কম্পিউটার

GIMP পেইন্টব্রাশ কাজ করছে না; তোমাকে আঁকতে দেবে না

জিআইএমপিকে একটি বিনামূল্যের ফটোশপের বিকল্প হিসাবে বিবেচনা করা হয়। এটি আপনার ফটোগুলি পেশাদারভাবে সম্পাদনা করার জন্য যথেষ্ট শক্তিশালী এবং আপনাকে স্ক্র্যাচ থেকে নতুন গ্রাফিক্স তৈরি করার অনুমতি দেয়। জিআইএমপি-তে সবচেয়ে বেশি ব্যবহৃত টুলগুলির মধ্যে একটি হল পেইন্টব্রাশ, যেটি আপনি যে গ্রাফিক্স বা ইমেজগুলিতে কাজ করছেন তার জায়গাগুলি আঁকতে এবং পূরণ করতে ব্যবহার করেন৷

ব্যবহারকারীরা GIMP-এর পেইন্টব্রাশ কাজ করছে না বা তাদের এটি দিয়ে আঁকার অনুমতি দেওয়ার বিষয়ে অভিযোগ করেছে। যখন তারা একটি পেইন্টব্রাশ এবং রঙ নির্বাচন করে, এটি কেবল কাজ করে না। এই সমস্যার জন্য বেশ কয়েকটি কারণ রয়েছে, তবে সেগুলি সবই ঠিক করা সহজ৷

GIMP পেইন্টব্রাশ কাজ করছে না

যদি জিম্প ব্রাশ টুলটি সঠিকভাবে কাজ না করে বা একেবারেই কাজ না করে, তাহলে এটি ঠিক করতে আপনি যা করতে পারেন তা এখানে দেওয়া হল:

  1. নিশ্চিত করুন যে আপনি সঠিক স্তর নির্বাচন করেছেন।
  2. নিশ্চিত করুন যে আপনি সঠিক ব্রাশ টুল ব্যবহার করছেন।
  3. সঠিক ব্রাশ টুল সেটিংস ব্যবহার করুন।
  4. স্তরগুলো আনলক করুন।
  5. RGB মোড ব্যবহার করুন।

উপরের সংশোধনগুলি সম্পর্কে গভীরভাবে নির্দেশিকাগুলির জন্য, এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়া চালিয়ে যান৷

1] নিশ্চিত করুন যে আপনি সঠিক স্তর নির্বাচন করেছেন

GIMP অ্যাপ্লিকেশন চালু করুন এবং স্তরগুলিতে যান৷ প্যানেল আপনি যে সঠিক স্তরটিতে কাজ করছেন সেটি নির্বাচন করেছেন তা নিশ্চিত করুন। নির্বাচিত স্তরটি হাইলাইট করা হবে৷

GIMP পেইন্টব্রাশ কাজ করছে না; তোমাকে আঁকতে দেবে না

এটিকে দুবার চেক করার একটি উপায় হল প্রথমে নির্বাচন করুন এ গিয়ে কোনো স্তর নির্বাচন না করা মেনু এবং নির্বাচন করা হচ্ছেকোনটিই নয় ড্রপডাউন থেকে আপনি SHIFT + CTRL + A  টিপেও এটি করতে পারেন৷ কী সমন্বয়। তারপর, আপনি যে স্তরটি আঁকতে চান সেটি নির্বাচন করতে ক্লিক করুন৷

2] নিশ্চিত করুন যে আপনি সঠিক ব্রাশ টুল ব্যবহার করছেন

GIMP পেইন্টব্রাশ কাজ করছে না; তোমাকে আঁকতে দেবে না

জিআইএমপি-তে অনেকগুলি ব্রাশ সরঞ্জাম রয়েছে যে আপনি কোনটি ব্যবহার করবেন তা নিয়ে বিভ্রান্ত হতে পারেন। ভাল জিনিস হল যে GIMP-এর সমস্ত ব্রাশগুলি কোন সমস্যা ছাড়াই আঁকা হবে, ক্লিপবোর্ড চিত্র  ছাড়া ব্রাশ।

আপনি যদি এমন একটি ব্রাশ নির্বাচন করেন যা কাজ করছে না, তাহলে ব্রাশ-এ যান৷ টুল এবং নিশ্চিত করুন যে আপনি ক্লিপবোর্ড ছবি বাছাই করেননি ব্রাশ আপনি আপনার ডানদিকের প্যানেল থেকে ব্রাশটি নির্বাচন করতে পারেন, তবে ব্রাশের নামটি বাম দিকের প্যানেলে পেইন্টব্রাশের অধীনে প্রদর্শিত হয় .

3] ডান ব্রাশ টুল সেটিংস ব্যবহার করুন

GIMP পেইন্টব্রাশ কাজ করছে না; তোমাকে আঁকতে দেবে না

GIMP আপনাকে আঁকতে না দেওয়ার আরেকটি কারণ হল যে ব্রাশ টুল সেটিংস এটি করতে দেয় না। এখানে কিছু সেটিংস রয়েছে যা আপনার সমস্যা সমাধানের জন্য দুবার চেক করা উচিত।

ব্রাশ-এ যান টুল এবং নিশ্চিত করুন যে আপনি মোড সেট করেছেন থেকে স্বাভাবিক .

অস্বচ্ছতা সেট করুন প্রতি 100 .

আকার পরিবর্তন করুন এবং কঠোরতা মাঝারি মান যা খুব কম নয়।

4] স্তরগুলি আনলক করুন

GIMP পেইন্টব্রাশ কাজ করছে না; তোমাকে আঁকতে দেবে না

একটি সাধারণ বিষয় যা কিছু ব্যবহারকারী মিস করতে পারে তা হল যে স্তরটিতে তারা আঁকার চেষ্টা করছে সেটি লক করা আছে। স্তরটি লক করা থাকলে, আপনি এটি সংশোধন করতে পারবেন না। এটি ঠিক করতে, স্তরগুলিতে যান৷ প্যানেল এবং দেখুন লক: এর পাশে তিনটি আইকনের মধ্যে কোনোটি আছে কিনা হাইলাইট করা হয়।

যদি একটি আইকন হাইলাইট করা হয়, এর মানে হল যে স্তরটি লক করা হয়েছে। আপনি আইকনে ক্লিক করে এটি আনলক করতে পারেন। তিনটি আইকনে ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে তাদের কোনোটিই লক করা নেই।

5] RGB মোড ব্যবহার করুন

যদি সমস্যাটি না হয় যে পেইন্টব্রাশটি সম্পূর্ণভাবে কাজ করছে না, তবে এটি আপনার পছন্দের থেকে ভিন্ন রঙ দিয়ে পেইন্ট করে, তাহলে জিআইএমপি গ্রেস্কেল বা ইনডেক্সড মোডে থাকতে পারে। এই দৃশ্যের জন্য, আপনি RGB মোড ব্যবহার করে আপনার পেইন্টব্রাশ সঠিকভাবে কাজ করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

GIMP সফ্টওয়্যারটি চালু করুন এবং চিত্র-এ ক্লিক করুন উইন্ডোর উপরের অংশে মেনু। ছবি-এ ক্লিক করুন ড্রপডাউন মেনু থেকে বিকল্প এবং RGB নির্বাচন করুন .

আপনি যদি এই পোস্টটিকে সহায়ক বলে মনে করেন, তাহলে আপনি ছবির গুণমান না হারিয়ে জিম্পে চিত্রের আকার পরিবর্তন করার বিষয়ে আমাদের নিবন্ধটি পছন্দ করবেন৷

GIMP পেইন্টব্রাশ কাজ করছে না; তোমাকে আঁকতে দেবে না
  1. Windows 10 QoS কাজ করছে না

  2. GIMP পেইন্টব্রাশ টুল কাজ করছে না ঠিক করুন

  3. FaceTime Mac এ কাজ করছে না? এখানে আপনাকে যা করতে হবে!

  4. পাওয়ার বোতাম কাজ করছে না? পাওয়ার বোতাম