কম্পিউটার

উইন্ডোজ 10 এ ক্রোম, এজ, ফায়ারফক্সে ওয়েবসাইটগুলিকে কীভাবে কালো তালিকাভুক্ত বা ব্লক করবেন

অনেক কারণ থাকতে পারে, আপনি আপনার সিস্টেমের ব্রাউজারে কিছু ওয়েবসাইট খোলা থেকে নিষিদ্ধ, ব্লক বা কালো তালিকাভুক্ত করতে চাইতে পারেন। আপনি এমন একটি প্রতিষ্ঠান হতে পারেন যে আপনার প্রতিষ্ঠানের কম্পিউটারে কিছু ওয়েবসাইট খুলতে চায় না, অথবা আপনি একজন উদ্বিগ্ন অভিভাবক হতে পারেন যিনি চান না যে তার বাচ্চারা বিরক্তিকর বিষয়বস্তু দেখুক। নিবন্ধটি ব্ল্যাকলিস্ট বা ওয়েবসাইট ব্লক করার বিভিন্ন পদ্ধতি ব্যাখ্যা করে উইন্ডোজ 10 পিসিতে ব্রাউজারে।

কিভাবে ব্ল্যাকলিস্ট বা ওয়েবসাইট ব্লক করবেন

উইন্ডোজ 10 এ ক্রোম, এজ, ফায়ারফক্সে ওয়েবসাইটগুলিকে কীভাবে কালো তালিকাভুক্ত বা ব্লক করবেন

1] ক্রোম, এজ, IE-তে ওয়েবসাইট ব্লক করতে প্রক্সি স্ক্রিপ্ট ব্যবহার করে

আপনি একটি প্রক্সি স্ক্রিপ্ট ব্যবহার করে আপনার প্রতিষ্ঠানের অন্তর্গত ওয়েবসাইটগুলি ছাড়া সমস্ত ওয়েবসাইট ব্লক করতে পারেন৷ প্রকৃতপক্ষে, আপনি এখানে একটি সাইটকে হোয়াইটলিস্ট করছেন এবং অন্যগুলিকে ব্লক করছেন৷ আমি berkeley.edu এ একটি স্ক্রিপ্ট পেয়েছি, যা এটি করে:

function FindProxyForURL(url, host) {
 // Bypass the proxy for *.thewindowsclub.com
 if (dnsDomainIs(host, ".thewindowsclub.com")) {
               return "DIRECT";
 }
 return "PROXY https://127.0.0.1:18080";
 } // End of function

আপনি যদি উপরের স্ক্রিপ্টটি নোটপ্যাডে অনুলিপি করেন এবং এটি একটি .pac ফাইল হিসাবে সংরক্ষণ করেন তবে আপনি শুধুমাত্র TheWindowsClub.com, প্রধান ব্লগ সাইট, সংবাদ এবং ফোরাম সম্পর্কিত ওয়েবসাইট খুলতে সক্ষম হবেন। আপনি অন্য কোন ওয়েবসাইট খোলার চেষ্টা করলে, আপনি একটি সতর্কতা পাবেন এবং সাইটটি খুলবে না। আপনি আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সাইটের নাম পরিবর্তন করতে পারেন যাতে আপনার প্রতিষ্ঠানের ব্যবহারকারীরা শুধুমাত্র আপনার প্রতিষ্ঠানের ওয়েবসাইট অ্যাক্সেস করতে পারে। এটি হবে আপনার প্রতিষ্ঠানের প্রধান ওয়েবসাইট এবং সমস্ত সাবডোমেন৷

কন্ট্রোল প্যানেলে ইন্টারনেট অপশন ব্যবহার করে আপনাকে এটি কনফিগার করতে হবে। সংযোগ ট্যাবে, ল্যান সেটিংসে ক্লিক করুন। "স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সনাক্ত করুন" আনচেক করুন। "স্বয়ংক্রিয় কনফিগারেশন স্ক্রিপ্ট ব্যবহার করুন" নামের বক্সটি চেক করতে ক্লিক করুন৷

ঠিকানা ক্ষেত্রে, নিম্নলিখিত হিসাবে .pac ফাইলের অবস্থান টাইপ করুন:

File://C:/Path/script.pac

ফাইল:// একই থাকে যখন আপনি ফাইলটি কোথায় সংরক্ষণ করেছেন এবং আপনি ফাইলের নাম কী রেখেছেন তার উপর ভিত্তি করে পাথ এবং ফাইলের নাম পরিবর্তিত হতে পারে। মনে রাখবেন যে আমরা ইন্টারনেট ইউআরএলের ক্ষেত্রে ব্যাকস্ল্যাশের পরিবর্তে ফরোয়ার্ড স্ল্যাশ ব্যবহার করেছি।

যেহেতু Chrome এবং Edge এছাড়াও ইন্টারনেট বিকল্পগুলি থেকে প্রক্সি সেটিংস ব্যবহার করুন, এটি ইন্টারনেট এক্সপ্লোরার, ক্রোম এবং এজ (ক্রোমিয়াম) উভয়কেই প্রভাবিত করবে৷ এই পোস্টটি দেখায় কিভাবে Microsoft Edge-এ একটি ওয়েবসাইট ব্লক করতে হয়।

যাইহোক, এই পদ্ধতিটি বেশ সীমাবদ্ধ এবং অনেকের উদ্দেশ্য পূরণ করতে পারে না। এজ, ফায়ারফক্স, ক্রোম, ইন্টারনেট এক্সপ্লোরার এবং অন্যান্য ব্রাউজারে ওয়েবসাইট ব্লক বা কালো তালিকাভুক্ত করার অন্যান্য উপায় রয়েছে। আসুন আমরা সেগুলি দেখে নেই৷

পড়ুন :কিভাবে আনব্লক করা যায় এবং অবরুদ্ধ বা সীমাবদ্ধ ওয়েবসাইট অ্যাক্সেস করা যায়।

2] পৃথক ওয়েবসাইট ব্লক করতে HOSTS ফাইল ব্যবহার করা

হোস্ট ফাইল হল একটি অস্থায়ী ডিএনএস ক্যাশে যা ওয়েবসাইটগুলির দ্রুত খোলার অনুমতি দেয়। আপনি পৃথক ওয়েবসাইট প্রত্যাখ্যান করতে এই ফাইল ব্যবহার করতে পারেন. উইন্ডোজের হোস্ট ফাইলটি নিম্নলিখিত অবস্থানে অবস্থিত:

C:\Windows\System32\drivers\etc

আপনাকে হোস্ট ফাইল সম্পাদনা করতে হবে। ফাইলটিতে ডান ক্লিক করুন এবং ফাইলটি খুলতে নোটপ্যাড ব্যবহার করুন। প্রতিটি ওয়েবসাইটের জন্য আপনি কালো তালিকাভুক্ত করতে চান, একটি নতুন লাইন যোগ করুন এবং নিম্নলিখিত বিন্যাসে একটি এন্ট্রি তৈরি করুন:

127.0.0.1 website.com

ফাইলটি সংরক্ষণ করুন এবং এটি বন্ধ করুন। আপনি দেখতে পাবেন যে আপনি এখন উপরের ফর্ম্যাটটি ব্যবহার করে HOSTS ফাইলে যোগ করা ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে সক্ষম নন৷

নিশ্চিত করুন যে আপনি ওয়েবসাইটগুলির বৈচিত্রগুলি ব্যবহার করছেন যাতে অন্যরা বৈচিত্রগুলি ব্যবহার করতে না পারে৷ উদাহরণস্বরূপ, আপনি যদি facebook.com ব্লক করেন, তাহলে আপনি m.facebook.com ব্লক করতে চাইবেন যাতে ব্যবহারকারীরা মোবাইল সাইট অ্যাক্সেস করতে না পারে।

3] ইন্টারনেট এক্সপ্লোরারে বিষয়বস্তু উপদেষ্টা ব্যবহার করা

আপনি বিষয়বস্তু উপদেষ্টা ব্যবহার করে বিভাগ বা প্রকৃতি অনুসারে পৃথক ওয়েবসাইট ব্লক করতে বা ওয়েবসাইট ব্লক করতে পারেন।

4] ইন্টারনেট বিকল্পগুলিতে সীমাবদ্ধ অঞ্চল ব্যবহার করা

এছাড়াও আপনি ইন্টারনেট বিকল্পে সীমাবদ্ধ অঞ্চলে যুক্ত করে নির্বাচিত ওয়েবসাইটগুলিকে খোলা থেকে ব্লক করতে পারেন।

5] ওপেনডিএনএস ব্যবহার করে ব্ল্যাকলিস্ট ওয়েবসাইটগুলি

OpenDNS দ্বারা অফার করা অভিভাবকীয় নিয়ন্ত্রণগুলি অন্যান্য বিনামূল্যের DNS পরিষেবা প্রদানকারীদের থেকে ভাল। আপনি শুধু ফিল্টার করার জন্য ওয়েবসাইটগুলির ধরন নির্বাচন করুন এবং তারপরে, OpenDNS আপনার জন্য কাজ করে। এটি কিছু বৈধ ওয়েবসাইটগুলিকেও ব্লক করতে পারে, তবে এটি ব্যবহার করার মতো। ওপেন ডিএনএস বিনামূল্যে এবং অর্থপ্রদান উভয়ই এবং নিরাপদ ডিএনএস রেজোলিউশন প্রদান করার সময়, এটি শিশুরা কখন কম্পিউটার ব্যবহার করতে পারে সেই সময়ের মতো নিয়ন্ত্রণও অফার করে৷

6] উইন্ডোজ প্যারেন্টাল কন্ট্রোল ব্যবহার করা

কিছু DNS পরিষেবার মাধ্যমে অভিভাবকীয় নিয়ন্ত্রণের ব্যবহার স্থানীয় একের চেয়ে অনেক ভালো। সেজন্য আমি উপরে ওপেন ডিএনএস-এর প্যারেন্টাল কন্ট্রোল সম্পর্কে কথা বলেছি। আপনি পারিবারিক নিরাপত্তা বিকল্প ব্যবহার করেও একই কাজ করতে পারেন। আপনাকে আপনার বাচ্চার প্রোফাইলে লগ ইন করতে হবে এবং প্রোফাইলের জন্য একটি রেটিং সিস্টেম সেট আপ করতে হবে যাতে শিশুটি শুধুমাত্র সেই প্রোফাইলের জন্য যোগ্য বলে মনে হয় এমন ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে পারে। আপনাকে অন্য বাচ্চাদের অন্যান্য প্রোফাইলের জন্য একই পুনরাবৃত্তি করতে হবে। এই পদ্ধতিটি শতভাগ নির্ভরযোগ্য নয়, তবে আপনি এখনও বিষয়বস্তু রেটিং এর উপর ভিত্তি করে কিছু ওয়েবসাইটকে কালো তালিকাভুক্ত করতে পারেন। আপনি কিছু ফ্রি প্যারেন্টাল কন্ট্রোল সফটওয়্যারও ব্যবহার করতে পারেন।

7] PowerShell ব্যবহার করে

আপনি PowerShell ব্যবহার করে একটি IP বা একটি ওয়েবসাইট ব্লক করতে পারেন৷

8] অ্যাড-অন এবং এক্সটেনশন ব্যবহার করা

আপনি যদি ক্রোম এবং ফায়ারফক্স ব্যবহার করেন, আপনি এক্সটেনশনগুলি পেতে পারেন যা আপনার জন্য ওয়েবসাইটগুলিকে কালো তালিকাভুক্ত করে৷ আপনি এক্সটেনশনগুলিতে পাসওয়ার্ড সেট আপ করতে পারেন যাতে অন্যরা সেটিংস পরিবর্তন না করে। এরকম কিছু এক্সটেনশন হল ব্লকসাইট এবং ক্রোমের জন্য হোয়াইটলিস্ট। আপনি নতুন এজ-এও এই ক্রোম এক্সটেনশনগুলি ব্যবহার করতে পারেন৷ ফায়ারফক্স ব্যবহারকারীরা ব্লকসাইট বা মিনিমাল সাইট ব্লক চেক করতে পারেন।

দুর্ভাগ্যবশত, ইন্টারনেট এক্সপ্লোরার-এ এই ধরনের অ্যাড-অন নেই তবে আপনি ইন্টারনেট বিকল্পগুলিতে সীমাবদ্ধ সাইট এবং বিষয়বস্তু উপদেষ্টা ব্যবহার করতে পারেন। যাইহোক, এই দুটি, সমস্ত ব্রাউজারে ওয়েবসাইটগুলিকে কালো তালিকাভুক্ত বা ব্লক করার জন্য একটি ডেডিকেটেড অ্যাড-অন থাকার মতো কার্যকর নয়৷

ইউআরএল ব্লকার হল আরেকটি ভালো ফ্রি টুল যা আপনাকে সাইট ব্লক করতে সাহায্য করে।

আপনার যদি এই বিষয়ে আরও কোনো ধারণা থাকে, অনুগ্রহ করে নিচে শেয়ার করুন, এবং আমি পোস্টটি আপডেট করব।

নিরাপত্তার কারণে Windows 10-এ শ্বেত তালিকাভুক্ত করা হলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে।

উইন্ডোজ 10 এ ক্রোম, এজ, ফায়ারফক্সে ওয়েবসাইটগুলিকে কীভাবে কালো তালিকাভুক্ত বা ব্লক করবেন
  1. Windows 10

  2. উইন্ডোজ 10 এ ক্রোমে ওয়েবসাইটগুলিকে কীভাবে অবরোধ মুক্ত করবেন

  3. Windows 10 এ কিভাবে ওয়েবসাইট ব্লক করবেন।

  4. কিভাবে YouTube-এ বিজ্ঞাপন ব্লক করবেন (Chrome, Firefox, and Edge)