কম্পিউটার

আপনার উইন্ডোজ পিসিতে ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার এড়াতে টিপস

অনেক লোকেরই অত্যধিক ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার আছে তাদের Windows 11/10 কম্পিউটারে বিভিন্ন আকার এবং আকারে, বিরক্তিকর টুলবার থেকে শুরু করে সফ্টওয়্যারের ট্রায়াল সংস্করণ পর্যন্ত। সাধারণত সেই লোকেরা জানে না কোথায় এবং কীভাবে এই সমস্ত অতিরিক্ত অবাঞ্ছিত সফ্টওয়্যার তাদের কম্পিউটারে আসে। দুর্ভাগ্যবশত, উইন্ডোজ কম্পিউটারের জন্য ক্র্যাপওয়্যার সাধারণ এবং আপনার উইন্ডোজ পিসি থেকে এটির বেশিরভাগ আনইনস্টল করার চেষ্টা করা একটি বড় ব্যথা। .

Windows PC-এ Crapware এবং Bloatware এড়িয়ে চলুন

আপনি আপনার কম্পিউটার থেকে কিছু ব্লোটওয়্যার পেতে সক্ষম হতে পারেন, তবে এমন কিছু বিরক্তিকর বিষয় রয়েছে যা ইনস্টল করা প্রোগ্রামের তালিকা থেকে লুকিয়ে রাখে এবং কোনও লড়াই ছাড়াই আপনার পিসি থেকে নামতে অস্বীকার করে। এই কারণেই আপনার কম্পিউটারকে কীভাবে পরিষ্কার রাখতে হয় তা শেখা সেই সমস্ত লোকেদের জন্য অত্যাবশ্যক, যারা তাদের কম্পিউটারকে সর্বোচ্চ কার্যক্ষমতায় চালিয়ে যেতে চায়।

ব্লোট ট্রান্সফারের সবচেয়ে সাধারণ এবং বিপজ্জনক উপায়:ইনস্টলার

আজকাল বেশিরভাগ ইনস্টলারদের কাছে আপনার প্রোগ্রামের সাথে ইনস্টল করার বিকল্প হিসাবে "প্রচারিত সফ্টওয়্যার" রয়েছে। ইন্টারনেট টুলবার সাধারণত "প্রচারিত সফ্টওয়্যার"। আপনি সম্ভবত "ব্যাবিলন অনুসন্ধান" নামক এই জিনিসটি আগে দেখেছেন, তাই না? এটি সেই মারাত্মক সফ্টওয়্যার যা আপনার হোমপেজকে তাদের সার্চ ইঞ্জিনে সেট করতে বাধ্য করেছে৷ এটি সাধারণত একটি টুলবারের সাথেও আসে, এবং বেশিরভাগ মানুষ তা চায় না।

আপনার মধ্যে কারও কারও একটি ইনস্টলেশনের মাধ্যমে দ্রুত "পরবর্তী" এ ক্লিক করার একটি খারাপ অভ্যাস রয়েছে। আপনার এটি করা উচিত নয়, কারণ আপনি জানেন না আপনি কী গ্রহণ করছেন। আপনি এটির সাথে এটি ইনস্টল করতে চান তা নিশ্চিত করার জন্য অনেক ইনস্টলারের একটি চেক-বক্স থাকে, কিন্তু সম্ভবত সেগুলি উপেক্ষা করে চালিয়ে যান। জিনিসটি হল, সেই চেক-বক্সগুলি সাধারণত আপনার জন্য চেক করা হয়। ইনস্টলারদের সাথে চুক্তির মতো আচরণ করুন, সবকিছু মনোযোগ সহকারে পড়ুন এবং আপনি যা গ্রহণ করতে চান তা গ্রহণ করুন৷

আপনার উইন্ডোজ পিসিতে ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার এড়াতে টিপস আপনার উইন্ডোজ পিসিতে ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার এড়াতে টিপস

অতটা গোপন উপায়:জাল ডাউনলোড বিজ্ঞাপন

আপনি সম্ভবত এই সাইটগুলিতে অনেক আগে দেখেছেন। তারা আপনাকে এই ভেবে প্রতারণা করার চেষ্টা করে যে আপনি সম্প্রতি একটি ডাউনলোড শুরু করেছেন, কিন্তু ইনস্টলার কৌশলের জন্য কতটা পড়ে তার তুলনায় অনেক কম লোক এর জন্য পড়ে। যখন আপনি তাদের লিঙ্ক করা ফাইলটি ডাউনলোড করেন, তখন আপনি অবাঞ্ছিত সফ্টওয়্যার পাবেন।

ডাউনলোড পৃষ্ঠায় রাখা হলে এই বিজ্ঞাপনগুলি লোকেদের বিভ্রান্ত করে, বিশেষ করে যদি সেই ডাউনলোড পৃষ্ঠায় প্রচুর টেক্সট থাকে। আপনি কেবল লক্ষ্য করে এটিকে আলাদা করতে পারেন যে ফর্ম্যাটিংটি পৃষ্ঠাটি কীভাবে ফর্ম্যাট করা হয়েছে তার মতো কিছুই দেখায় না - এটিকে ঘিরে থাকা "ফ্রি" শব্দগুলির সাথে প্লেইন লিঙ্ক এবং একটি বিশাল সবুজ বোতামের মধ্যে পার্থক্য করা কঠিন নয়। যদিও আপনি নিশ্চিত করতে চান, বড় সবুজ বোতামের উপর হোভার করুন এবং URL-এ "বিজ্ঞাপন" শব্দটি আছে কিনা দেখুন।

আপনার উইন্ডোজ পিসিতে ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার এড়াতে টিপস

এবং... সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে আপনার কম্পিউটার নির্মাতা

আপনি যদি সম্প্রতি একটি দোকান বা অনলাইন থেকে একটি কম্পিউটার পেয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনার ক্রয়ের সাথে বিনামূল্যে CPU-হগিং, RAM-চুষা অ্যাপ্লিকেশন এবং ট্রায়ালওয়্যার এবং ক্র্যাপলেটগুলি বান্ডিল ছিল৷ লোকেরা আশ্চর্য হয় কেন তাদের কম্পিউটার এত ধীর হয় না বুঝতে পেরে যে তাদের পিসিতে প্রায় 10টি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বিনামূল্যে ট্রায়াল রয়েছে, সবগুলি একই সময়ে চলছে৷ আপনার প্রথম প্রবৃত্তি হতে পারে আপনার বন্ধুত্বপূর্ণ কন্ট্রোল প্যানেলে যান এবং এটি সম্পর্কে কিছু করতে বলুন। আপনি যদি এটি অনুভব করেন, তাহলে প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য অ্যাপলেটের স্ক্রোল বারটি দেখতে কতটা ছোট হওয়ার কারণে আপনার কম্পিউটার আপনাকে শক করে দিতে পারে!

ব্লোটের সমস্যা সমাধানের সহজ এবং আরও কার্যকর উপায় হল আপনার ড্রয়ারের নীচে স্টাফ করা আপনার উইন্ডোজ ইনস্টলেশন ডিস্কটি বের করে নেওয়া, আপনার পিসি রিফর্ম করা এবং একটি পরিষ্কার ইনস্টল করা। মনে রাখবেন, এটি শুধুমাত্র তখনই কাজ করবে যদি আপনার কাছে Microsoft থেকে একটি Windows ইনস্টলেশন ডিস্ক থাকে, সিস্টেম ইমেজ আপনার OEM PC সরবরাহকারী তৈরি করে না। সেই সুবিধাজনক ডিস্কের সাহায্যে, আপনি আপনার পিসিতে উইন্ডোজ ইনস্টল পরিষ্কার করতে পারেন এবং আপনার কম্পিউটারে থাকা স্টিকারে লেবেলযুক্ত পণ্য কী ব্যবহার করতে পারেন। সিডির লাইসেন্স(গুলি) ব্যবহার করার জন্য আপনাকে চিন্তা করার দরকার নেই কারণ আপনার নির্মাতা আপনাকে একটি কিনেছেন!

আপনি যদি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে কিছু ক্র্যাপওয়্যার বা টুলবার আনইনস্টল করতে না পারেন, তাহলে হয়ত এইগুলি ক্র্যাপওয়্যার রিমুভাল সফ্টওয়্যার অথবা Toolbar Removers পারে।

অ্যান্ড্রু কিম দ্বারা

আপনার উইন্ডোজ পিসিতে ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার এড়াতে টিপস
  1. কিভাবে আপনার Windows 11 পিসির নাম পরিবর্তন করবেন?

  2. আপনার কম্পিউটার সাইবার-প্রুফ করার 15 টি সহজ টিপস

  3. আপনার কম্পিউটারে মাইনসুইপার কীভাবে খেলবেন?

  4. আপনার Windows 10, 8, 7 কম্পিউটারের জন্য 10 প্রয়োজনীয় সফ্টওয়্যার