কম্পিউটার

ক্র্যাপওয়্যার সরান এবং এটি ব্যবহার করার আগে আপনার নতুন উইন্ডোজ ই এম কম্পিউটার এক্সরসাইজ করুন

একজন ভোক্তা একটি নতুন-এন-চকচকে উইন্ডোজ 11/10 কম্পিউটার কেনেন, সবাই আশা করে যে এটি দ্রুত-এন-মসৃণ হবে, এবং প্রতিবার বুট করার পরিবর্তে তিনি যা দেখেন, তাতে প্রচুর পপ-আপ এবং অনুস্মারক থাকে, যা তাকে বিরক্ত করে না। !

বেশির ভাগ ব্যবহারকারী, সাধারণত সেগুলোকে উইন্ডোজের একটি অংশ হিসেবে গ্রহণ করে, অপারেটিং সিস্টেমকে অভিশাপ দেয় এতটা বিরক্তিকর এবং ধীরগতির… ব্লোটওয়্যারে ভরা! নতুন ব্যবহারকারী যারা এই ধরনের একটি কম্পিউটার কেনেন, তারা যখনই এটি চালু করেন তখন তারা সাধারণত প্রচুর পপ-আপে ডুবে থাকেন। ব্যবহারকারী এতগুলি টুলবার বা বোতাম বা আইকন দেখতে আশা করেন না। তাদের অভিজ্ঞতা আনন্দদায়ক হওয়ার আশা করে, যখন তারা দেখতে পায় তাদের নতুন উইন্ডোজ মেশিন ধীরগতিতে চলছে, জমে যাচ্ছে বা ঘন ঘন ক্র্যাশ হচ্ছে তখন তাদের মুখে খারাপ স্বাদ থাকবে।

ক্র্যাপওয়্যার সরান এবং এটি ব্যবহার করার আগে আপনার নতুন উইন্ডোজ ই এম কম্পিউটার এক্সরসাইজ করুন এটি ইন্টারনেট এক্সপ্লোরারের ক্ষেত্রেও সত্য। যদিও IE আজ একটি দ্রুত এবং নিরাপদ একটি ব্রাউজার যেকোনও হিসাবে, প্রি-লোড করা টুলবার এবং ক্র্যাপলেটগুলি এটিকে সত্যিকারের ধীর এবং ক্র্যাশ-প্রবণ করে তোলে। তারপরে তিনি দেখতে পান যে একটি বিকল্প ব্রাউজারের একটি নতুন ইনস্টল সত্যিই দ্রুত।

ক্র্যাপওয়্যার কি

এর কারণ, অনেকেই ইতিমধ্যেই জানেন যে আমন্ত্রিত অতিথি যারা উইন্ডোজ ই এম মেশিনের সাথে আসে। এগুলোকে বলা হয় ক্র্যাপওয়্যার বা ক্র্যাপলেটস বা জাঙ্কওয়্যার বা ডেমনওয়্যার! ক্র্যাপওয়্যার অবাঞ্ছিত সফ্টওয়্যার ছাড়া আর কিছুই নয় যা আপনার উইন্ডোজ ইনস্টলেশনের সাথে বান্ডিল করে আসে। বেশিরভাগ ক্ষেত্রেই এগুলি ট্রায়ালওয়্যার৷

এই ধরনের সফ্টওয়্যারের প্রকাশকরা, হার্ডওয়্যার কোম্পানিগুলিকে নতুন মেশিনে ঠেলে দেওয়ার জন্য অর্থ প্রদান করে, এই আশায় যে ক্রেতা একবার ট্রায়ালের সময় শেষ হয়ে গেলে সেগুলি কেনার সিদ্ধান্ত নেবে৷ এবং পরিসংখ্যান দেখিয়েছে যে এই ধরনের ট্রায়াল-ওয়্যার থেকে রূপান্তর প্রায় 30%!

নির্মাতারা আপনিও এই বিনামূল্যের টাকা ফিরিয়ে দিতে চান না। Au contraire হার্ডওয়্যার নির্মাতারা দাবি করেন যে এটি তাদের খরচ কম রাখতে সাহায্য করে! আসলে, আমার কয়েক বছর আগের কথা মনে আছে Sony আসলে 'ইনস্টল না করা' বা ব্লোটওয়্যার সরানোর জন্য গ্রাহকদের কাছ থেকে টাকা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল! কিন্তু পরবর্তীতে ব্যাপক জনরোষের মুখে তাদের পিছু হটতে হয়েছিল।

আপনি Mac-এ এই সব ঘটতে দেখছেন না মেশিন, তুমি কি!? ম্যাক হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার একে অপরের সাথে ভালভাবে সংহত এবং পাঠানো হয়েছে৷ কিন্তু উইন্ডোজ মেশিনের ক্ষেত্রে, মাইক্রোসফ্ট নির্মাতাদের কাছে লাইসেন্স বিক্রি করে, যারা ট্রায়ালওয়্যার সহ মেশিনে এটি লোড করে। সফ্টওয়্যার প্রকাশকদের দ্বারা কম্পিউটার নির্মাতাদের অর্থ প্রদান করা হয়, কিন্তু মূল্য প্রদান করে খারাপ কর্মক্ষমতা পরিপ্রেক্ষিতে উইন্ডোজ শেষ ব্যবহারকারী!

এই ক্র্যাপলেটগুলি আপনার মেশিন, হগ সংস্থানগুলিকে বিভ্রান্ত করতে পারে এবং আপনার স্টার্ট-আপের সময়কে ধীর করে দিতে পারে, পাশাপাশি এটিকে ধীর গতিতে চালাতে পারে। এবং সবচেয়ে খারাপ দিক হল যে তাদের প্রায় সকলেই কিছু অদ্ভুত কারণে উইন্ডোজ দিয়ে শুরু করতে চায়, এবং আপনি বেশিরভাগ সময় তাদের আইকনগুলি বিজ্ঞপ্তি এলাকায় বিশ্রাম নিতে দেখতে পারেন৷

অধিকন্তু, বেশিরভাগ ক্ষেত্রে, যেহেতু ব্যবহারকারী তাদের পিসিতে একটি বৈধ উইন্ডোজ সিডি পায় না, সে নতুন করে ইনস্টল করতে অক্ষম। ফ্যাক্টরি ইমেজে ফিরিয়ে আনার বিকল্প ব্যবহার করে, সিস্টেমটিকে আবার ক্র্যাপিফাইড অবস্থায় ফিরিয়ে আনে .

এই প্রোগ্রামগুলি নিজেদের মধ্যে খারাপ নয় এবং নর্টন, ম্যাকাফি, কোরেল, রক্সিও, এওএল বা এই জাতীয় অন্যান্য ইন্টারনেট পরিষেবা প্রদানকারী, কুইক বুক ফাইন্যান্সিয়াল সেন্টার, ন্যাপস্টার, মেমিও অটো ব্যাকআপ, পিকাসা 2, ওয়াইল্ড ট্যানজেন্ট গেমস, সিম্যানটেক লাইভআপডেটের মতো পরিচিত এবং দরকারী পণ্য অন্তর্ভুক্ত করে। . এমনকি মাইক্রোসফ্ট অফিসের ট্রায়াল সংস্করণগুলিও একটি নতুন মেশিনে বান্ডিল করা হয়! এগুলি নেতৃস্থানীয় ব্র্যান্ড এবং বিভিন্ন উদ্দেশ্যে ব্যাপকভাবে ব্যবহৃত হয়৷

ক্র্যাপওয়্যার সরান

আপনার পিসিতে উইন্ডোজের একটি নতুন ভার্জিন ইন্সটল করার জন্য সবচেয়ে ভাল জিনিসটি করা হবে। তবেই আপনি এই অপারেটিং সিস্টেমের আসল গতি এবং সৌন্দর্য অনুভব করতে পারবেন। কিন্তু যদি এটি সম্ভব না হয়, তাহলে আপনি একটি নতুন কম্পিউটার কেনার সময় প্রথমে যা করতে চাইতে পারেন, OEM Windows 8 এর সাথে প্রি-লোড করা | 7, সব crapware এটি exorcise হয়. পরীক্ষায় আরও দেখা গেছে যে এই ধরনের ক্র্যাপলেট আনইনস্টল করা আপনার কম্পিউটারের কর্মক্ষমতা 20-40% এর বেশি উন্নত করতে পারে।

আপনি কি তাকান জানেন, টাস্ক সহজ. আপনার নোটিফিকেশন এলাকা বা সিস্টেম ট্রে থেকে, আপনি প্রোগ্রাম শুরু হওয়ার একটি ধারণা পাবেন। অথবা Msconfig টাইপ করুন , এন্টার টিপুন এবং স্টার্টআপ ট্যাবে ক্লিক করুন। আপনি এখানে স্টার্টআপ সম্পর্কে ধারণা পেতে পারেন। Windows 10 ব্যবহারকারীরা টাস্ক ম্যানেজার খুলতে পারেন এবং Starups ট্যাব নির্বাচন করতে পারেন।

আপনার C:\Program Files এ ব্রাউজ করুন এবং/অথবা C:\Program Files (x86) ফোল্ডার/গুলি ইনস্টল করা সফ্টওয়্যারটি দেখুন। আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে একের পর এক অপসারণ এবং আনইনস্টল করতে চান এমনগুলি সনাক্ত করুন৷

আপনি যদি অনিশ্চিত হন যে কোন প্রোগ্রামগুলি আনইনস্টল করতে হবে, আমি আপনাকে কিছু বিনামূল্যের ক্র্যাপওয়্যার অপসারণ সফ্টওয়্যার যেমন PC DeCrapier বা এই টুলবার রিমুভারগুলি ডাউনলোড এবং ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। এই ফ্রিওয়্যার আপনার উইন্ডোজ পিসি থেকে ক্র্যাপওয়্যার অপসারণ করতে সাহায্য করবে! আপনার যদি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা থাকে তবে এটি এই জাতীয় প্রোগ্রামগুলির বিষয়ে অভিযোগ করতে পারে কারণ সেগুলি একটি স্ক্রিপ্টিং ভাষায় লেখা হতে পারে। এই সতর্কতাগুলি নিরাপদে উপেক্ষা করা যেতে পারে। এটি ক্র্যাপওয়্যার বলে মনে করে তা সনাক্ত করবে। আপনি তারপর বাছাই এবং আপনি অপসারণ করতে চান কি চয়ন করতে পারেন. এটি আপনাকে প্রথমে প্রম্পট না করে কিছু মুছে ফেলা শুরু করবে না৷

এটি করার পরে, আমি সুপারিশ করছি যে আপনি CCleaner-এর মতো একটি ভাল ফ্রি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন যাতে আপনার উইন্ডোজ ইনস্টলেশনের অবশিষ্ট রেজিস্ট্রি এন্ট্রিগুলি পরিষ্কার করা যায় কারণ বেশিরভাগ আনইনস্টল সম্পূর্ণ হয় না৷

যদিও পিসি সম্পূর্ণরূপে ক্র্যাপওয়্যার থেকে মুক্ত নাও হতে পারে, আশা করি, এটি আরও ভালভাবে চলবে৷ এবং কীভাবে উইন্ডোজকে দ্রুত চালানো যায় এবং ভবিষ্যতে কীভাবে আপনার উইন্ডোজ পিসিতে ক্র্যাপওয়্যার এবং ব্লোটওয়্যার এড়ানো যায় সে সম্পর্কে এই টিপসগুলি অনুসরণ করতে মনে রাখবেন৷

মাইক্রোসফ্টকে এটি নোট করতে হবে এবং এটিতে কাজ করতে হবে। আমি জানি মাইক্রোসফ্ট এই সম্পর্কে সচেতন এবং তারা কি আগেও বলেছে যে তারা এটি সম্পর্কে খুব কমই করতে পারে, কিন্তু তাদের বুঝতে হবে যে শেষ পর্যন্ত, মাইক্রোসফট নিজেই তার মুখে … ভুল … কেক পায়। মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট স্টোরে ক্র্যাপওয়্যার-মুক্ত স্বাক্ষর পিসি অফার করছে, তবে এটি যথেষ্ট নয়, কারণ তাদের খুব সীমিত নাগাল রয়েছে। মাইক্রোসফ্ট তার নিজস্ব হার্ডওয়্যার ব্যবহার করে এবং সারফেস বিক্রি করা সঠিক পথে আরেকটি ভাল পদক্ষেপ।

Windows কতটা দ্রুত, এবং সুরক্ষিত তা বর্ণনা করার জন্য একটি চটকদার বিজ্ঞাপন প্রচার করা এবং এতে মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করা একটি দুর্দান্ত ধারণা, কিন্তু যখন একজন ভোক্তা দেখতে পান যে তার নতুন ক্র্যাপওয়্যার ভরা উইন্ডোজ মেশিন সব সময় জমাট বেঁধে যায় তখন এটি সবই ব্যর্থ হয়। হয়তো মাইক্রোসফ্ট এই অর্থের একটি বিট নির্মাতাদের দিকে সরিয়ে দেওয়ার কথা বিবেচনা করতে চাইবে যেহেতু OEMগুলি এই পকেট পরিবর্তনটিও ছেড়ে দিতে অনিচ্ছুক বলে মনে হচ্ছে। এটা ভাল খরচ করা টাকা হবে!

সম্পর্কিত :কিভাবে নতুন Windows OEM কম্পিউটারে বিরক্তিকর পপ-আপ নিষ্ক্রিয় করবেন।

ক্র্যাপওয়্যার সরান এবং এটি ব্যবহার করার আগে আপনার নতুন উইন্ডোজ ই এম কম্পিউটার এক্সরসাইজ করুন
  1. কীভাবে আপনার উইন্ডোজ 10 লাইসেন্স একটি নতুন কম্পিউটারে স্থানান্তর করবেন

  2. Windows XP

  3. কিভাবে আপনার Windows 10 টাইমলাইন ইতিহাস সরিয়ে ফেলবেন

  4. আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?