কম্পিউটার

উইন্ডোজ 10-এ আপগ্রেড এবং আপডেটগুলি স্থগিত করার জন্য সময়কাল কীভাবে সেট করবেন

আপনি আপগ্রেড স্থগিত করতে পারেন৷ এবং Windows 10-এ Windows আপডেট ইনস্টল করুন , উইন্ডোজ রেজিস্ট্রি পরিবর্তন করে। আমরা ইতিমধ্যেই দেখেছি কিভাবে Windows 10 পেশাদার, এন্টারপ্রাইজ বা শিক্ষা সংস্করণ ব্যবহারকারীরা সহজেই আপগ্রেড স্থগিত করতে পারেন সেটিংসের মাধ্যমে। এখন দেখা যাক কিছু রেজিস্ট্রি কী টুইক করে এটি কীভাবে করা যায়। আপনি যখন এটি করবেন, আপনার কম্পিউটার সিস্টেমে উইন্ডোজ আপডেটের ডাউনলোড এবং ইনস্টলেশন পিছিয়ে যাবে। গ্রুপ নীতি ব্যবহার করে, আপনি গুণমান আপডেট পিছিয়ে দিতে পারেন 30 দিন পর্যন্ত, এবং বৈশিষ্ট্য আপগ্রেড পিছিয়ে দিন গ্রুপ পলিসি বা রেজিস্ট্রি ব্যবহার করে 180 দিন পর্যন্ত।

আপনি এগিয়ে যাওয়ার আগে, সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> অ্যাডভান্সড অপশন খুলুন এবং ডিফার আপগ্রেড নির্বাচন করুন। চেক-বক্স।

গ্রুপ নীতি ব্যবহার করে আপডেট স্থগিত করুন

gpedit.msc টাইপ করুন স্টার্ট সার্চ-এ এবং গ্রুপ পলিসি এডিটর খুলতে এন্টার চাপুন। গ্রুপ পলিসি এডিটর শুধুমাত্র Windows 10 প্রফেশনাল, এন্টারপ্রাইজ বা শিক্ষা সংস্করণে পাওয়া যায়।

উইন্ডোজ 10-এ আপগ্রেড এবং আপডেটগুলি স্থগিত করার জন্য সময়কাল কীভাবে সেট করবেন
নিম্নলিখিত সেটিংসে নেভিগেট করুন:

কম্পিউটার কনফিগারেশন> অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট> উইন্ডোজ কম্পোনেন্ট> উইন্ডোজ আপডেট> ডিফার আপগ্রেড এবং আপডেট।

বৈশিষ্ট্য আপডেটগুলি প্রাপ্ত হলে নির্বাচন করুন-এ ডাবল-ক্লিক করুন এবং প্রপার্টি বক্সে যেটি খোলে, সক্রিয় নির্বাচন করুন।

উইন্ডোজ 10-এ আপগ্রেড এবং আপডেটগুলি স্থগিত করার জন্য সময়কাল কীভাবে সেট করবেন

কোন ধরনের বৈশিষ্ট্য আপডেটগুলি গ্রহণ করতে হবে, এবং কখন তা নির্দিষ্ট করতে এই নীতিটি সক্রিয় করুন৷ প্রতিটি নতুন Windows 10 বৈশিষ্ট্য আপডেটের জন্য শাখা প্রস্তুতির স্তর প্রাথমিকভাবে একটি "কারেন্ট ব্রাঞ্চ" (CB) রিলিজ হিসাবে বিবেচিত হয়, যা প্রাথমিক স্থাপনার জন্য সংস্থাগুলি ব্যবহার করবে। মাইক্রোসফ্ট একবার যাচাই করেছে যে বৈশিষ্ট্য আপডেটটি এন্টারপ্রাইজ স্থাপনের জন্য বিবেচনা করা উচিত, এটিকে "কারেন্ট ব্রাঞ্চ ফর বিজনেস" (CBB) এর একটি শাখা প্রস্তুতির স্তর হিসাবে ঘোষণা করা হবে। আপনি 180 দিন পর্যন্ত বৈশিষ্ট্য আপডেট প্রাপ্তি পিছিয়ে দিতে পারেন। ফিচার আপডেটগুলি তাদের নির্ধারিত সময়ে পাওয়া থেকে আটকাতে, আপনি সাময়িকভাবে বৈশিষ্ট্য আপডেটগুলিকে থামাতে পারেন। বিরতি 60 দিনের জন্য বা আপনি চেক বক্সটি সাফ না করা পর্যন্ত কার্যকর থাকবে৷

ড্রপ-ডাউন মেনু থেকে বর্তমান শাখা নির্বাচন করুন অথবা ব্যবসার জন্য বর্তমান শাখা এবং তারপরে আপনি যে সময়ের জন্য আপডেটগুলি পিছিয়ে দিতে চান। আপনি পজ কোয়ালিটি আপডেট নির্বাচন করতে পারেন আপনি চাইলে চেকবক্স।

এরপরে, কখন গুণমান আপডেটগুলি প্রাপ্ত হয় তা নির্বাচন করুন-এ ডাবল-ক্লিক করুন এবং প্রপার্টি বক্সে যেটি খোলে, সক্রিয় নির্বাচন করুন।

উইন্ডোজ 10-এ আপগ্রেড এবং আপডেটগুলি স্থগিত করার জন্য সময়কাল কীভাবে সেট করবেন

কখন গুণমানের আপডেট পেতে হবে তা নির্দিষ্ট করতে এই নীতিটি সক্রিয় করুন৷ আপনি 30 দিন পর্যন্ত মানসম্পন্ন আপডেট প্রাপ্তি পিছিয়ে দিতে পারেন। গুণমানের আপডেটগুলি তাদের নির্ধারিত সময়ে পাওয়া থেকে আটকাতে, আপনি সাময়িকভাবে গুণমান আপডেটগুলি থামাতে পারেন। বিরতিটি 35 দিনের জন্য বা আপনি চেক বক্সটি সাফ না করা পর্যন্ত কার্যকর থাকবে৷

ক্ষেত্রটিতে, আপডেটগুলিকে পিছিয়ে দিতে 1 থেকে 30 পর্যন্ত একটি চিত্র সেট করতে তীরগুলি সরান এবং গুণমান আপডেটগুলি বিরতি দিন নির্বাচন করুন আপনি চাইলে চেকবক্স।

প্রয়োগ করুন ক্লিক করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

টিপ :আপনি এখন 365 দিন পর্যন্ত বৈশিষ্ট্য আপডেট এবং গুণমান এবং নিরাপত্তা আপডেট 30 দিনের মধ্যে স্থগিত করতে পারেন – অথবা Windows 10 হোমেও 35 দিনের মধ্যে Windows 10 আপডেটগুলি থামাতে পারেন!

রেজিস্ট্রি ব্যবহার করে আপগ্রেড স্থগিত করুন

আপনি নিম্নোক্তভাবে রেজিস্ট্রি সংশোধন করেও এটি অর্জন করতে পারেন।

উইন্ডোজ 10-এ আপগ্রেড এবং আপডেটগুলি স্থগিত করার জন্য সময়কাল কীভাবে সেট করবেন

regedit টাইপ করুন স্টার্ট সার্চ বারে এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন। এখন নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন:

HKLM\Software\Policies\Microsoft\Windows\WindowsUpdate

WindowsUpdate-এ ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন।

এটির নাম দিন DeferUpgrade . এবং এটিকে 1 এর একটি মান দিন .

এখন আবার WindowsUpdate-এ ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন।

এই কীটির নাম দিন DeferUpgradePeriod , এবং এটিতে ডাবল ক্লিক করুন। এখানে আপনি এর মান 0-8 পর্যন্ত সেট করুন। এখানে, অঙ্কটি কত মাস আপনি আপগ্রেড ইনস্টল করতে বিলম্ব করতে চান তা প্রতিনিধিত্ব করে। একটি সংখ্যা নির্বাচন করা হচ্ছে 3 আপগ্রেডগুলি 3 মাস পিছিয়ে দেবে৷

এখন তৃতীয়বারের জন্য, আমাদের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে। আবার WindowsUpdate-এ ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান নির্বাচন করুন।

DWORD কে DeferUpdatePeriod হিসাবে নাম দিন এবং এটিতে ডাবল ক্লিক করুন এবং 0-4 এর মধ্যে একটি মান দিন। এখানে অঙ্কগুলি সপ্তাহের সংখ্যার জন্য দাঁড়ায়। আপনি যদি 4 চয়ন করেন , আপনি 4 সপ্তাহের মধ্যে আপডেটের ইনস্টলেশন বিলম্ব করতে সক্ষম হবেন৷

আপনি যদি WindowsUpdate কী-এর অধীনে সমস্ত আপগ্রেডগুলিকে বিরাম দিতে চান, একটি DWORD মান তৈরি করুন, এটিকে PauseDeferrals হিসাবে নাম দিন এবং এটিকে 1 এর একটি মান দিন .

পরিবর্তনগুলি বিপরীত করতে, আপনি কেবল তৈরি করা কীগুলি মুছতে পারেন৷

এই পদ্ধতি ব্যবহার করে, আপনি ব্যবসার জন্য উইন্ডোজ আপডেট কনফিগার করতে পারেন। এই বিষয়ে আরও জানতে, আপনি টেকনেটে যেতে পারেন।

দ্রষ্টব্য :Microsoft Windows 10 v2004 এবং পরবর্তীতে সেটিংস থেকে Defer Updates অপশনটি সরিয়ে দিয়েছে৷

উইন্ডোজ 10-এ আপগ্রেড এবং আপডেটগুলি স্থগিত করার জন্য সময়কাল কীভাবে সেট করবেন
  1. Windows 10 ক্রিয়েটর আপডেটে কীভাবে নাইট লাইট সেট আপ করবেন

  2. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?

  3. Windows 11 এ কিভাবে স্বয়ংক্রিয় সময়সূচী সেট করবেন

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ আপডেট বন্ধ করবেন?