কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপের একাধিক উদাহরণ কীভাবে খুলবেন

আপনি কি Windows 11/10-এ Microsoft Store অ্যাপগুলির একাধিক উদাহরণ খুলতে পারেন? উত্তরটি হ্যাঁ এবং না উভয়ই। এটি আসলে অ্যাপটি কীভাবে কোড করা হয়েছে তার উপর নির্ভর করে। এমন অ্যাপ আছে যেগুলো আপনি যত খুশি উইন্ডোজে খোলা যাবে। তারপরে এমন অ্যাপ রয়েছে যা আপনি যতই চেষ্টা করুন না কেন অন্য কোনও উদাহরণ খুলবে না। কিন্তু Isome UWP অ্যাপে এসে যেমন ক্যালকুলেটর ইত্যাদি সম্ভব। Windows 11/10-এ Windows Store অ্যাপের একাধিক দৃষ্টান্ত কীভাবে খুলবেন তা পরীক্ষা করুন।

উইন্ডোজ 11/10 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপের একাধিক উদাহরণ কীভাবে খুলবেন

কেন কিছু স্টোর অ্যাপ Windows 11/10-এ দ্বিতীয় দৃষ্টান্ত খুলতে পারে না?

কিছু ক্ষেত্রে, এটি একটি কোডিং ফল্ট। যে অ্যাপগুলির বিকাশকারীরা দ্বিতীয় দৃষ্টান্ত খুলতে পারে না তারা হয় কোডটি প্রয়োগ করতে ভুলে গেছে বা অন্য দৃষ্টান্তগুলি চালাতে চায় না৷

কিছু অ্যাপে - ঐতিহ্যগত (যেমন ফটোশপ) এবং আধুনিক (যেমন 3D বিল্ডার) - অন্য একটি উদাহরণ খোলার সুবিধা ইচ্ছাকৃতভাবে বন্ধ করা হয়েছে কারণ এটি আপনি যা তৈরি করছেন তাতে বিশৃঙ্খলা হতে পারে।

অন্যদিকে, মেলের মতো অ্যাপগুলির জন্য, একাধিক দৃষ্টান্ত থাকা বাঞ্ছনীয়, তবে বিকাশকারীরা ভুলে গেছেন বা মনে করেছেন যে ব্যবহারকারীদের একাধিক দৃষ্টান্ত খোলার সুবিধা প্রদান করা প্রয়োজন ছিল না। আপনি যখন উইন্ডোজে মেল অ্যাপের একটি নতুন দৃষ্টান্ত খোলার চেষ্টা করেন, তখন এটি সম্পূর্ণ অ্যাপটিকে পুনরায় লোড করে। আমি এটা যে ভাবে প্রোগ্রাম করা হয় অনুমান. কিন্তু আপনি যদি মাইক্রোসফট আউটলুক ব্যবহার করেন, আপনি অবশ্যই একটি নতুন উইন্ডোতে প্রোগ্রামটি খুলতে পারেন - একটি নতুন উদাহরণ হিসাবে। তারপরে আপনি একটি উইন্ডোতে লোকেদের দেখতে এবং অন্য উইন্ডোতে ইনবক্স দেখতে পাবেন৷

সংক্ষেপে, এটি আপনাকে উইন্ডোজ 11/10-এ একাধিক অ্যাপ খোলার সুবিধা প্রদান করার জন্য ডেভেলপারদের উপর নির্ভর করে। আধুনিক অ্যাপের একাধিক উদাহরণের অনুমতি দিতে তাদের Windows API ব্যবহার করতে হবে। সূত্র বলছে যে মাইক্রোসফ্ট তার আধুনিক অ্যাপগুলিতে কাজ করছে যাতে তারা ব্যবহারের সহজতার জন্য একাধিক উদাহরণ খুলতে পারে। থার্ড-পার্টি অ্যাপের জন্য, কোম্পানী নির্দেশের একটি সেট জারি করেছে যা ডেভেলপারদের একই অ্যাপের একাধিক দৃষ্টান্ত প্রদানের জন্য Windows 11/10 API ব্যবহার করতে সাহায্য করে (পোস্টের শেষে লিঙ্ক)।

Windows স্টোর অ্যাপের একাধিক উদাহরণ খুলুন

1] নতুন দৃষ্টান্ত খুলতে CTRL+N (ফাইল মেনু> নতুন) ব্যবহার করে

এই কৌশলটি প্রথাগত ডেস্কটপ-টাইপ অ্যাপের জন্য কাজ করে যেমন ইন্টারনেট এক্সপ্লোরার, মোজিলা ফায়ারফক্স ইত্যাদি। উইন্ডো খোলার সাথে, CTRL+N টিপুন। অথবা মেনু বার আনতে ALT বা F10 টিপুন এবং ফাইল মেনু থেকে নতুন নির্বাচন করুন। এটি তাদের মধ্যে চলমান ব্রাউজারগুলির একটি নতুন উদাহরণ সহ একটি নতুন উইন্ডো তৈরি করবে। এমএস ওয়ার্ড, এক্সেল ইত্যাদির মতো অ্যাপ্লিকেশনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। আপনি যখন একটি নতুন ফাইল তৈরি করেন, এটি সর্বদা একটি নতুন উইন্ডোতে প্রদর্শিত হয়।

কৌশলটি ইউনিভার্সাল বা আধুনিক অ্যাপে কাজ করতে পারে বা নাও করতে পারে। ক্যালকুলেটরের জন্য, উদাহরণস্বরূপ, আমি CTRL+N চাপার চেষ্টা করেছি, কিন্তু এটি একটি নতুন উদাহরণ খোলেনি। কিন্তু একটি অ্যাপ অন্য উদাহরণ খুলবে কিনা তা পরীক্ষা করার জন্য অন্যান্য পদ্ধতি রয়েছে।

2] নতুন দৃষ্টান্ত খুলতে টাস্কবার আইকন ব্যবহার করা

একাধিক দৃষ্টান্ত খুলতে ক্যালকুলেটরের মতো আধুনিক অ্যাপ এবং ফাইল এক্সপ্লোরারের মতো ঐতিহ্যবাহী অ্যাপ খোলার আরেকটি পদ্ধতি হল টাস্কবারে এর আইকন ব্যবহার করা। এখানেও দুটি পদ্ধতি আছে।

Shift+Click ব্যবহার করে

অ্যাপটির আইকনে কার্সারটি রাখুন যার দ্বিতীয় দৃষ্টান্তটি আপনি খুলতে চান। SHIFT টিপুন এবং আইকনে ক্লিক করুন। আপনাকে অ্যাপটির একটি নতুন উদাহরণ উপস্থাপন করা হবে। বর্তমানে, আমি একমাত্র ক্যালকুলেটর খুঁজে পাচ্ছি আধুনিক অ্যাপ এবং তৃতীয় পক্ষের মধ্যে “হিন্দি সংবাদ ” যা এই পদ্ধতি ব্যবহার করে একাধিক দৃষ্টান্ত খুলতে পারে। আপনি SHIFT চেপে ধরে টাস্কবারে আইটেম আইকনে ক্লিক করে ক্যালকুলেটর টাইপ অ্যাপগুলির যতগুলি উদাহরণ খুলতে পারেন৷

Windows 11/10-এ একাধিক অ্যাপ খোলার জন্য রাইট-ক্লিক করুন

আপনি টাস্কবারে অ্যাপের আইকনে ডান-ক্লিক করার এবং তারপর অ্যাপের নাম নির্বাচন করার চেষ্টা করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি ক্যালকুলেটরের একটি নতুন উদাহরণ খোলার চেষ্টা করছেন, ক্যালকুলেটরের আইকনে ডান-ক্লিক করুন এবং ফলাফল প্রসঙ্গ মেনু থেকে ক্যালকুলেটরে ক্লিক করুন। একইভাবে, আপনি ফাইল এক্সপ্লোরারের একাধিক উদাহরণ খুলতে পারেন। আপনি টাস্কবারে ইতিমধ্যে খোলা অ্যাপ আইকনে ডান-ক্লিক করলে, আপনাকে প্রসঙ্গ মেনুতে এটির নাম দেওয়া হবে। অ্যাপটি একাধিক দৃষ্টান্ত সমর্থন করলে নামের উপর ক্লিক করলে অন্য একটি উদাহরণ খুলবে৷

উপরেরটি ব্যাখ্যা করে কিভাবে Windows 10 এ অ্যাপের একাধিক দৃষ্টান্ত খুলতে হয়। অনুগ্রহ করে মনে রাখবেন যে বেশিরভাগ মেট্রো (আধুনিক) অ্যাপ এখনও নিম্নলিখিত কারণে একাধিক উদাহরণ সমর্থন করে না:

  1. ডেভেলপাররা Windows 11/10 API সম্পর্কে অজ্ঞ
  2. ডেভেলপাররা চায় না ব্যবহারকারীরা কোনো কারণে একাধিক দৃষ্টান্ত খুলুক
  3. বিকাশকারীরা API বৈশিষ্ট্য যোগ করতে ভুলে গেছেন

নিশ্চিন্ত থাকুন, ভবিষ্যতে বেশিরভাগ UWP অ্যাপ একাধিক দৃষ্টান্ত খুলতে সক্ষম হবে কারণ সূত্রগুলি নিশ্চিত করেছে যে Microsoft এই বিষয়ে কাজ করছে। তবে এটি পৃথক বিকাশকারী এবং অ্যাপগুলির উপরও নির্ভর করবে। একাধিক দৃষ্টান্ত খোলার ফলে আউটপুট নষ্ট হয়ে যেতে পারে, বিকাশকারীরা বৈশিষ্ট্যটি প্রবর্তন করতে পারে না।

সম্পর্কিত পড়া:

  • কিভাবে রেজিস্ট্রির একাধিক উদাহরণ খুলবেন
  • স্টার্ট মেনু থেকে কিভাবে একসাথে একাধিক অ্যাপ খুলবেন
  • কিভাবে একই প্রোগ্রামের দ্বিতীয় বা একাধিক দৃষ্টান্ত খুলতে হয়
  • কিভাবে মাইক্রোসফ্ট টিমের একাধিক উদাহরণ খুলবেন।

পরবর্তী পড়ুন: স্টার্ট মেনু থেকে কিভাবে একসাথে একাধিক অ্যাপ খুলবেন।

উইন্ডোজ 11/10 এ মাইক্রোসফ্ট স্টোর অ্যাপের একাধিক উদাহরণ কীভাবে খুলবেন
  1. উইন্ডোজ 11/10 এ মাইক্রোসফ্ট স্টোর UWP অ্যাপগুলির জন্য ডেস্কটপ শর্টকাটগুলি কীভাবে তৈরি করবেন

  2. উইন্ডোজ 11/10 এ মাইক্রোসফ্ট স্টোরে অ্যাক্সেস কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10-এ ফুল-স্ক্রিন মোডে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি কীভাবে চালাবেন

  4. Windows 11/10 এ Microsoft স্টোর অ্যাপে কোনো শব্দ নেই