কম্পিউটার

ভিডিও চালানো বা দেখার সময় উইন্ডোজ কম্পিউটার বন্ধ হয়ে যায়

ভিডিও স্ট্রিমিং বা ইউটিউব দেখার সময় যদি আপনার উইন্ডোজ কম্পিউটার বন্ধ হয়ে যায় – অনলাইন বা অফলাইনে, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য সহায়ক হতে পারে। ইউটিউব ভিডিও স্ট্রিম করার সময় বা যেকোনো মিডিয়া প্লেয়ার ব্যবহার করে ভিডিও চালানোর সময় আপনার পিসি বন্ধ হয়ে যেতে পারে।

ভিডিও চালানোর সময় কম্পিউটার বন্ধ হয়ে যায়

ভিডিও চালানোর সময় যদি আপনার উইন্ডোজ ডেস্কটপ বা ল্যাপটপ বন্ধ হয়ে যায় তবে এই পরামর্শগুলির মধ্যে কিছু আপনাকে সাহায্য করবে। অনুগ্রহ করে দেখুন কোনটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য৷

  1. গ্রাফিক্স কার্ড এবং ড্রাইভার যাচাই করুন
  2. PSU প্রতিস্থাপন করুন
  3. ম্যালওয়ারের জন্য পিসি স্ক্যান করুন
  4. CPU এবং GPU তাপমাত্রা নিরীক্ষণ করুন
  5. অ্যাপ পাওয়ার ব্যবহার পরীক্ষা করুন
  6. ত্রুটির জন্য ইভেন্ট ভিউয়ার পরীক্ষা করুন
  7. ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন
  8. ত্রুটিপূর্ণ RAM।

এখন, আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখি।

1] গ্রাফিক্স কার্ড এবং ড্রাইভার যাচাই করুন

ভিডিও চালানো বা দেখার সময় উইন্ডোজ কম্পিউটার বন্ধ হয়ে যায়

যেহেতু এটি একটি গ্রাফিক্স সম্পর্কিত সমস্যা, তাই আপনার কম্পিউটারে ইতিমধ্যে ইনস্টল করা গ্রাফিক্স কার্ডটি একবার দেখে নেওয়া উচিত। আপনি এটি অন্য কম্পিউটারে ইনস্টল করতে পারেন এবং একই সমস্যাটি উপস্থিত হচ্ছে কিনা তা পরীক্ষা করতে পারেন। যদি হ্যাঁ, এটি ঠিক করার জন্য পরিষেবা কেন্দ্রে যাওয়ার সময়। এছাড়াও, পরিষেবা কেন্দ্রে যাওয়ার আগে আপনার গ্রাফিক্স ড্রাইভার পুনরায় ইনস্টল বা আপডেট করা উচিত।

2] PSU প্রতিস্থাপন করুন

PSU এর অর্থ হল পাওয়ার সাপ্লাই ইউনিট, যা সম্ভবত একটি কম্পিউটার চালু করার জন্য অপরিহার্য উপাদান। এই হার্ডওয়্যার ছাড়া, আপনার পিসি চালু করা আপনার পক্ষে অসম্ভব। এর মানে হল যে যদি PSU এর কিছু সমস্যা থাকে তবে আপনার কম্পিউটারেও সমস্যা হতে পারে। আপনি যদি অন্যান্য আধুনিক হার্ডওয়্যারের সাথে একটি বয়স্ক PSU ব্যবহার করেন তবে এটিকে আরও ভাল কিছুতে পরিবর্তন বা আপগ্রেড করার সেরা সময়। PSU আপনার কম্পিউটারের প্রতিটি হার্ডওয়্যারে পাওয়ার সাপ্লাই দেওয়ার ক্ষমতা থাকা উচিত। অন্যথায়, আপনি একই সমস্যা পেতে থাকবে. আপনার যদি সঠিক জ্ঞান না থাকে তবে একজন পেশাদারের সাথে পরামর্শ করা ভাল।

সম্পর্কিত :গেমিং করার সময় উইন্ডোজ পিসি বন্ধ হয়ে যায়

3] ম্যালওয়ারের জন্য পিসি স্ক্যান করুন

কখনও কখনও, ম্যালওয়্যার এবং অ্যাডওয়্যার এই সমস্যার কারণ হতে পারে। আজকাল, আক্রমণকারীরা ব্যবহারকারীর অভিজ্ঞতার ক্ষতি করার জন্য অসংখ্য পদ্ধতি ব্যবহার করছে। অতএব, ম্যালওয়্যার এবং অ্যাডওয়্যারের জন্য আপনার পিসি স্ক্যান করা বুদ্ধিমানের কাজ। এটি খুব বেশি সময় নেয় না এবং আপনি এটি বিনামূল্যে করতে পারেন। আপনি যদি মনে করেন এই ক্ষেত্রে উইন্ডোজ ডিফেন্ডার কার্যকর নয়, আপনি ক্যাসপারস্কি ইত্যাদির মতো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ইনস্টল করতে পারেন।

4] CPU এবং GPU তাপমাত্রা মনিটর করুন

যদিও সিপিইউ এবং জিপিইউ তাপমাত্রা পরীক্ষা করার জন্য কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার রয়েছে, তবে আপনি যদি অন্তর্নির্মিত পারফরম্যান্স মনিটর টুলটি ব্যবহার করতে পারেন তবে এটি সবচেয়ে ভাল হবে। বেশিরভাগ নির্মাতার একটি অন্তর্নির্মিত ইউটিলিটি রয়েছে যা এই সমস্ত বিবরণ দেখায়। আপনার CPU এবং GPU স্ট্যান্ডার্ড তাপমাত্রার বাইরে যাচ্ছে কিনা তা পরীক্ষা করতে আপনাকে এটি ব্যবহার করতে হবে। যদি হ্যাঁ, তাহলে এটি খারাপ হওয়ার আগে আপনার প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করা উচিত।

5] অ্যাপ পাওয়ার ব্যবহার পরীক্ষা করুন

ভিডিও চালানো বা দেখার সময় উইন্ডোজ কম্পিউটার বন্ধ হয়ে যায়

আপনি যদি ইউটিউব দেখার জন্য গুগল ক্রোম বা অন্য কোনো ব্রাউজার ব্যবহার করেন তবে আপনি টাস্ক ম্যানেজারে একটি এন্ট্রি খুঁজে পেতে পারেন। এখান থেকে, আপনি সেই অ্যাপ্লিকেশনটির পাওয়ার ব্যবহারের প্রবণতা পরীক্ষা করতে পারেন। এমনকি আপনি যদি অফলাইনে ভিডিও দেখছেন, আপনি টাস্ক ম্যানেজারে মিডিয়া প্লেয়ারের নাম খুঁজে পেতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল পাওয়ার ব্যবহার চেক করা এবং বিদ্যুৎ ব্যবহারের প্রবণতা কলাম. যদি তারা খুব কম দেখাচ্ছে , নিম্ন , অথবা মধ্যম , চিন্তার কিছু নেই। যদি তারা খুব উচ্চ ব্যবহার করে , আপনাকে অবশ্যই এই জিনিসগুলি করতে হবে-

  • সমস্ত এক্সটেনশন নিষ্ক্রিয় করুন
  • সব ট্যাব বন্ধ করুন
  • আপনার ব্রাউজার রিস্টার্ট করুন
  • ব্রাউজারের টাস্ক ম্যানেজার টুলটি ব্যবহার করুন যদি এটি অপরাধীকে খুঁজে বের করে হত্যা করার জন্য উপলব্ধ থাকে
  • সাম্প্রতিক সংস্করণে ব্রাউজার আপডেট করুন

6] ত্রুটির জন্য ইভেন্ট ভিউয়ার পরীক্ষা করুন

ইভেন্ট ভিউয়ার সঞ্চয় করে এবং আপনাকে সমস্ত ইভেন্ট বিস্তারিত দেখতে দেয়। উইন্ডোজ আপডেট ক্লায়েন্ট সঠিকভাবে কাজ করছে না বা ভিডিও চালানোর সময় আপনার পিসি বন্ধ হয়ে যাচ্ছে কিনা, আপনি কিছু তথ্য সহ একটি ত্রুটি বার্তা পাবেন। উদাহরণস্বরূপ, এটি একটি ইভেন্ট আইডি দেখাতে পারে যা আপনার সমস্যা সমাধানের জন্য খুব সহজ। ইভেন্ট আইডি খুঁজে বের করা ভাল যাতে আপনি বিষয়টি আরও তদন্ত করতে পারেন।

7] ক্লিন বুট স্টেটে সমস্যা সমাধান করুন

ভিডিও চালানো বা দেখার সময় উইন্ডোজ কম্পিউটার বন্ধ হয়ে যায়

কখনও কখনও, ত্রুটিযুক্ত ড্রাইভার বা হার্ডওয়্যারের কারণে এই সমস্যাটি ঘটে। আপনি একটি ক্লিন বুট সম্পাদন করে এটি চিনতে পারেন। এটি সহজবোধ্য, এবং আপনাকে কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যারও ইনস্টল করতে হবে না। আপনার আমাদের বিস্তারিত টিউটোরিয়াল অনুসরণ করা উচিত, যা দেখায় কিভাবে Windows 10-এ ক্লিন বুট করতে হয়। আপনার তথ্যের জন্য, এটি সরাসরি সমস্যার সমাধান করে না, তবে এটি আপনাকে নিশ্চিত করতে সাহায্য করে যে সমস্যাটি কোনো ত্রুটিপূর্ণ ড্রাইভারের কারণে দেখা যাচ্ছে কি না। , এবং আপনাকে অপরাধী শনাক্ত করার অনুমতি দেয়৷

8] ত্রুটিপূর্ণ RAM

ত্রুটিপূর্ণ RAM ঘন ঘন এই ধরনের সমস্যা তৈরি করতে পারে। যদি আপনার কম্পিউটার বার্তায় "মেমরি" সহ একটি BSOD দেখায়, তবে এটি সম্ভবত আপনার RAM, যা পরিবর্তন করতে হবে৷ আপনার যদি দুটি RAM থাকে এবং তাদের গতি ভিন্ন হয়, তাহলে এই সমস্যা হতে পারে।

আমি আশা করি এখানে কিছু আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷

পরবর্তী পড়ুন: উইন্ডোজে ভিডিও চালানোর সময় সবুজ স্ক্রীন।

ভিডিও চালানো বা দেখার সময় উইন্ডোজ কম্পিউটার বন্ধ হয়ে যায়
  1. উইন্ডোজ কম্পিউটার অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যায় এবং সতর্কতা ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হয়

  2. সমাধান:YouTube দেখার সময় কম্পিউটার বন্ধ হয়ে যায়

  3. USB ডিভাইস প্লাগ ইন করা হলে কম্পিউটার বন্ধ হয়ে যায় ঠিক করুন

  4. গেম খেলার সময় উইন্ডোজ 10 কে ক্র্যাশ হওয়া থেকে কিভাবে থামাতে হয়