কম্পিউটার

টপ-লেভেল ডোমেন (TLD) কি এবং তারা কিভাবে কাজ করে?

টপ-লেভেল ডোমেন (TLD) কি এবং তারা কিভাবে কাজ করে?

প্রতিবার আপনি একটি ডোমেন নাম টাইপ করার সময়, আপনাকে সবসময় বিন্দুর পরে কিছু টাইপ করতে হবে, যেমন .com , .net , .org , ইত্যাদি। এই তিনটি অক্ষর আপনাকে কোথাও নিয়ে যাওয়ার জন্য আপনি যে ঠিকানাটি টাইপ করেছেন তার জন্য গুরুত্বপূর্ণ এবং একে টপ লেভেল ডোমেন (TLD) বলা হয়।

তিনটি অক্ষর সর্বদা ডোমেইন নামের শেষে থাকে, কিন্তু তারা কি এত গুরুত্বপূর্ণ? আপনি কি বলতে পারেন এই তিনটি অক্ষর পড়ে সাইটের কী তথ্য আছে? এগুলি টাইপ না করে আপনাকে ভুল সাইটে বা কোথাও নিয়ে যাওয়া যেতে পারে।

টপ লেভেল ডোমেন বা টিএলডি কি?

শীর্ষ স্তরের ডোমেনগুলিকে ইন্টারনেট ডোমেন এক্সটেনশন বা ডোমেন প্রত্যয়ও বলা হয়। TLD-এর জন্য ধন্যবাদ আপনি তাৎক্ষণিকভাবে জানতে পারবেন যে সাইটটি কী ধরনের তথ্য প্রদান করে। উদাহরণস্বরূপ, আপনি যে URLটি টাইপ করছেন সেটি যদি .gov-এ শেষ হয়, তাহলে আপনি জানেন যে আপনি এমন তথ্য পাবেন যা সরকারের সাথে সম্পর্কিত।

টপ-লেভেল ডোমেন (TLD) কি এবং তারা কিভাবে কাজ করে?

প্রতিটি TLD এর একটি স্বনির্ভর রেজিস্ট্রি আছে যা একটি নির্দিষ্ট সংস্থা দ্বারা পরিচালিত হয়। সেই নির্দিষ্ট সংস্থাটি ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস (ICANN) এর নিয়ন্ত্রণে।

কিন্তু কেন এত TLDs আছে? যেহেতু একটি টিএলডি আপনাকে বলে যে এটির সাথে কী জড়িত যেমন এর ভৌগলিক এলাকা, কে এটির মালিক বা এর উদ্দেশ্য, সেগুলি থেকে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি থাকবে৷

টপ লেভেল ডোমেনের কত প্রকার আছে?

আইসিএএনএন দ্বারা স্বীকৃত ছয়টি প্রধান ধরনের টিএলডি রয়েছে:

  1. দেশের কোড TLDs (ccTLD) - প্রতিটি দেশের নিজস্ব TLD আছে যা দুটি অক্ষরের ICO কোডের উপর ভিত্তি করে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রের টিএলডি হল .us এবং মেক্সিকো হল .mx৷ এই TLD-তে তিনটির পরিবর্তে শুধুমাত্র দুটি অক্ষর থাকবে৷
  2. জেনারিক টপ লেভেল ডোমেন (gTLD) – ঐতিহাসিক কারণে এই ধরনের TLD কে জেনেরিক বলা হয়। এই বছরের মার্চ পর্যন্ত, জেনেরিক TLD-এর সংখ্যা 1,200-এর বেশি এবং সেখানে বিভিন্ন ধরনের gTLD যেমন স্পনসর করা, ভৌগলিক এবং ব্র্যান্ড রয়েছে। জেনেরিক TLD-এর উদাহরণ হল .com, .org, .info এবং .net। যে কেউ এই ধরনের TLD নিবন্ধন করতে পারেন।
  3. অবকাঠামো টপ লেভেল ডোমেন (আরপা) – এই TLD-এ শুধুমাত্র একটি অন্তর্ভুক্ত রয়েছে এবং ইন্টারনেট অ্যাসাইনড নম্বর অথরিটি দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই এলাকায় একমাত্র অর্পা, যা ঠিকানা এবং রাউটিং প্যারামিটার এলাকাকে বোঝায়৷
  4. স্পন্সরড টপ লেভেল ডোমেন (sTLD) - বেসরকারী সংস্থাগুলিই এই টিএলডিগুলি পরিচালনা করে৷ স্পনসর করা শীর্ষ-স্তরের ডোমেনগুলির উদাহরণ হল .asia, .edu, .aero, .museum, .jobs, .mobi, এবং .gov৷ এই TLD গুলি সীমাবদ্ধ এবং শুধুমাত্র নির্দিষ্ট নির্দেশিকা পূরণ হলেই বরাদ্দ করা হবে৷
  5. সৃজনশীল শীর্ষ স্তরের ডোমেনগুলি৷ – .tv (টিভি শো এবং অন্যান্য ভিডিও প্রকল্পের জন্য), .নাম (একটি নির্দিষ্ট ব্যক্তির উপর মনোনিবেশ করে এমন সাইটগুলির জন্য), .me (ব্যক্তিগত ব্র্যান্ডিং প্রকল্প), .বিশেষজ্ঞ (বিশ্বকে দেখানোর জন্য যে আপনি একটি নির্দিষ্ট কুলুঙ্গি আয়ত্ত করেছেন), এবং . গুরু (আগের TLD এর মতই করে)।
  6. আন্তর্জাতিক টপ-লেভেল ডোমেন (IDNs) – এই ধরনের TLDs একটি ভাষা-নেটিভ বর্ণমালায় দেখা যায়। আপনি যদি .ykp অক্ষর সহ একটি দেখতে পান, সেটি হল ইউক্রেনের IDN।

প্রোডাকশন নেটওয়ার্কে সব টপ-লেভেল ডোমেইন নাম ব্যবহার করা হয় না:উদাহরণ স্বরূপ, TLD যেমন .example, .invalid, .localhost, এবং .test। এই TLD গুলি কিসের জন্য ব্যবহার করা যেতে পারে তা নামের মধ্যেই সঠিক। আরেকটি উদাহরণ হল .test যা পরীক্ষায় ব্যবহৃত হয়।

উপসংহার

একবার আপনি জানবেন যে TLD গুলি কীসের জন্য, আপনার অন্তত একটি ধারণা থাকবে যে সেই সাইটে আপনার জন্য কী ধরনের তথ্য অপেক্ষা করছে। যেহেতু অনেকগুলি আছে, আপনি শুধুমাত্র সেইগুলি সম্পর্কে শিখতে পারেন যেগুলি আপনি সবচেয়ে বেশি ব্যবহার করেন, তবে তাদের বেশিরভাগের অর্থ কী তা অন্তত একটি ধারণা থাকা সর্বদা একটি ভাল ধারণা। টিএলডি আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ? কমেন্টে আমাদের জানান।


  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে