট 37 সেকেন্ড (মোট 97 সেকেন্ড) বাকি আছে। কিন্তু এই জিনিস শুধুমাত্র একটি নিখুঁত বিশ্বের কাজ করে. আমি নীচে ব্যাখ্যা করব।

বারটি কেন আটকে আছে

প্রগতি বার নির্দিষ্ট পয়েন্টে আটকে থাকার জন্য কুখ্যাত। এটি অত্যন্ত হতাশাজনক, তবে সমস্ত উন্মাদনার পিছনে একটি কারণ রয়েছে। যখন একটি অগ্রগতি বার একটি কাজের অগ্রগতি পরিমাপ করে, তখন এটি নির্দিষ্ট মানদণ্ড ব্যবহার করে। উদাহরণস্বরূপ, ধরা যাক আমরা 1,000টি ফাইল কপি করছি। এই ফাইলগুলির প্রতিটির সম্ভবত একটি ভিন্ন আকার আছে। কিছু লোক 1,000 কে 100 দ্বারা ভাগ করবে৷ এটি সুন্দর শোনাচ্ছে, কিন্তু ফাইলের আকারের পার্থক্যের জন্য দায়ী নয়৷ কিছু ফাইল কয়েক MB হতে পারে, অন্যগুলো 10 GB পর্যন্ত হতে পারে!

MTE ব্যাখ্যা করে:কিভাবে প্রগ্রেস বার কাজ করে এবং কেন তারা বেশিরভাগ সময় ভুল হয়

আপনি সমস্ত ফাইলের মোট আকারকে 100 দ্বারা ভাগ করতে পারেন৷ এটি ব্যবহারিক এবং আরও নির্ভুল বলে মনে হচ্ছে, তবে এটি এখনও একটি বাজে৷ বিভিন্ন ধরনের ফাইল কপি করার সময় বা অন্যান্য ছোট কাজ সম্পাদন করার সময় ফাইল কপি করার সময় একটি হার্ড ড্রাইভের অভিজ্ঞতার গতির ওঠানামার জন্য পদ্ধতিটি বিবেচনা করে না। শেষ পর্যন্ত, আপনি একটি দণ্ড দিয়ে শেষ করেন যা আপনাকে দেখায় যে আপনি কতটা এগিয়ে গেছেন, কিন্তু কাজটি শেষ হওয়ার জন্য আপনি কতটা অপেক্ষা করতে পারেন তা নয়।

হার্ড ড্রাইভগুলি ছোট ফাইলগুলি (বা বড়, কিন্তু শারীরিকভাবে খণ্ডিত, ফাইলগুলি) কপি করার প্রবণতা এটির চেয়ে ধীর গতিতে কপি করে। এর কারণ হল একটি বড় ফাইলের দুটি বিশাল অংশ খুঁজে বের করার প্রক্রিয়ার তুলনায় 100টি ছোট ফাইল অ্যাক্সেস করার সময় এর ফিজিক্যাল প্ল্যাটারের মধ্যে নতুন বিভাগ খোঁজার প্রক্রিয়াটি আরও ক্লান্তিকর। একই রেজিস্ট্রি এন্ট্রি সম্পর্কে বলা যেতে পারে. তারা দৈর্ঘ্য এবং পরিশীলিত পরিবর্তিত হয়।

কিছু ​​চূড়ান্ত চিন্তা

আপনার কম্পিউটারে কার্যত সবকিছুর সাথে এতগুলি ভেরিয়েবল সংযুক্ত রয়েছে যে কোনও কাজের অগ্রগতি সঠিকভাবে নির্ধারণ করা অসম্ভব। আপনার স্ক্রিনে একটি অকেজো দণ্ড রয়েছে যা আপনাকে ফিট হতে না দেওয়ার জন্যই রয়েছে। লড়াই শেষ। আপনার একগুঁয়ে কম্পিউটার সর্বদা সঠিকভাবে এমন কিছু ভবিষ্যদ্বাণী করার যে কোনও প্রচেষ্টায় জয়লাভ করবে যা, ভ্যাকুয়ামে, অন্যথায় সময়মতো সম্পন্ন হত। আপনি সত্যিই আপনার অগ্রগতি বার সম্পর্কে কিছুই করতে পারবেন না, তবে অন্তত আপনি জানেন কেন তারা এমন হতাশাজনক উপায়ে কাজ করে!

ওহ, এবং এখানে অগ্রগতি বার সম্পর্কিত একটি আকর্ষণীয় ছোট গেম রয়েছে:অগ্রগতি যুদ্ধ।

আপনি যদি কাজগুলির পূর্বাভাস দেওয়ার আরও সঠিক উপায় সম্পর্কে চিন্তা করতে পারেন তবে নীচে একটি মন্তব্য করতে ভুলবেন না!

BigStockPhoto দ্বারা গাঢ় লোডিং বা অগ্রগতি বার


  1. iPhone “সময় সংবেদনশীল” বিজ্ঞপ্তি:এগুলি কী এবং কীভাবে ব্যবহার করবেন

  2. S2M ব্যাখ্যা করে:কীভাবে ফেস আইডি এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান কাজ করে? তারা কি নিরাপদ?

  3. আইওএস এবং অ্যান্ড্রয়েডে টিমে শিফটে টাইম ক্লক কীভাবে ব্যবহার করবেন

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?