কম্পিউটার

উইন্ডোজে সংযুক্তি ম্যানেজার:উচ্চ ঝুঁকি, মাঝারি ঝুঁকি, কম ঝুঁকির ফাইলগুলি কনফিগার করুন

Windows 11/10/8/7 এ সংযুক্তি ম্যানেজার এটি এমন একটি পরিষেবা যা সক্রিয় হয়ে যায় যখনই আপনি একটি সংযুক্তি সহ একটি ই-মেইল বার্তা পান এবং আপনি ইন্টারনেট থেকে সংরক্ষণ করতে পারেন এমন অনিরাপদ ফাইলগুলি থেকে। এই পোস্টে, আমরা দেখব কীভাবে উচ্চ ঝুঁকি, মাঝারি ঝুঁকি, নিম্ন-ঝুঁকির ফাইলগুলি কনফিগার করতে হয়। মাইক্রোসফ্ট আউটলুক এক্সপ্রেস, মাইক্রোসফ্ট উইন্ডোজ মেসেঞ্জার, এবং মাইক্রোসফ্ট ইন্টারনেট এক্সপ্লোরার ই-মেইল সংযুক্তি এবং ইন্টারনেট ডাউনলোডগুলি পরিচালনা করতে সংযুক্তি ম্যানেজার ব্যবহার করে৷

Windows 11/10-এ সংযুক্তি ম্যানেজার

অ্যাটাচমেন্ট ম্যানেজার আপনাকে ফাইলের ধরন এবং সংশ্লিষ্ট নিরাপত্তা সেটিংস শনাক্ত করে অনিরাপদ সংযুক্তি এবং ডাউনলোড থেকে রক্ষা করে৷ যদি এটি এমন একটি সংযুক্তি সনাক্ত করে যা অনিরাপদ হতে পারে, তাহলে এটি আপনাকে ফাইল খুলতে বাধা দেয়, অথবা আপনি ফাইলটি খোলার আগে এটি আপনাকে সতর্ক করে৷

এটি IAttachmentExecute ব্যবহার করে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) ফাইলের ধরন খুঁজে বের করতে, ফাইল অ্যাসোসিয়েশন খুঁজে পেতে। যখন এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি NTFS দিয়ে ফরম্যাট করা একটি ডিস্কে একটি ডাউনলোড করা ফাইল সংরক্ষণ করে, তখন এটি ফাইলটির মেটাডেটা আপডেট করে যে অঞ্চল থেকে এটি ডাউনলোড করা হয়েছিল। মেটাডেটা একটি বিকল্প ডেটা স্ট্রীম হিসাবে সংরক্ষিত হয়৷ (ADS)। আপনি যদি একটি ডাউনলোড করা ফাইল আনব্লক করতে চান, আপনি সেটিতে ডান-ক্লিক করে, বৈশিষ্ট্য নির্বাচন করে এবং আনব্লক এ ক্লিক করে তা করতে পারেন। .

এটি নিম্নলিখিত তিনটি জিনিসের জন্য পরীক্ষা করে:

  • আপনি যে ধরনের প্রোগ্রাম ব্যবহার করছেন।
  • যে ফাইলটি আপনি ডাউনলোড করছেন বা খোলার চেষ্টা করছেন
  • ওয়েব কন্টেন্ট জোনের নিরাপত্তা সেটিংস যেখান থেকে আপনি ফাইলটি ডাউনলোড করছেন।

এটি ফাইলের প্রকারগুলিকে উচ্চ ঝুঁকি, মাঝারি ঝুঁকি এবং কম ঝুঁকি হিসাবে শ্রেণীবদ্ধ করে৷

  • উচ্চ ঝুঁকি – ফাইলটি খোলা হওয়া থেকে ব্লক করবে, যখন ফাইলটি সীমাবদ্ধ-জোন থেকে আসবে এবং একটি উইন্ডোজ নিরাপত্তা সতর্কবাণী দেবে:উইন্ডোজ খুঁজে পেয়েছে যে এই ফাইলটি সম্ভাব্য ক্ষতিকারক। আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে, Windows এই ফাইলটিতে অ্যাক্সেস ব্লক করেছে .
  • মধ্যম ঝুঁকি – একটি সতর্কতা সহ প্রম্পট করা হবে:প্রকাশক যাচাই করা যায়নি৷ আপনি কি এই সফ্টওয়্যারটি চালানোর বিষয়ে নিশ্চিত?
  • কম ঝুঁকি – কোনো বার্তা ছাড়াই ফাইল খুলবে৷

অ্যাটাচমেন্ট ম্যানেজার নিম্নলিখিত ফাইল প্রকারগুলিকে কম ঝুঁকি হিসাবে লেবেল করে শুধুমাত্র যখন আপনি নোটপ্যাড ব্যবহার করে তাদের খুলুন। আপনি যদি এই ফাইল টাইপের সাথে অন্য একটি প্রোগ্রাম যুক্ত করেন, তাহলে ফাইলের ধরনটিকে আর কম ঝুঁকি হিসাবে বিবেচনা করা হবে না:.log, .text, .txt৷ সংযুক্তি ম্যানেজার নিম্নলিখিত ফাইল প্রকারগুলিকে কম ঝুঁকি হিসাবে লেবেল করে যখন আপনি Microsoft Windows পিকচার এবং ফ্যাক্স ভিউয়ার ব্যবহার করে ফাইলটি খুলবেন:.bmp, .dib, .emf, .gif, .ico, .jfif, .jpg, . jpe, .jpeg, .png, .tif, .tiff, .wmf.

যখন আপনি একটি ওয়েব সাইট থেকে একটি ফাইল ডাউনলোড বা খোলার চেষ্টা করেন যা সীমাবদ্ধ ওয়েব সামগ্রী অঞ্চলে রয়েছে, আপনি একটি বার্তা পেতে পারেন যা নির্দেশ করে যে ফাইলটি ব্লক করা হয়েছে৷ আপনি যখন উচ্চ-ঝুঁকি খোলার চেষ্টা করেন ইন্টারনেট ওয়েব কন্টেন্ট জোনের অন্তর্গত সাইটগুলি থেকে ফাইলের ধরন, আপনি একটি সতর্ক বার্তা পেতে পারেন, তবে আপনি এই নির্বাচিত ফাইল ধরনের ফাইলগুলি খুলতে সক্ষম হতে পারেন৷

অ্যাটাচমেন্ট ম্যানেজার উচ্চ ঝুঁকি বা কম ঝুঁকি হিসাবে লেবেল না করা ফাইল প্রকারগুলি স্বয়ংক্রিয়ভাবে মাঝারি ঝুঁকি হিসাবে লেবেল করা হয় .

অ্যাটাচমেন্ট ম্যানেজারের আনব্লকিং বৈশিষ্ট্য অক্ষম করুন

আপনি এটা করতে চান না , কিন্তু আপনি যদি সংযুক্তি ম্যানেজারের এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান তবে আপনি গ্রুপ নীতি> ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> সংযুক্তি ব্যবস্থাপকের মাধ্যমে তা করতে পারেন৷

উইন্ডোজে সংযুক্তি ম্যানেজার:উচ্চ ঝুঁকি, মাঝারি ঝুঁকি, কম ঝুঁকির ফাইলগুলি কনফিগার করুন

স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করা ফাইল আনব্লক করুন

এতে ডাবল ক্লিক করুন ফাইল সংযুক্তিতে জোনের তথ্য সংরক্ষণ করবেন না সেটিংস বক্স খুলতে এবং এখানে সেটিং সক্ষম করুন। আপনি যদি এই নীতি সেটিং সক্ষম করেন তবে উইন্ডোজ তাদের জোন তথ্যের সাথে ফাইল সংযুক্তিগুলিকে চিহ্নিত করে না৷

এই নীতি সেটিং আপনাকে উইন্ডোজ ফাইল সংযুক্তিগুলিকে তাদের মূল অঞ্চল (যেমন সীমাবদ্ধ, ইন্টারনেট, ইন্ট্রানেট, স্থানীয়) সম্পর্কে তথ্য দিয়ে চিহ্নিত করে তা পরিচালনা করতে দেয়। এটি সঠিকভাবে কাজ করার জন্য NTFS প্রয়োজন, এবং FAT32-এ বিজ্ঞপ্তি ছাড়াই ব্যর্থ হবে। জোনের তথ্য সংরক্ষণ না করে, উইন্ডোজ সঠিক ঝুঁকি মূল্যায়ন করতে পারে না।

যদি আপনি এই নীতি সেটিং সক্ষম করেন, উইন্ডোজ তাদের জোন তথ্যের সাথে ফাইল সংযুক্তিগুলি চিহ্নিত করে না। আপনি যদি এই নীতি সেটিং অক্ষম করেন, উইন্ডোজ ফাইল সংযুক্তিগুলিকে তাদের জোন তথ্যের সাথে চিহ্নিত করে৷ আপনি যদি এই নীতি সেটিং কনফিগার না করেন, তাহলে Windows তাদের জোন তথ্যের সাথে ফাইল সংযুক্তি চিহ্নিত করে।

আপনি পরিবর্তে, রেজিস্ট্রি এডিটরও খুলতে পারেন এবং নিম্নলিখিত রেজিস্ট্রি কীতে নেভিগেট করুন;

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Attachments

SaveZoneInformation-এর মান পরিবর্তন করুন ডিফল্ট 2 থেকে 1 পর্যন্ত .

আপনি এখানে সংযুক্তি ম্যানেজারের জন্য বেশ কিছু অন্যান্য নীতি সেটিংস দেখতে পারেন৷ কিভাবে সংযুক্তি ম্যানেজার কনফিগার করবেন সে সম্পর্কে আরও জানতে, KB883260 এ যান।

উইন্ডোজে সংযুক্তি ম্যানেজার:উচ্চ ঝুঁকি, মাঝারি ঝুঁকি, কম ঝুঁকির ফাইলগুলি কনফিগার করুন
  1. Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7, ​​8, 10 পিসিতে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10, 8, 7 এ শিফট মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  4. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়