কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন

ওয়েক-অন-ল্যান কম পাওয়ার মোড থেকে দূরবর্তীভাবে কম্পিউটার জাগানোর জন্য একটি প্রোটোকল। যখন একটি নেটওয়ার্ক অ্যাডাপ্টার একটি ইথারনেট প্যাকেট বা একটি WOL ইভেন্ট সনাক্ত করে, তখন Wake-On-LAN (WOL) বৈশিষ্ট্যটি একটি কম পাওয়ারের অবস্থা থেকে একটি উইন্ডোজ কম্পিউটারকে জাগিয়ে তুলবে। Windows 11/10-এ, Microsoft WOL ইভেন্টগুলিতে কম্পিউটার কীভাবে প্রতিক্রিয়া জানায় তার ডিফল্ট আচরণ পরিবর্তন করেছে।

Windows 11/10-এ ওয়েক-অন-ল্যান আচরণ

উইন্ডোজ 7-এ ওয়েক-অন-ল্যান আনুষ্ঠানিকভাবে S5 পাওয়ার স্টেট থেকে সমর্থিত নয়। উইন্ডোজ 7-এ, আপনি যখন পিসি বন্ধ করেন, সিস্টেমটি S5 স্টেটে রাখা হয় এবং সমস্ত ডিভাইস ডি3 স্টেটে রাখা হয়, যা হল সর্বনিম্ন শক্তি অবস্থা।

Windows 11/10/8-এ, আপনি সচেতন হতে পারেন যে আপনি যখন কম্পিউটার বন্ধ করেন, তখন সিস্টেমটিকে S4 হাইব্রিড শাটডাউন বা হাইবারনেট অবস্থায় এবং ডিভাইসগুলিকে D3 অবস্থায় রাখা হয়। ওয়েক-অন-ল্যান উইন্ডোজ 11/10 এ S3 (স্লিপ) বা S4 (হাইবারনেট) অবস্থায় সমর্থিত।

আপনি এখানে উইন্ডোজের বিভিন্ন সিস্টেম স্লিপ স্টেট সম্পর্কে আরও পড়তে পারেন।

Windows 11/10-এ Wake-on-LAN নিষ্ক্রিয় বা সক্ষম করুন

উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন

ডিফল্টরূপে, উইন্ডোজ 11/10-এ ওয়েক-অন-ল্যান সক্রিয় থাকে। কিন্তু আপনি যদি এটির সেটিংস চেক করতে বা পরিবর্তন করতে চান তবে আপনাকে ডিভাইস ম্যানেজার খুলতে হবে। Win+X মেনু খুলুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন।

নেটওয়ার্ক অ্যাডাপ্টারের নিচে স্ক্রোল করুন এবং নেটওয়ার্কিং ডিভাইস খুঁজুন। এটিতে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। Advanced ট্যাবের অধীনে, Property বক্সে, আপনি Wake on Magic Packet দেখতে পাবেন। ড্রপ-ডাউন মেনু থেকে, আপনি আপনার পছন্দ করতে পারেন।

টিপ :ওয়েক-অন-ল্যান কাজ না করলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে।

কম্পিউটারকে দূরবর্তীভাবে জাগানোর জন্য বিনামূল্যের সফ্টওয়্যার

1] WakeOnLAN

WakeOnLAN হল একটি ওপেন-সোর্স টুল যা আপনাকে সহজেই জেগে উঠতে এবং দূরবর্তী উইন্ডোজ মেশিনগুলি বন্ধ করতে দেয়। এটি আপনার জন্য নিম্নলিখিত কাজগুলি সম্পাদন করতে পারে:

  1. একটি দূরবর্তী কম্পিউটারকে ওয়েকআপ করুন যা বন্ধ করা আছে
  2. একটি দূরবর্তী কম্পিউটার বন্ধ করুন
  3. নির্বাচিত দূরবর্তী কম্পিউটারে পিং করুন, এর স্থিতি প্রদর্শন করতে
  4. একবারে সমস্ত সংজ্ঞায়িত কম্পিউটারের জরুরি শাটডাউন সম্পাদন করুন
  5. রিমোট ডেস্কটপের মাধ্যমে রিমোট সার্ভারের সাথে সংযোগ করুন
  6. WOL প্যাকেটগুলি শুনুন৷

আপনি এটি এখানে ডাউনলোড করতে পারেন।

2] WakeMeOnLan

Nirsoft থেকে WakeMeOnLan, আপনাকে দূরবর্তী কম্পিউটারে Wake-on-LAN (WOL) প্যাকেট পাঠানোর মাধ্যমে সহজেই এক বা একাধিক কম্পিউটার চালু করতে দেয়। যখন আপনার কম্পিউটারগুলি চালু থাকে, তখন WakeMeOnLan আপনাকে আপনার নেটওয়ার্ক স্ক্যান করতে এবং আপনার সমস্ত কম্পিউটারের MAC ঠিকানা সংগ্রহ করতে এবং একটি ফাইলে কম্পিউটারের তালিকা সংরক্ষণ করতে দেয়৷

PS :ওয়েক অন ল্যান (WOL) সমর্থন সারফেস ডিভাইসগুলির জন্যও উপলব্ধ৷

উইন্ডোজ 11/10 এ ওয়েক-অন-ল্যান কীভাবে সক্ষম করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে মনো অডিও সক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ রেডিবুস্ট কীভাবে সক্ষম করবেন

  3. কিভাবে Windows 11/10 এ TFTP ক্লায়েন্ট সক্ষম করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11/10 এ বুট লগ সক্ষম করবেন