কম্পিউটার

ফাইল ফ্র্যাগমেন্টেশন কী এবং এটি উইন্ডোজ 10 এ কীভাবে ঘটে

উইন্ডোজের নিজস্ব ডিফ্র্যাগমেন্টিং টুল রয়েছে এবং আপনি এটি ইতিমধ্যেই ব্যবহার করেছেন। যখন উইন্ডোজ ফাইল সংরক্ষণের অ্যালগরিদমের কথা আসে, তখন অপারেটিং সিস্টেমটি তার অস্থায়ী ফাইলগুলির মাধ্যমে অতিরিক্ত খণ্ডিতকরণের জন্য একটি কেস তৈরি করে। এবং সম্ভবত এই কারণেই এটি একটি ডিফ্র্যাগমেন্টিং টুল অফার করে যা আমরা এই নিবন্ধে উইন্ডোজ ডিফ্র্যাগমেন্টার হিসাবে উল্লেখ করব।

ফাইল ফ্র্যাগমেন্টেশন কি

উইন্ডোজ কিভাবে হার্ড ডিস্কে ফাইল সংরক্ষণ করে? সম্ভবত আপনি উত্তর জানেন. এটি ফাইলের আকারের সমতুল্য প্রথম মুক্ত সেক্টরটি সনাক্ত করার চেষ্টা করে - হার্ড ডিস্কে। এটি তখন ফাইলটি সেখানে সংরক্ষণ করে - কিছু অতিরিক্ত স্থান সহ আমরা প্যাডিং বলি। এই প্যাডিং পরে ফাইলের সম্প্রসারণ প্রদান করে। যাইহোক, প্যাডিংয়ের জন্য গণনা সঠিক নয় - এই সত্যটি দেওয়া হয়েছে যে ফাইলটি পরবর্তীতে কত বড় হতে পারে তা ব্যবহারকারীর উপর নির্ভর করে।

ফাইল ফ্র্যাগমেন্টেশন কী এবং এটি উইন্ডোজ 10 এ কীভাবে ঘটে

ধরুন আপনি একটি ওয়ার্ড ডকুমেন্ট তৈরি করেছেন এবং সেভ বোতামে আঘাত করার আগে দুটি শব্দ টাইপ করেছেন। উইন্ডোজ এই দুটি শব্দের জন্য (কিছু প্যাডিং সহ) যথেষ্ট জায়গা সনাক্ত করবে এবং এটি সংরক্ষণ করবে। পরে আপনি নথিতে আরও শব্দ যোগ করতে থাকুন। উইন্ডোজ সেই অতিরিক্ত শব্দগুলিকে সংরক্ষিত নথিতে প্রাথমিকভাবে যোগ করা স্থানটিতে স্থান দেওয়ার চেষ্টা করে।

কিন্তু তারপর, উইন্ডোজ জানে না আপনি নথিতে আরও কত শব্দ যোগ করবেন। এইভাবে, ফাইলের শেষে অতিরিক্ত স্থান কভার হয়ে গেলে, Windows-এর জন্য সেই প্যাডিংয়ের বাইরে ফাঁকা জায়গা খোঁজার এবং হার্ডডিস্কের অন্য কোনো সেক্টরে অতিরিক্ত ফাইল যোগ করার সময় এসেছে - সম্ভবত একটি ভিন্ন ট্র্যাক বা প্লেটে।

উপরন্তু, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে ফাইলগুলির সাথে কাজ করার সময় (বেশিরভাগ ক্ষেত্রে যখন আপনি কিছু ইনস্টল করেন বা একটি অফিস ফাইল খোলেন), উইন্ডোজ অস্থায়ী ফাইল তৈরি করে যা হার্ড ডিস্কে নিয়মিত ফাইলগুলির মতোই লেখা হয়। এর মানে হল আপনি যখন একটি ফাইলে কাজ করছেন, হার্ডডিস্কে ক্রমাগত ফাঁকা স্থান অস্থায়ী ফাইলগুলি দ্বারা নেওয়া হয়। এর ফলে, আপনি যখনই সেভ বোতামে চাপবেন তখনই উইন্ডোজ খণ্ডিত ফাইল তৈরি করবে। একবার ইনস্টলেশন সম্পূর্ণ হয়ে গেলে এবং অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলা হলে, আপনি হার্ড ডিস্ক জুড়ে আপনার ফাইল ছড়িয়ে পড়ে, যার অংশগুলি বিভিন্ন সেক্টর এবং প্লেট জুড়ে সংরক্ষণ করা হয়।

সংক্ষেপে, যখনই আপনি ফাইল সংরক্ষণ, পরিবর্তন বা মুছে ফেলুন, ফ্র্যাগমেন্টেশন ঘটে। আপনি একটি ফাইলে যে পরিবর্তনগুলি করতে পারেন তা প্রায়শই একটি ভিন্ন স্থানে সংরক্ষণ করা হয়। অতিরিক্ত পরিবর্তনগুলি আরও বেশি জায়গায় সংরক্ষিত হয়৷ সময়ের সাথে সাথে, ফাইল এবং হার্ড ডিস্ক উভয়ই খন্ডিত হয়ে যায় এবং আপনার কম্পিউটার কিছুটা ধীর হয়ে যেতে পারে কারণ এটিকে একটি একক ফাইল খুলতে বিভিন্ন জায়গায় দেখতে হয়।

এটি বোঝার পরে, এখন আসুন দেখি কিভাবে মাইক্রোসফ্ট এই সমস্যাটি মোকাবেলা করতে ডিস্ক ডিফ্রাগমেন্টারকে উন্নত করেছে এবং একটি ভাল এবং সহজ ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন অভিজ্ঞতা প্রদান করেছে৷

উইন্ডোজ ডিফ্রাগমেন্টার – উন্নতি

উইন্ডোজ ডিফ্রাগমেন্টার উইন্ডোজ এক্সপি পর্যন্ত অত্যধিক মেমরি এবং সিপিইউ রিসোর্স ব্যবহার করেছে। এটি সুপরিচিত ছিল যে, আপনি যদি Windows XP বা পূর্ববর্তী সংস্করণগুলিতে Windows ডিস্ক ডিফ্রাগমেন্টার চালান, তাহলে সেই কম্পিউটারে অন্য কিছু করার আগে আপনাকে এটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। যদিও একটি সিস্টেম সফ্টওয়্যার, নেটিভ ডিস্ক ডিফ্রাগমেন্টার অত্যধিক মেমরি এবং সিপিইউ ব্যবহার করেছে – রিসোর্স ওভারহেড যা আপনি কখনই চান না৷

হার্ড ডিস্কের আকার বৃদ্ধির সাথে এবং অধিকাংশ লোক তৃতীয় পক্ষের ডিস্ক ডিফ্র্যাগমেন্টার ব্যবহার করার জন্য সরে যাওয়ার সাথে সাথে, Microsoft Windows Vista-এ আরও ভাল Windows Defragmenter নিয়ে এসেছিল – এবং Windows 10/8/7-এ এটি আরও উন্নত করেছে। নতুন Windows ডিফ্রাগমেন্টার সম্পূর্ণভাবে সংশোধন করা হয়েছে এবং আপনি এটিকে অপ্রত্যাশিতভাবে দ্রুত দেখতে পাবেন। এছাড়াও, যখনই আপনার কম্পিউটার নিষ্ক্রিয় থাকে তখন এটি পটভূমিতে কাজ করে এবং তাই আপনার কম্পিউটার সংস্থানগুলিকে জ্যাম করে না৷

উইন্ডোজ 7 বা বরং ভিস্তার সাথে আসা আরেকটি উন্নতি হল অপারেটিং সিস্টেম আপনি যে ফাইলে কাজ করছেন সেটি সংরক্ষণ করার আগে সবচেয়ে বড় সংক্রামক মুক্ত স্থান খোঁজে। এর মানে এটি দুটি উপায়ে বিভক্তকরণ এড়াতে চেষ্টা করে:

  1. মুক্ত স্থানের একটি অপেক্ষাকৃত বড় অংশ খুঁজুন
  2. ফাইলের শেষে প্যাডিং যোগ করুন

ডিফ্র্যাগমেন্টেশনেও এখন দুটি গুরুত্বপূর্ণ পর্যায় রয়েছে:

  1. খালি স্থান সনাক্ত করুন এবং সমস্ত খণ্ডিত ফাইলগুলিকে সংলগ্ন ট্র্যাক এবং সেক্টরে সংরক্ষণ করতে স্থানান্তর করুন৷
  2. একসাথে খালি স্থান আনুন যাতে Windows এর জন্য ভবিষ্যতে অখণ্ডিত ফাইল সংরক্ষণ করা সহজ হয়৷

এর মানে হল আপনি যখন উইন্ডোজ ডিফ্র্যাগমেন্টার চালান, আপনি কেবল ফাইলগুলিকে ডিফ্র্যাগমেন্ট করছেন না, আপনি ভবিষ্যতের ডিফ্র্যাগমেন্টেশন এড়াতে আপনার হার্ড ডিস্কের স্থানও অপ্টিমাইজ করছেন৷

আমি আশা করি এটি আপনাকে উইন্ডোজে ডিফ্র্যাগমেন্টেশন কেন হয় এবং ডিফ্র্যাগমেন্টেশন এড়াতে আপনি কীভাবে উইন্ডোজ ডিফ্র্যাগমেন্টার ব্যবহার করতে পারেন তা বুঝতে সাহায্য করবে।

এই বিষয়ে অতিরিক্ত পড়া:

  1. উইন্ডোজ ডিস্ক ডিফ্রাগমেন্টার ইউটিলিটি সমস্যা সমাধান
  2. কিভাবে উইন্ডোজে MFT, পেজ ফাইল, রেজিস্ট্রি, সিস্টেম ফাইলগুলি ডিফ্র্যাগ করবেন।

ফাইল ফ্র্যাগমেন্টেশন কী এবং এটি উইন্ডোজ 10 এ কীভাবে ঘটে
  1. উইন্ডোজ 10-এ WMA ফাইলগুলি কীভাবে খেলবেন এবং WMP-তে WMA না খেলে কী করবেন

  2. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. .DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

  4. কেন ডিস্ক ফ্র্যাগমেন্টেশন ঘটে এবং কীভাবে এটি ঠিক করা যায়?