কম্পিউটার

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্টে কীভাবে পুনরুদ্ধার বা রিসেট করবেন

এমন সময় হতে পারে যে আপনি দেখতে পাবেন যে আপনার Windows 11/10/8/7-এ Windows Firewall যেভাবে কাজ করা উচিত সেভাবে কাজ করছে না। হতে পারে আপনি ম্যালওয়্যারে আক্রান্ত হয়েছেন এবং ম্যালওয়্যার ফায়ারওয়াল সেটিংস পরিবর্তন করেছে – অথবা হয়ত আপনি নিজেই ফায়ারওয়াল সেটিংস ম্যানুয়ালি কনফিগার করার চেষ্টা করেছেন, কিন্তু কোথাও গোলমাল হয়েছে৷ যে কোনো ক্ষেত্রে, আপনি চাইলে, আপনি সবসময় ডিফল্টে Windows ফায়ারওয়াল সেটিংস পুনরুদ্ধার বা রিসেট করতে পারেন .

এই পোস্টে, আমরা দেখব কিভাবে আপনি Windows 11/10/8/7-এ Windows Firewall সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার বা রিসেট করতে পারেন।

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্টে রিসেট করুন

একটি ফায়ারওয়াল হল একটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার যা ইন্টারনেট বা নেটওয়ার্ক থেকে আসা তথ্য পরীক্ষা করে এবং তারপর হয় এটিকে ব্লক করে বা আপনার ফায়ারওয়াল সেটিংসের উপর নির্ভর করে এটিকে আপনার কম্পিউটারে যাওয়ার অনুমতি দেয়। এটি হ্যাকার বা দূষিত সফ্টওয়্যারকে নেটওয়ার্ক বা ইন্টারনেটের মাধ্যমে আপনার কম্পিউটারে অ্যাক্সেস পেতে বাধা দিতে সাহায্য করতে পারে। একটি ফায়ারওয়াল আপনার কম্পিউটারকে অন্য কম্পিউটারে দূষিত সফ্টওয়্যার পাঠানো থেকে আটকাতে সাহায্য করতে পারে৷

উইন্ডোজ ফায়ারওয়াল ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করতে, কন্ট্রোল প্যানেল খুলুন এবং নিরাপত্তা অ্যাপলেট খুলুন ক্লিক করুন। এখানে বাম দিকে, আপনি একটি লিঙ্ক দেখতে পাবেন ডিফল্ট পুনরুদ্ধার করুন৷ .

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্টে কীভাবে পুনরুদ্ধার বা রিসেট করবেন

এটিতে ক্লিক করুন। আপনাকে একটি উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যা আপনাকে ডিফল্ট ফায়ারওয়াল সেটিংস পুনরুদ্ধার করার অনুমতি দেবে। ডিফল্ট পুনরুদ্ধার করুন-এ ক্লিক করুন৷ বোতাম ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করা সমস্ত ফায়ারওয়াল সেটিংস পুনরায় সেট করবে যা আপনি সমস্ত নেটওয়ার্ক অবস্থানের জন্য কনফিগার করেছেন৷

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্টে কীভাবে পুনরুদ্ধার বা রিসেট করবেন

আপনাকে পুনরায় নিশ্চিত করতে বলা হবে। হ্যাঁ এ ক্লিক করুন৷

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্টে কীভাবে পুনরুদ্ধার বা রিসেট করবেন

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্ট মানগুলিতে পুনরুদ্ধার করা হবে।

Windows11/10-এ উইন্ডোজ ফায়ারওয়ালটি ইতিমধ্যেই উন্নত Windows Vista ফায়ারওয়ালের উপর তৈরি ও পালিশ করেছে। ডিফল্ট ফায়ারওয়াল এখন বেশ শক্তিশালী এবং এটির কন্ট্রোল প্যানেল, ম্যানেজমেন্ট কনসোল, নেটশ ইউটিলিটি, বা গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে আউটবাউন্ড সংযোগের জন্য ফিল্টারিংয়ের কনফিগারেশন সহ পোর্টগুলিকে ব্লক বা খুলতে, উন্নত ফায়ারওয়াল সেটিংস পরিচালনা করার অনুমতি দেয়। .

netsh advfirewall ফায়ারওয়াল কমান্ড-লাইন প্রসঙ্গ উইন্ডোজ ভিস্তার পরে উপলব্ধ। এই প্রসঙ্গটি উইন্ডোজ ফায়ারওয়াল আচরণ নিয়ন্ত্রণের কার্যকারিতা প্রদান করে যা পূর্ববর্তী উইন্ডোজ অপারেটিং সিস্টেমে netsh ফায়ারওয়াল প্রসঙ্গ দ্বারা প্রদান করা হয়েছিল।

নেটশ ফায়ারওয়াল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ভবিষ্যতের সংস্করণে কমান্ড-লাইন প্রসঙ্গ অবচয় হতে পারে, এবং তাই Microsoft আপনাকে netsh advfirewall firewall ব্যবহার করার পরামর্শ দেয়। ফায়ারওয়াল আচরণ নিয়ন্ত্রণের প্রসঙ্গ।

এছাড়াও আপনি netsh advfirewall ব্যবহার করতে পারেন netsh advfirewall রিসেট ব্যবহার করে ডিফল্ট নীতি সেটিংস এবং মানগুলিতে ফায়ারওয়াল সেটিংস রিসেট বা পুনরুদ্ধার করতে কমান্ড লাইন আদেশ।

netsh advfirewall reset? টাইপ করা হচ্ছে এটি কী করে সে সম্পর্কে আপনাকে তথ্য দেবে৷

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্টে কীভাবে পুনরুদ্ধার বা রিসেট করবেন

ফায়ারওয়াল সেটিংস পুনরুদ্ধার করতে, একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন, নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

netsh advfirewall reset

কমান্ডটি অ্যাডভান্সড সিকিউরিটি নীতি সহ উইন্ডোজ ফায়ারওয়ালকে ডিফল্ট নীতিতে পুনরুদ্ধার করবে এবং সমস্ত গ্রুপ নীতি সেটিংস কনফিগার করা হয়নি এবং সমস্ত সংযোগ সুরক্ষা এবং ফায়ারওয়াল নিয়মগুলি মুছে ফেলবে৷

অপারেশন সম্পন্ন হলে, আপনি 'ঠিক আছে দেখতে পাবেন '।

এই লিঙ্কগুলিও আপনাকে আগ্রহী করতে পারে:

  1. ডিফল্ট মানগুলিতে উইন্ডোজ নিরাপত্তা সেটিংস পুনরায় সেট করুন
  2. Windows Firewall এই অ্যাপের কিছু বৈশিষ্ট্য অবরুদ্ধ করেছে
  3. উইন্ডোজ ফায়ারওয়াল পরিষেবা শুরু হয় না
  4. উইন্ডোজ ফায়ারওয়াল ট্রাবলশুটার দিয়ে উইন্ডোজ ফায়ারওয়াল মেরামত করুন
  5. উন্নত ডায়াগনস্টিকস, টুল দিয়ে উইন্ডোজ ফায়ারওয়ালের সমস্যা সমাধান করুন
  6. আমদানি, রপ্তানি, ডিফল্ট ফায়ারওয়াল নীতি পুনরুদ্ধার করুন।

উইন্ডোজ ফায়ারওয়াল সেটিংস ডিফল্টে কীভাবে পুনরুদ্ধার বা রিসেট করবেন
  1. কিভাবে উইন্ডোজ 10 ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন

  2. কীভাবে বায়োস সেটিংস রিসেট করবেন

  3. কিভাবে ঠিক করবেন – Windows 11 PC রিসেট করা যাচ্ছে না

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ সিকিউরিটি রিসেট করবেন