কম্পিউটার

একটি কমান্ড অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড হিসাবে স্বীকৃত নয়

আমি নিশ্চিত আপনি রান প্রম্পট থেকে সরাসরি 'CMD', 'DISM'-এর মতো প্রোগ্রাম চালু করার চেষ্টা করেছেন। আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে তারা অবিলম্বে চালু হয়? উইন্ডোজ ওএস কীভাবে এটি কোথায় অবস্থিত তা খুঁজে পেতে সক্ষম? একটি সাধারণ উদাহরণ হল আপনি যখন একটি প্রোগ্রাম শর্টকাট তৈরি করেন, তখন শর্টকাটটি জানে যে প্রোগ্রামটি কোথায় অবস্থিত এবং এটি দ্রুত চালু করে। ওএস পাথগুলির একটি তালিকা রাখে যেখানে সবচেয়ে সাধারণ সিস্টেম প্রোগ্রামগুলি অবস্থিত, এবং তাই আপনি যখন রান প্রম্পট ব্যবহার করেন, এটি সহজেই এটি চালু করে। তালিকাটির নাম Windows Environment Variables , এবং যদি এটির সাথে কিছু ভুল হয় তবে প্রোগ্রামগুলি কাজ করে না। এই নির্দেশিকা আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে যখন কোনো কমান্ড একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড, অপারেবল প্রোগ্রাম, বা ব্যাচ ফাইল সমস্যা হিসাবে স্বীকৃত হয় না .

একটি কমান্ড একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড হিসাবে স্বীকৃত নয়

আপনি যদি একটি প্রোগ্রামের সমস্যা সমাধান করছেন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি বিদ্যমান। এটি এমনকি RUN প্রম্পটের সাথেও ঘটতে পারে, যা WIN + R শর্টকাট ব্যবহার করে আহ্বান করা হয়। তাই C:\Windows\System32\ এ যান এবং দেখুন প্রোগ্রামটি বিদ্যমান কিনা। আপনি সিস্টেম 32 ফোল্ডারে EXE অনুসন্ধান করার চেষ্টা করতে পারেন। একবার আপনি নিশ্চিত হন যে এটি সেখানে আছে, আসুন সমস্যাটি সমাধান করি।

পরিবেশের ভেরিয়েবল পরিবর্তন করুন

WIN + X ব্যবহার করুন এবং তারপর সিস্টেম নির্বাচন করুন। এটি সেই বিভাগটি খুলবে যেখানে আপনি পিসির সমস্ত বৈশিষ্ট্য দেখতে পাবেন।

বাম ফলকে, উন্নত সিস্টেম সেটিং নির্বাচন করুন . এনভায়রনমেন্ট ভেরিয়েবল-এ ক্লিক করুন

একটি কমান্ড অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড হিসাবে স্বীকৃত নয়

 সিস্টেম ভেরিয়েবলস পাথ সনাক্ত করুন এর অধীনে এবং সম্পাদনা নির্বাচন করুন .

আপনি যেতে এবং সম্পাদনা করার আগে, এই সম্পূর্ণ স্ট্রিংটি অনুলিপি করুন এবং নোটপ্যাডে পেস্ট করুন। যদি কিছু ভুল হয়ে যায়, আপনি এটি আবার পেস্ট করতে পারেন।

একটি ডিরেক্টরি পথ দেখুন 'C:\Windows\System32 '; যদি এটি সেখানে না থাকে তবে আপনাকে শেষে একটি সেমি-কোলন যোগ করতে হবে। একটি কমান্ড অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড হিসাবে স্বীকৃত নয়

সংরক্ষণ করতে ঠিক আছে ক্লিক করুন, এবং তারপর প্রস্থান করুন।

এর পরে, আপনাকে কম্পিউটারটি পুনরায় বুট করতে হবে। কম্পিউটার রিবুট হলে সমস্ত পাথ তুলে নেওয়া হয়।

এখন আপনাকে সেই প্রোগ্রামগুলি চালানোর চেষ্টা করতে হবে যেখানে আপনি পেয়েছেন – “…একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড, অপারেবল প্রোগ্রাম বা ব্যাচ ফাইল হিসাবে স্বীকৃত নয়” ত্রুটি বার্তা এবং দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা।

এখন এখানে একটি প্রো-টিপ! আপনি যদি একটি কাস্টম ব্যাচ ফাইল চালু করতে চান বা ফোল্ডারে সেগুলির একটি গুচ্ছ উপলব্ধ করতে চান তবে এতে পাথ যোগ করুন। পরের বার আপনি চালাতে চান, নাম টাইপ করুন এবং এটি প্রোগ্রামটি চালু করবে। প্রোগ্রামাররা প্রধানত তাদের প্রোগ্রামে রেফারেন্স যোগ করতে এটি ব্যবহার করে।

অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড কি?

উইন্ডোজে একটি অভ্যন্তরীণ কমান্ড পাওয়া যায় এবং সাধারণত উইন্ডোজ টার্মিনাল বা কমান্ড প্রম্পট থেকে কাজ করে। বাহ্যিক কমান্ড, অন্য দিকে, সিস্টেম ভেরিয়েবল বা OS এর উপর নির্ভরশীল নয়। পরিবর্তে, তাদের নিজস্ব লাইব্রেরি রয়েছে যা তারা ব্যবহার করে।

আপনি কিভাবে উইন্ডোজ টার্মিনালে বহিরাগত কমান্ডগুলি উপলব্ধ করবেন?

আপনি যদি কোনো টার্মিনাল থেকে কোনো বাহ্যিক কমান্ড চালাতে চান, তাহলে আপনাকে টার্মিনাল সেটিংসে প্রোগ্রামের পাথ অন্তর্ভুক্ত করতে হবে। উপরে যেমন ব্যাখ্যা করা হয়েছে, আপনাকে সেগুলিকে সিস্টেম ভেরিয়েবল লোকেট পাথ -এ অন্তর্ভুক্ত করতে হবে এবং যখন আপনি এটি চালান তখন টার্মিনাল এটি খুঁজে পেতে সক্ষম হবে। উদাহরণস্বরূপ, অনেক লোক অভিযোগ করেছে যে Flutter একটি অভ্যন্তরীণ-বাহ্যিক কমান্ড হিসাবে উপলব্ধ নয়, এবং আপনাকে যা করতে হবে তা হল অ্যাপ্লিকেশনটির পথ অন্তর্ভুক্ত করা।

একটি কমান্ড অভ্যন্তরীণ বা বাহ্যিক কমান্ড হিসাবে স্বীকৃত নয়
  1. পিসি দ্বারা স্বীকৃত নয় এমন SD কার্ড ঠিক করুন

  2. বাহ্যিক হার্ড ড্রাইভ দেখাচ্ছে না বা স্বীকৃত? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে!

  3. সিগেট বাহ্যিক হার্ড ড্রাইভ বিপিং এবং স্বীকৃত নয় ঠিক করার 6 উপায়

  4. FIX:USB 3.0 এক্সটার্নাল ড্রাইভ Windows 11/10 এ স্বীকৃত নয়