কম্পিউটার

উইন্ডোজ 11/10-এ বিল্ট ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ এক্সপি এবং পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণগুলিতে, শুধুমাত্র একটি প্রশাসক অ্যাকাউন্ট ছিল এবং বেশিরভাগ একক ব্যবহারকারী এটি তাদের প্রধান অ্যাকাউন্ট হিসাবে ব্যবহার করেছিলেন। কিন্তু Windows Vista এবং পরবর্তীতে, অর্থাৎ, Windows 11/10 এবং Windows 8/7-এ আরেকটি বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট রয়েছে, যেটিকে একটি গোপন লুকানো সুপার বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট হিসাবে উল্লেখ করা যেতে পারে। এটি ডিফল্টরূপে লুকানো এবং বন্ধ করা হয় এবং ইউনিক্সের 'রুট' অ্যাকাউন্টের মতো।

Windows Vista-এ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের ব্যবহার পর্যায়ক্রমে বন্ধ করা হচ্ছে এবং অন্য অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের পরিবর্তে খুব কমই এটি ব্যবহার করার প্রয়োজন রয়েছে। ভিস্তা ইনস্টল করার সময়, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়; কিন্তু যদি আপনি Windows XP থেকে আপগ্রেড করেন এবং অ্যাডমিনিস্ট্রেটর শুধুমাত্র সক্রিয় স্থানীয় প্রশাসক অ্যাকাউন্ট হয়, তাহলে প্রশাসক সক্রিয় থাকবে। এই পরিস্থিতিতে, এটি UAC-এর উদ্দেশ্যে অনুমোদন মোডে রাখা হয়েছে। যেহেতু এটি ইউএসি প্রম্পটের অধীন নয় এবং সম্পূর্ণ প্রশাসনিক সুযোগ-সুবিধা দিয়ে চলে, তাই এটি নিয়মিতভাবে চালানো বরং ঝুঁকিপূর্ণ। যেকোন অ্যাপ্লিকেশান তখন কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারে৷ তাই আমি এটি অল্প ব্যবহার করার পরামর্শ দিচ্ছি , শুধুমাত্র যখন আপনাকে বেশ কিছু প্রশাসনিক কাজ করতে হবে এবং UAC প্রম্পট দ্বারা বিরক্ত হতে চান না। প্রাথমিকভাবে, এই 'সুপার' অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের কোনও পাসওয়ার্ড নেই, এটি একটি পূর্ণাঙ্গ প্রশাসক অ্যাকাউন্টের জন্য একটি গুরুতর দুর্বলতা। যত তাড়াতাড়ি সম্ভব এই অ্যাকাউন্টে একটি শক্তিশালী পাসওয়ার্ড বরাদ্দ করা ভাল।

বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট নিষ্ক্রিয় বা সক্ষম করুন

এই বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি সক্ষম, সক্রিয় বা চালু করতে, অনুসন্ধান বাক্সে CMD টাইপ করুন। সিএমডি শীর্ষে উপস্থিত হবে। 'প্রশাসক হিসাবে চালান' করতে এটিতে ডান-ক্লিক করুন।

এই বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় করতে, এই কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

Net user administrator /active:yes

এই বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করতে, এই কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

Net user administrator /active:no

উইন্ডোজ 11/10-এ বিল্ট ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

আপনি যদি সিদ্ধান্ত নেন যে অ্যাডমিনিস্ট্রেটরের অ্যাকাউন্টের জন্য আপনার একটি পাসওয়ার্ড প্রয়োজন যা আপনি সক্রিয় করতে চলেছেন বা আপনি যদি ফাঁকা পাসওয়ার্ড দিয়ে এটি সক্রিয় করতে অক্ষম হন তবে নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

Net user administrator [email protected]$$w0rd
Net user administrator activate:yes

আপনি একটি বার্তা পাবেন:কমান্ডটি সফলভাবে সম্পন্ন হয়েছে . (যেখানে [email protected]$$w0rd একটি উদাহরণ পাসওয়ার্ড হিসাবে নেওয়া হয়েছে)

টিপ :অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করা থাকলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে।

ব্যবহারকারীকে সুইচ করুন এবং এই পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন।

বিকল্পভাবে, আপনি secpol.mscও টাইপ করতে পারেন অনুসন্ধান বাক্সে এবং এন্টার চাপুন। এটি স্থানীয় নিরাপত্তা নীতি নিয়ে আসবে .

উইন্ডোজ 11/10-এ বিল্ট ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

বাম পাশে Local Policies> Security Options-এ ক্লিক করুন। এখন ডান দিকে, আপনি Accounts:Administrator account হিসেবে প্রথম এন্ট্রি দেখতে পাবেন – অক্ষম।

এটিতে ডান-ক্লিক করুন> বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন> সক্ষম করুন। বন্ধ করুন।

রিবুট করুন৷

টিপ :আপনি সহজেই এই বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে আমাদের আলটিমেট উইন্ডোজ টুইকার ব্যবহার করতে পারেন৷

এবং কেন আপনি এই অ্যাকাউন্টটি পরিচালনা করতে চান?

  1.  আপনি UAC দ্বারা 'বিরক্ত' হতে চান না।
  2. এই 'সুপার' অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টে উন্নত সুবিধা রয়েছে। এর মানে হল যে আপনি কমান্ড লাইনে সীমাহীন অ্যাক্সেস সহ CMD চালাতে পারেন।
  3. আপনাকে কিছু গুরুতর সমস্যা সমাধান করতে হবে।
  4. আপনি দুর্ঘটনাক্রমে আপনার প্রধান অ্যাকাউন্টটি লক আউট করেছেন এবং আপনি একটি ব্যাকডোর এন্ট্রি চান৷

উইন্ডোজে একটি নতুন লুকানো অ্যাডমিনিস্ট্রেটর ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে শিখুন। এছাড়াও আপনি অন্তর্নির্মিত প্রশাসক অ্যাকাউন্ট মুছে ফেলতে পারেন।

উইন্ডোজ 11/10-এ বিল্ট ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন
  1. উইন্ডোজ 11/10 এ পাওয়ার থ্রটলিং কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট একজন প্রশাসক কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  3. উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 10 এ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন