কম্পিউটার

আপডেট ডাউনলোড করতে Windows BITS পরিষেবা ব্যবহার করা থেকে Firefox-কে ব্লক করুন

Windows 10 প্রোগ্রামগুলির জন্য একটি পটভূমি আপডেট বৈশিষ্ট্য অফার করে যাতে তারা কোনও বাধা ছাড়াই পটভূমিতে নিজেদের আপডেট করতে পারে। পরিষেবাটিকে BITS বলা হয়৷ অথবা ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস . ফায়ারফক্স তার ব্রাউজারটি চালু না থাকলেও এই পরিষেবাটি আপডেট করতে ব্যবহার করতে পারে। যাইহোক, যদি আপনি Firefox-কে ব্যাকগ্রাউন্ডে সবকিছু আপডেট করতে পছন্দ না করেন, তাহলে এখানে আপনি কিভাবে Firefox-কে Windows BITS পরিষেবা ব্যবহার করে আপডেট ডাউনলোড করতে ব্লক করতে পারেন।

ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস বা BITS কি?

ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস হল উইন্ডোজের একটি অন্তর্নির্মিত পরিষেবা। যদিও এটি প্রাথমিকভাবে উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করতে ব্যবহৃত হয়, এটি সঠিক অনুমতি সহ অন্য কোনও প্রোগ্রাম দ্বারা ব্যবহার করা যেতে পারে। যেহেতু এটি ব্যাকগ্রাউন্ডে চলে তাই এটি নির্বিঘ্ন এবং নেটওয়ার্ক বাধাগুলি পরিচালনা করে। এই পরিষেবাটি ব্যবহার করে ডাউনলোডটি বিরতি দিতে এবং আবার শুরু করতে পারে৷ এটি শুধুমাত্র তখনই কাজ করে যখন নেটওয়ার্ক নিষ্ক্রিয় থাকে, অন্যান্য নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনের সাথে ব্যবহারকারীর ইন্টারেক্টিভ অভিজ্ঞতা সংরক্ষণ করার প্রয়াসে৷

আপডেট ডাউনলোড করতে Windows BITS পরিষেবা ব্যবহার করা থেকে Firefox-কে ব্লক করুন

মাইক্রোসফ্ট বিটস সম্পর্কে যা বলে তা এখানে:

এটি নিষ্ক্রিয় নেটওয়ার্ক ব্যান্ডউইথ ব্যবহার করে পটভূমিতে ফাইল স্থানান্তর করে। যদি পরিষেবাটি অক্ষম করা হয়, তাহলে যেকোন অ্যাপ্লিকেশন যা BITS-এর উপর নির্ভর করে, যেমন Windows Update, স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রাম এবং অন্যান্য তথ্য ডাউনলোড করতে অক্ষম হবে৷

আপডেট ডাউনলোড করতে Windows BITS পরিষেবা ব্যবহার করা থেকে Firefox ব্লক করুন

আপডেট ডাউনলোড করতে Windows BITS পরিষেবা ব্যবহার করা থেকে Firefox-কে ব্লক করুন

ফায়ারফক্স ব্যাকগ্রাউন্ডে আপডেট ডাউনলোড করতে BITS ব্যবহার করে। এটি নিশ্চিত করে যে ডাউনলোডগুলি মজিলা সার্ভারে উপলব্ধ হওয়ার সাথে সাথেই উপলব্ধ হয়৷ বিটস নিশ্চিত করে যে আপনার ফায়ারফক্স সর্বদা সর্বশেষ সংস্করণে রয়েছে।

ডাউনলোডের উপর একটি ট্যাব রাখা ছাড়াও, অনেক এক্সটেনশন নতুন সংস্করণের সাথে কাজ করা বন্ধ করে দেয়। আপনি যদি এক্সটেনশনের উপর অনেক বেশি নির্ভর করেন, তাহলে ফায়ারফক্সকে স্বয়ংক্রিয়ভাবে আপডেট করা থেকে বিরত রাখাই ভালো। এখানে আপনি কিভাবে BITS আপডেট ডাউনলোড সমর্থন নিষ্ক্রিয় করতে পারেন ফায়ারফক্সে।

Firefox একটি পছন্দের পতাকা সহ আসে৷ যা ব্রাউজারকে ভবিষ্যতের আপডেট ডাউনলোড করতে BITS পরিষেবা ব্যবহার করতে বাধা দেবে। আপডেট ডাউনলোড করতে Windows BITS পরিষেবা ব্যবহার করে Firefox-কে কীভাবে ব্লক করবেন তা এখানে দেওয়া হল:

  • Firefox খুলুন এবং about:config টাইপ করুন ঠিকানা বারে এবং এন্টার টিপুন। আপনি একটি সতর্কতা বার্তা সহ একটি প্রম্পট পাবেন। “আমি ঝুঁকি গ্রহণ করি!-এ ক্লিক করুন ” ফায়ারফক্সের কনফিগারেশন পৃষ্ঠা খুলতে বোতাম।
  • এখন BITS টাইপ করুন অনুসন্ধান -এ বাক্স এটি একটি সেটিং প্রকাশ করবেapp.update.BITS.enabled৷ .
  • এটি নিষ্ক্রিয় করতে ডাবল ক্লিক করুন৷ এছাড়াও আপনি ডান-ক্লিক করতে পারেন এবং এটি নিষ্ক্রিয় করতে টগল নির্বাচন করতে পারেন।

ফায়ারফক্সের জন্য BITS সক্ষম করতে, আবার ডাবল ক্লিক করুন, এবং তারপর ব্রাউজারটি পুনরায় চালু করুন।

এটি পোস্ট করুন; ফায়ারফক্স ব্যাকগ্রাউন্ডে আপডেট ডাউনলোড করতে BITS ব্যবহার করবে না। এটি শুধুমাত্র যখন এটি চালু বা ব্যবহার করা হয় তখনই ডাউনলোড হবে। যাইহোক, যখন ডাউনলোড চলছে তখন এটি আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে ধীর করে দিতে পারে৷

সবশেষে, কোনোভাবেই BITS অক্ষম করবেন না। এটি উইন্ডোজ দ্বারা প্রাথমিকভাবে উইন্ডোজ আপডেট ডাউনলোড করতে ব্যবহৃত হয়।

আমরা আশা করি যে পদক্ষেপগুলি বোঝা সহজ ছিল, এবং আপনি আপডেটগুলি ডাউনলোড করতে Windows BITS পরিষেবা ব্যবহার করা থেকে Firefox-কে ব্লক করতে সক্ষম হয়েছেন৷

আপডেট ডাউনলোড করতে Windows BITS পরিষেবা ব্যবহার করা থেকে Firefox-কে ব্লক করুন
  1. উইন্ডোজ 10 সার্ভিস স্ট্যাক আপডেট কি?

  2. Windows 10 এ PowerShell ব্যবহার করে কিভাবে একটি ফাইল ডাউনলোড করবেন

  3. কিভাবে জিপিও ব্যবহার করে উইন্ডোজ 11 আপডেট ব্লক করবেন

  4. Windows 11-এ CPU রিসোর্স ব্যবহার করা থেকে "Antimalware Service Executable" কিভাবে বন্ধ করবেন?