কম্পিউটার

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে একটি DLNA স্ট্রিমিং সার্ভারে পরিণত করবেন

কখনও আপনার Windows 11/10 চালু করার কথা ভেবেছেন৷ একটি দুর্দান্ত DLNA সার্ভারে কম্পিউটার ? আপনি করতে পারেন, এবং আমরা আপনাকে বলতে যাচ্ছি কিভাবে এটি করতে হবে. ভয় পাবেন না, এটা সকালে ঘুম থেকে ওঠার চেয়ে অনেক সহজ।

Windows 10-এ আপনার নিজস্ব DLNA সার্ভারের সাহায্যে, আপনি Xbox 360, Xbox One, এবং DLNA বা ডিজিটাল লিভিং নেটওয়ার্ক অ্যালায়েন্স সমর্থন করে এমন অন্যান্য ডিভাইস থেকে সামগ্রী স্ট্রিম করার ক্ষমতা পাবেন৷

DLNA স্ট্রিমিং সার্ভার হিসাবে Windows 11/10 PC সেট আপ করুন

এই মুহুর্তে, ইন্টারনেট এমন কিছু সফ্টওয়্যার দিয়ে ভরা যা আপনার কম্পিউটারকে দ্রুত একটি DLNA স্ট্রিমিং বক্সে পরিণত করতে পারে, কিন্তু আমরা সেগুলি খনন করতে যাচ্ছি না কারণ সেগুলির প্রয়োজন নেই৷ আমরা Windows 10-এ অন্তর্নির্মিত DLNA বিকল্প ব্যবহার করার বিষয়ে কথা বলতে যাচ্ছি .

সফ্টওয়্যার ডাউনলোড করার তুলনায় এটি সহজে করা যায় না, তবে এটি অনেক বেশি নির্ভরযোগ্য এবং আপনার ডিভাইসে ডাউনলোড করার জন্য একটি কম সফ্টওয়্যার৷

DLNA বা ডিজিটাল লিভিং নেটওয়ার্ক অ্যালায়েন্স কি

অনেক কম্পিউটার ব্যবহারকারী অবশ্যই অন্তত একবার বা দুবার DLNA সম্পর্কে শুনেছেন, কিন্তু সম্ভবত এটি কী বা এর অর্থ কী তা জানেন না। এই জিনিসটি কী তা সম্পর্কে কিছু তথ্য খুঁজতে থাকা নোবদের জন্য আমরা যতটা সম্ভব এটিকে ভেঙে ফেলতে যাচ্ছি। DLNA মানে ডিজিটাল লিভিং নেটওয়ার্ক অ্যালায়েন্স, এবং এটি একটি গ্রুপের কোম্পানি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল যারা ডিভাইস জুড়ে মিডিয়া বিষয়বস্তু শেয়ার করা সহজ করতে আগ্রহী। যাইহোক, অনেক কোম্পানি এবং ডিভাইস DLNA সমর্থন করলেও, এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে মিডিয়া স্ট্রিম করা সাধারণ মানুষের জন্য সহজ ব্যাপার নয়।

Windows 11/10 এ কিভাবে DLNA সক্রিয় করবেন

প্রথমত, আপনাকে “কন্ট্রোল প্যানেল খুলতে হবে এবং "মিডিয়া স্ট্রিমিং" অনুসন্ধান করুন। কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করতে অনুসন্ধান বার ব্যবহার করে এটি করুন, তারপর আপনি যখন কন্ট্রোল প্যানেলে থাকবেন, তখন মিডিয়া স্ট্রিমিং অনুসন্ধান করুন .

আপনার এখন এটি নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারের অধীনে দেখা উচিত . এখানে একবার, "মিডিয়া স্ট্রিমিং বিকল্পগুলি লেখা বিকল্পটিতে ক্লিক করুন৷ ।"

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে একটি DLNA স্ট্রিমিং সার্ভারে পরিণত করবেন

এর পরে, “মিডিয়া স্ট্রিমিং চালু করুন ক্লিক করুন৷ মিডিয়া স্ট্রিমিং সার্ভারের অনুমতি দিতে। এখান থেকে আপনি স্ট্রিমিং পরিষেবা কাস্টমাইজ করতে পারেন৷

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে একটি DLNA স্ট্রিমিং সার্ভারে পরিণত করবেন

আমাদের উল্লেখ করা উচিত যে স্ট্রিমিংয়ের জন্য মিডিয়া যোগ করার ক্ষেত্রে আপনাকে সাহায্য করা আমাদের পক্ষে সম্ভব নয় কারণ এতে আপনি কোন DLNA সক্ষম মিডিয়া বক্স ব্যবহার করছেন তা জানতে হবে৷

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে একটি DLNA স্ট্রিমিং সার্ভারে পরিণত করবেন

আমরা যা বলতে পারি, তা হল, নিশ্চিত করুন যে আপনার মিডিয়া স্ট্রিমিং বক্সে স্থানীয় নেটওয়ার্ক স্ট্রিমিং চালু আছে। এটি হয় একটি প্লেস্টেশন 3, রোকু মিডিয়া বক্স, একটি এক্সবক্স ওয়ান বা কিছু চাইনিজ পণ্য "স্ট্রেট আউটটা সাংহাই" হতে পারে৷

এখন, একবার আপনার মিডিয়া স্ট্রিমিং বক্স আপনার Windows 10 পিসিতে সংযুক্ত হয়ে গেলে, আপনি Windows Media Player চালু করে উপলব্ধ স্ট্রিমিং ফাইলগুলি পরীক্ষা করতে পারেন . Groove Music ব্যবহার করার কথা ভাববেন না , কারণ এটি তাদের মতো মৌলিক।

সর্বোপরি, আপনার স্থানীয় নেটওয়ার্কে সামগ্রী স্ট্রিমিং তৃতীয় পক্ষের উত্স থেকে স্ট্রিমিং করার চেয়ে ভাল৷ ব্যবহারকারীদের আপলোডের গতি ধীর হলেই একমাত্র নেতিবাচক দিক হতে পারে। যাইহোক, যদি আপনার আপলোডের গতি আধুনিক হয়, তবে কিছু মজা করুন।

আমি কিভাবে আমার পিসিকে DLNA সার্ভার হিসেবে ব্যবহার করব?

একটি DLNA সার্ভার হিসাবে আপনার পিসি ব্যবহার করতে, আপনাকে মিডিয়া স্ট্রিমিং বিকল্পগুলি ব্যবহার করতে হবে কন্ট্রোল প্যানেলে সেটিং। এটি আপনাকে চালু করতে হবে এমন প্রথম জিনিস। এটি অনুসরণ করে, আপনি একটি মিডিয়া লাইব্রেরি তৈরি করতে পারেন এবং আপনি যা আপলোড বা স্ট্রিম করতে চান তা চয়ন করতে পারেন। আপনি Windows 11/10 এ একটি DLNA সার্ভার তৈরি করার পরে সঙ্গীত, ছবি, রেকর্ড করা টিভি, ভিডিও ইত্যাদি স্ট্রিম করতে পারেন।

আমি কিভাবে আমার পিসিকে মিডিয়া সার্ভার বানাবো?

আপনার পিসিকে একটি মিডিয়া সার্ভার করতে, আপনাকে মিডিয়া স্ট্রিমিং বিকল্পগুলি-এর সাহায্য নিতে হবে আপনার কম্পিউটারে প্যানেল। এই সেটিংটি Windows 11-এর পাশাপাশি Windows 10-এ উপলব্ধ৷ এই সেটিংটি চালু করার পরে, আপনাকে একটি লাইব্রেরি তৈরি করতে হবে এবং আপনার সামগ্রী আপলোড করতে হবে৷ আগেই উল্লেখ করা হয়েছে, আপনি কোনো সমস্যা ছাড়াই ছবি, ভিডিও, অডিও, রেকর্ড করা টিভি ইত্যাদি আপলোড করতে পারবেন।

মিডিয়া স্ট্রিমিং কাজ না করলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে।

কীভাবে আপনার উইন্ডোজ কম্পিউটারকে একটি DLNA স্ট্রিমিং সার্ভারে পরিণত করবেন
  1. ভলিউমিওর সাথে কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি মিউজিক সার্ভারে পরিণত করবেন

  2. কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ব্যক্তিগত ওয়েব সার্ভারে পরিণত করবেন

  3. কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি মাইনক্রাফ্ট সার্ভারে পরিণত করবেন

  4. কিভাবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারকে একটি FTP ক্লায়েন্টে পরিণত করবেন