কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

উইন্ডোজ একটি অন্তর্নির্মিত প্রশাসক অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত করে, কখনও কখনও সুপার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট হিসাবে উল্লেখ করা হয়, যা প্রায়ই কম্পিউটার হ্যাকার এবং দূষিত অভিপ্রায়ে ম্যালওয়্যার দ্বারা লক্ষ্যবস্তু হয়। তাই, আপনার Windows 11/10/8/7 সিস্টেমে এই অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করা একটি ভাল ধারণা হতে পারে৷

Windows 11/10 এ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করুন

আপনি যদি আপনার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে চান, তাহলে আপনি এই পদ্ধতিগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন:

  1. কম্পিউটার ব্যবস্থাপনা
  2. GPO
  3. কমান্ড-লাইন
  4. কন্ট্রোল প্যানেল
  5. ফ্রি টুল রিনেম ইউজার।

1] কম্পিউটার ব্যবস্থাপনা

Windows 10 WinX মেনু থেকে, কম্পিউটার ব্যবস্থাপনা খুলুন কনসোল স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী> ব্যবহারকারীদের প্রসারিত করুন। এখন মধ্যবর্তী প্যানে, আপনি যে প্রশাসক অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে চান সেটি নির্বাচন করুন এবং ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু বিকল্প থেকে, পুনঃনামকরণ এ ক্লিক করুন . আপনি এইভাবে যেকোনো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

2] গ্রুপ নীতি

আপনি একটি কন্ট্রোল প্যানেল ব্যবহার করতে পারেন৷ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে অ্যাপলেট। এইভাবে মামলা করতে, Control UserPasswords2 চালান এবং এন্টার টিপুন।

উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

ব্যবহারকারী ট্যাবের অধীনে, ব্যবহারকারীর নাম নির্বাচন করুন এবং বৈশিষ্ট্য বোতামে ক্লিক করুন। আপনি সাধারণ ট্যাবের অধীনে এটির নাম পরিবর্তন করতে সক্ষম হবেন। এই পদ্ধতিটি আপনাকে একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে দেবে যা সক্রিয় এবং সক্ষম৷

3] কমান্ড-লাইন

যদি আপনার Windows OS-এ গ্রুপ পলিসি এডিটর থাকে , নিম্নলিখিত করুন. gpedit.msc চালান স্থানীয় গ্রুপ পলিসি এডিটর খুলতে। এরপরে, নিম্নরূপ নেভিগেট করুন:কম্পিউটার কনফিগারেশন> উইন্ডোজ সেটিংস> নিরাপত্তা সেটিংস> স্থানীয় নীতি, এবং নিরাপত্তা বিকল্প নির্বাচন করুন

অ্যাকাউন্ট:অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করুন খুঁজুন , এবং এটিতে ডাবল ক্লিক করুন৷

এই নিরাপত্তা সেটিং নির্ধারণ করে যে অ্যাকাউন্ট অ্যাডমিনিস্ট্রেটরের নিরাপত্তা শনাক্তকারীর (SID) সাথে আলাদা অ্যাকাউন্টের নাম যুক্ত কিনা। সুপরিচিত অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করা অননুমোদিত ব্যক্তিদের জন্য এই সুবিধাপ্রাপ্ত ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড সমন্বয় অনুমান করা কিছুটা কঠিন করে তোলে৷

উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

খোলে কনফিগারেশন বক্সে, স্থানীয় নিরাপত্তা সেটিং ট্যাবের অধীনে, আপনি পাঠ্য বাক্সে প্রশাসকের নাম পরিবর্তন করতে সক্ষম হবেন। প্রয়োগ করুন> ঠিক আছে এবং প্রস্থান করুন ক্লিক করুন। এই পদ্ধতি ব্যবহার করে আপনি বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে সক্ষম হবেন।

4] কন্ট্রোল প্যানেল

আপনি কমান্ড লাইনও ব্যবহার করতে পারেন অ্যাডমিন অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে। একটি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডো খুলুন এবং আপনার পছন্দসই নামের সাথে CustomAdminname প্রতিস্থাপন করে WMIC ইউটিলিটির জন্য নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন।

wmic useraccount where name='Administrator' call rename name='CustomAdminName'

5] বিনামূল্যের টুল RenameUser

ব্যবহারকারীর নাম পরিবর্তন করুন একটি ফ্রি টুল এটি আপনাকে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করতে সাহায্য করবে। আপনি এখান থেকে এটি ডাউনলোড করতে পারেন।

যেহেতু এটি অ্যাডমিনিস্ট্রেটর ব্যবহারকারী অ্যাকাউন্ট যার সাথে আপনি ডিল করবেন, আপনি এটির নাম পরিবর্তন করার সময় দয়া করে সতর্ক থাকুন৷ যদি প্রয়োজন হয়, কাগজের টুকরোতে নতুন নাম এবং পাসওয়ার্ডের একটি নোট তৈরি করুন।

উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন
  1. কিভাবে Windows 11/10 এ পারিবারিক অ্যাকাউন্ট সেট আপ করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট একজন প্রশাসক কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  4. উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে