কম্পিউটার

Windows 10 বা Windows 11-এ টাস্ক ম্যানেজার খোলার ৬টি কার্যকর উপায় 

আপনি যদি কিছু সময়ের জন্য একজন উইন্ডোজ ব্যবহারকারী হয়ে থাকেন, আমি নিশ্চিত যে আপনি অন্তত একবার Windows টাস্ক ম্যানেজার জুড়ে আসবেন।

প্রতিটি উইন্ডোজ ব্যবহারকারীর জন্য প্রতিরক্ষার শেষ লাইন, টাস্ক ম্যানেজারকে সাধারণত ডাকা হয় যখন আপনার সমস্ত প্রোগ্রাম সাড়া দেওয়া বন্ধ করে এবং আপনার পিসি স্থির থাকে এবং নিষ্ক্রিয়তা থেকে সরে যায় না।

যদিও টাস্ক ম্যানেজার অ-প্রতিক্রিয়াশীল কাজ এবং ত্রুটিগুলি সাফ করার চেয়ে আরও অনেক কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে, এখানে আমরা এটিকে কীভাবে খুলতে হবে তার উপর ফোকাস করব যাতে আমাদের বিষয় থেকে বিভ্রান্ত না হয়। তদুপরি, শুধুমাত্র একটি নয়, একাধিক উপায়ে আপনি আপনার উইন্ডোজে উইন্ডোজ টাস্ক ম্যানেজার খুলতে পারেন। আসুন সবচেয়ে সহজটি দিয়ে শুরু করি।

1. Ctrl + Alt + Delete

দিয়ে টাস্ক ম্যাঞ্জার খুলুন

আমার ব্যক্তিগত পছন্দের একটি এবং সম্ভবত এই তালিকায় সবচেয়ে সহজ, আপনি শুধুমাত্র Ctrl + All + Delete টিপে টাস্ক ম্যানেজার চালু করতে পারেন একসাথে আপনি যখন শর্টকাট কী টিপবেন, তখন আপনি আপনার স্ক্রিনে উইন্ডোজ সিকিউরিটি স্ক্রিন পপ খোলা দেখতে পাবেন।

সেখান থেকে, টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন , এবং টাস্ক ম্যানেজার উইন্ডো খুলবে। এখান থেকে, আপনি আপনার ইচ্ছামত টাস্ক ম্যানেজার ব্যবহার করতে পারবেন।

Windows 10 বা Windows 11-এ টাস্ক ম্যানেজার খোলার ৬টি কার্যকর উপায় 

2. পাওয়ার ব্যবহারকারী মেনু ব্যবহার করুন

আপনি আপনার উইন্ডোজ কম্পিউটারের পাওয়ার ইউজার মেনু থেকে টাস্ক ম্যানেজারও খুলতে পারেন। সংক্ষেপে বলা যায়, পাওয়ার ইউজার মেনু হল সবচেয়ে বহুল ব্যবহৃত কিছু উইন্ডোজ বৈশিষ্ট্য অ্যাক্সেস করার একটি কেন্দ্রীয় স্থান।

শুরু করতে, Windows কী + X টিপুন উইন্ডোজ পাওয়ার মেনু খোলার বিকল্প। সেখান থেকে, টাস্ক ম্যানেজার নির্বাচন করুন বিকল্প, এবং আপনার সামনে টাস্ক ম্যানেজার উইন্ডো থাকবে।

Windows 10 বা Windows 11-এ টাস্ক ম্যানেজার খোলার ৬টি কার্যকর উপায় 

3. টাস্কবার থেকে টাস্ক ম্যানেজার চালু করুন

নেভিগেট করুন এবং ডান-ক্লিক করুন আপনার Windows 10 PC-এর টাস্কবারে, অথবা Windows 11 PC-এর টাস্কবারে Windows আইকনে এবং আপনার স্ক্রিনে উপলব্ধ বিভিন্ন বিকল্পের সেট থেকে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন।

Windows 10 বা Windows 11-এ টাস্ক ম্যানেজার খোলার ৬টি কার্যকর উপায় 

4. Ctrl + Shift + Esc শর্টকাট

ব্যবহার করুন

আমাদের তালিকায় আরেকটি শর্টকাট, Ctrl + Shift + Esc শর্টকাট, Ctrl + Alt + Delete শর্টকাট থেকে কিছুটা আলাদা যা আমরা উপরে ব্যবহার করেছি।

Ctrl + Shift + Esc টিপে আপনার স্ক্রিনে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে টাস্ক ম্যানেজার চালু করবে, Ctrl + Alt + Delete এর বিপরীতে, যেখানে আপনাকে প্রথমে উইন্ডোজ সিকিউরিটি মেনুতে যেতে হবে। আপনি যদি তাড়াহুড়ো করেন এবং দ্রুত টাস্ক ম্যানেজার চালু করতে চান তবে এটি ব্যবহার করুন৷

5. স্টার্ট মেনু সার্চ বার

থেকে "taskmgr" ব্যবহার করুন

taskmgr থেকে Windows 10/11-এ টাস্ক ম্যানেজার খুলতে EXE ফাইল, নিম্নলিখিত করুন:

  • স্টার্ট মেনু এ যান সার্চ বার, "taskmgr.exe" টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

টাস্ক ম্যাঞ্জার আপনার স্ক্রিনে চালু হবে। বিকল্পভাবে, আপনি Run-এ “taskmgr.exe” লিখতে পারেন ডায়ালগ বক্স এবং এন্টার চাপুন অ্যাপ্লিকেশন চালু করতে।

Windows 10 বা Windows 11-এ টাস্ক ম্যানেজার খোলার ৬টি কার্যকর উপায় 

সম্পর্কিত:টাস্ক ম্যানেজার সাড়া দিচ্ছেন না? এখানে এটি ঠিক করার 4টি উপায় রয়েছে

6. কন্ট্রোল প্যানেল ব্যবহার করুন

এটি একটি বরং দীর্ঘ-উন্নত উপায়, তবে আপনি টাস্ক ম্যানেজার খোলার জন্য কন্ট্রোল প্যানেল ব্যবহার করতে পারেন৷

শুরু করতে, স্টার্ট মেনু অনুসন্ধান-এ যান৷ বার, "কন্ট্রোল প্যানেল" টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।

কন্ট্রোল প্যানেলে, উপর-ডানদিকে অনুসন্ধান বিকল্পে যান৷ কোণে, সার্চ বারে 'টাস্ক ম্যানেজার' টাইপ করুন এবং টাস্ক ম্যানেজার বিকল্পটি যখন আসে তখন নির্বাচন করুন।

Windows 10 বা Windows 11-এ টাস্ক ম্যানেজার খোলার ৬টি কার্যকর উপায় 

Windows 10/11-এ টাস্ক ম্যানেজার খোলা হচ্ছে

টাস্ক ম্যাঞ্জার হল উইন্ডোজের আরেকটি ফ্রি ইউটিলিটি যা আমাদের প্রতিদিনের উইন্ডোজ ওয়ার্কফ্লোকে ঝামেলামুক্ত করে।

সময়ে সময়ে পপ-আপ হওয়া উইন্ডোজের র্যান্ডম হ্যাং-আপগুলি ঠিক করতে সাহায্য করার পাশাপাশি, এটি আপনাকে আপনার পিসির পিছনে চলমান প্রক্রিয়াগুলি দেখতে এবং ঠিক করতে সাহায্য করতে পারে, একই সময়ে, অ্যাপের ইতিহাস, ব্যবহারকারী এবং আপনার উইন্ডোজের পরিষেবার বিবরণ।


  1. উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজারকে কীভাবে একটি নির্দিষ্ট ট্যাবে উন্মুক্ত করবেন

  2. 8 Windows 10 টাস্ক ম্যানেজার টিপস

  3. Windows 10 এ উইন্ডোজ সার্ভিসেস ম্যানেজার খোলার ৮ উপায়

  4. উইন্ডোজ 10 বা 11 এ ডিস্ক ম্যানেজমেন্ট খোলার 5 উপায়