কম্পিউটার

উইন্ডোজ সার্ভারে রেজিস্ট্রি ব্যবহার করে উইন্ডোজ আপডেট কনফিগার করুন

আপনি যখন একটি নেটওয়ার্কে থাকেন, তখন আপনি নেটওয়ার্কে থাকা অন্যান্য Windows কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ চান এবং তাই Windows আপডেটগুলি কনফিগার করতে চান এমনভাবে যাতে শুধুমাত্র আপনি সেটিংস অ্যাক্সেস করতে পারেন। লোকেরা উইন্ডোজ আপডেটগুলি বন্ধ বা বিলম্ব করতে পারে যা আপনার ইচ্ছার বিরুদ্ধে হতে পারে। আপনি যদি প্রশাসক হন, তাহলে এই নিবন্ধটি আপনাকে গ্রুপ পলিসি এডিটর ব্যবহার না করেই Windows সার্ভার সিস্টেম কনফিগার করতে সাহায্য করতে পারে –  বরং Windows রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে কনফিগার করে।

উইন্ডোজ সার্ভারে রেজিস্ট্রি ব্যবহার করে উইন্ডোজ আপডেট কনফিগার করুন

উইন্ডোজ সার্ভারে কিভাবে উইন্ডোজ আপডেট কনফিগার করবেন

উইন্ডোজ সার্ভারে উইন্ডোজ আপডেট সম্পর্কিত প্রধান কীগুলি নিম্নরূপ:

HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\WindowsUpdate
HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer
HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Internet Communication Management\Internet Communication
HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\WindowsUpdate
HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\WindowsUpdate\AU

আপনি চান এমনভাবে উইন্ডোজ আপডেটগুলি কনফিগার করতে আপনাকে এই পথগুলির মধ্যে কীগুলি ব্যবহার করতে হবে যাতে ব্যবহারকারীরা উইন্ডোজ আপডেটগুলিতে অ্যাক্সেস পেতে পারে বা নাও করতে পারে৷ বেশিরভাগ ক্ষেত্রে, আপনি একক নিয়ন্ত্রণ চান এবং উইন্ডোজ আপডেটগুলিতে ব্যবহারকারীর অ্যাক্সেস সরাতে চান। সার্ভারে উইন্ডোজ আপডেট কনফিগার করার কয়েকটি উদাহরণ নিচে দেওয়া হল।

নিম্নলিখিত কী-এর অধীনে, আপনি DisableWindowsUpdateAccess খুঁজে পেতে পারেন কন্ট্রোল প্যানেলে ব্যবহারকারীদের উইন্ডোজ আপডেটে অ্যাক্সেস দিতে হবে কি না তা নিয়ে এন্ট্রি:

HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\WindowsUpdate

1 এর একটি মান অ্যাক্সেস অক্ষম করবে বা আপনি যদি ব্যবহারকারীদের উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে চান তবে 0 ব্যবহার করুন . আপনি যদি 0 ব্যবহার করেন, আপনি ব্যবহারকারীদের উন্নত করতে চাইতে পারেন যাতে তারা মেশিনে আপডেট ইনস্টল করতে পারে। সেক্ষেত্রে, আপনাকে ElevateNonAdmins-এর মান পরিবর্তন করতে হবে থেকে 1.

উইন্ডোজ সার্ভারে ইন্টারনেট এক্সপ্লোরারে উইন্ডোজ আপডেট লিঙ্কগুলি নিষ্ক্রিয় করুন

একই রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করে, আপনি উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্য খোলা থেকে ইন্টারনেট এক্সপ্লোরার অক্ষম করতে পারেন। নিম্নলিখিত কীতে যান:

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

এখানে, NoWindowsUpdate Dword সন্ধান করুন .

ইন্টারনেট এক্সপ্লোরারে লোকেদের জন্য উইন্ডোজ আপডেটে অ্যাক্সেস অক্ষম করতে, DWORD-এর মান পরিবর্তন করুন 1 . এটি ব্যবহারকারীদের এমনকি উইন্ডোজ আপডেট ওয়েবসাইট অ্যাক্সেস করতে বাধা দেবে৷

উইন্ডোজ সার্ভার আপডেট সার্ভিস ইন্টারনেট কমিউনিকেশন অ্যাক্সেস নিষ্ক্রিয় করুন

আপনি পাশাপাশি WSUS পরিচালনা করতে রেজিস্ট্রি সম্পাদক ব্যবহার করতে পারেন। উইন্ডোজ সার্ভার সিস্টেমে উইন্ডোজ আপডেটে অ্যাক্সেস নিষ্ক্রিয় করার জন্য, নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\SYSTEM\Internet Communication Management\Internet Communication

এখানে, DisableWindowsUpdateAccess খুঁজুন DWORD. মানটিকে 1 এ সেট করুন উইন্ডোজ আপডেটে অ্যাক্সেস অক্ষম করতে। এটি ব্যবহারকারী মেশিনে উইন্ডোজ আপডেট বৈশিষ্ট্যের সমস্ত অ্যাক্সেস বন্ধ করে দেবে। এমনকি উইন্ডোজ আপডেটের সাইটটি অবরুদ্ধ তাই ইন্টারনেট এক্সপ্লোরার সহ ব্রাউজারগুলি পৃথক কম্পিউটার আপডেট করতে এটি ব্যবহার করতে পারে না যতক্ষণ না আপনি চান৷

Windows রেজিস্ট্রি নিয়ে কাজ করার সময় ভুল করা সিস্টেম ব্যর্থতার কারণ হতে পারে। সিস্টেমে পরিবর্তন করার আগে অনুগ্রহ করে রেজিস্ট্রি ব্যাক আপ করুন৷

উইন্ডোজ সার্ভারে উইন্ডোজ আপডেট কনফিগার করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করার বিষয়ে আরও তথ্যের জন্য, এই টেকনেট পৃষ্ঠাটি দেখুন৷

উইন্ডোজ সার্ভারে রেজিস্ট্রি ব্যবহার করে উইন্ডোজ আপডেট কনফিগার করুন
  1. কিভাবে 6টি পদ্ধতি ব্যবহার করে উইন্ডোজ 11 মেরামত করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 (4 উপায়) এ আপডেট আনইনস্টল করবেন

  3. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 আপডেটগুলি পুনরায় ইনস্টল করবেন