কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন

উইন্ডোজ 10 OS এর পূর্ববর্তী সংস্করণগুলির তুলনায় লক স্ক্রীন এবং সাইন-ইন স্ক্রীনকে পুনরায় কল্পনা করেছে৷ আপনার পিসি চালু করুন এবং আপনি প্রথমে কিছু দরকারী তথ্য সহ লক স্ক্রীন দেখতে পাবেন। আপনি সাইন-ইন পৃষ্ঠায় অবতরণ করার জন্য এটি খারিজ করতে পারেন যেখানে আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে আপনার শংসাপত্রগুলি প্রবেশ করতে পারেন৷ যাইহোক, কখনও কখনও ব্যবহারকারীরা সাইন-ইন পৃষ্ঠা দেখতে চান না এবং নির্বাচিত ডোমেন এবং অ্যাকাউন্টের প্রকারের উপর নির্ভর করে স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করতে চান (স্থানীয় বা MSA ) এই টিউটোরিয়ালে, Microsoft SysInternals Autologon ব্যবহার করে আপনি Windows 10-এ লগইন স্ক্রীন বাইপাস করতে পারেন এমন ধাপগুলির মাধ্যমে আমরা আপনাকে গাইড করব। অথবা Windows রেজিস্ট্রি সম্পাদনা করে .

Windows 10-এ লগইন স্ক্রীন বাইপাস করুন

আমরা ইতিমধ্যে দেখেছি কিভাবে Windows লগইন স্ক্রীন বন্ধ করতে হয় এবং   control userpasswords2 ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে লগইন করতে হয় অথবা netplwiz। এখন আসুন দেখি কিভাবে আপনি Microsoft Autologon ইউটিলিটি ব্যবহার করে বা Windows Registry টি টুইক করে এটি করবেন।

1] মাইক্রোসফ্ট অটোলগন ব্যবহার করে

অটোলোগন মাইক্রোসফ্ট দ্বারা অফার করা একটি হালকা-ওজন ইউটিলিটি যা Windows এর অন্তর্নির্মিত স্বয়ংক্রিয়-লগন প্রক্রিয়া কনফিগার করতে ব্যবহার করা যেতে পারে। netplwiz-এর অনুরূপ ইউটিলিটি, আপনি একটি প্রদত্ত ডোমেন নামের জন্য যেকোনো স্থানীয় বা MSA অ্যাকাউন্টের জন্য শংসাপত্র সংরক্ষণ করতে পারেন। যাইহোক, Autologon এর সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল এটি এনক্রিপ্ট করে পাসওয়ার্ডটি রেজিস্ট্রিতে সংরক্ষণ করার আগে।

উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন

এখান থেকে Autologon টুল ডাউনলোড করুন এবং তারপর autologon.exe চালান ফাইলটি চালু করার জন্য। প্রয়োজনীয় তথ্য পূরণ করুন এবং সক্ষম টিপুন নির্বাচিত ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য বাইপাস পাসওয়ার্ড স্ক্রীন প্রক্রিয়া চালু করতে। অটোলগন মেকানিজম সফলভাবে কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করে একটি বার্তা স্ক্রিনে উপস্থিত হবে।

উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন

আপনি নিচের সিনট্যাক্স ব্যবহার করে কমান্ড প্রম্পটের মাধ্যমে অটোলগন ইউটিলিটি ব্যবহার করতে পারেন:

autologon user domain password

2] রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. প্রথমে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন এবং তারপরে Windows Key + R টিপুন রান বক্স চালু করতে আপনার কীবোর্ডে। regedit.exe টাইপ করুন এবং রেজিস্ট্রি এডিটর খুলতে এন্টার চাপুন।

2. রেজিস্ট্রি এডিটরের বাম পাশের ফলকে অনুসরণ করা পথে নেভিগেট করুন।

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Winlogon

উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন

3. এখন, ডান পাশের ফলকে, ডাবল ক্লিক করুন AutoAdminLogon এবং এর মান পরিবর্তন করুন 1 .

এর পরে, আপনার অ্যাকাউন্টের শংসাপত্রগুলি সংরক্ষণ করার জন্য আপনাকে কয়েকটি অতিরিক্ত স্ট্রিং মান তৈরি করতে হবে। Winlogon-এ শুধু ডান ক্লিক করুন বাম দিকের ফলকে, নতুন> স্ট্রিং মান  নির্বাচন করুন এবং নীচের স্ট্রিংগুলিকে তাদের নির্ধারিত মানগুলির সাথে এক এক করে তৈরি করুন। যদি স্ট্রিং মানগুলি ইতিমধ্যেই উপস্থিত থাকে, তাহলে আপনাকে শুধু সেই অনুযায়ী মান সম্পাদনা করতে হবে।

স্ট্রিং নাম স্ট্রিং মান
DefaultDomainName কম্পিউটার নাম (স্থানীয় অ্যাকাউন্টের জন্য) বা ডোমেন নাম
ডিফল্ট ব্যবহারকারীর নাম ব্যবহারকারীর নাম (C:\Users\<ব্যবহারকারীর নাম> অনুসারে)
ডিফল্ট পাসওয়ার্ড নির্বাচিত অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড
উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন

একবার সমস্ত স্ট্রিং মান তৈরি/সম্পাদিত হয়ে গেলে, শুধু সেটিংস সংরক্ষণ করুন এবং রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করুন৷

আমাকে উল্লেখ করতে হবে যে স্বয়ংক্রিয় লগইনের জন্য রেজিস্ট্রি এডিটর ব্যবহার করার একটি ত্রুটি হল যে আপনার পাসওয়ার্ড এখানে প্লেইন টেক্সট ফরম্যাটে সংরক্ষণ করা হয়েছে। রেজিস্ট্রি অ্যাক্সেস সহ যে কেউ এটি দেখতে এবং ম্যানিপুলেট করতে পারে৷ যাইহোক, netplwiz ব্যবহার করার সময় এটি হয় না অথবা অটোলোগন . আপনার পাসওয়ার্ড সেখানে সঠিকভাবে এনক্রিপ্ট করা আছে এবং রেজিস্ট্রি এডিটরে কোনো সংশ্লিষ্ট এন্ট্রি করা হয়নি।

আশা করি এই টিপটি আপনার জন্য দরকারী।

উইন্ডোজ 10 এ কীভাবে লগইন স্ক্রিন বাইপাস করবেন
  1. কিভাবে উইন্ডোজ 10 লগইন স্ক্রীন পরিবর্তন করবেন

  2. Windows 10 লগইন স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে বাইপাস করার 2 উপায়

  3. কিভাবে উইন্ডোজ 7 লগইন স্ক্রীন এড়িয়ে যাবেন

  4. Windows 10 এ কিভাবে লগইন স্ক্রীন এড়িয়ে যাবেন?