কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপনাকে পর্দার রেজোলিউশন পরিবর্তন করতে দেয়। কিন্তু এটি কিছু নির্দিষ্ট সংখ্যা অফার করে। কিছু ব্যবহারকারী তাদের মনিটরের উপর ভিত্তি করে তাদের পিসির জন্য সেরা ডিসপ্লে সেটিংস বেছে নেওয়ার স্বাধীনতা চান যাতে তারা স্ক্রীন রেজোলিউশন, রঙের গভীরতা, রিফ্রেশ রেট ইত্যাদি সামঞ্জস্য করতে পারে৷ এই নিবন্ধটি আপনাকে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করার প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যায় Windows 11 বা Windows 10-এ .

কিভাবে Windows 11/10-এ কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

আমরা নিম্নলিখিত তৃতীয় পক্ষের বিনামূল্যের সরঞ্জামগুলি ব্যবহার করে উইন্ডোজ কম্পিউটারে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করার প্রক্রিয়া দেখতে পাব:

  1. ইন্টেল গ্রাফিক্স কমান্ড সেন্টার
  2. AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার
  3. NVIDIA কন্ট্রোল প্যানেল

রেজোলিউশন সেটিংস পরিবর্তন বা কাস্টমাইজ করে, আপনি আইকন আকার, হরফের আকার এবং রঙের গভীরতা সহ আপনার স্ক্রিনের চেহারা পরিবর্তন করতে পারেন। কোন টুল ব্যবহার করবেন তা নির্ভর করবে আপনার হার্ডওয়্যার স্পেসিফিকেশনের উপর এবং আপনার সিস্টেম ইন্টেল, AMD বা NVIDIA ব্যবহার করে কিনা।

1] ইন্টেল গ্রাফিক্স কমান্ড সেন্টার

Windows অনুসন্ধান বাক্সের ভিতরে, Intel Graphics Command Center টাইপ করুন . ইন্টেল গ্রাফিক্স কমান্ড সেন্টারে ক্লিক করুন অ্যাপ্লিকেশন খুলতে আইকন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

ডিসপ্লে বেছে নিন উপরের ছবিতে দেখানো ট্যাব। ডিসপ্লে সাধারণ সেটিংসে , কাস্টম এ ক্লিক করুন রেজোলিউশন এর পাশে অবস্থিত বোতাম সেটিং।

যদি একটি সতর্কতা বার্তা দ্বারা অনুরোধ করা হয়, ঠিক আছে ক্লিক করুন এগিয়ে যেতে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

যখন নতুন উইন্ডো বেসিক কাস্টম রেজোলিউশন সহ প্রদর্শিত হবে সেটিংস. যদি ইচ্ছা হয়, উন্নত সেটিংস এ ক্লিক করুন আরও বিকল্পের জন্য।

এখানে, আপনার ইচ্ছা অনুযায়ী কাস্টম রেজোলিউশন বা মোড মান নির্বাচন করুন। হ্যাঁ ক্লিক করুন পরিবর্তনগুলি গ্রহণ করতে৷

2] AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার

কাস্টম রেজোলিউশন বৈশিষ্ট্য ব্যবহার করে কাস্টম ডিসপ্লে মোড তৈরি করতে, AMD ক্যাটালিস্ট কন্ট্রোল সেন্টার অ্যাক্সেস করুন। এর জন্য, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং AMD Radeon সেটিংস নির্বাচন করুন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

এরপরে, প্রদর্শন নির্বাচন করুন এবং তৈরি করুন টিপুন কাস্টম রেজোলিউশনের অধীনে অবস্থিত বোতাম তালিকা. তালিকাভুক্ত একাধিক প্রদর্শন থাকলে, তৈরি করুন এ ক্লিক করুন তারপর সংশ্লিষ্ট ডিসপ্লে নির্বাচন করুন যার জন্য কাস্টম ডিসপ্লে মোড তৈরি করা হবে।

কাস্টম রেজোলিউশনগুলি আপনি বেছে নিতে পারেন এমন ডিসপ্লে সেটিংসের একটি অ্যারে অফার করে৷ প্রতিটি প্রযোজ্য সেটিংসের জন্য পছন্দসই মান লিখুন, তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

সংরক্ষণ করুন ক্লিক করার পর , Radeon সেটিংস প্রদর্শনের সাথে নতুন সেটিংসের সামঞ্জস্যতা পরীক্ষা করবে। সামঞ্জস্যপূর্ণ হলে, নতুন সেটিংস একটি প্রিসেট হিসাবে সংরক্ষণ করা হবে৷ কাস্টম রেজোলিউশনের অধীনে মেনু।

3] NVIDIA কন্ট্রোল প্যানেল

আপনার উইন্ডোজ ডেস্কটপে খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং NVIDIA কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন NVIDIA কন্ট্রোল প্যানেল খুলতে এন্ট্রি।

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

তারপরে, প্রদর্শিত উইন্ডোতে, রেজোলিউশন পরিবর্তন করুন নির্বাচন করুন৷ ডিসপ্লে -এর অধীনে বর্ণনা শিরোনাম অবিলম্বে, আপনাকে পরিবর্তন রেজোলিউশন প্যানেলে নির্দেশিত করা হবে। নিশ্চিত করুন যে মনিটরের জন্য আপনি একটি কাস্টম রেজোলিউশন তৈরি করতে চান তা '1' পাঠ্যের অধীনে নির্বাচিত হয়েছে৷ আপনি যে প্রদর্শন পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন . কাস্টমাইজ করুন টিপুন বোতাম।

যখন নতুন উইন্ডো প্রদর্শিত হবে, কাস্টম রেজোলিউশন তৈরি করুন ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন

আপনি আপনার প্রদর্শনের জন্য তৈরি করতে চান মান যোগ করুন. তারপর, পরীক্ষা টিপুন আপনি নতুন ডিসপ্লে মোড পরীক্ষা করার জন্য প্রস্তুত হলে বোতাম।

যদি নতুন মোড আপনার প্রদর্শন দ্বারা গৃহীত হয়, আপনি একটি উইন্ডো দেখতে পাবেন, আপনাকে নতুন রেজোলিউশন নিশ্চিত করতে অনুরোধ করবে। হ্যাঁ নির্বাচন করুন যদি সবকিছু ভাল দেখায় এবং আপনি নতুন প্রিসেট সংরক্ষণ করতে সন্তুষ্ট হন।

নতুন মোড পরীক্ষায় উত্তীর্ণ হলে, আপনি এটি আপনার প্রদর্শনের জন্য রেজোলিউশন তালিকায় তালিকাভুক্ত দেখতে পাবেন।

কাস্টম রেজোলিউশন ব্যবহার করা কি নিরাপদ?

আপনি কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করতে পারেন তবে কিছু ক্ষেত্রে, আপনি মনিটর রিফ্রেশ রেট ওভারক্লক করতে পারেন। এছাড়াও, এটি পাওয়া গেছে যে বেশিরভাগ স্ক্রিন তাদের নেটিভ স্ক্রীন রেজোলিউশনে ভাল কাজ করে। সুতরাং, প্রস্তাবিত স্ক্রীন রেজোলিউশনে বা সর্বাধিক পূর্বনির্ধারিত রেজোলিউশনে আটকে থাকার পরামর্শ দেওয়া হয়।

কাস্টম রেজোলিউশন ইউটিলিটি কি করে?

কাস্টম রেজোলিউশন ইউটিলিটি (CRU) হল একটি EDID (এক্সটেন্ডেড ডিসপ্লে আইডেন্টিফিকেশন) সম্পাদক, কাস্টম রেজোলিউশনের উপর ফোকাস করে নেটিভ রেজোলিউশন প্রেরণের উদ্দেশ্যে এক ধরনের সংকেত। এটি আপনাকে দেখায় কিভাবে মনিটর রেজোলিউশন এবং অন্যান্য ক্ষমতাগুলিকে সংজ্ঞায়িত করে এবং আপনাকে এটিকে আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে দেয়৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম রেজোলিউশন তৈরি এবং সেট করবেন
  1. কিভাবে Windows 11/10 এ PowerShell স্ক্রিপ্ট ফাইল তৈরি এবং চালাতে হয়

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে ওয়ার্ক ফোল্ডার সেট আপ করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে একটি FTP সার্ভার সেট আপ করবেন

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে কাস্টম কীবোর্ড শর্টকাট তৈরি করবেন